artk
বুধবার, অক্টোবার ২৩, ২০১৯ ৬:৫৬   |  ৮,কার্তিক ১৪২৬

স্টাফ রিপোর্টার

শনিবার, জুন ২২, ২০১৯ ৬:১৩

লিখিত আশ্বাসে ৭ দিন পর ক্লাসে ফিরলো বুয়েট শিক্ষার্থীরা

media

নিয়মিত শিক্ষক মূল্যায়ন, নতুন ছাত্রকল্যাণ দপ্তরের পরিচালককে অপসারণ, গবেষণায় বরাদ্দ বাড়ানোসহ ১৬ দফা দাবি আদায়ে গত ১৫ জুন থেকে ক্লাস বর্জন করে আন্দোলন চালিয়ে আসছিলেন শিক্ষার্থীরা।

বিশ্ববিদ্যালয় প্রশাসনের লিখিত আশ্বাসে সাত দিন পর ক্লাসে ফিরেছে বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) শিক্ষার্থীরা। নিয়মিত শিক্ষক মূল্যায়ন, নতুন ছাত্রকল্যাণ দপ্তরের পরিচালককে অপসারণ, গবেষণায় বরাদ্দ বাড়ানোসহ ১৬ দফা দাবি আদায়ে গত ১৫ জুন থেকে ক্লাস বর্জন করে আন্দোলন চালিয়ে আসছিলেন শিক্ষার্থীরা।

শুক্রবার মধ্যরাতে বিশ্ববিদ্যালয় প্রশাসনের পক্ষ থেকে দাবিগুলো পূরণের বিষয়ে লিখিত নোটিস দিলে শনিবার শিক্ষার্থীরা ক্লাসে ফেরে।

বিশ্ববিদ্যালয় প্রশাসনের আশ্বাস অনুযায়ী, শিক্ষার্থীদের ১৬ দফা দাবির কয়েকটি বাস্তবায়নে বিশ্ববিদ্যালয় প্রশাসন ও কয়েকটির ক্ষেত্রে শিক্ষা মন্ত্রণালয় প্রয়োজনীয় ব্যবস্থা নেবে। এছাড়া একাডেমিক কয়েকটি বিষয়ের ক্ষেত্রে সিদ্ধান্ত নেবে বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিল। 

আন্দোলনেররত শিক্ষার্থীদের মুখপাত্র যন্ত্রকৌশল বিভাগের পঞ্চদশ ব্যাচের শিক্ষার্থী হাসান সরোয়ার সৈকত বলেন, গতকাল রাতে আমাদের উদ্দেশে ভিসি স্যারের স্বাক্ষরিত নোটিশ দেওয়া হয়েছে। সেখানে আমাদের দাবিগুলো পূরণের বিষয়ে নির্দিষ্ট সময়সীমা দেওয়া হয়েছে।

“আমরা আশা করছি উল্লিখিত সময়ের মধ্যে আমাদের দাবিগুলো পূরণ করা হবে। তাই আমরা আজকে থেকে ক্লাস করা শুরু করেছি।”

দেশের প্রকৌশল শিক্ষার সর্বৃবহৎ এই প্রতিষ্ঠানের আন্দোলনরত শিক্ষার্থীদের ২১ সদস্যের প্রতিনিধি দলের সঙ্গে বৈঠকে কসেছিলেন শিক্ষামন্ত্রী দীপু মনিও।

গত বৃহস্পতিবার ওই বৈঠক শেষে মন্ত্রী সাংবাদিকদের বলেছিলেন, “আমি মনে করি, শিক্ষার্থীদের দাবিগুলো যথেষ্ট যৌক্তিক এবং সেই দাবিগুলো পূরণ করা প্রয়োজন।”

ক্যাসিনোকাণ্ড: সামশুল-শাওনসহ ২২ জনের বিদেশযাত্রায় নিষেধাজ্ঞা ২৬ অক্টোবরের আইএসপিএবি নির্বাচন: আইএসপিএবি-সিকোয়াব মুখোমুখি পুঁজিবাজারে ধস: মতিঝিল এলাকায় বিক্ষোভ নিষেধ দুই এমপিসহ ২৫ জনের দেশত্যাগে নিষেধাজ্ঞা বিসিবির সঙ্গে আলোচনা নয়, সংবাদ সম্মেলন করবেন ক্রিকেটাররা জনগণ অবৈধ সরকারের অপসারণ চায়: আব্বাস ফিটনেসবিহীন গাড়িতে জ্বালানি সরবরাহ বন্ধের নির্দেশ কন্যা সন্তানের মা হলেন রুমানা ক্রিকেটারদের অপেক্ষায় বিসিবি কর্মকর্তারা যুক্তরাজ্যে লরি থেকে ৩৯ মৃতদেহ উদ্ধার ওয়ার্কার্স পার্টিতে ভাঙনের সুর “যোগ্য প্রতিষ্ঠানকেই এমপিওভুক্ত করা হয়েছে” দ্বিতীয় শ্রেণির কর্মকর্তাদের পদমর্যাদা চান প্রাথমিক শিক্ষকরা পদ হারালেন স্বেচ্ছাসেবক লীগের সভাপতি অসহায় মালিকের বাগান কেটে ফেলা সেই নারী গ্রেপ্তার ভিপি নুরের ফেসবুক আইডি হ্যাকড আমেরিকায় বাংলাদেশি বাবা-ছেলের মৃত্যু শহীদ মিনারে ১০ হাজার শিক্ষক অপহরণের পর বিএনপি নেতার গুলিবিদ্ধ লাশ উদ্ধার উপাচার্যের অপসারণ দাবিতে জাবিতে মশাল মিছিল চিকিৎসক শাহ আলম হত্যা : মূলহোতা ‘বন্দুকযুদ্ধে’ নিহত এবার কানাইঘাট থানার ওসির ফেসবুক হ্যাক জাবিতে শিবির সন্দেহে দুজন আটক গোপনে ছেলের বিয়ে, অভিমানে মায়ের অত্মহত্যা রণবীর-আলিয়ার বিয়ের কার্ড নিয়ে হুলস্থুল! ছাত্রী হোস্টেলে ছাত্রলীগ নেতাদের যাতায়াত, লাঞ্ছিত ছাত্রীরা বাংলাদেশে ঢুকে মাছ ধরায় ১৪ ভারতীয় জেলে আটক ভোলার সেই বিপ্লবের ভগ্নিপতিকে তুলে নেয়ার অভিযোগ পদত্যাগ করবেন না দুর্জয়-সুজন জাপান সম্রাটের অভিষেকে যোগ দিয়েছেন রাষ্ট্রপতি