artk
বুধবার, অক্টোবার ১৬, ২০১৯ ১:৪৫   |  ৩০,আশ্বিন ১৪২৬
রোববার, জুন ৩০, ২০১৯ ১০:০৯

গ্যাসের মূল্যবৃদ্ধির প্রতিবাদে বাসদের বিক্ষোভ

স্টাফ রিপোর্টার
media

অযৌক্তিক ও অন্যায় মূল্যবৃদ্ধির ঘোষণার প্রতিবাদে বাংলাদেশের সমাজতান্ত্রিক দল-বাসদ নগর শাখার উদ্যোগে আগামী ১ জুলাই বিকেল ৩টায় জাতীয় প্রেসক্লাবের সামনে বিক্ষোভ সমাবেশ ও মিছিল অনুষ্ঠিত হবে।

গ্যাসের মূল্যবৃদ্ধির প্রতিবাদে বাসদ তাৎক্ষণিকভাবে এক বিক্ষোভ সমাবেশ ও মিছিল করেছে। 

রোববার বিকেল সাড়ে ৫টায় বাসদ ঢাকা মহানগর শাখার উদ্যোগে তাৎক্ষণিকভাবে এই বিক্ষোভ সমাবেশ করে। মিছিলটি দলীয় কার্যালয় থেকে শুরু হয়ে জাতীয় প্রেসক্লাবের সামনে এসে এক বিক্ষোভ সমাবেশ করে তারা। সমাবেশ শেষে বিক্ষোভ মিছিলটি তোপখানা রোড, পল্টন মোড়, বিজয় নগর, সেগুনবাহিচাসহ বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে তোপখানা রোডের দলীয় কার্যালয়ের সমানে এসে শেষ হয়।

একই সাথে গ্যাসের অযৌক্তিক ও অন্যায় মূল্যবৃদ্ধির ঘোষণার প্রতিবাদে বাংলাদেশের সমাজতান্ত্রিক দল-বাসদ নগর শাখার উদ্যোগে আগামী ১ জুলাই বিকেল ৩টায় জাতীয় প্রেসক্লাবের সামনে বিক্ষোভ সমাবেশ ও মিছিল অনুষ্ঠিত হবে। কর্মসূচি সফল করার জন্য দলের সকল নেতা-কর্মী ও জনগণকে বিক্ষোভ সমাবেশ ও মিছিলে অংশগ্রহণ করার জন্য আহ্বান জানিয়েছেন। বাসদ ঢাকা মহানগর সমন্বয়ক বজলুর রশীদ ফিরোজ এর সভাপতিত্ব বক্তব্য রাখেন সদস্য সচিব জুলফিকার আলী ও খালেকুজ্জামান লিপন।

সমাবেশে বক্তারা বলেন, সরকারের ভুলনীতি, দুর্নীত ও লুটপাটের দায় জনগণ নেবে না। বিইআরসি একটি সাংবিধানিক প্রতিষ্ঠান। এই প্রতিষ্ঠানের দায়িত্ব হলো জ্বালানি বিষয়ে জনগণের উপর সরকার বা অন্য কেউ যাতে অযৌক্তিক, অন্যায় কোন কিছু চাপিয়ে দিতে না পারে, সে বিষয়ে জনগণের স্বার্থ দেখা।

আইনে আছে গ্যাস ও বিদ্যুৎ কোম্পানিসমূহ লাভজনক অবস্থায় থাকলে কোন অবস্থায়ই দাম বাড়ানো যাবে না।

কিন্তু বিইআরসি তার আইনী অবস্থান পরিহার করে জনগণের স্বার্থ না দেখে সরকারের দুর্নীতি, লুটপাট ও ভুলনীতির সমর্থনে কাজ করে চলেছে। ৬টি গ্যাস বিতরণী কোম্পানির মধ্যে ১টি বাদে সবকটি লাভজনক অবস্থায় রয়েছে এবং ১টি সঞ্চালন প্রতিষ্ঠান লাভজনক থাকার পরও নতুন করে সরকারি হুকুমে দাম বৃদ্ধির ঘোষণা দিয়েছে যা জনগণের প্রতি বিইআরসির বিশ্বাস ঘাতকতা। নেতৃবৃন্দ গ্যাসের মূল্যবৃদ্ধির এই গণবিরোধী সিদ্ধান্ত বাতিলের জন্য জোর দাবি জানিয়েছেন। অন্যথায় হরতাল-অবরোধসহ কঠোর কর্মসূচির মাধ্যমে মূল্যবৃদ্ধির সিদ্ধান্ত বাতিল করতে বাধ্য করা হবে বলে হুশিয়ারি উচ্চারণ করা হয়।

