artk
রোববার, জুন ৩০, ২০১৯ ১০:০৯

গ্যাসের মূল্যবৃদ্ধির প্রতিবাদে বাসদের বিক্ষোভ

স্টাফ রিপোর্টার
media

অযৌক্তিক ও অন্যায় মূল্যবৃদ্ধির ঘোষণার প্রতিবাদে বাংলাদেশের সমাজতান্ত্রিক দল-বাসদ নগর শাখার উদ্যোগে আগামী ১ জুলাই বিকেল ৩টায় জাতীয় প্রেসক্লাবের সামনে বিক্ষোভ সমাবেশ ও মিছিল অনুষ্ঠিত হবে।

গ্যাসের মূল্যবৃদ্ধির প্রতিবাদে বাসদ তাৎক্ষণিকভাবে এক বিক্ষোভ সমাবেশ ও মিছিল করেছে। 

রোববার বিকেল সাড়ে ৫টায় বাসদ ঢাকা মহানগর শাখার উদ্যোগে তাৎক্ষণিকভাবে এই বিক্ষোভ সমাবেশ করে। মিছিলটি দলীয় কার্যালয় থেকে শুরু হয়ে জাতীয় প্রেসক্লাবের সামনে এসে এক বিক্ষোভ সমাবেশ করে তারা। সমাবেশ শেষে বিক্ষোভ মিছিলটি তোপখানা রোড, পল্টন মোড়, বিজয় নগর, সেগুনবাহিচাসহ বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে তোপখানা রোডের দলীয় কার্যালয়ের সমানে এসে শেষ হয়।

একই সাথে গ্যাসের অযৌক্তিক ও অন্যায় মূল্যবৃদ্ধির ঘোষণার প্রতিবাদে বাংলাদেশের সমাজতান্ত্রিক দল-বাসদ নগর শাখার উদ্যোগে আগামী ১ জুলাই বিকেল ৩টায় জাতীয় প্রেসক্লাবের সামনে বিক্ষোভ সমাবেশ ও মিছিল অনুষ্ঠিত হবে। কর্মসূচি সফল করার জন্য দলের সকল নেতা-কর্মী ও জনগণকে বিক্ষোভ সমাবেশ ও মিছিলে অংশগ্রহণ করার জন্য আহ্বান জানিয়েছেন। বাসদ ঢাকা মহানগর সমন্বয়ক বজলুর রশীদ ফিরোজ এর সভাপতিত্ব বক্তব্য রাখেন সদস্য সচিব জুলফিকার আলী ও খালেকুজ্জামান লিপন।

সমাবেশে বক্তারা বলেন, সরকারের ভুলনীতি, দুর্নীত ও লুটপাটের দায় জনগণ নেবে না। বিইআরসি একটি সাংবিধানিক প্রতিষ্ঠান। এই প্রতিষ্ঠানের দায়িত্ব হলো জ্বালানি বিষয়ে জনগণের উপর সরকার বা অন্য কেউ যাতে অযৌক্তিক, অন্যায় কোন কিছু চাপিয়ে দিতে না পারে, সে বিষয়ে জনগণের স্বার্থ দেখা।

আইনে আছে গ্যাস ও বিদ্যুৎ কোম্পানিসমূহ লাভজনক অবস্থায় থাকলে কোন অবস্থায়ই দাম বাড়ানো যাবে না।

কিন্তু বিইআরসি তার আইনী অবস্থান পরিহার করে জনগণের স্বার্থ না দেখে সরকারের দুর্নীতি, লুটপাট ও ভুলনীতির সমর্থনে কাজ করে চলেছে। ৬টি গ্যাস বিতরণী কোম্পানির মধ্যে ১টি বাদে সবকটি লাভজনক অবস্থায় রয়েছে এবং ১টি সঞ্চালন প্রতিষ্ঠান লাভজনক থাকার পরও নতুন করে সরকারি হুকুমে দাম বৃদ্ধির ঘোষণা দিয়েছে যা জনগণের প্রতি বিইআরসির বিশ্বাস ঘাতকতা। নেতৃবৃন্দ গ্যাসের মূল্যবৃদ্ধির এই গণবিরোধী সিদ্ধান্ত বাতিলের জন্য জোর দাবি জানিয়েছেন। অন্যথায় হরতাল-অবরোধসহ কঠোর কর্মসূচির মাধ্যমে মূল্যবৃদ্ধির সিদ্ধান্ত বাতিল করতে বাধ্য করা হবে বলে হুশিয়ারি উচ্চারণ করা হয়।

