artk
মঙ্গলবার, অক্টোবার ২২, ২০১৯ ৯:৫৭   |  ৭,কার্তিক ১৪২৬

আন্তর্জাতিক ডেস্ক

সোমবার, জুন ২৪, ২০১৯ ৮:৩৫

যুক্তরাষ্ট্রের সঙ্গে আলোচনায় বসার ইঙ্গিত দিয়েছে ইরান

media

ইরানি স্থাপনায় মার্কিন সাইবার হামলা ব্যর্থ হয়েছে বলে দাবি করলেও যুক্তরাষ্ট্রের সঙ্গে আলোচনায় বসার ইঙ্গিত দিয়েছে ইরান। সোমবার ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানির এক উপদেষ্টা শর্তসাপেক্ষে যুক্তরাষ্ট্রের সঙ্গে আলোচনায় বসতে ইচ্ছুক থাকার এ ইঙ্গিত দেন।

ইরানি স্থাপনায় মার্কিন সাইবার হামলা ব্যর্থ হয়েছে বলে দাবি করলেও যুক্তরাষ্ট্রের সঙ্গে আলোচনায় বসার ইঙ্গিত দিয়েছে ইরান। সোমবার ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানির এক উপদেষ্টা শর্তসাপেক্ষে যুক্তরাষ্ট্রের সঙ্গে আলোচনায় বসতে ইচ্ছুক থাকার এ ইঙ্গিত দেন।

যুক্তরাষ্ট্র নিষেধাজ্ঞা তুলে নিলে এবং নতুন কোনো প্রণোদোনামূলক প্রস্তাব দিলে ইরান ওয়াশিংটনের সঙ্গে নতুন ছাড়ের বিষয় নিয়ে আলোচনায় বসতে ইচ্ছুক বলে জানান তিনি।

গত বছর ২০১৫ সালে ছয় বিশ্বশক্তির সঙ্গে ইরানের স্বাক্ষরিত পরমাণু চুক্তি থেকে যুক্তরাষ্ট্র বেরিয়ে যাওয়ার পর তেহরানের ওপর পুরোনো সব নিষেধাজ্ঞা পুনর্বহাল করাসহ নতুন করে আরো নিষেধাজ্ঞা চাপানোর পর থেকেই সংকটের শুরু।

সম্প্রতি কয়েক সপ্তাহে ইরান এবং যুক্তরাষ্ট্রের মধ্যে উত্তেজনা নতুন মাত্রা পেয়েছে। ওমান উপসাগরে তেলের ট্যাংকারে হামলার জন্য যুক্তরাষ্ট্র ইরানকে দোষারোপ করেছে। ওদিকে ইরান এ অভিযোগ অস্বীকার করেছে।

গত সপ্তাহে ইরান তাদের আকাশসীমা লঙ্ঘনের অভিযোগে একটি মার্কিন গোয়েন্দা ড্রোন ভূপাতিত করেছে। যুক্তরাষ্ট্র ড্রোনটি আকাশসীমা লঙ্ঘন করেনি বলে দাবি করেছে।

ড্রোন ভূপাতিতে ঘটনার জেরে মার্কিন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প ইরানের কয়েকটি লক্ষ্যে হামলার অনুমোদন দিতে চেয়েও পরে পিছু হটেন। এরপরই ইরানের অস্ত্রব্যবস্থার ওপর যুক্তরাষ্ট্রের সাইবার হামলার খবর জানায় মার্কিন গণমাধ্যম।

যুক্তরাষ্ট্রের ‘দ্য ওয়াশিংটন পোস্ট’ পত্রিকা শনিবার বলেছে, পূর্বপরিকল্পিত এ সাইবার হামলায় ইরানের রকেট উৎক্ষেপণ ব্যবস্থা নষ্ট করে দেওয়া হয়েছে। তবে মার্কিন কর্মকর্তারা এ নিয়ে কোনো মন্তব্য করেননি।

ওই ঘটনার প্রতিক্রিয়ায় সোমবার ইরানের তথ্য ও যোগাযোগপ্রযুক্তি মন্ত্রী মোহাম্মদ জাভাদ আজারি জাহরোমি বলেন, “তারা অনেক চেষ্টা করেছে। কিন্তু সফল হামলা চালাতে পারেনি। সংবাদমাধ্যমে প্রশ্ন উঠেছে সত্যি কি তারা ইরানের বিরুদ্ধে সাইবার হামলা চালিয়েছে। গত বছর আমরা ইরানি ফায়ারওয়াল দিয়ে ৩ কোটি ৩০ লাখের বেশি হামলা ঠেকিয়েছি।”

যুক্তরাষ্ট্রের মিত্ররা দুদেশের এ উত্তেজনার প্রেক্ষপটে যে কারো একটি ছোট্ট ভুল থেকে যুদ্ধ ছড়িয়ে পড়ার ব্যাপারে সতর্ক করে দিয়ে সংকট মিটিয়ে ফেলার আহ্বান জানাচ্ছে। অন্যদিকে, যুক্তরাষ্ট্র এবং ইরান দুপক্ষই সংযত থাকার ইঙ্গিত দিয়ে বলছে তারা আলোচনায় ইচ্ছুক। তবে একে অপরকে আগে তাদের আচরণ পরিবর্তন করার দাবি জানাচ্ছে।

