artk
শুক্রবার, সেপ্টেম্বার ২০, ২০১৯ ১১:১২   |  ৫,আশ্বিন ১৪২৬

স্টাফ রিপোর্টার

বুধবার, জুন ১২, ২০১৯ ৯:০৫

হামলা-মামলার বিষয়ে ইইউকে জানালো কোটা আন্দোলনকারীরা

media

ঢাকায় সফররত ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) মানবাধিকার বিষয়ক প্রতিনিধি দলের সাথে সাক্ষাৎ করেছেন বাংলাদেশ সাধারণ ছাত্র পরিষদ ও কোটা সংস্কার আন্দোলনের নেতারা। বুধবার দুপুর ১টার দিকে ঢাকার ইউরোপীয় ইউনিয়ন দূতাবাসে এই সাক্ষাৎ অনুষ্ঠিত হয়। সাক্ষাতের সময় নেতারা কোটা সংস্কার আন্দোলনের শুরু থেকে এখন পর্যন্ত নেতাদের ওপর হামলা-মামলা এবং ডাকসু নির্বাচনসহ সার্বিক বিষয় ইইউয়ের মানবাধিকার প্রতিনিধি দলকে জানান।

ইউরোপীয় ইউনিয়নের ডেস্ক এন্ড পলিসি অফিসার (বাংলাদেশ) মাইকেল সাফিয়ানিক নেতৃত্বে ইইউ প্রতিনিধি দলের সাথে এ সাক্ষাতে বাংলাদেশ সাধারণ ছাত্র পরিষদ ও কোটা সংস্কার আন্দোলনের নেতাদের মধ্যে উপস্থিত ছিলেন আহ্বায়ক হাসান আল মামুন, যুগ্ম আহ্বায়ক ও ডাকসু ভিপি নূরুল হক নুর, রাশেদ খান, বিন ইয়ামিন মোল্লা ও স্বতন্ত্র জোটের ডাকসুর ভিপি প্রার্থী অরণি সেমন্তি।

বাংলাদেশ সাধারণ ছাত্র পরিষদ ও কোটা সংস্কার আন্দোলনের আহ্বায়ক হাসান আল মামুন বলেন, আপনারা জানেন, রোহিঙ্গা ইস্যুতে ইউরোপীয় ইউনিয়নের মানবাধিকার বিষয়ক একটি প্রতিনিধি দল সম্প্রতি বাংলাদেশে এসেছে। ইস্যুতে তারা কক্সবাজারে রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেছে। রোহিঙ্গা ইস্যু নিয়ে তারা এখন মীয়ানমারে আছে। এই প্রতিনিধি দলের পক্ষ থেকে আমাদের ডাকা হয়েছিল। ওই প্রতিনিধি দলের একটি অংশের সাথে আমরা সাক্ষাৎ করেছি।

তিনি বলেন, কোটা আন্দোলনের শুরু থেকে এখন পর্যন্ত আমাদের ওপর হামলা, আমাদের বিরুদ্ধে যেসব মামলা আছে; মামলাগুলো কেন দেয়া হয়েছে এবং ডাকসু নির্বাচনে কী হয়েছে সার্বিক বিষয়গুলো নিয়ে তারা জানতে চায়। মানবাধিকারের অবস্থা, আমরা কীভাবে নাজেহালের শিকার হচ্ছি, আমরা কীভাবে বাধার শিকার হচ্ছি; পরপর আমাদের ওপর হামলা হচ্ছে এসব বিষয় উঠে এসেছে। কোথাও আমরা বিচার পাচ্ছি না-এসব বিষয়গুলোই তারা জানতে চেয়েছিল। আমরা তাদের সবকিছু বর্ণনা করেছি।

বাংলা ভালো থাকলে গোটা দেশ ভালো থাকবে, এনআরসি প্রসঙ্গে মমতা বাবা হয়েছেন ভিপি নুর নিজ অঞ্চল থেকে ৭শ কিলোমিটার দূরের কারাগারে রাখা হয়েছে কাশ্মীরি বন্দিদের ওয়াশিংটনে বন্দুক হামলায় নিহত ১ ‘গরিবের ছেলের এমন অসুখ হলে বাঁচবে কীভাবে’ ডিজিটাল বাংলাদেশের দ্বিতীয় পর্যায় কক্সবাজারে সিএনজি-লেগুনা সংঘর্ষে মা-ছেলে নিহত কক্সবাজারে ব্র্যাক কর্মী খুন খুলনায় ডেঙ্গু জ্বরে গৃহবধূর মৃত্যু গোপন কুঠুরিতে ৩৩ লাখ টাকা রেখে মারা গেছেন বিআরটিএর কর্মকর্তা বিপর্যয়ের মুখে জাতিসংঘ সফর বাতিল করেছেন নেতানিয়াহু ছাত্রলীগের পর যুবলীগকে ধরেছি: প্রধানমন্ত্রী ক্ষমা চাইলেন কানাডার প্রধানমন্ত্রী ব্রিটিশ প্রতিনিধিদলের কাছে দেশের পরিস্থিতি তুলে ধরলো বিএনপি শিশুটির প্রতি মাদকাসক্ত বাবার নৃশংসতা প্রধানমন্ত্রীকে বিএনপির অভিনন্দন জানানো উচিত: তথ্যমন্ত্রী ক্যাসিনো: এবার সুর নরম করলেন যুবলীগের চেয়ারম্যান চাঁদা না পেয়ে মডেল মসজিদের নির্মাণ কাজ বন্ধ করে দিলো ছাত্রলীগ! যুবলীগ নেতা খালেদ অস্ত্র ও মাদক মামলায় ৭ দিনের রিমান্ডে রোহিঙ্গারা বাংলাদেশের জন্য বড় ধরনের বোঝা: প্রধানমন্ত্রী বিমানবন্দরে মোদির স্ত্রীর দেখা, শাড়ি উপহার দিলেন মমতা মিথ্যা কথা বলে চীন থেকে ক্যাসিনো মেশিন আমদানি ধৃষ্টতা দেখালে পিঠের চামড়া থাকবে না: ছাত্রলীগ সভাপতি অপরাধী ধরতে প্রযুক্তির অভাব দুদকে যুবকের দুই হাতের কবজি কেটে নিল চেয়ারম্যানের ক্যাডাররা দুদক কর্মকর্তাদের প্রশিক্ষণে যুক্তরাষ্ট্র ‘বাংলাদেশে সাপ্লাই চেইন ফাইন্যান্স জনপ্রিয় হচ্ছে’ হংকংয়ের ইদান পুরস্কার পাচ্ছেন ফজলে হাসান আবেদ গ্রেফতার হতে পারেন ঢাকা দ.যুবলীগ সভাপতি সম্রাট আইফায় সেরা রণবীর-আলিয়া