artk
মঙ্গলবার, আগষ্ট ২০, ২০১৯ ১:১১   |  ৫,ভাদ্র ১৪২৬
বৃহস্পতিবার, জুন ২৭, ২০১৯ ৯:৩৫

জুলাই থেকে দাম কমছে ইন্টারনেট ব্যান্ডউইথের

আই-টেক ডেস্ক
media

পরবর্তীতে ২০১১ সালের এপ্রিলে ১২ হাজার টাকা, ২০১২ সালের এপ্রিলে ৮ হাজার টাকা, ২০১৪ সালের এপ্রিলে ২ হাজার ৮০০ টাকা এবং ২০১৫ সালের সেপ্টেম্বরে সর্বোচ্চ ৯৬০ টাকা এবং সর্বনিম্ন ৩৬০ টাকায় কমিয়ে আনা হয়।

সাশ্রয়ী দামে ইন্টারনেট নিশ্চিত করতে ইন্টারনেট ব্যান্ডউইথের দাম কমিয়েছে সরকার। আগামী ১ জুলাই থেকে এটি কার্যকর হবে।

বৃহস্পতিবার ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বারের সভাপতিত্বে ‘ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে সাশ্রয়ী ডিজিটাল অবকাঠামো’ শীর্ষক এক বৈঠকে এই সিদ্ধান্ত হয়।

মোস্তাফা জব্বার বলেন, ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নে মানুষের কাছে ইন্টারনেট পৌঁছানো অন্যতম গুরুত্বের বিষয়।

তিনি বলেন, সরকার সেই লক্ষ্যে ইন্টারনেট সহজলভ্য করেছে। শিক্ষর্থীসহ সাধারণ মানুষ যাতে সাশ্রয়ী খরচে ইন্টারনেট ব্যবহার করতে পারেন সেজন্য ২০০৯ সালের আগস্ট মাসে প্রতি এমবিপিএস ইন্টারনেটের মূল্য ২৭ হাজার টাকা থেকে কমিয়ে ১৮ হাজার টাকায় নির্ধারণ করা হয়।

পরবর্তীতে ২০১১ সালের এপ্রিলে ১২ হাজার টাকা, ২০১২ সালের এপ্রিলে ৮ হাজার টাকা, ২০১৪ সালের এপ্রিলে ২ হাজার ৮০০ টাকা এবং ২০১৫ সালের সেপ্টেম্বরে সর্বোচ্চ ৯৬০ টাকা এবং সর্বনিম্ন ৩৬০ টাকায় কমিয়ে আনা হয়।

তিনি বলেন, ২০০৮ সালেও দেশে সাড়ে সাত জিবিপিএস ব্যান্ডউইথ ব্যবহার করা হতো। বর্তমানে তা ১ হাজার ১০০ জিবিপিএসে উন্নীত হয়েছে।

ব্যান্ডউইথের পুনঃনির্ধারিত দাম

আইআইজির জন্য আইপি ট্রানজিট: ব্যান্ডউইড্থ এমবিপিএস ৫০০-৯৯৯ পর্যন্ত এমবিপিএস প্রতি চার্জ (টাকা) ৩৫০, ন্যূনতম ২ বছর মেয়াদী চুক্তিতে এমবিপিএস প্রতি চার্জ (টাকা) ৩৩৫, ব্যান্ডউইড্থ এমিবিপিএস ৫০০০০+ পর্যন্ত এমবিপিএস প্রতি চার্জ (৩০০ ন্যূনতম ২ বছর মেয়াদী চুক্তিতে এমবিপিএস প্রতি চার্জ (টাকা) ২৮৫।

আইএসপিএর জন্য আইপি ট্রানজিট: ব্যান্ডউইথ এমবিপিএস (৫-১৯) (শুধু উপজেলা বা ইউনিয়ন হতে) এমবিপিএস প্রতি চার্জ (টাকা) ৪০০, ন্যূনতম ৩ বছর মেয়াদী চুক্তিতে এমবিপিএস প্রতি চার্জ (টাকা) ৩৭৫। ব্যান্ডউইথ এমবিপিএস ৪০০০০+এমবিপিএস প্রতি চার্জ ৩১০ টাকা । ন্যূনতম ৩ বছর মেয়াদী চুক্তিতে এমবিপিএস প্রতি চার্জ ২৯০ টাকা।

বিটিসিএল লোকাল কনটেন্ট ট্রান্সমিশন চার্জ: সংযোগের স্থান বৃহত্তর ঢাকা এলাকায় ট্রান্সমিশন চার্জ প্রতি এমবিপিএস (টাকা) ৩০ এবং সংযোগের স্থান ঢাকার বাইরে ট্রান্সমিশন চার্জ প্রতি এমবিপিএস (টাকা) ১০০।

