artk
বুধবার, অক্টোবার ২৩, ২০১৯ ২:১৫   |  ৮,কার্তিক ১৪২৬
সোমবার, জুন ২৪, ২০১৯ ৭:৩৮

আফগানিস্তানকে ২৬৩ রানের লক্ষ্য দিল বাংলাদেশ

স্পোর্টস রিপোর্টার
media

বিশ্বকাপের ৩১তম ম্যাচে আফগানদের মুখোমুখি হয়েছে টাইগাররা। বিশ্বকাপের শেষ চারে টিকে থাকার গুরুত্বপূর্ণ এই ম্যাচে আফগানদের ২৬৩ রানের লক্ষ্য দিয়েছে বাংলাদেশ। সোমবার টস হেরে ব্যাটিংয়ে নেমে নির্ধারিত ৫০ ওভারে ৭ উইকেটে ২৬২ রান করে মাশরাফিবাহিনী।

বিশ্বকাপের ৩১তম ম্যাচে আফগানদের মুখোমুখি হয়েছে টাইগাররা। বিশ্বকাপের শেষ চারে টিকে থাকার গুরুত্বপূর্ণ এই ম্যাচে আফগানদের ২৬৩ রানের লক্ষ্য দিয়েছে বাংলাদেশ। সোমবার টস হেরে ব্যাটিংয়ে নেমে নির্ধারিত ৫০ ওভারে ৭ উইকেটে ২৬২ রান করে মাশরাফিবাহিনী।

একদিন আগেই এই আফগানিস্তানের বিপক্ষে প্রথমে ব্যাট করে ৫০ ওভারে ৮ উইকেটে ২২৪ রান তুলেও ১১ রানে জয় তুলে নেয় ভারত। সুতরাং আজ জিততে এখন বোলারদের জ্বলে উঠতে হবে।

এর আগে দলীয় ২৩ ও ব্যক্তিগত ১৩ রানে মুজিব উর রহমানের বলে হাশমতুল্লাহ শহীদির হাতে ক্যাচ দিয়ে ফেরেন লিটন। অবশ্য মাঠের আম্পায়ার আউট ঘোষনা করলেও পরবর্তীতে তা চলে যায় থার্ড আম্পায়ারের কাছে। টিভি রিপ্লেতে দেখা যায় বলটি কিছুটা ঘাসে ছুঁয়ে ফিল্ডারের হাতে উঠেছে। কিন্তু তবু অনেকক্ষণ দেখার পর থার্ড আম্পায়ার হিসেবে থাকা আলিম দার লিটনকে আউট ঘোষণা করেন।

১ উইকেটে ৭৪ রানে পৌঁছে যাওয়া টাইগাররা ১৫তম ওভারের শেষ বলে এসে তামিমকেও হারিয়ে বসে। মোহাম্মদ নবীর বলটি ব্যাকফুটে খেলতে গিয়ে বোল্ড হন টাইগার ওপেনার, ৫৩ বলে ৪ বাউন্ডারিতে তামিম করেন ৩৬ রান। এজুটিতে তারা ৬১ রান তোলেন।

এরপর মুশফিকের সাথে দারুণ জুটি গড়েন সাকিব আল হাসান। ইংল্যান্ড বিশ্বকাপে ক্যারিয়ার সেরা ফর্মে থাকা সাকিব আফগানদের বিপক্ষেও হাফসেঞ্চুরি পূর্ণ করেন। অবশ্য ২৯.২ ওভারে দলীয় ১৪৩ রানের মাথায় ব্যক্তিগত ৫১ রানে মুজিবরের বলে এলিবিডাব্লিউর শিকার হয়ে ফেরেন সাকিব।

সাজঘরে ফেরার আগেই ব্যক্তিগত ২৩ রান করে প্রথমে তিনি দখল করেন এবারের বিশ্বকাপের সর্বোচ্চ রান সংগ্রাহকের শীর্ষস্থান (১ হাজার)। ৬ ম্যাচে ৪৪৭ রান করা অস্ট্রেলিয়ার ওপেনার ডেভিড ওয়ার্নারকে পেছনে ফেলে নিজের শীর্ষস্থান ফিরে পান সাকিব। সেখানে সাকিবের রান ৬ ম্যাচে ৪৭৬ রান।

মুজিবের পরের ওভারে আবারও ঝলক। এবার তিনি ফিরিয়ে দেন ওপেনিং থেকে মিডল অর্ডারে আসা সৌম্য সরকারকে। এলবিডব্লিউ হওয়ার আগে সৌম্য করতে পারেন মাত্র ৩ রান। ৩২ ওভারে দলীয় ১৫১ রানে চার উইকেট হারায় টাইগাররা।