এদিকে, বাম গণতান্ত্রিক জোট কেন্দ্রীয় পরিচালনা পরিষদের সমন্বয়ক বাসদ নেতা বজলুর রশীদ ফিরোজ ও পরিচালনা পরিষদের সদস্য কমরেড মুজাহিদুল ইসলাম সেলিম, কমরেড খালেকুজ্জামান, কমরেড শাহ আলম, কমরেড সাইফুল হক, কমরেড মুবিনুল হায়দার চৌধুরী, জোনায়েদ সাকি, মোশাররফ হোসেন নান্নু, মোশরেফা মিশু, হামিদুল হক, শুভ্রাংশু চক্রবর্ত্তী, অধ্যাপক আব্দুস সাত্তার, আকবর খান, ফিরোজ আহমেদ আজ ৩০ জুন ২০১৯ সংবাদপত্রে দেয়া এক যুক্ত বিবৃতিতে গ্যাসের অযৌক্তিক মূল্যবৃদ্ধির সিদ্ধান্তের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন।

বিবৃতিতে নেতৃবৃন্দ বলেন, সরকারের দুর্নীতি ও লুটপাটের দায় জনগণের উপর চাপাতে বিইআরসি এই গণবিরোধী সিদ্ধান্ত নিয়েছে।

নেতৃবৃন্দ অবিলম্বে গ্যাসের মূল্যবৃদ্ধির এই গণবিরোধী সিদ্ধান্ত বাতিলের জোর দাবি জানিয়েছেন। একই সাথে সকল বাম প্রগতিশীল দেশপ্রেমিক রাজনৈতিক দল, জোট, সামাজিক-সাংস্কৃতিক সংগঠন ও ব্যক্তি গোষ্ঠীকে গ্যাসের মূল্যবৃদ্ধির সরকারের এই অযৌক্তিক সিদ্ধান্তের প্রতিবাদে ঐক্যবদ্ধ আন্দোলন গড়ে তোলার জন্য আহ্বান জানিয়েছেন। 

যুক্তরাষ্ট্রকে চ্যালেঞ্জ ছুড়ে দিল হুয়াওয়ে ‘ভারত বুঝুক, হারের পর সামনে এসে উল্লাস করলে কেমন লাগে’ মৎস্য কর্মকর্তা লাঞ্ছিত, উপজেলা চেয়ারম্যান বরখাস্ত নারায়ণগঞ্জে শিশুসহ একই পরিবারের দগ্ধ ৮ নায়ক মান্না চলে যাওয়ার ১ যুগ করোনায় মৃত্যুর মিছিলে আরও ১০০ জন বাসের চাকায় পিষ্ট হয়ে ২ মেডিক্যাল শিক্ষার্থী নিহত ইঁদুরেই খেয়েছে ১ লাখ মেট্রিক টন ফসল করোনাভাইরাস আতঙ্কে সিঙ্গাপুরফেরত স্বামীকে রেখে পালালেন স্ত্রী ঘুষের অভিযোগ থেকে সিনহাকে অব্যাহতি কোভিড ১৯: এবার তাইওয়ানে প্রথম মৃত্যু ভোটাররা দেরিতে ঘুম থেকে উঠায় ভোট হবে ৯টায়: ইসি সচিব এই সেলফি তোলার পরেই ট্রেনের ধাক্কায় স্কুলছাত্রের মৃত্যু করোনাভাইরাস: প্রযুক্তিই চীনের শেষ ভরসা সঞ্চয়পত্রে নয়, সুদ কমেছে ডাকঘর সঞ্চয় স্কিমের: অর্থ মন্ত্রণালয় বিশ্বকাপজয়ী ৬ ক্রিকেটার নিয়ে বিসিবি একাদশ ঘোষণা সিরাজগঞ্জে বাস খাদে পড়ে নিহত ৩ চট্টগ্রাম, বগুড়া ও যশোর সিটিতে ভোট ২৯ মার্চ করোনাভাইরাস শনাক্তে বাংলাদেশকে উন্নত কিটস দেবে চীন একত্রে কাজ করবে ডিএসই ও সিএসই বিশ্রামে রিয়াদ, ফিরলেন তাসকিন-মোস্তাফিজ করের বকেয়া অর্থ না দেয়াও দুর্নীতি: দুদক চেয়ারম্যান দক্ষদের নিয়োগ দিচ্ছে টেসলা, ডিগ্রি না হলেও চলবে খালেদা জিয়ার প্যারোল আবেদন সরকার পায়নি: স্বরাষ্ট্রমন্ত্রী চিকেন পক্স হলে কী খাবেন বাংলা তারিখ ব্যবহারে নিষ্ক্রিয়তা কেন অবৈধ নয়: হাইকোর্ট কারিগরি শিক্ষার্থীদের বেশি গুরুত্ব দেয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর ডিএসইএক্সের সেরা দ্বিতীয় উত্থান মুখ্যমন্ত্রী হিসেবে তৃতীয় মেয়াদে শপথ নিলেন কেজরিওয়াল ফিটনেস ও নিবন্ধনহীন গাড়ি বন্ধে সব জেলায় টাস্কফোর্স গঠনের নির্দেশ