শিক্ষা ও প্রশিক্ষণ প্রতিষ্ঠান: ব্যান্ডউইথ এমবিপিএস ৫-৯৯ পর্যন্ত, এমবিপিএস প্রতি চার্জ (টাকা) ৩০০, ন্যূনতম ৫ বছর মেয়াদী চুক্তিতে এমবিপিএস প্রতি চার্জ (টাকা) ২৭০, ব্যান্ডউইথ এমবিপিএস ৩০০০ এবং তদূর্ধ্ব, এমবিপিএস প্রতি চার্জ (টাকা) ২০০ ন্যূনতম ৫ বছর মেয়াদী চুক্তিতে এমবিপিএস প্রতি চার্জ (টাকা) ১৮০।

সরকারি অফিস ,আধা-সরকারি প্রতিষ্ঠান ও কর্পোরেট অফিস: ব্যান্ডউইড্থ এমবিপিএস ৫- ৪৯ পর্যন্ত এমবিপিএস প্রতি চার্জ (টাকা) ৩৯৫, ন্যূনতম ৫ বছর মেয়াদী চুক্তিতে এমবিপিএস প্রতি চার্জ (টাকা) ৩৫৫, ব্যান্ডউইড্থ এমবিপিএস ৩০০০+ এমবিপিএস প্রতি চার্জ (টাকা) ২৫০ ন্যূনতম ৫ বছর মেয়াদী চুক্তিতে এমবিপিএস প্রতি চার্জ (টাকা) ২২৫।

ভিপিএন সেবা: সারাদেশব্যাপী এক রেট ব্যান্ডউইড্থ (এমবিপিএস) ১-৫ পর্যন্ত প্রতি এমবিপিএস ৩০০, ব্যান্ডউইড্থ (এমবিপিএস) ১০ হাজার বা ততোধিক প্রতি এমবিপিএস টাকা ৩০।

মঙ্গলবার মুক্তি পাচ্ছে ‘টিয়ার গপ্পো’ আইপিএলে হায়দরাবাদের সহকারী কোচ ব্র্যাড হ্যাডিন ছাগল ছিনতাইয়ের মামলায় ছাত্রলীগ নেতার আগাম জামিন আমি বর্ণবাদী নই, নিন্দুকেরা অপব্যাখ্যা করেছে বাসর রাতে বরের গলায় ফাঁস ট্রাকের ধাক্কায় শ্যালক-দুলাভাই নিহত চাঁদ; হাতে এসে ধরা দেওয়া কে এই কিশোরী নবম ওয়েজ বোর্ডের গেজেট প্রকাশে বাধা নেই ‘ফেইসবুক বয়’ শামীম হাসান কোচিং থেকে নিখোঁজ শিক্ষার্থীর লাশ হাসপাতালে এবার বাংলাদেশি ‘আইটেম গানে’ চুক্তিবদ্ধ সানি লিওন দোকানে ডেকে নিয়ে ৬ বছরের শিশুকে ‘ধর্ষণ’ রুয়েট ছাত্রীকে চলন্ত ইজিবাইকে শ্লীলতাহানি মঙ্গলবার “দুই আগন্তুক বনাম করবী ফুল” নিজ বাসায় গৃহবধূর লাশ, পরিবারের অভিযোগ হত্যা তিন দিনের সফরে ঢাকায় ভারতের পররাষ্ট্রমন্ত্রী জয়শঙ্কর ধর্ষণ প্রেক্ষাপটে ‌'টিয়ার গপ্পো' বান্দরবানে অস্ত্রের মুখে চাঁদের গাড়ির ৩ চালককে অপহরণ যুক্তরাষ্ট্রে মন্দার আশঙ্কা উড়িয়ে দিলেন ট্রাম্প তুরস্কে ৩ মেয়র বরখাস্ত কাউন্টারে নেই, ট্রেনের ২৪ টিকিটসহ কুলি আটক শরীয়তপুরে টেন্ডার না পেয়ে সহকারী প্রকৌশলীকে লাঞ্ছিত এডিস মশা নিয়ন্ত্রণে জাতিসংঘ দল ঢাকায় আসছে বুধবার ‘বখাটে’ স্টাইলে চুল কাটলে আইনি ব্যবস্থা পাক সেনাপ্রধানের চাকরির মেয়াদ বাড়লো কমলাপুর স্টেশনের পরিত্যক্ত বগি থেকে ছাত্রীর লাশ উদ্ধার ডেঙ্গু আক্রান্ত তরুণীর মৃত্যু মিষ্টির কড়াইভর্তি মৌমাছি, দোকান মালিকের কারাদণ্ড টাইগারদের ফিটনেসে খুশি নন ট্রেনার এক বছর নিষিদ্ধই হলেন শাহজাদ