artk
বুধবার, জুলাই ১৭, ২০১৯ ৯:১৫   |  ২,শ্রাবণ ১৪২৬

রামপাল (বাগেরহাট) সংবাদদাতা

বৃহস্পতিবার, জুন ২০, ২০১৯ ২:১০
রামপাল সরকারি কলেজ

জ্যেষ্ঠতা লঙ্ঘন করে ভারপ্রাপ্ত অধ্যক্ষের দায়িত্ব পালন, অর্থ লোপাট

media

সহকারী অধ্যাপক সাইদুর রহমান

বাগেরহাটের রামপাল সরকারি কলেজে সহকারী অধ্যাপক সাইদুর রহমানের বিরুদ্ধে জ্যেষ্ঠতা লঙ্ঘন করে আড়াই বছর ধরে ভারপ্রাপ্ত অধ্যক্ষ পদে দায়িত্ব পালনের অভিযোগ পাওয়া গেছে। এ আড়াই বছর দায়িত্ব পালনকালে তিনি আর্থিক অনিয়মে জড়িয়ে পড়ায় তার বিরুদ্ধে তদন্ত চলছে। 

জানা গেছে, উপজেলা প্রশাসন তার পরিবর্তে কলেজের জ্যেষ্ঠ একজন শিক্ষককে ভারপ্রাপ্ত অধ্যক্ষের দায়িত্ব দিতে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের (কলেজ-৩) সহকারী পরিচালক ফারজানা আক্তারকে পত্র দিয়েছেন। দীর্ঘদিন রামপাল কলেজের অধ্যক্ষ ও উপাধ্যক্ষ পদ শূন্য রয়েছে। কলেজটি সরকারিকরণ প্রক্রিয়াধীন এবং জিবির কার্যক্রম স্থগিত থাকায় শিক্ষা মন্ত্রণালয়ে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ বেসরকারি কলেজ-৬ শাখা ২০১৮ সালের ১৭ আগস্টের এক নির্দেশনা মোতাবেক উপজেলা নির্বাহী কর্মকর্তা তুষার কুমার পালকে শুধুমাত্র বেতন বিলে প্রতিস্বাক্ষর করার অনুমতি দেয়। 

শিক্ষকদের মধ্যে দ্বীনবন্ধু পাল ১ম জ্যেষ্ঠ, রেবেকা সুলতানা ২য় জ্যেষ্ঠ, সমীর কুমার ৩য় জ্যেষ্ঠ ও শেখ নজরুল ইসলাম ৪র্থ জ্যেষ্ঠতার তালিকায় রয়েছেন। অভিযোগ উঠেছে, ওই চার শিক্ষককে টপকিয়ে ২০১৬ সালের ১৬ নভেম্বর সহকারী অধ্যাপক সাইদুর রহমানকে ভারপ্রাপ্ত অধ্যক্ষের দায়িত্ব দেয়া হয়। শিক্ষা মন্ত্রণালয়ের পরিপত্র অনুযায়ী অধ্যক্ষের অনুপস্থিতে উপাধ্যক্ষ দায়িত্ব পালন করবেন এমন নিদের্শনা থাকা সত্ত্বেও জ্যেষ্ঠতা লঙ্ঘন করে সাইদুর রহমান দায়িত্ব পালন করেন। মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ বেসরকারি কলেজ-৬ শাখা ২০১৮ সালের ২৭ আগষ্টে অপর একটি নিদের্শনায় বলা হয়, উপজেলার মধ্যে অবস্থিত কলেজ সমূহের ক্ষেত্রে আর্থিক বিষয়সহ অন্যান্য কার্যক্রম শুধুমাত্র অধ্যক্ষ ও উপজেলা নির্বাহী কর্মকর্তার যৌথ স্বাক্ষরে পরিচালিত হবে। অথচ রামপাল কলেজের বর্তমান ভারপ্রাপ্ত অধ্যক্ষ সে ক্ষেত্রে আর্থিক বিশৃঙ্খলা তৈরি করায় তার বিরুদ্ধে উপজেলা নির্বাহী কর্মকর্তা তুষার কুমার পাল, উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মো. শাহাজাহান মিয়া, উপজেলা সিহাব রক্ষণ কর্মকর্তা মো. শাহা আলম সমন্বয়ে তিন সদস্য বিশিষ্ট একটি তদন্ত কমিটি গঠন করে তদন্ত শুরু করা হয়। তদন্ত কার্যক্রম প্রায় শেষ পর্যায়ে রয়েছে বলে জানা গেছে। 

