artk
বৃহস্পতিবার, জুলাই ৪, ২০১৯ ৪:৩৭

স্বাধীনতাবিরোধী পরিবারের কেউ আ.লীগের সদস্য হতে পারবে না: কাদের

স্টাফ রিপোর্টার
media

ফাইল ফটো

সাম্প্রদায়িক শক্তি, স্বাধীনতাবিরোধী ও যুদ্ধাপরাধী পরিবারের কেউ আওয়ামী লীগের সদস্য হতে পারবে না বলে জানিয়েছেন দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

সাম্প্রদায়িক শক্তি, স্বাধীনতাবিরোধী ও যুদ্ধাপরাধী পরিবারের কেউ আওয়ামী লীগের সদস্য হতে পারবে না বলে জানিয়েছেন দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

বৃহস্পতিবার সচিবালয়ে কর্মরত সাংবাদিকদের সংগঠন বাংলাদেশে সেক্রেটারিয়েট রিপোর্টার্স ফোরামের (বিএসআরএফ) নবনির্বাচিত কার্যনির্বাহী কমিটির সঙ্গে শুভেচ্ছা ও মতবিনিময় অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

যুদ্ধাপরাধী বা জামায়াতসংশ্লিষ্ট পরিবারের কারও সদস্য হওয়ার ক্ষেত্রে দলের কোনো সিদ্ধান্ত আছে কিনা এমন প্রশ্নের জবাবে বলেন, “আমাদের অবস্থান অত্যন্ত পরিষ্কার। যুদ্ধাপরাধীদের ব্যাপারে আমাদের অবস্থান অত্যন্ত স্পষ্ট। এদেরকে মনোনয়ন দেওয়া, সদস্য করার ব্যাপারে দলের অবস্থান অত্যন্ত কঠোর, এখানে কোন আপসকামিতার প্রশ্নই উঠে না।

কাদের বলেন, “পরিবারের ব্যাপারটা তো আমরা অবশ্যই সিরিয়াসলি নেব। যুদ্ধাপরাধীর পরিবার হলে সেখানে আমরা সদস্য সংগ্রহ করি না, তারা সদস্য পদ নিতে পারে না, এমনটাই আমাদের সদস্য সংগ্রহ অভিযানের নীতিমালায় স্পষ্ট আছে।এখানে আমরা অটল।”

সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী কাদের বলেন, “পারিবারিকভাবে সাম্প্রদায়িক শক্তি যারা স্বাধীনতার বিরুদ্ধে, মুক্তিযুদ্ধের মূল্যবোধের বিরুদ্ধে, তাদের কেউ যদি আসতে চায় সেখানে তো আমাদের প্রশ্ন থাকতেই পারে, আমাদের দেখতে হবে।

এখানে আমাদের আদর্শ এবং মূল্যবোধের প্রশ্ন, মুক্তিযুদ্ধের চেতনার প্রশ্ন। এখানে আমরা আপস করতে পারি না। যুদ্ধাপরাধটা এখানে ফোকাস। এখানে আমাদের অবস্থান যা ছিল এখনও তাই।”

বিএনপি-জামায়াত পরিবারের কেউ যদি আওয়ামী লীগে আসতে চায়, দলের অবস্থান কী হবে জানতে চাইলে তিনি বলেন, “নতুন সদস্য সংগ্রহের ক্ষেত্রে নীতিগতভাবে চিন্তা-ভাবনা করে আমরা ঠিক করি, আমাদের দলের যে আদর্শ, যে চিন্তা-ভাবনা, অন্য কোনো দল থেকে বিশেষ করে সাম্প্রদায়িক যে বিষয়টা, এটাকে আমরা সব চেয়ে বেশি গুরুত্ব দিয়ে থাকি। কাজেই সাম্প্রদায়িকতার মধ্যে যারা আছে, সাম্প্রদায়িক দৃষ্টিকোন থেকে আমরা যাদের দেখি, তারা জামায়াত হোক, বিএনপি হোক, আমরা একইভাবে দেখি।”

অভিযোগ আছে, গত দশ বছরে বিএনপি-জামায়াত থেকে অনেক অনুপ্রবেশ আওয়ামী লীগে ঘটেছে।

তাদের সদস্যপদ নবায়ণের বিষয়ে এক প্রশ্নে কাদের বলেন, “গতবার আমরা নবায়ণ করিনি। গত বছর যাদের আমরা নবায়ণ করেছি, সেই তালিকায় কোনো স্বাধীনতাবিরোধী বা সম্প্রদায়িক শক্তির অনুপ্রবেশ হয়নি, এর কোনো প্রমাণও নেই।”

বরগুনা শহরে প্রকাশ্য রাস্তায় শাহনেওয়াজ রিফাত শরীফকে কুপিয়ে হত্যার সন্দেহভাজনরা রাজনৈতিক ছত্রছায়ায় বেড়ে উঠেছে বলে অভিযোগ এসেছে।

এ বিষয়ে জানতে চাইলে ওবায়দুল কাদের বলেন, “দলের পক্ষ থেকে স্ট্যান্ডিং ডিরেকটিভ সব জায়গায়ই আছে।”

দলের পক্ষ থেকে কোন নমনীয়তা ও শৈথিল্য প্রদর্শনের সুযোগ নেই জানিয়ে তিনি বলেন,  “আমাদের সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ ব্যাপারে অত্যন্ত কঠোর। যত ক্রিমিন্যাল অফেন্স সংগঠিত হয়েছে, এসব ঘটনায় দলীয় সংশ্লিষ্টতা যদি থেকে থাকে এবং যারা এর সঙ্গে জড়িত, তিনি যত ইনফ্লুয়েন্সিয়ালই হোন না কেন, দল কিন্তু ব্যবস্থা নিয়েছে।বিভিন্ন অভিযোগে দলের লোকরা ছাড় পাননি। বরগুনায় যদি দলীয় কারও সংশ্লিষ্টতা প্রমাণিত হয়, অবশ্যই তাকে বিচারের আওতায় আনা হবে। এখানে আমাদের অবস্থান অত্যন্ত কঠোর, এটা আমি বলতে পারি।”

অনুষ্ঠানে বিএসআরএফের সভাপতি তপন বিশ্বাস, সাধারণ সম্পাদক শামীম আহমেদসহ কার্যনির্বাহী কমিটির সদস্যরা উপস্থিত ছিলেন।

 

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা