artk
বুধবার, জুলাই ৩, ২০১৯ ৫:৪৪

ইউডায় ‘প্ল্যানিং অ্যান্ড বাজেটিং ইন বাংলাদেশ’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত

স্টাফ রিপোর্টার
media

ইউনিভার্সিটি অব ডেভেলপমেন্ট অল্টারনেটিভ-ইউডায় ‘প্ল্যানিং অ্যান্ড বাজেটিং ইন বাংলাদেশ’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। 

ইউনিভার্সিটি অব ডেভেলপমেন্ট অল্টারনেটিভ-ইউডায় ‘প্ল্যানিং অ্যান্ড বাজেটিং ইন বাংলাদেশ’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। 

বুধবার সকাল সাড়ে ১০টায় বিশ্ববিদ্যালয়ের মুল অডিটোরিয়ামে অনুষ্ঠিত এই সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. রফিকুল ইসলাম শরীফ। মূল আলোচক হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ পরিকল্পনা কমিশন এর জেনারেল ইকনোমিক্স ডিভিশন এর সিনিয়র সচিব ও সদস্য প্রফেসর ড. সামসুল আলম।

তিনি বাংলাদেশের উন্নয়ন পরিকল্পনার ইতিহাস, উন্নয়ন পরিকল্পনা ব্যবস্থা, উন্নয়ন পরিকল্পনার কৌশল, পাঁচবছর মেয়াদী বাজেট পরিকল্পনার গুরুত্ব, বাংলাদেশের পার্সপেক্টিভ প্লান এর লক্ষ্যমাত্রা, বর্তমান ৫বছর মেয়াদী ৭ম পরিকল্পনার অগ্রাধিকার দেয়া বিষয়সমূহ, টেকসই উন্নয়ন লক্ষমাত্রার সাথে এর সমন্বয়করণ, বিশ্বের অন্যান্য দেশের সাথে বাংলাদেশের জিডিপির তুলনা, গ্রোস ন্যাশনাল ইনকাম এর প্রবৃদ্ধির হার, দরিদ্র বিমোচনের হার, পাঁচ বছর মেয়াদী ৭ম পরিকল্পনা বাস্তবায়নের চ্যালেঞ্জসমূহ ইত্যাদি বিষয়ে তথ্য-উপাত্ত সেমিনারে উপস্থাপন করেন। 

প্রশ্নোত্তর পর্বে বিবিএ বিভাগের শিক্ষার্থী আশফাকের সরকারের উদ্দেশ্যে করা দাবির প্রেক্ষিতে সিনিয়র সচিব ড. সামসুল আলম একাত্মতা ঘোষণা করেন। তিনি বলেন, প্রাইভেট কিংবা পাবলিক যে কোনো বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী যারা মেধার স্বাক্ষর রাখছেন তাদেরকে আরও উৎসাহিত করতে সরকারের বৃত্তি দেয়া উচিত। এ বিষয়ে সংশ্লিষ্ট মহলে অবহিত করবেন বলেও জানান তিনি। 

মুল আলোচক তার আলোচনায় আরও বলেন, বিশ্ববিদ্যালয়গুলোতে রিসার্চ সেল এর কার্যক্রম সচল না থাকলে সে বিশ^বিদ্যালয় কোচিং সেন্টারে পরিণত হয়। বর্তমান সময়ে শিক্ষার গুণগত মান নিশ্চিত করণে গবেষণার উপর জোর দিতে হবে। 

বিবিএ অনুষদের ডিন অধ্যাপক লতিফুর রহমানের সভাপতিত্বে সেমিনারে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন প্রো ভিসি অধ্যাপক ড. আহমদুল্যাহ মিয়া, রেজিস্ট্রার ড. ইফফাত চৌধূরী, বিভিন্ন অনুষদের ডিন, চেয়্যারমান ইস্টার্ন ইউনিভার্সিটির রেজিস্ট্রার এ.এস মাহমুদ, ইউডাসহ আরও কয়েকটি বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষক শিক্ষার্থীরা। 

১৫লাখ টাকা শিক্ষাবৃত্তি দিবে এডুহাইভ মিষ্টি জাতীয় খাবার দাঁত ক্ষয় বাড়ায় খোলামেলা পোষাকে প্রিয়াঙ্কা সমালোচনায় নেটিজেনরা করোনা আতঙ্ক: হিলি ও বিরল স্থলবন্দরে মেডিকেল টিম গঠন ৩০ জানুয়ারি থেকে ৩ ফেব্রুয়ারি পর্যন্ত বৈধ অস্ত্র বহন ও প্রদর্শনে নিষেধাজ্ঞা ঢাকায় জ্বরে আক্রান্ত চীনা নাগরিক হাসপাতালে করোনাভাইরাস নিয়ে সতর্ক থাকার নির্দেশ প্রধানমন্ত্রীর স্কুলের কথা বলে বের হওয়া ৩ ছাত্রী ধর্ষণ, গ্রেফতার ২ এবার নাগরিকত্ব আইনের বিরুদ্ধে পশ্চিমবঙ্গে প্রস্তাব পাস এ কে আজাদের সম্পদের হিসাব চেয়েছে দুদক ঢাকা মার্কেন্টাইল ব্যাংকের সাবেক চেয়ারম্যানসহ ৩ জনের বিরুদ্ধে মামলা মুন্সিগঞ্জে ‘রহস্যময় জ্বরে’ চাচি ও ভাতিজার ২ জনের মৃত্যু মুশফিক নর্থ জোনে, ইস্টে তামিম লোভ মানুষকে দুর্নীতিগ্রস্ত করে: দুদক কমিশনার সিটি নির্বাচন: নিশ্চিত জয়ের লোভে পাঁচ লাখ টাকা হারালেন প্রার্থী সূচকে পতন লেনদেন মন্দা করোনা আতঙ্ক: ইমিগ্রেশন থেকে বাংলাদেশিকে ফেরত পাঠালো ভারত সারাদেশ মাদক ও ইয়াবায় সয়লাব হয়ে গেছে: রাষ্ট্রপতি তাবিথের প্রার্থিতা বাতিল চেয়ে করা রিট খারিজ লক্ষ্মীপুর ও বগুড়ায় হচ্ছে প্রযুক্তি বিশ্ববিদ্যালয় শুন্য হাতে রাতেই দেশে ফিরছে টাইগাররা করোনাভাইরাস নিয়ন্ত্রণে নতুন ভ্যাকসিন বৃষ্টিতে পরিত্যক্ত বাংলাদেশ-পাকিস্তান তৃতীয় টি-টোয়েন্টি ৯৯৯ এ কল দিয়ে ধর্ষণ থেকে রক্ষা করোনাভাইরাস পরিস্থিতি পর্যবেক্ষণে চীন যাচ্ছেন ডব্লিউএইচও প্রধান নিবন্ধনের আওতায় ডে কেয়ার সেন্টার করোনাভাইরাস থেকে নিরাপদ থাকতে পারেন যেভাবে আফগানিস্তানে ৮৩ যাত্রী নিয়ে বিমান বিধ্বস্ত মোস্তাফিজকে বোলিং নিয়ে পরামর্শ দিলেন ওয়াসিম আকরাম বেরোবির শহীদ মুক্তার হলের সহকারী প্রভোস্ট সারোয়ার