artk
শনিবার, জুলাই ২০, ২০১৯ ১:৫৬   |  ৫,শ্রাবণ ১৪২৬
সোমবার, জুন ২৪, ২০১৯ ৭:৩৮

আফগানিস্তানকে ২৬৩ রানের লক্ষ্য দিল বাংলাদেশ

স্পোর্টস রিপোর্টার
media

বিশ্বকাপের ৩১তম ম্যাচে আফগানদের মুখোমুখি হয়েছে টাইগাররা। বিশ্বকাপের শেষ চারে টিকে থাকার গুরুত্বপূর্ণ এই ম্যাচে আফগানদের ২৬৩ রানের লক্ষ্য দিয়েছে বাংলাদেশ। সোমবার টস হেরে ব্যাটিংয়ে নেমে নির্ধারিত ৫০ ওভারে ৭ উইকেটে ২৬২ রান করে মাশরাফিবাহিনী।

বিশ্বকাপের ৩১তম ম্যাচে আফগানদের মুখোমুখি হয়েছে টাইগাররা। বিশ্বকাপের শেষ চারে টিকে থাকার গুরুত্বপূর্ণ এই ম্যাচে আফগানদের ২৬৩ রানের লক্ষ্য দিয়েছে বাংলাদেশ। সোমবার টস হেরে ব্যাটিংয়ে নেমে নির্ধারিত ৫০ ওভারে ৭ উইকেটে ২৬২ রান করে মাশরাফিবাহিনী।

একদিন আগেই এই আফগানিস্তানের বিপক্ষে প্রথমে ব্যাট করে ৫০ ওভারে ৮ উইকেটে ২২৪ রান তুলেও ১১ রানে জয় তুলে নেয় ভারত। সুতরাং আজ জিততে এখন বোলারদের জ্বলে উঠতে হবে।

এর আগে দলীয় ২৩ ও ব্যক্তিগত ১৩ রানে মুজিব উর রহমানের বলে হাশমতুল্লাহ শহীদির হাতে ক্যাচ দিয়ে ফেরেন লিটন। অবশ্য মাঠের আম্পায়ার আউট ঘোষনা করলেও পরবর্তীতে তা চলে যায় থার্ড আম্পায়ারের কাছে। টিভি রিপ্লেতে দেখা যায় বলটি কিছুটা ঘাসে ছুঁয়ে ফিল্ডারের হাতে উঠেছে। কিন্তু তবু অনেকক্ষণ দেখার পর থার্ড আম্পায়ার হিসেবে থাকা আলিম দার লিটনকে আউট ঘোষণা করেন।

১ উইকেটে ৭৪ রানে পৌঁছে যাওয়া টাইগাররা ১৫তম ওভারের শেষ বলে এসে তামিমকেও হারিয়ে বসে। মোহাম্মদ নবীর বলটি ব্যাকফুটে খেলতে গিয়ে বোল্ড হন টাইগার ওপেনার, ৫৩ বলে ৪ বাউন্ডারিতে তামিম করেন ৩৬ রান। এজুটিতে তারা ৬১ রান তোলেন।

এরপর মুশফিকের সাথে দারুণ জুটি গড়েন সাকিব আল হাসান। ইংল্যান্ড বিশ্বকাপে ক্যারিয়ার সেরা ফর্মে থাকা সাকিব আফগানদের বিপক্ষেও হাফসেঞ্চুরি পূর্ণ করেন। অবশ্য ২৯.২ ওভারে দলীয় ১৪৩ রানের মাথায় ব্যক্তিগত ৫১ রানে মুজিবরের বলে এলিবিডাব্লিউর শিকার হয়ে ফেরেন সাকিব।

সাজঘরে ফেরার আগেই ব্যক্তিগত ২৩ রান করে প্রথমে তিনি দখল করেন এবারের বিশ্বকাপের সর্বোচ্চ রান সংগ্রাহকের শীর্ষস্থান (১ হাজার)। ৬ ম্যাচে ৪৪৭ রান করা অস্ট্রেলিয়ার ওপেনার ডেভিড ওয়ার্নারকে পেছনে ফেলে নিজের শীর্ষস্থান ফিরে পান সাকিব। সেখানে সাকিবের রান ৬ ম্যাচে ৪৭৬ রান।

মুজিবের পরের ওভারে আবারও ঝলক। এবার তিনি ফিরিয়ে দেন ওপেনিং থেকে মিডল অর্ডারে আসা সৌম্য সরকারকে। এলবিডব্লিউ হওয়ার আগে সৌম্য করতে পারেন মাত্র ৩ রান। ৩২ ওভারে দলীয় ১৫১ রানে চার উইকেট হারায় টাইগাররা।