এ পরিস্থিতির মধ্যেই সবশেষ ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানির উপদেষ্টা হিশামেদ্দিন আশেনা যুক্তরাষ্ট্রকে পারমাণবিক চুক্তির সঙ্গে সঙ্গতি রেখে নিষেধাজ্ঞা তুলে নেওয়ার পুরোনো দাবি আবার তুলেছেন।

তবে একইসঙ্গে একটি টুইটে তিনি নতুন ছাড় নিয়ে যুক্তরাষ্ট্রের সঙ্গে আলোচনায় বসার ইচ্ছা থাকারও আভাস দিয়ে বলেন, চুক্তির বাইরে গিয়ে যুক্তরাষ্ট্র কিছু নতুন প্রণোদনা প্রস্তাব দিলে ইরান আলোচনার টেবিলে আসবে।

তিনি বলেন, “তারা পারমাণবিক চুক্তির বাইরে কিছু চাইলে ওই চুক্তির বাইরে কিছু প্রস্তাবও তাদের দেওয়া উচিত। তাতে যেন আন্তর্জাতিক গ্যারান্টিও থাকে।”

ইরানের পররাষ্ট্রমন্ত্রণালয়ের মুখপাত্র আব্বাস মৌসাভিও সোমবার বলেছেন, “ইরান উত্তেজনা বাড়াতে চায়না এবং এর খারাপ পরিণতিও ডেকে আনতে চায় না।” ওদিকে, মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্পও এর আগে রোববার বলেছেন, তিনিও ইরানের সঙ্গে যুদ্ধ চান না। বরং তিনি দেশটির সঙ্গে একটি চুক্তি করতে প্রস্তুত থাকবেন।

বাংলাদেশে ঢুকে মাছ ধরায় ১৪ ভারতীয় জেলে আটক ভোলার সেই বিপ্লবের ভগ্নিপতিকে তুলে নেয়ার অভিযোগ পদত্যাগ করবেন না দুর্জয়-সুজন জাপান সম্রাটের অভিষেকে যোগ দিয়েছেন রাষ্ট্রপতি বাংলাদেশকেও নিষিদ্ধ করতে চেয়েছিল আইসিসি: পাপন আন্তর্জাতিক সংগঠন ফিকার সমর্থন পাচ্ছেন বাংলাদেশের ক্রিকেটাররা সীতাকুণ্ডে যুবককে পিটিয়ে হত্যার অভিযোগে এসআই আটক ১৪ দলের বৈঠকে যাননি মেনন ঘুষ নেয়ার সময় রাজস্ব কর্মকর্তা গ্রেফতার ‘ভারত সফরে যাবে বাংলাদেশ’ ‘ষড়যন্ত্রকারী’দের খুঁজে বের করার সময় চান পাপন ক্রিকেটারদের ১১ দাবি নিয়ে মাশরাফি যা বললেন আবারও ১৪ ভারতীয় জেলে আটক কানাডায় আবারো প্রধানমন্ত্রীর চেয়ারে জাস্টিন ট্রুডো ৮১ শতাংশ কোম্পানির শেয়ার দর কমেছে ঢাকায় নদীর তীরে ফ্ল্যাট কিনতে সাবধান ক্রিকেটাররা খেললে খেলবে, না খেললে নাই: পাপন দুদকের কেউ কাউকে হয়রানি করলে ব্যবস্থা: ইকবাল মাহমুদ নতুন এমপিওভুক্ত হচ্ছে ২৬২৭ শিক্ষাপ্রতিষ্ঠান: শিক্ষামন্ত্রী শিক্ষক বাবাকে রড দিয়ে পিটিয়ে হত্যা করে ৯৯৯–এ ফোন! ইসরাইলে সরকার গঠনে ব্যর্থ নেতানিয়াহু ভোলার ঘটনায় উস্কানিমূলক পোস্ট, কুমিল্লায় আটক ২ সবাই জেনেশুনে অংশ নিয়েছে বলে মনে হয় না: পাপন ২০২০ সাল পর্যন্ত ল্যান্ডফোন সংযোগ ফ্রি: মোস্তাফা জব্বার পদ্মা সেতুতে বসলো ১৫তম স্প্যান দ্বিতীয় দিনের মতো অনশনে শিক্ষকরা আবারো বাড়তে পারে পেঁয়াজের দাম ক্রিকেটারদের ধর্মঘট ষড়যন্ত্রের অংশ: বিসিবি সভাপতি নিরাপদ সড়ক দিবসে ট্রাক চাপায় নিভে গেলো স্কুলছাত্রের প্রাণ হাতিরঝিলের ‘ক্যানসার’ বিজিএমইএ ভবন ভাঙার প্রক্রিয়া শুরু