এদিকে, বাম গণতান্ত্রিক জোট কেন্দ্রীয় পরিচালনা পরিষদের সমন্বয়ক বাসদ নেতা বজলুর রশীদ ফিরোজ ও পরিচালনা পরিষদের সদস্য কমরেড মুজাহিদুল ইসলাম সেলিম, কমরেড খালেকুজ্জামান, কমরেড শাহ আলম, কমরেড সাইফুল হক, কমরেড মুবিনুল হায়দার চৌধুরী, জোনায়েদ সাকি, মোশাররফ হোসেন নান্নু, মোশরেফা মিশু, হামিদুল হক, শুভ্রাংশু চক্রবর্ত্তী, অধ্যাপক আব্দুস সাত্তার, আকবর খান, ফিরোজ আহমেদ আজ ৩০ জুন ২০১৯ সংবাদপত্রে দেয়া এক যুক্ত বিবৃতিতে গ্যাসের অযৌক্তিক মূল্যবৃদ্ধির সিদ্ধান্তের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন।

বিবৃতিতে নেতৃবৃন্দ বলেন, সরকারের দুর্নীতি ও লুটপাটের দায় জনগণের উপর চাপাতে বিইআরসি এই গণবিরোধী সিদ্ধান্ত নিয়েছে।

নেতৃবৃন্দ অবিলম্বে গ্যাসের মূল্যবৃদ্ধির এই গণবিরোধী সিদ্ধান্ত বাতিলের জোর দাবি জানিয়েছেন। একই সাথে সকল বাম প্রগতিশীল দেশপ্রেমিক রাজনৈতিক দল, জোট, সামাজিক-সাংস্কৃতিক সংগঠন ও ব্যক্তি গোষ্ঠীকে গ্যাসের মূল্যবৃদ্ধির সরকারের এই অযৌক্তিক সিদ্ধান্তের প্রতিবাদে ঐক্যবদ্ধ আন্দোলন গড়ে তোলার জন্য আহ্বান জানিয়েছেন। 

পাকিস্তানকে আর পানি দেয়া হবে না: মোদি বিশ্ব মানবাধিকারের সংজ্ঞা ভারতের জন্য নয়: অমিত শাহ নৌকার তিনগুণ বেশি ভোট পেল ধানের শীষ পাশ্চাত্যের হুমকিতে কোনো কাজ হবে না: এরদোয়ান দুর্দান্ত খেলেও ভারতের সঙ্গে ড্র করলো বাংলাদেশ সম্পদের পাহাড় গড়েছেন পাগলা মিজান ভারতের বিপক্ষে ১-০ গোলে এগিয়ে বাংলাদেশ বিদেশি প্রভুরা আপনাদের পতন ঠেকাতে পারবে না: মির্জা ফখরুল আর সময় নেই, জনগণ জেগেছে: খন্দকার মাহবুব আর কটা দিন সবুর কর... আবারার হত্যাকারীদের মৃত্যুদণ্ড হওয়া উচিত: কাদের আমি সব বললে সিদ্দিক গ্রেফতার হবে: মিম ঘুমন্ত তুহিনকে কোলে করে বাইরে যান বাবা, খুন করেন চাচা ডিএসই’র মামলার ভয় ভেঙে রাস্তায় বিনিয়োগকারীরা জিম্বাবুয়ের নিষেধাজ্ঞা উঠল, ফিরে পেল সদস্যপদ ব্যবহারকারীর অসর্তকতায় সাইবার হামলা হচ্ছে মাঠের আন্দোলনে ইতি টানলেন বুয়েট শিক্ষার্থীরা ৯৪ হাজার কোটি টাকা ব্যয়ে ঢাকায় আরও দুই মেট্রোরেল ২০২১ সালে নারী ক্রিকেট বিশ্বকাপ হবে বাংলাদেশে ৮৬ শতাংশ কোম্পানির শেয়ার দর বেড়েছে তুরস্কের তিন মন্ত্রীর বিরুদ্ধে মার্কিন নিষেধাজ্ঞা ভারতের অনুমতি ছাড়াই নতুন টুর্নামেন্টের ঘোষণা আইসিসির ‘যুক্তরাষ্ট্রে হত্যাকাণ্ডের ঘটনায় তো বিবৃতি দেন না কূটনীতিকরা’ মেডিকেল ভর্তি পরীক্ষার ফল প্রকাশ ভারত সফরের আগে কঠিন পরীক্ষায় মোস্তাফিজ সুনামগঞ্জে শিশু তুহিন হত্যা: বাবা ও দুই চাচা ৩ দিনের রিমান্ডে ঢাকা-কুড়িগ্রাম ট্রেন চালু বুধবার ছাত্ররাজনীতি নয় ছাত্রলীগের রাজনীতি বন্ধ করতে হবে : গয়েশ্বর ঢাকা কলেজ থেকে টিসি নিল আবরারের ছোট ভাই ফায়াজ গরিবের হাতে বেশি করে টাকা তুলে দিতে হবে: নোবেল জয়ী অভিজিৎ