artk
মঙ্গলবার, অক্টোবার ২২, ২০১৯ ৪:২৬   |  ৬,কার্তিক ১৪২৬
সোমবার, জুন ১৭, ২০১৯ ৬:১৩

বিকাশ-রকেটে ব্যালেন্স চেক করতে লাগবে ৪০ পয়সা

স্টাফ রিপোর্টার
media

এখন থেকে মুঠোফোনভিত্তিক আর্থিক সেবার (এমএফএস) ক্ষেত্রে হিসাবের ব্যালেন্স চেক করতে মোবাইল অপারেটরদের ৪০ পয়সা করে দিতে হবে। বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) মুঠোফোন অপারেটরদের এ অর্থ দেয়ার জন্য বলেছে মুঠোফোনে আর্থিক সেবাদাতা বিকাশ, রকেট, এম ক্যাশ, শিওরক্যাশের মতো প্রতিষ্ঠানগুলোকে নির্দেশনা দিয়েছে।

এতদিন বিকাশ, রকেট, নগদ, ইউক্যাশসহ সব মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিস অ্যাকাউন্টের ব্যালেন্স বিনামূল্যে দেখা গেলেও এখন গ্রাহকদের এ সুবিধা থাকছে না। প্রতিবার ব্যালেন্স দেখতে ৪০ পয়সা গুণতে হবে। বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) নির্দেশে সব মোবাইল অপারেটর এটি কার্যকর করতে যাচ্ছে।

এখন থেকে মুঠোফোনভিত্তিক আর্থিক সেবার (এমএফএস) ক্ষেত্রে হিসাবের ব্যালেন্স চেক করতে মোবাইল অপারেটরদের ৪০ পয়সা করে দিতে হবে। বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) মুঠোফোন অপারেটরদের এ অর্থ দেয়ার জন্য বলেছে মুঠোফোনে আর্থিক সেবাদাতা বিকাশ, রকেট, এম ক্যাশ, শিওরক্যাশের মতো প্রতিষ্ঠানগুলোকে নির্দেশনা দিয়েছে।

নির্দেশনায় বলা হয়েছে, ৯০ সেকেন্ডের মধ্যে একটি আর্থিক লেনদেন সম্পন্ন হলে এ জন্য মুঠোফোন অপারেটররা ৮৫ পয়সা পাবে। আর্থিক লেনদেন ছাড়া অন্য কাজের জন্য প্রতিবার ৪০ পয়সা দিতে হবে।

প্রতিটি লেনদেন সম্পন্ন হওয়া অথবা ব্যালেন্স দেখার জন্য গ্রাহকেরা নিদিষ্ট নম্বর ডায়াল করার পর ফিরতি খুদেবার্তা পান। এটাই ইউএসএসডি।

আনস্ট্রাকচারড সাপ্লিমেন্টারি সার্ভিস ডেটা বা ইউএসএসডির ওপর প্রতিবার ৪০ থেকে ৮৫ পয়সা পাবে মুঠোফোন অপারেটরগুলো। 

বিটিআরসি ১৩ জুন নির্দেশনাটি জারি করে। এর মাধ্যমে মূলত এমএফএস সেবা থেকে মুঠোফোন অপারেটরদের আয়ের একটা ব্যবস্থা হলো। অবশ্য এতে গ্রাহকের ওপর কোনো প্রভাব পড়বে কি না তা নিশ্চিত নয়। কারণ অপারেটর বলছে, এ অর্থ বিকাশ-রকেটের মতো প্রতিষ্ঠান তাদের দেবে।

তবে সংশ্লিষ্টরা মনে করেন প্রতিষ্ঠানগুলো গ্রাহকদের কাছ থেকে অর্থ নিয়েই তা সংশ্লিষ্টদের পরিশোধ করে।

 

ওমর ফারুকসহ ৭ নেতা ও তাদের পরিবারের ব্যাংক হিসাব জব্দ ইউজিসির সঙ্গে বেসরকারি বিশ্ববিদ্যালয় সমিতির বৈঠক ক্রিকেটারদের ধর্মঘট: কোনো পক্ষেই নেই মাশরাফি ভোলার ঘটনায় খুলনা প্রেস ক্লাবের সাবেক সেক্রেটারি গ্রেপ্তার ওমর ফারুক ও তার স্ত্রী-সন্তানের ব্যাংক হিসাব জব্দ পরীবাগে বন্যপ্রাণীর ২৮৮টি ট্রফিসহ চামড়া উদ্ধার সাতটি নতুন থানা হচ্ছে সরকারি কর্মচারীদের গ্রেপ্তারের আগে অনুমতি কেন অবৈধ নয়: হাইকোর্ট এমপিওভুক্তির দাবিতে আমরণ অনশনে শিক্ষকরা ৩৭ কোম্পানির বোর্ড সভার তারিখ নির্ধারণ এরশাদ ছাত্রসমাজকে রাজনৈতিক উদ্দেশ্যে ব্যবহার করেননি: জি এম কাদের দেশে বিনিয়োগে আগ্রহী ব্রিটিশ বাংলাদেশিরা ঐক্যফ্রন্টের গণসমাবেশ স্থগিত খালেদা জিয়ার সঙ্গে দেখা করার অনুমতি মিলেছে ঐক্যফ্রন্ট নেতাদের রান্না করা মাংসের মধ্যে ১৩ লাখ টাকার ইয়াবা স্টেম সেলে ৫৮ শতাংশ কিডনি রোগী সুস্থ সীমান্তে বিএসএফের গুলিতে বাংলাদেশি নিহতের অভিযোগ সবাই ধৈর্য ধরুন, ভোলার ঘটনায় স্বরাষ্ট্রমন্ত্রী জম্মু-কাশ্মীর নেতা ফারুক আবদুল্লার পাশে থাকার আশ্বাস মমতার মামুন আজাদের কবিতা ট্রেন লেট: যাত্রীদের ক্ষতিপূরণ দিচ্ছে ভারতীয় রেল অন্তিমযাত্রায় শিল্পী কালিদাস কর্মকার নতুন ফিচার নিয়ে শাওমির গ্লোবাল আপডেট ক্রিকেটারদের ১১ দাবি বিবেচনার আশ্বাস বিসিবির সাকিবদের ১১ দফা দাবিতে যা আছে ভোলার ঘটনায় বুধবার প্রতিবাদ সমাবেশ করবে বিএনপি ৬৭ শতাংশ কোম্পানির শেয়ার দর কমেছে বিএনপির সাংসদ হারুনের ৫ বছরের কারাদণ্ড দাবি পূরণে ৭২ ঘণ্টার আল্টিমেটাম ঐক্য পরিষদের সারাদেশে বিক্ষোভ মিছিল করবে হেফাজতে ইসলাম