artk

ফিচার ডেস্ক

রোববার, জুন ২৩, ২০১৯ ১:১০

সাপ সম্পর্কে ৮টি ভুল ধারণা

media
সাপ তার শত্রুকে চিনে রাখে— এটা অবশ্যই সম্ভব। কিন্তু তা হতে হবে কোনো সস্তার সিনেমা বা অতি খাস্তা বাংলা বা হিন্দি সিরিয়ালে

সাপ মানেই কি বিষাক্ত? সাপ মানেই কি ভয়ঙ্কর, ভয়াল? না। সাপ সম্পর্কে ভুল ধারণাগুলো ভেঙে বেরিয়ে আসুন। আপনার, আমার থেকে সাপ অনেক শান্ত, ভিতু। এবং সব চেয়ে বড় কথা, ক্ষতিকারক নয়।

১. দাঁড়াশ সাপের লেজে বিষ রয়েছে— দাঁড়াশ নির্বিষ সাপ। লেজ তো দূরের কথা, এর বিষদাঁতই নেই। মূলত ইঁদুর এবং ছোট পাখি ধরে খায়। তার থেকেও বড় কথা, ছোটখাটো বিষাক্ত সাপ এরা খেয়ে নেয়।

২. বীণ শুনে সাপে নাচে— একেবারে ভুল কথা। জেনে রাখুন, সাপের কান নেই। এমনকী দৃষ্টিশক্তিও প্রখর নয়। যারা বীণ বাজান, তারা সেটি সাপের মুখে সামনে দোলাতে থাকেন। সাপও চোখের সামনে দুলুনি দেখে মাথা দোলাতে থাকে এই ভেবে যে, কোনও শত্রু এলো।

৩. সাপে দুধ খায়— সর্বনেশে ধারণা। মনে রাখবেন, সাপ শীতল রক্তের প্রাণী, মাংসাশী এবং স্তন্যপায়ী নয়। ফলে সাপের পক্ষে দুধ হজম করা অত্যন্ত কঠিন। দুধ সাপের পক্ষে অত্যন্ত ক্ষতিকর। সাপ মারাও যেতে পারে। যে সব সাপকে দুধ খেতে দেখেন, তারা মূলত সাপুড়েদের সাপ। নাগপঞ্চমীর আগে সাপগুলোকে নাগাড়ে মাসখানেক প্রায় জল না-খাইয়ে রাখা হয়। তার পরে মুখের সামনে দুধ ধরা হয়। বাধ্য হয়েই সাপেরা সেই দুধ খেয়ে নেয়।

৪. সাপ মানুষকে তাড়া করে— মনে রাখুন, সাপ মানুষের শত্রু নয়। বরং উল্টোটাই সত্যি। সাপের সামনে পড়ে গেলে যদি দৌড়ে পালাতে যান বা বেশি লাফালাফি করেন, তা হলে সাপ আত্মরক্ষার্থে তেড়ে আসতে পারে। চুপ করে দাঁড়িয়ে থাকুন। দেখবেন, সাপ আপনাকে পাশ কাটিয়ে চলে যাচ্ছে।

৫. সাপ তার শত্রুকে চিনে রাখে— এটা অবশ্যই সম্ভব। কিন্তু তা হতে হবে কোনো সস্তার সিনেমা বা অতি খাস্তা বাংলা বা হিন্দি সিরিয়ালে। সাপের স্মৃতিশক্তি বা বুদ্ধি নেই। তারা শুধু এটুকু জানে, বাঁচতে গেলে খেতে হয়, খেতে গেলে হত্যা করতে হয়। নিজের শক্তি সম্পর্কে তার ধারণা রয়েছে। নিজের আকার সম্পর্কে সাপ ওয়াকিবহাল। আর রয়েছে যৌনতার স্বাভাবিক প্রবৃত্তি।