পঞ্চম উইকেট জুটিতে আবারও ঘুরে দাঁড়ায় বাংলাদেশ। মুশফিক ও মাহমুউল্লাহ তোলেন ৫৬ রান। কিন্তু ৪৩তম ওভারের শেষ বলে দলীয় ২০৭ রানের মাথায় নিজের ভুরে গুলবাদিন নাইবের বলে ক্যাচ দিয়ে ফেরন রিয়াদ। ৩৮ বলে দুই বাউন্ডারিতে ২৭ রান করেন তিনি।

৬ষ্ঠ উইকেট জুটিতে মোসাদ্দেক হোসনকে সাথে নিয়ে দলীয় স্কোর আড়াই শ পার করেন মুশফিক। কিন্তু ৪৮.৩ ওভারে দলীয় ২৫১ রানের মাথায় দলের পক্ষে সর্বোচ্চ ৮৩ রান করে দৌলত জাদরানের বলে নবির তালুবন্দি হন মুশফিক। তার ৮৭ বলের ইনিংসে চারটি বাউন্ডারি ও একটি ছক্কা রয়েছে।

শেষ মহুর্তে মোসাদ্দেক হোসেন ২৪ বলে ৩৫ রান করে বোল্ড হয়ে ফেরেন। সাইফউদ্দিন নেন দুটি উইকেট। বল হাতে আফগানদের পক্ষে মবিজুর রহমান ১০ ওভারে ৩৯ রানে নেন তিনটি উইকেট। এছাড়া গুলবাদিন নেন দুটি উইকেট।



‘টিআইবি বিবৃতির আগে সত্যতা যাচাই করা সমীচীন’ অভিযোগ প্রমাণ করতে না পারলে আইনি ব্যবস্থা নেয়া হবে: স্বরাষ্ট্রমন্ত্রী নগ্নতার জন্য অমলার বিরুদ্ধে থানায় অভিযোগ পুঁজিবাজারে বিনিয়োগের ঝুঁকির মাত্রা নিরাপদে ভারতে গো রক্ষকদের পিটুনিতে ৩ জন নিহত ডিএসইতে লেনদেন ২২ শতাংশ কমেছে রামপালে শিক্ষক ভূপতির অনৈতিক কাজের তদন্ত শুরু ‘আ.লীগের সমর্থক পরিচয়ে বহু সুযোগ-সুবিধা নিয়েছেন প্রিয়া সাহা’ ‘মিন্নির কিছু হলে আত্মহত্যা করমু’ প্রিয়া সাহার অভিযোগ সঠিক নয়: মার্কিন রাষ্ট্রদূত প্রিয়া সাহা ইজ নট ইকুয়াল টু বাংলাদেশ রাজধানীতে শিশুচোর সন্দেহে গণপিটুনিতে নারীর মৃত্যু ব্রিটিশ তেল ট্যাংকার আটক করেছে ইরান প্রিয়া সাহা ইস্যু ও কিছু যৌক্তিক প্রশ্ন যমুনা সার কারখানার বর্জ্যে বিলের মাছ মরে ভেসে উঠেছে পায়ের নানা রকম ব্যথা থেকে মুক্তির উপায় ঘরেই করুন মেনিকিউর-পেডিকিউর চট্টগ্রামে ২৭ শর্তে বিএনপিকে সমাবেশের অনুমতি ঈদের আগেই ভারত থেকে আসছে ডাবল ডেকার ৮৩ বাস ঢাকায় ‘স্টাডি ইন ইন্ডিয়া’ মেলা শনিবার লন্ডনে দূত সম্মেলনে যোগ দেবেন প্রধানমন্ত্রী কুষ্টিয়ায় ‘বন্দুকযুদ্ধে’ পরিবহন শ্রমিক নিহত নিজের কিডনি বিক্রি করে মেয়েকে বাঁচাতে চান বাবা শ্রীলঙ্কা সফরে অধিনায়ক তামিম ইকবাল জামালপুরে বন্যার পানিতে ডুবে ৩ জনের প্রাণহানি কাঁঠালবাগানে এফ হক টাওয়ারের আগুন নিয়ন্ত্রণে ফেনীতে বিএনপি ও অঙ্গ সংগঠনের ৮ নেতাকর্মী গ্রেপ্তার কে এই প্রিয়া সাহা? ট্রাম্পের কাছে নালিশ উদ্দেশ্যপ্রণোদিত: স্বরাষ্ট্রমন্ত্রী প্রিয়া সাহার অভিযোগ খতিয়ে দেখা হবে: পররাষ্ট্র প্রতিমন্ত্রী