artk
মঙ্গলবার, জুন ২৫, ২০১৯ ৪:০১   |  ১০,আষাঢ় ১৪২৬

স্টাফ রিপোর্টার

বুধবার, জুন ১২, ২০১৯ ১০:১৭

ব্যাংক খাত এখন আমাদের অর্থনীতির প্রধান দুর্বলতা: মেনন

media

বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি সভাপতি রাশেদ খান মেনন বলেছেন, ব্যাংক খাত এখন আমাদের অর্থনীতির প্রধান দুর্বলতা। এখাতে সংস্কার করা না গেলে কেবল ব্যাংকিং ব্যবস্থা নয়, সমগ্র আর্থিক খাত বিপর্যয়ের মুখে পড়বে।

বুধবার মার্কেন্টাইল ব্যাংক আব্দুল জলিল শিক্ষা বৃত্তি ২০১৮ এর অনুষ্ঠানে তিনি একথা বলেন। 

তিনি বলেন, অর্থমন্ত্রী বলেছিলেন তারা ঋণ খেলাপীর ব্যপারে ব্যবস্থা গ্রহণের পর আর এক টাকাও ঋণ খেলাপী হবে না সেখানে ইতোমধ্যেই গত ১ মাসে ঋণ খেলাপীর পরিমান ১৭ হাজার কোটি টাকা বেড়ে এখন ১ লাখ কোটি টাকার ওপর চলে গেছে যেটা প্রস্তাবিত বাজেটের প্রায় ১ পঞ্চমাংশ হবে।

তিনি কেন্দ্রীয় ব্যাংকের স্বাধীন ভূমিকার উপর জোর দিয়ে বলেন, রাজনৈতিক বিবেচনায় ব্যাংকগুলোকে রক্ষার দায়িত্ব সরকার বা কেন্দ্রীয় ব্যাংকের নয়, তাদের দায়িত্ব আমানতকারিদের সুরক্ষার। তিনি শিক্ষাক্ষেত্রে আরো সহায়তা নিয়ে এগিয়ে আসার জন্য ব্যাংকগুলোর প্রতি আহ্বান জানান।

অনুষ্ঠানে তিনি মৌলিক গবেষণার ক্ষেত্রে শিক্ষা বৃত্তি প্রদান করার জন্য আহ্বান জানান।

উল্লেখ্য, মার্কেন্টাইল ব্যাংকের তরফ থেকে ২০১১ সালে প্রচলিত এই শিক্ষা বৃত্তির পরিমান এখন ১ কোটি টাকা ও প্রাপ্ত শিক্ষার্থীদের সংখ্যা ১২০০ জনে উপরে দাড়িয়েছে। জনাব রাশেদ খান মেনন এমপি মার্কেন্টইল ব্যাংকের এই উদ্যোগকে স্বাগত জানিয়ে বলেন, শিক্ষা ক্ষেত্রে বিনিয়োগ দেশের উন্নয়নকে ত্বরান্বিত ও টেকসই করতে পারে।

মার্কেন্টাইল ব্যাংক ফাউন্ডেশনের সভাপতি জনাব আমানুল্লার সভাপতিত্বে অনুষ্ঠিত বৃত্তি প্রদান অনুষ্ঠানে আরো বক্তব্য প্রদান করেন আবদুল জলিল এর পুত্র নিজাম উদ্দিন জলিল এমপি, মার্কেন্টাইল ব্যাংকের চেয়ারম্যান শাহেদ রেজা, মার্কেন্টাইল ব্যাংকের পরিচালক আকরাম হোসেন হুমাউন ও এমডি কমরুল ইসলাম। অনুষ্ঠানে বৃত্তি প্রাপ্ত শিক্ষার্থীদের মধ্যে বৃত্তি বিতরণ করেন রাশেদ খান মেনন এমপি।

আফগারদের বিপক্ষে জয়ের নায়ক সাকিব সেমির স্বপ্ন চওড়া হলো টাইগারদের ২৫ রানে ৫ উইকেট সাকিবের কব্জায় চমেক থেকে ভুয়া এনএসআই সদস্য আটক দেশে আসছে কলকাতার দুই ছবি মেহজাবিনের এত্ত সাহস! (ভিডিও) হৃদরোগে আক্রান্ত রব হাসপাতালে ঘুষের টাকা ফেরত দিলেন সাবরেজিস্ট্রার ও দলিল লেখক ভয়ানক ব্যাপার: রাস্তার পাশ থেকে গরু তুলে নিল বাসে... সাকিবের ঘূর্ণি যাদুতে আফগান শিবিরে কাঁপন ছলচাতুরি করে খালেদা জিয়াকে আটকে রাখা হয়েছে: সংসদে সাত্তার কলকাতার ছবিতে এবার গান গাইলেন জয়া মুসলিম যুবকদের গলা কেটে ফেলা হবে: বিজেপির এমপি বিএসএফের গুলিতে ২ বাংলাদেশি নিহত সাকিবের প্রথম ওভারেই সাফল্য পেলো বাংলাদেশ কালোটাকা ব্যবহার সংবিধানের চেতনাবিরোধী: ইনু দেশে হতদরিদ্র বলে কিছু থাকবে না: প্রধানমন্ত্রী যুক্তরাষ্ট্রের সঙ্গে আলোচনায় বসার ইঙ্গিত দিয়েছে ইরান বগুড়া-৬ আসনে বিএনপির জয় আফগানিস্তানকে ২৬৩ রানের লক্ষ্য দিল বাংলাদেশ ভৌগোলিক কারণে বাংলাদেশে মাদক সমস্যা: স্বরাষ্ট্রমন্ত্রী তাপপ্রবাহ আরও ২ দিন অব্যাহত থাকতে পারে মিলার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা পুঁজিবাজারের সূচকে পতন মুশফিক-রিয়াদের ব্যাটে এগিয়ে যাচ্ছে বাংলাদেশ পরোয়ানার একদিন পর প্রাণ গ্রুপের চেয়ারম্যানের জামিন ওসি মোয়াজ্জেমকে ডিভিশন দেয়ার নির্দেশ ২ জুলাইয়ের মধ্যে মেয়াদোত্তীর্ণ ওষুধ ধ্বংস না করলে ব্যবস্থা: স্বাস্থ্যমন্ত্রী শীর্ষে উঠে ফিরলেন সাকিবও ‘বঙ্গবন্ধু’ চরিত্রটি খোঁজে পেয়েছেন শ্যাম বেনেগাল!