artk
রোববার, সেপ্টেম্বার ২২, ২০১৯ ৯:৩৫   |  ৭,আশ্বিন ১৪২৬

ফিচার ডেস্ক

রোববার, জুন ২৩, ২০১৯ ১:১০

সাপ সম্পর্কে ৮টি ভুল ধারণা

media
সাপ তার শত্রুকে চিনে রাখে— এটা অবশ্যই সম্ভব। কিন্তু তা হতে হবে কোনো সস্তার সিনেমা বা অতি খাস্তা বাংলা বা হিন্দি সিরিয়ালে

সাপ মানেই কি বিষাক্ত? সাপ মানেই কি ভয়ঙ্কর, ভয়াল? না। সাপ সম্পর্কে ভুল ধারণাগুলো ভেঙে বেরিয়ে আসুন। আপনার, আমার থেকে সাপ অনেক শান্ত, ভিতু। এবং সব চেয়ে বড় কথা, ক্ষতিকারক নয়।

১. দাঁড়াশ সাপের লেজে বিষ রয়েছে— দাঁড়াশ নির্বিষ সাপ। লেজ তো দূরের কথা, এর বিষদাঁতই নেই। মূলত ইঁদুর এবং ছোট পাখি ধরে খায়। তার থেকেও বড় কথা, ছোটখাটো বিষাক্ত সাপ এরা খেয়ে নেয়।

২. বীণ শুনে সাপে নাচে— একেবারে ভুল কথা। জেনে রাখুন, সাপের কান নেই। এমনকী দৃষ্টিশক্তিও প্রখর নয়। যারা বীণ বাজান, তারা সেটি সাপের মুখে সামনে দোলাতে থাকেন। সাপও চোখের সামনে দুলুনি দেখে মাথা দোলাতে থাকে এই ভেবে যে, কোনও শত্রু এলো।

৩. সাপে দুধ খায়— সর্বনেশে ধারণা। মনে রাখবেন, সাপ শীতল রক্তের প্রাণী, মাংসাশী এবং স্তন্যপায়ী নয়। ফলে সাপের পক্ষে দুধ হজম করা অত্যন্ত কঠিন। দুধ সাপের পক্ষে অত্যন্ত ক্ষতিকর। সাপ মারাও যেতে পারে। যে সব সাপকে দুধ খেতে দেখেন, তারা মূলত সাপুড়েদের সাপ। নাগপঞ্চমীর আগে সাপগুলোকে নাগাড়ে মাসখানেক প্রায় জল না-খাইয়ে রাখা হয়। তার পরে মুখের সামনে দুধ ধরা হয়। বাধ্য হয়েই সাপেরা সেই দুধ খেয়ে নেয়।

৪. সাপ মানুষকে তাড়া করে— মনে রাখুন, সাপ মানুষের শত্রু নয়। বরং উল্টোটাই সত্যি। সাপের সামনে পড়ে গেলে যদি দৌড়ে পালাতে যান বা বেশি লাফালাফি করেন, তা হলে সাপ আত্মরক্ষার্থে তেড়ে আসতে পারে। চুপ করে দাঁড়িয়ে থাকুন। দেখবেন, সাপ আপনাকে পাশ কাটিয়ে চলে যাচ্ছে।

৫. সাপ তার শত্রুকে চিনে রাখে— এটা অবশ্যই সম্ভব। কিন্তু তা হতে হবে কোনো সস্তার সিনেমা বা অতি খাস্তা বাংলা বা হিন্দি সিরিয়ালে। সাপের স্মৃতিশক্তি বা বুদ্ধি নেই। তারা শুধু এটুকু জানে, বাঁচতে গেলে খেতে হয়, খেতে গেলে হত্যা করতে হয়। নিজের শক্তি সম্পর্কে তার ধারণা রয়েছে। নিজের আকার সম্পর্কে সাপ ওয়াকিবহাল। আর রয়েছে যৌনতার স্বাভাবিক প্রবৃত্তি।

৬. সাপ বুড়ো হলে গোঁফ-দাড়ি গজায়— সাপের গায়ে লোম আসবে কোত্থেকে? এর বেশি কিছু বলার প্রয়োজন সম্ভবত নেই।

