artk
মঙ্গলবার, অক্টোবার ২২, ২০১৯ ৪:১৬   |  ৬,কার্তিক ১৪২৬
রোববার, জুন ১৬, ২০১৯ ৮:৪৪

ফাইবার অপটিক ক্যাবলের রেগুলেটরি ডিউটি প্রত্যাহার চায় আইএসপিএবি

media

২০১৯-২০ অর্থবছরের প্রস্তাবিত বাজেট নিয়ে সংবাদ সম্মেলন করেছে দেশের তথ্যপ্রযুক্তি খাতের সংগঠনগুলো। প্রস্তাবিত বাজেটকে স্বাগত জানিয়ে তথ্যপ্রযুক্তি খাতের বিকাশে ফাইবার অপটিক ক্যাবলের ওপর থেকে ৫ শতাংশ রেগুলেটরি ডিউটি প্রত্যাহার চেয়েছে ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ- আইএসপিএবি।

২০১৯-২০ অর্থবছরের প্রস্তাবিত বাজেট নিয়ে সংবাদ সম্মেলন করেছে দেশের তথ্যপ্রযুক্তি খাতের সংগঠনগুলো। প্রস্তাবিত বাজেটকে স্বাগত জানিয়ে তথ্যপ্রযুক্তি খাতের বিকাশে ফাইবার অপটিক ক্যাবলের ওপর থেকে ৫ শতাংশ রেগুলেটরি ডিউটি প্রত্যাহার চেয়েছে ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ- আইএসপিএবি।

রোববার রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে আয়োজিত যৌথ সংবাদ সম্মেলনে সংগঠনটির সভাপতি মোহাম্মদ আমিনুল হাকিম এ প্রস্তাব করেন।

সংবাদ সম্মেলনে অংশ নেয় বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস), বাংলাদেশ কম্পিউটার সমিতি (বিসিএস) ও বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব কলসেন্টার অ্যান্ড আউটসোর্সিং (বাক্য)।

আইএসপিএবি সভাপতি বলেন, বর্তমান সরকার তথ্যপ্রযুক্তির প্রচার ও প্রসারের বিষয়ে অত্যন্ত তৎপর। এটি সবাই জানেন যে, প্রতি ১ হাজার ব্রডব্যান্ড সংযোগের মাধ্যমে প্রায় ১০ জন কর্মহীন মানুষের কর্মসংস্থান হয়। আবার বিশ্বব্যাংকের তথ্যানুসারে, প্রতি ১০ শতাংশ ব্রডব্যান্ড ইন্টারনেট পেনিট্রেশনের মাধ্যমে ১ দশমিক ৩৮ শতাংশ জিডিপির প্রবৃদ্ধি ঘটে।

তিনি বলেন, এমন অবস্থায় ফাইবার অপটিক ক্যাবলের ওপর ৫ শতাংশ রেগুলেটরি ডিউটি আরোপ তথ্যপ্রযুক্তি খাতের বিকাশ ও প্রসারে ও দ্রুতগতির ইন্টারনেট জনমানুষের দোরগোড়ায় পৌঁছে দেবার ক্ষেত্রে একটি বড় প্রতিবন্ধক হিসেবে কাজ করবে। এর প্রভাব সরকারি মেগা প্রজেক্টগুলোতে পড়বে।

এসব বিষয় বিবেচনা করে ফাইবার অপটিক ক্যাবলের ওপর থেকে ৫ শতাংশ রেগুলেটরি ডিউটি প্রত্যাহার দাবি করেন আমিনুল হাকিম।

এসময় বেসিসের সভাপতি সৈয়দ আলমাস কবীর বলেন, আইসিটি খাতে গৃহীত উন্নয়ন প্রকল্পের জন্য বাজেটে বারাদ্দকৃত অর্থের পরিমাণ সর্বশেষ অর্থবছরের চেয়ে ২ হাজার ১শ ৭৬ কোটি টাকা বৃদ্ধি পেয়েছে। যা গতবছরের সংশোধিত বাজেটের তুলনায় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের বরাদ্দ এ বছর ১৯৩ কোটি টাকা বৃদ্ধি পায়। নতুন উদ্যোক্তাদের জন্য সরকার ১০০ কোটি টাকা থোক বরাদ্দ দেয়া হয়েছে। একই সাথে এই বাজেটে সরকার সোশ্যাল মিডিয়া ও ভার্চুয়াল বিজনেসের উপর ৭ দশমিক ৫ শতাংশ ভ্যাট আরোপ করা হয়েছে। ভার্চুয়াল বিজনেস তথা ডিজিটাল কমার্সের ওপর ভ্যাট ৭ দশমিক ৫ শতাংশ হয়েছে, যা বিকাশমান এ খাতের অগ্রগতির জন্য অন্তরায়।

তিনি বিকাশমান এ খাতের জন্য আগামী কয়েক অর্থ বছরের জন্য পুনরায় ভ্যাট অব্যাহতির প্রস্তাব জানান।