ওই অধ্যক্ষের বিরুদ্ধে কলেজের জমি লিজ বাবদ এক লাখ ২৫ হাজার টাকা, বাগেরহাট জেলা পরিষদ থেকে প্রাপ্ত দুই লাখ টাকা, কলেজ মসজিদ ফান্ডের ৫০ হাজার টাকা, টিউশন ফি দুই লাখ টাকা, ডেমনস্ট্রেটর/কারিগরি শাখার পুষ্পেন বাবুর মাধ্যমে কম্পিউটার কেনার কথা বলে ৭০/৮০ হাজার টাকা ও ২০১৬-১৭ থেকে ২০১৯-২০ অর্থবছরে যত শিক্ষার্থী বিভিন্ন সময়ে ফরম পূরণসহ বিভিন্ন খাতে অর্থ প্রদান করেছে তার মানি রিসিট প্রদান না করাসহ বিভিন্ন অনিয়োমের অভিযোগ রয়েছে। 

এ বিষয়ে ভারপ্রাপ্ত অধ্যক্ষ সাইদুর রহমানের সাথে কথা বলার জন্য একাধিকবার কলেজে গিয়ে ও তার ব্যবহৃত মুঠোফোনে ক্ষুদে বার্তা পাঠিয়েও তার সাথে যোগাযোগ করা সম্ভব হয়নি। 

এ বিষয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা তুষার কুমার পালের কাছে জানতে চাইলে তিনি সাংবাদিকদের বলেন, “দুর্নীতি ও অনিয়মের ব্যাপারে উপজেলা প্রশাসন জিরো টলারেন্স নীতি গ্রহণ করেছে। উপজেলা চেয়ারম্যান শেখ মোয়াজ্জেম হোসেনসহ আমরা প্রতিটি প্রতিষ্ঠানের বিষয়ে নজরদারি বাড়িয়েছি। 

রিফাত হত্যায় মিন্নির সংশ্লিষ্টতা ‘প্রাথমিকভাবে সত্য বলে প্রতীয়মান’ ঈদে ‘ব্যাঙ’র রুচিশীল ও উৎসবনির্ভর পোশাক ঐতিহ্যের ২০ বছরে পদার্পণ উপলক্ষে বই উৎসব মহরতে স্বরাষ্ট্রমন্ত্রী তবু নায়িকার ব্যাগ হাওয়া! বন্যায় সিরাজগঞ্জ চরাঞ্চলের সাড়ে ৯শ গ্রাম তলিয়ে গেছে সিরাজগঞ্জে রেল দুর্ঘটনায় দোষীদের শাস্তি চায় জামায়াত অন্ধ্রপ্রদেশে মন্দিরে নরবলি! তিন লাশ উদ্ধার রিফাত হত্যাকাণ্ড: স্ত্রী মিন্নি গ্রেপ্তার ৯ এমপির সুপারিশে ৪৫ জন হজে যাচ্ছেন সরকারি খরচে অধ্যাপক আনু মুহাম্মদকে গুম করার হুমকি কোরবানির ঈদ পর্যন্ত ভারত থেকে গরু আনা বন্ধ কুড়িগ্রামে নৌকা ডুবে ৪ শিশুসহ নিহত ৫ বেরোবির সঙ্গে ইউডার সমঝোতা চুক্তি স্বাক্ষর সরকারি টাকায় কি হজ করা যায়? বুড়িগঙ্গা তীরের ৪৪ অবৈধ স্থাপনা উচ্ছেদ ক্যাপটেক পপুলার ফান্ড ও ব্যাংক এশিয়ার বন্ড অনুমোদন গাফিলতি খুঁজে দেখা হচ্ছে: স্বরাষ্ট্রমন্ত্রী যে কারণে বিজয়-তাইজুলকে ওয়ানডেতে ফেরানো হলো আক্তার চার্টার্ডকে বাদ দিয়ে অডিটরসের তালিকা প্রকাশ বিডারের প্রস্তাবিত দরেই শেয়ার কিনতে হবে প্লেসমেন্ট শেয়ারে লক ইন ২ বছর ‘দ্রুত গতিতে এগিয়ে যাচ্ছে দেশের অর্থনীতি’ ‘ভারতে বাংলাদেশি পণ্যের রপ্তানি বাড়বে’ শেষ বলের আগে মুশফিকের ব্যর্থতার কথা মনে পড়েছিল: স্টোকস আমি নিশ্চিত নিয়ম বদলে যাবে: নিউজিল্যান্ড কোচ পল্লী নিবাসেই চিরনিদ্রায় শায়িত এরশাদ ইরানের পরমাণু চুক্তি লঙ্ঘন গুরুতর নয়: ইউরোপীয় ইউনিয়ন ডিআইজি মিজান ও বাছিরের বিরুদ্ধে মামলা নাইটক্লাবে শাহরুখকন্যার উদ্দাম নাচ ইনডোর হকিতে ইরানের সাথে লজ্জার হার বাংলাদেশের