৭. সাপ বিষ ছুড়ে মারে— এই জিনিসটি পাবেন না। আফ্রিকা এবং দক্ষিণ ও উত্তর আমেরিকার কিছু অংশে এই স্পিটিং কোবরা পাওয়া যায়।

৮. সাপে সাপে শঙ্খ লাগে— শঙ্খ লাগা বস্তুটি কী? কেউ বলেন সাপের খেলা, কেউ বলেন বৃষ্টি নামবে, কেউ বলেন ঈশ্বরের মায়া। ‘‘মায়া’’ই বটে। যেটাকে সাপের শঙ্খ লাগা ভেবে কপালে হাত ঠেকান, সেটা আসলে সাপের যৌনসঙ্গম। ভাবুন এইবার...

‘মিসেস বাংলাদেশ’ হলেন মুনজারিন অবনী টেকনাফে আটকের পর ‘বন্দুকযুদ্ধে’ রোহিঙ্গা দম্পতি নিহত বাগেরহাটে ধর্ষণ মামলায় আ.লীগ নেতা গ্রেপ্তার পানির নিচে বিয়ের প্রস্তাব দিতে গিয়ে যুবকের মৃত্যু লাইবেরিয়ায় অগ্নিকাণ্ডে কুরআন তেলাওয়াতরত ২৭ শিক্ষার্থীর মৃত্যু ভারত থেকে অস্কারে যাচ্ছে ‘গাল্লি বয়’ সাকিব তাণ্ডবে আফগানদের বিরুদ্ধে জয় পেল টাইগাররা শিবপুরে মদপানে দুই শ্রমিকের মৃত্যু পাটগ্রামে বিয়ের দাবিতে প্রেমিকের বাড়িতে কলেজছাত্রীর অবস্থান চট্টগ্রামের মুক্তিযোদ্ধা ক্রীড়া সংসদেও জুয়ার আসর ১৩০টি দেশ ভ্রমণ করেছেন এই অন্ধ পর্যটক ৪০ কোটি টাকা নিয়ে পালানো সেই টার্কি বাবলু স্ত্রীসহ গ্রেপ্তার দুর্নীতির দায়ে সরকারের পদত্যাগ করা উচিত: ফখরুল চলমান অভিযান জনমনে প্রত্যাশার সৃষ্টি করবে: টিআইবি স্কুল মাস্টারের ছেলে জি কে শামীমের ডন হয়ে ওঠা রাজধানীর ভূতের আড্ডায় অভিযান! পরিবহন ব্যবস্থায় শৃঙ্খলার উন্নতি ঘটেছে: প্রধানমন্ত্রী আফগানদের হারাতে ১৩৯ রানের লক্ষ্য পেল টাইগাররা রোহিঙ্গা নিয়ে ক্যামেরনের সঙ্গে মিথ্যাচার সু চির গাজীপুর সদর উপজেলা আ.লীগের সভাপতির বিরুদ্ধে মামলা শিক্ষার্থীদের উপর হামলা, পদত্যাগ করলেন সহকারী প্রক্টর দলের ভাবমূর্তি উদ্ধারে আগাছা-পরগাছা দূর করা হবে: কাদের কলাবাগান ক্রীড়াচক্রের সভাপতি শফিকুল ১০ দিনের রিমান্ডে বহুদলীয় গণতন্ত্র হুমকির মুখে: জিএম কাদের ইংল্যান্ডের সব ফরম্যাটের কেন্দ্রীয় চুক্তিতে আর্চার নিয়ম রক্ষার ম্যাচে টসে জিতে ফিল্ডিংয়ে বাংলাদেশ ফাহিমের জোড়া গোলে বাংলাদেশের উড়ন্ত শুরু ১০ দিনের রিমান্ডে কৃষকলীগ নেতা ফিরোজ মসজিদের নির্মাণ কাজ বন্ধ করা সেই ছাত্রলীগ নেতাকে শোকজ যে ফুল ফোটে একশো বছর পরে