পঞ্চম উইকেট জুটিতে আবারও ঘুরে দাঁড়ায় বাংলাদেশ। মুশফিক ও মাহমুউল্লাহ তোলেন ৫৬ রান। কিন্তু ৪৩তম ওভারের শেষ বলে দলীয় ২০৭ রানের মাথায় নিজের ভুরে গুলবাদিন নাইবের বলে ক্যাচ দিয়ে ফেরন রিয়াদ। ৩৮ বলে দুই বাউন্ডারিতে ২৭ রান করেন তিনি।

৬ষ্ঠ উইকেট জুটিতে মোসাদ্দেক হোসনকে সাথে নিয়ে দলীয় স্কোর আড়াই শ পার করেন মুশফিক। কিন্তু ৪৮.৩ ওভারে দলীয় ২৫১ রানের মাথায় দলের পক্ষে সর্বোচ্চ ৮৩ রান করে দৌলত জাদরানের বলে নবির তালুবন্দি হন মুশফিক। তার ৮৭ বলের ইনিংসে চারটি বাউন্ডারি ও একটি ছক্কা রয়েছে।

শেষ মহুর্তে মোসাদ্দেক হোসেন ২৪ বলে ৩৫ রান করে বোল্ড হয়ে ফেরেন। সাইফউদ্দিন নেন দুটি উইকেট। বল হাতে আফগানদের পক্ষে মবিজুর রহমান ১০ ওভারে ৩৯ রানে নেন তিনটি উইকেট। এছাড়া গুলবাদিন নেন দুটি উইকেট।



পদ হারালেন স্বেচ্ছাসেবক লীগের সভাপতি অসহায় মালিকের বাগান কেটে ফেলা সেই নারী গ্রেপ্তার ভিপি নুরের ফেসবুক আইডি হ্যাকড আমেরিকায় বাংলাদেশি বাবা-ছেলের মৃত্যু শহীদ মিনারে ১০ হাজার শিক্ষক অপহরণের পর বিএনপি নেতার গুলিবিদ্ধ লাশ উদ্ধার উপাচার্যের অপসারণ দাবিতে জাবিতে মশাল মিছিল চিকিৎসক শাহ আলম হত্যা : মূলহোতা ‘বন্দুকযুদ্ধে’ নিহত এবার কানাইঘাট থানার ওসির ফেসবুক হ্যাক জাবিতে শিবির সন্দেহে দুজন আটক গোপনে ছেলের বিয়ে, অভিমানে মায়ের অত্মহত্যা রণবীর-আলিয়ার বিয়ের কার্ড নিয়ে হুলস্থুল! ছাত্রী হোস্টেলে ছাত্রলীগ নেতাদের যাতায়াত, লাঞ্ছিত ছাত্রীরা বাংলাদেশে ঢুকে মাছ ধরায় ১৪ ভারতীয় জেলে আটক ভোলার সেই বিপ্লবের ভগ্নিপতিকে তুলে নেয়ার অভিযোগ পদত্যাগ করবেন না দুর্জয়-সুজন জাপান সম্রাটের অভিষেকে যোগ দিয়েছেন রাষ্ট্রপতি বাংলাদেশকেও নিষিদ্ধ করতে চেয়েছিল আইসিসি: পাপন আন্তর্জাতিক সংগঠন ফিকার সমর্থন পাচ্ছেন বাংলাদেশের ক্রিকেটাররা সীতাকুণ্ডে যুবককে পিটিয়ে হত্যার অভিযোগে এসআই আটক ১৪ দলের বৈঠকে যাননি মেনন ঘুষ নেয়ার সময় রাজস্ব কর্মকর্তা গ্রেফতার ‘ভারত সফরে যাবে বাংলাদেশ’ ‘ষড়যন্ত্রকারী’দের খুঁজে বের করার সময় চান পাপন ক্রিকেটারদের ১১ দাবি নিয়ে মাশরাফি যা বললেন আবারও ১৪ ভারতীয় জেলে আটক কানাডায় আবারো প্রধানমন্ত্রীর চেয়ারে জাস্টিন ট্রুডো ৮১ শতাংশ কোম্পানির শেয়ার দর কমেছে ঢাকায় নদীর তীরে ফ্ল্যাট কিনতে সাবধান ক্রিকেটাররা খেললে খেলবে, না খেললে নাই: পাপন