artk
বুধবার, অক্টোবার ২৩, ২০১৯ ৬:২৬   |  ৮,কার্তিক ১৪২৬
শনিবার, জুলাই ৬, ২০১৯ ২:০১

গত সপ্তাহে সূচকে পতন, লেনদেনও মন্দা

স্টাফ রিপোর্টার
media
গত সপ্তাহে ডিএসইতে গড় লেনদেন হয়েছে ৪৮৬ কোটি ৬৬ লাখ টাকা। এর আগের সপ্তাহে ছিল ৪২৩ কোটি ৭৪ লাখ টাকা।

গত সপ্তাহে (রোববার থেকে বৃহস্পতিবার) ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন আগের সপ্তাহের তুলনায় ৮ দশমিক শূন্য ৮ শতাংশ কমেছে। অবশ্য ওই সপ্তাহে ৪ কার্যদিবস লেনদেন হয়েছে। ওই সময় পতন হয়েছে ডিএসইর সব ধরনের সূচকের।

ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

গত সপ্তাহে ডিএসইতে লেনদেন হয়েছে এক হাজার ৯৪৭ কোটি ৪৭ লাখ টাকা, যা আগের সপ্তাহে ছিল দুই হাজার ১১৮ কোটি ৭৩ লাখ টাকা। এক সপ্তাহের ব্যবধানে লেনদেন কমেছে ৮ দশমিক শূন্য ৮ শতাংশ। গত সপ্তাহে ডিএসইতে গড় লেনদেন হয়েছে ৪৮৬ কোটি ৬৬ লাখ টাকা। এর আগের সপ্তাহে ছিল ৪২৩ কোটি ৭৪ লাখ টাকা।

গত সপ্তাহে ডিএসইএক্স সূচক ৪৯ দশমিক ২৬ পয়েন্ট বা দশমিক ৯১ শতাংশ কমে দাঁড়িয়েছে পাঁচ হাজার ৩৮০ দশমিক ৭৯ পয়েন্টে। শরিয়াহ সূচক ডিএসইএস ১২ দশমিক ৪৩ পয়েন্ট এবং ডিএসই৩০ সূচক ১৪ দশমিক ৮৩ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে এক হাজার ২৩৩ দশমিক ৩৯ পয়েন্টে এবং ১ হাজার ৯১০ দশমিক শূন্য ৮ পয়েন্টে।

সপ্তাহজুড়ে ডিএসইতে তালিকাভুক্ত মোট ৩৫৫টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে শেয়ার দর বেড়েছে ১৬৫টি কোম্পানির। দর কমেছে ১৬৬টির এবং অপরিবর্তিত রয়েছে ২৩টির। লেনদেন হয়নি একটি কোম্পানির।

গত সপ্তাহে ‘এ’ ক্যাটাগরির ৮০ দশমিক ৩৭ শতাংশ কোম্পানির শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। ওই সময় ‘বি’ ক্যাটাগরির ৯ দশমিক ৮২ শতাংশ, ‘এন’ ক্যাটাগরির ৯ দশমিক ২৭ শতাংশ ও ‘জেড’ ক্যাটাগরির দশমিক ৫৩ শতাংশ কোম্পানির শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে।

২৬ অক্টোবরের আইএসপিএবি নির্বাচন: আইএসপিএবি-সিকোয়াব মুখোমুখি পুঁজিবাজারে ধস: মতিঝিল এলাকায় বিক্ষোভ নিষেধ দুই এমপিসহ ২৫ জনের দেশত্যাগে নিষেধাজ্ঞা বিসিবির সঙ্গে আলোচনা নয়, সংবাদ সম্মেলন করবেন ক্রিকেটাররা জনগণ অবৈধ সরকারের অপসারণ চায়: আব্বাস ফিটনেসবিহীন গাড়িতে জ্বালানি সরবরাহ বন্ধের নির্দেশ কন্যা সন্তানের মা হলেন রুমানা ক্রিকেটারদের অপেক্ষায় বিসিবি কর্মকর্তারা যুক্তরাজ্যে লরি থেকে ৩৯ মৃতদেহ উদ্ধার ওয়ার্কার্স পার্টিতে ভাঙনের সুর “যোগ্য প্রতিষ্ঠানকেই এমপিওভুক্ত করা হয়েছে” দ্বিতীয় শ্রেণির কর্মকর্তাদের পদমর্যাদা চান প্রাথমিক শিক্ষকরা পদ হারালেন স্বেচ্ছাসেবক লীগের সভাপতি অসহায় মালিকের বাগান কেটে ফেলা সেই নারী গ্রেপ্তার ভিপি নুরের ফেসবুক আইডি হ্যাকড আমেরিকায় বাংলাদেশি বাবা-ছেলের মৃত্যু শহীদ মিনারে ১০ হাজার শিক্ষক অপহরণের পর বিএনপি নেতার গুলিবিদ্ধ লাশ উদ্ধার উপাচার্যের অপসারণ দাবিতে জাবিতে মশাল মিছিল চিকিৎসক শাহ আলম হত্যা : মূলহোতা ‘বন্দুকযুদ্ধে’ নিহত এবার কানাইঘাট থানার ওসির ফেসবুক হ্যাক জাবিতে শিবির সন্দেহে দুজন আটক গোপনে ছেলের বিয়ে, অভিমানে মায়ের অত্মহত্যা রণবীর-আলিয়ার বিয়ের কার্ড নিয়ে হুলস্থুল! ছাত্রী হোস্টেলে ছাত্রলীগ নেতাদের যাতায়াত, লাঞ্ছিত ছাত্রীরা বাংলাদেশে ঢুকে মাছ ধরায় ১৪ ভারতীয় জেলে আটক ভোলার সেই বিপ্লবের ভগ্নিপতিকে তুলে নেয়ার অভিযোগ পদত্যাগ করবেন না দুর্জয়-সুজন জাপান সম্রাটের অভিষেকে যোগ দিয়েছেন রাষ্ট্রপতি বাংলাদেশকেও নিষিদ্ধ করতে চেয়েছিল আইসিসি: পাপন