৬. সাপ বুড়ো হলে গোঁফ-দাড়ি গজায়— সাপের গায়ে লোম আসবে কোত্থেকে? এর বেশি কিছু বলার প্রয়োজন সম্ভবত নেই।

৭. সাপ বিষ ছুড়ে মারে— এই জিনিসটি পাবেন না। আফ্রিকা এবং দক্ষিণ ও উত্তর আমেরিকার কিছু অংশে এই স্পিটিং কোবরা পাওয়া যায়।

৮. সাপে সাপে শঙ্খ লাগে— শঙ্খ লাগা বস্তুটি কী? কেউ বলেন সাপের খেলা, কেউ বলেন বৃষ্টি নামবে, কেউ বলেন ঈশ্বরের মায়া। ‘‘মায়া’’ই বটে। যেটাকে সাপের শঙ্খ লাগা ভেবে কপালে হাত ঠেকান, সেটা আসলে সাপের যৌনসঙ্গম। ভাবুন এইবার...

পুঁজিবাজারে সব ধরনের সূচক পতন মারা গেছেন হোসনি মোবারক প্রাথমিকে বৃত্তি পেলো ৮২ হাজার ৪২২ শিক্ষার্থী কেন্দ্রীয় ভর্তি পরীক্ষায় জাবিরও না সিটি ব্যাংকের ৩০০ কোটি টাকার বন্ড অনুমোদন চট্টগ্রামে ৩ ইয়াবা ব্যবসায়ীকে ১৫ বছরের কারাদণ্ড পৌর নির্বাচন: চাঁদপুরে আ.লীগের মেয়র পদপ্রার্থী জুয়েল এনু-রুপনের আরেক বাড়ির পাঁচ সিন্দুকে ২৬ কোটি টাকা ৭ মার্চকে জাতীয় দিবস ঘোষণা করে হাইকোর্টের রায় মুজিববর্ষে এশিয়া ও বিশ্ব একাদশে খেলবে যারা সিএসইর নতুন চেয়ারম্যান আসিফ ইব্রাহিম বউয়ের পছন্দেই মুমিনুলের জার্সি নম্বর বদল জিম্বাবুয়েকে ইনিংস ব্যবধানে হারালো টাইগাররা দুদক ক্ষমতাসীনদের প্রতি নমনীয়তা প্রদর্শন করে: টিআইবি ঢামেক থেকে নবজাতকের ক্ষতবিক্ষত লাশ উদ্ধার সিরাজগঞ্জে বাস-ট্রাক সংঘর্ষে নিহত ২ এনামুল-রুপনের আরেক বাসায় অভিযানের প্রস্তুতি র‌্যাবের ট্রাম্পের সফরের মধ্যেই রণক্ষেত্র দিল্লি, নিহত ৭ লাঞ্চ বিরতিতে ৫ উইকেটে জিম্বাবুয়ের সংগ্রহ ১১৪ বুধবার শিল্পকলা একাডেমিতে প্রাচ্যনাটের ‘খোয়াবনামা’ পিলখানা হত্যাকাণ্ডের ১১ বছর ভারতের কাছে হার দিয়ে বিশ্বকাপ শুরু সালমাদের আ’লীগ নেতা এনামুল-রুপনের বাড়িতে মিললো ৫ সিন্দুকভর্তি টাকা ভাতঘুমে কমবে রক্তচাপ নিজের ড্রাইভারের নামেই মামলা দিলেন ময়মনসিংহের এসপি পাপিয়াদের দল থেকে ঝেঁটিয়ে বিদায় করা হবে: আব্দুর রহমান নড়াইলে সাবেক ইউপি চেয়ারম্যানকে কুপিয়ে হত্যা মদিনায় সড়ক দুর্ঘটনায় ৩ বাংলাদেশি নিহত মাইগ্রেনের ব্যথায় চা কফি এড়িয়ে চলতে হবে পবিত্র শবে মেরাজ ২২ মার্চ