artk

কুমিল্লা সংবাদদাতা

বুধবার, জুলাই ৩, ২০১৯ ৮:৩৪

তিতাস উপজেলা নির্বাচনে সোহেল সিকদারের প্রার্থিতা বাতিল

media

তিতাস উপজেলা পরিষদ নির্বাচনে আ.লীগ মনোনীত প্রার্থী শাহিনুল ইসলাম সোহেল শিকদারের প্রার্থিতা বাতিল করেছে বাংলাদেশ নির্বাচন কমিশন।

৩১ মার্চ স্থগিত হওয়া নির্বাচন নিয়ে গঠিত তদন্ত কমিশনের ফলাফলের ভিত্তিতে ৩০ জুন নির্বাচন কমিশনের সচিব স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনের মাধ্যমে বিষয়টি নিশ্চিত করা হযেছে। 

তিন সদস্য বিশিষ্ট তদন্ত কমিটির তদন্তে বেরিয়ে আসে, তিতাস উপজেলা পরিষদ নির্বাচনে কিছু কেন্দ্রে বিধি বহির্ভূতভাবে নানা অনিয়ম সংঘটিত হওয়ার প্রেক্ষিতে তার এই প্রার্থিতা বাতিলের সিদ্ধান্ত গ্রহণ করে নির্বাচন কমিশন।

ইসি সচিব মো. আলমগীর হোসেন এর স্বাক্ষরিত প্রজ্ঞাপন থেকে জানা যায়, তিতাস উপজেলা পরিষদের নির্বাচনে প্রতিদ্বন্দ্বী প্রার্থী মো. শাহিনুল ইসলাম সোহেল শিকদার কর্তৃক সাধারণ ভোটারদের ভয়-ভীতি প্রদর্শন এবং নির্বাচনী বিধি-বিধান পরিপন্থি কার্যকলাপসহ ব্যালট ছিনতাই, জালভোট প্রদান ও নানাবিধ অনিয়মের সঙ্গে জড়িত থাকার অভিযোগ প্রমাণিত হওয়ায় নির্বাচন কমিশন উপজেলা পরিষদ নির্বাচন বিধিমালা, ২০১৩ এর বিধি ৮৯ অনুসারে চেয়ারম্যান প্রতিদ্বন্দ্বী প্রার্থী শাহিনুল ইসলামের (সোহেল সিকদার) প্রার্থিতা বাতিল করা হয়েছে।

২৯ ও ৩০ এপ্রিল দুই দিনব্যাপী তদন্ত কাজ সমাপ্ত করেন উপ সচিব মো. শাহ আলম, নির্বাচন সচিবালয় আইন অনুবিভাগের যুগ্ম সচিব মো. মাহবুবুর রহমান সরকার ও কুমিল্লা নির্বাচন কর্মকর্তা মো. দুলাল তালুকদার। 

তারা স্থগিত হওয়া নির্বাচনে দায়িত্বরত সকল প্রশাসনিক কর্মকর্তা, প্রিজাইডিং-পুলিং অফিসার, এজেন্ট, সাধারণ ভোটার, সাংবাদিক এবং প্রার্থীদের সাথে অফিসিয়ালি, গোপনীয় এবং সরজমিনে তদন্ত করে রিপোর্ট জমাদানের প্রেক্ষিতে, তারই আলোকে নির্বাচন কমিশন তাদের সিদ্ধান্ত প্রজ্ঞাপন ও গণবিজ্ঞপ্তি আকারে প্রকাশ করে।

উল্লেখ্য, পঞ্চম উপজেলা পরিষদ নির্বাচনের চতুর্থ ধাপে ৩১ মার্চ ২০১৯ অনুষ্ঠিত নির্বাচনে আওয়ামী লীগের মনোনীত প্রার্থী নৌকা প্রতীক নিয়ে তিতাস উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ও উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান শাহিনুল ইসলাম সোহেল শিকদার চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দ্বিতা করেন। তার প্রতিদ্বন্দ্বী প্রার্থী ছিলেন কুমিল্লা উত্তর জেলা আওয়ামী লীগের সদস্য ও উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান মো. পারভেজ হোসেন সরকার।

তিনি স্বতন্ত্র প্রার্থী হিসেবে আনারস প্রতীকে নির্বাচন করেন। তিনি সংবাদ সম্মেলন করে নির্বাচনে বিভিন্ন অনিয়মের অভিযোগ তুলেন এবং নির্বাচন বন্ধের দাবিতে রিটার্নিং কর্মকর্তা বরাবর আবেদন করেন। স্থানীয় প্রশাসন বিষয়টি নির্বাচন কমিশনকে অবহিত করলে কমিশনের নির্দেশে উপজেলার ৪৬টি কেন্দ্রের নির্বাচন স্থগিত করে স্থানীয় প্রশাসন। 

এর পর গত ৮ এপ্রিল জেলা ডিবি পুলিশ ঢাকার যাত্রাবাড়ী এলাকা থেকে শাহিনুল ইসলাম সোহেল শিকদারকে গ্রেপ্তার করে। এখণ পর্যন্ত তিনি কুমিল্লা জেলা কারাগারে বন্দী রয়েছেন। তার নামে হত্যা মামলাসহ ডজনখানেক মামলা রয়েছে। এর মধ্যে কয়েকটি মামলায় জামিন পেলেও অন্য মামলায় জামিন না হওয়ায় তিনি মুক্ত হতে পারছেন না।

বিষয়টি নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমসহ এলাকায় ব্যাপক আলোচনা সমালোচনার ঝড় বইছে। 

এ বিষয়ে প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন সোহেল শিকদারের প্রতিদ্বন্দ্বী প্রার্থী (স্বতন্ত্র চেয়ারম্যান প্রার্থী) মো. পারভেজ হোসেন সরকার ও ভাইস চেয়ারম্যান প্রার্থী ফরহাদ আহমেদ ফকির। তারা উভয়েই ফেসবুকে সন্তুষ্টি প্রকাশ করে পোস্ট  দিয়েছেন এবং নির্বাচন কমিশনকে ধন্যবাদ জানিয়েছেন। তারা বলেন, “জনগণের প্রত্যাশা পূরণ হয়েছে।”

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা