artk
শুক্রবার, সেপ্টেম্বার ২০, ২০১৯ ১১:২০   |  ৫,আশ্বিন ১৪২৬

স্টাফ রিপোর্টার

বৃহস্পতিবার, জুন ১৩, ২০১৯ ৫:২৪

৫০ হাজার টাকা লভ্যাংশ করমুক্ত

media

পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানিগুলোর লভ্যাংশ নিয়ে প্রতারণা রোধে কড়াকড়ি আরোপ প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। একইসঙ্গে বাজেটে তালিকাভুক্ত কোম্পানির জন্য ৫০ হাজার টাকা পর্যন্ত লভ্যাংশ আয়কে করমুক্ত রাখার প্রস্তাব করা হয়েছে।  

পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানিগুলোর লভ্যাংশ নিয়ে প্রতারণা রোধে কড়াকড়ি আরোপ প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। একইসঙ্গে বাজেটে তালিকাভুক্ত কোম্পানির জন্য ৫০ হাজার টাকা পর্যন্ত লভ্যাংশ আয়কে করমুক্ত রাখার প্রস্তাব করা হয়েছে।  

বৃহস্পতিবার বিকেলে স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপস্থিতিতে জাতীয় সংসদে ২০১৯-২০ অর্থবছরের এ বাজেট প্রস্তাব উপস্থাপন করেন অর্থমন্ত্রী। এর আগে মন্ত্রিসভার অনুমোদনের পর ওই প্রস্তাবে সই করেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।

এর আগে অসুস্থ অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল হাসপাতাল থেকেই সরাসরি জাতীয় সংসদ ভবনে আসেন নতুন অর্থবছরের বাজেট উপস্থাপনের জন্য। অর্থমন্ত্রীর অসুস্থতার কারণে তার বাজেট ঘোষণা সহায়তার করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। অর্থমন্ত্রীর পক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাজেট পড়ে শুনান।

আ হ ম মুস্তফা কামাল বক্তব্যে বলেন, কোম্পানির শেয়ারে বিনিয়োগ করে বিনিয়োগকারীরা কোম্পানি থেকে নগদ লভ্যাংশ প্রাপ্তির প্রত্যাশা করে। নগদ লভ্যাংশ প্রদানের ফলে পুঁজিবাজারের কোম্পানিগুলোর শেয়ারের মূল্য বৃদ্ধি ও শেয়ারবাজার শক্তিশালীকরণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। কিন্তু নগদের পরিবর্তে বোনাস শেয়ার বিতরণের প্রবণতা কোম্পানিসমূহের মধ্যে লক্ষ্য করা যায়। 

এতে বিনিয়োগকারীরা তাদের প্রত্যাশিত লভ্যাংশ প্রাপ্তি থেকে বঞ্চিত হচ্ছেন। এজন্য প্রস্তাবিত বাজেটে বোনাস লভ্যাংশের উপর কোম্পানিগুলোর জন্য ১৫ শতাংশ কর প্রদানের প্রস্তাব করেছেন তিনি।

কোম্পানির অর্জিত মুনাফা থেকে শেয়ারহোল্ডারদেরকে বঞ্চিত করে সংরক্ষিত আয় হিসাবে রেখে দেওয়ার প্রবণতা লক্ষ্য করা যায় বলে জানিয়েছেন অর্থমন্ত্রী। যা শেয়ারবাজারে নেতিবাচক প্রভাব ফেলেছে। এই ধরনের প্রবণতা রোধে কোম্পানির কোনো আয় বছরে সংরক্ষিত আয়, রিজার্ভ ইত্যাদির সমষ্টি পরিশোধিত মূলধনের বেশি হলে, অতিরিক্ত অংশের উপর সংশ্লিষ্ট কোম্পানিকে ১৫ শতাংশ কর প্রদান করতে হবে। 

বাজেটে তালিকাভুক্ত কোম্পানির জন্য ৫০ হাজার টাকা পর্যন্ত লভ্যাংশ আয়কে করমুক্ত রাখার প্রস্তাব করেছেন। এছাড়া ব্যক্তি বিনিয়োগকারীদের করমুক্ত লভ্যাংশ সীমা ২৫ হাজার থেকে বাড়িয়ে ৫০ হাজার টাকা করার প্রস্তাব করেছেন। একইসঙ্গে তালিকাভুক্ত দেশী ও বিদেশীসহ সব কোম্পানির শেয়ার থেকে প্রাপ্ত লভ্যাংশের উপর দ্বৈত কর পরিহারের ঘোষণা দিয়েছেন। আর পুঁজিবাজারে বিনিয়োগকে উৎসাহিত করার জন্য বিশেষ প্রণোদনার ব্যবস্থা অব্যাহত থাকবে জানিয়েছে অর্থমন্ত্রী।

পুঁজিবাজারে নিয়ম-কানুন পরিপালন নিশ্চিত করার জন্য নজরদারি জোরদার করা হবে বলে জানিয়ে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেন, শিল্পে অর্থায়নে পুঁজিবাজার আদর্শ মাধ্যমে হলেও বাংলাদেশে ব্যতিক্রম। এখানে ব্যাংক খাত থেকে স্বল্পমেয়াদি আমানতের বিপরীতে দীর্ঘমেয়াদি ঋণ দেওয়ার প্রবণতা বেশি। এতে ভারসাম্যহীন অবস্থা তৈরি হয়। যাতে চূড়ান্তভাবে ক্ষতিগ্রস্থ হয় সংশ্লিষ্ট ব্যাংক ও ঋণ গ্রহীতারা। যা পৃথিবীর অন্যান্য দেশে দেখা যায় না। এ সমস্যারোধে শেয়ারবাজার থেকে দীর্ঘমেয়াদি অর্থ সংগ্রহে উৎসাহ প্রদানের কার্যকর ব্যবস্থা গ্রহণ করা হবে।

তিনি বলেন, একটি শক্তিশালী অর্থনীতির জন্য প্রয়োজন শক্তিশালী পুঁজিবাজার। তাই অর্থনীতির পাশাপাশি বিকশিত পুঁজিবাজার দেখতে চাই বলে জানান তিনি। 

বাংলা ভালো থাকলে গোটা ভারত ভালো থাকবে, এনআরসি প্রসঙ্গে মমতা বাবা হয়েছেন ভিপি নুর নিজ অঞ্চল থেকে ৭শ কিলোমিটার দূরের কারাগারে রাখা হয়েছে কাশ্মীরি বন্দিদের ওয়াশিংটনে বন্দুক হামলায় নিহত ১ ‘গরিবের ছেলের এমন অসুখ হলে বাঁচবে কীভাবে’ ডিজিটাল বাংলাদেশের দ্বিতীয় পর্যায় কক্সবাজারে সিএনজি-লেগুনা সংঘর্ষে মা-ছেলে নিহত কক্সবাজারে ব্র্যাক কর্মী খুন খুলনায় ডেঙ্গু জ্বরে গৃহবধূর মৃত্যু গোপন কুঠুরিতে ৩৩ লাখ টাকা রেখে মারা গেছেন বিআরটিএর কর্মকর্তা বিপর্যয়ের মুখে জাতিসংঘ সফর বাতিল করেছেন নেতানিয়াহু ছাত্রলীগের পর যুবলীগকে ধরেছি: প্রধানমন্ত্রী ক্ষমা চাইলেন কানাডার প্রধানমন্ত্রী ব্রিটিশ প্রতিনিধিদলের কাছে দেশের পরিস্থিতি তুলে ধরলো বিএনপি শিশুটির প্রতি মাদকাসক্ত বাবার নৃশংসতা প্রধানমন্ত্রীকে বিএনপির অভিনন্দন জানানো উচিত: তথ্যমন্ত্রী ক্যাসিনো: এবার সুর নরম করলেন যুবলীগের চেয়ারম্যান চাঁদা না পেয়ে মডেল মসজিদের নির্মাণ কাজ বন্ধ করে দিলো ছাত্রলীগ! যুবলীগ নেতা খালেদ অস্ত্র ও মাদক মামলায় ৭ দিনের রিমান্ডে রোহিঙ্গারা বাংলাদেশের জন্য বড় ধরনের বোঝা: প্রধানমন্ত্রী বিমানবন্দরে মোদির স্ত্রীর দেখা, শাড়ি উপহার দিলেন মমতা মিথ্যা কথা বলে চীন থেকে ক্যাসিনো মেশিন আমদানি ধৃষ্টতা দেখালে পিঠের চামড়া থাকবে না: ছাত্রলীগ সভাপতি অপরাধী ধরতে প্রযুক্তির অভাব দুদকে যুবকের দুই হাতের কবজি কেটে নিল চেয়ারম্যানের ক্যাডাররা দুদক কর্মকর্তাদের প্রশিক্ষণে যুক্তরাষ্ট্র ‘বাংলাদেশে সাপ্লাই চেইন ফাইন্যান্স জনপ্রিয় হচ্ছে’ হংকংয়ের ইদান পুরস্কার পাচ্ছেন ফজলে হাসান আবেদ গ্রেফতার হতে পারেন ঢাকা দ.যুবলীগ সভাপতি সম্রাট আইফায় সেরা রণবীর-আলিয়া