বিসিএসের সভাপতি মো. শাহিদ-উল-মুনির  বলেন, ২০১৯-২০২০ অর্থ বছরের প্রস্তাবিত বাজেটে আমদানি পর্যায়ে ৫ শতাংশ আগাম কর আরোপ করা হয়েছে। কম্পিউটার ও কম্পিউটার যন্ত্রাংশ এবং সংশ্লিষ্ট যাবতীয় হার্ডওয়্যার সামগ্রীর ওপর অতিরিক্ত করভার ডিজিটাল বাংলাদেশের অগ্রযাত্রাকে ব্যাহত করবে বিবেচনায় নিয়ে ৫ শতাংশ আগাম কর থেকে অব্যাহতি প্রদান করা প্রয়োজন।

তিনি আরও বলেন, কম্পিউটার ও কম্পিউটার যন্ত্রাংশ আমদানি পরবর্তী পর্যায়ে সরবরাহ বা যেকোনও ভাবে সরবরাহ বা বিক্রির ওপর প্রস্তাবিত বাজেটে ভ্যাট ৫ থেকে বৃদ্ধি করে ৭ দশমিক ৫ শতাংশ করার প্রস্তাব করা হয়েছে। ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নের স্বার্থে তা আগের মতো ৫ শতাংশ বহাল রাখা হোক।

বাক্য-এর মহাসচিব তৌহিদ হোসেন বলেন, ক্রমবর্ধমান তথ্যপ্রযুক্তি নির্ভর সেবার ওপর বাজেটে ভ্যাট ৫ বহাল আছে। তথ্যপ্রযুক্তি নির্ভর সেবার ওপর থেকে ভ্যাট সম্পূর্ণরূপে প্রত্যাহারের বিষয়টি আবারও বিবেচনা করার প্রস্তাব রাখেন তিনি।

ওমর ফারুকসহ ৭ নেতা ও তাদের পরিবারের ব্যাংক হিসাব জব্দ ইউজিসির সঙ্গে বেসরকারি বিশ্ববিদ্যালয় সমিতির বৈঠক ক্রিকেটারদের ধর্মঘট: কোনো পক্ষেই নেই মাশরাফি ভোলার ঘটনায় খুলনা প্রেস ক্লাবের সাবেক সেক্রেটারি গ্রেপ্তার ওমর ফারুক ও তার স্ত্রী-সন্তানের ব্যাংক হিসাব জব্দ পরীবাগে বন্যপ্রাণীর ২৮৮টি ট্রফিসহ চামড়া উদ্ধার সাতটি নতুন থানা হচ্ছে সরকারি কর্মচারীদের গ্রেপ্তারের আগে অনুমতি কেন অবৈধ নয়: হাইকোর্ট এমপিওভুক্তির দাবিতে আমরণ অনশনে শিক্ষকরা ৩৭ কোম্পানির বোর্ড সভার তারিখ নির্ধারণ এরশাদ ছাত্রসমাজকে রাজনৈতিক উদ্দেশ্যে ব্যবহার করেননি: জি এম কাদের দেশে বিনিয়োগে আগ্রহী ব্রিটিশ বাংলাদেশিরা ঐক্যফ্রন্টের গণসমাবেশ স্থগিত খালেদা জিয়ার সঙ্গে দেখা করার অনুমতি মিলেছে ঐক্যফ্রন্ট নেতাদের রান্না করা মাংসের মধ্যে ১৩ লাখ টাকার ইয়াবা স্টেম সেলে ৫৮ শতাংশ কিডনি রোগী সুস্থ সীমান্তে বিএসএফের গুলিতে বাংলাদেশি নিহতের অভিযোগ সবাই ধৈর্য ধরুন, ভোলার ঘটনায় স্বরাষ্ট্রমন্ত্রী জম্মু-কাশ্মীর নেতা ফারুক আবদুল্লার পাশে থাকার আশ্বাস মমতার মামুন আজাদের কবিতা ট্রেন লেট: যাত্রীদের ক্ষতিপূরণ দিচ্ছে ভারতীয় রেল অন্তিমযাত্রায় শিল্পী কালিদাস কর্মকার নতুন ফিচার নিয়ে শাওমির গ্লোবাল আপডেট ক্রিকেটারদের ১১ দাবি বিবেচনার আশ্বাস বিসিবির সাকিবদের ১১ দফা দাবিতে যা আছে ভোলার ঘটনায় বুধবার প্রতিবাদ সমাবেশ করবে বিএনপি ৬৭ শতাংশ কোম্পানির শেয়ার দর কমেছে বিএনপির সাংসদ হারুনের ৫ বছরের কারাদণ্ড দাবি পূরণে ৭২ ঘণ্টার আল্টিমেটাম ঐক্য পরিষদের সারাদেশে বিক্ষোভ মিছিল করবে হেফাজতে ইসলাম