artk
সোমবার, অক্টোবার ২১, ২০১৯ ৮:২৭   |  ৬,কার্তিক ১৪২৬
বুধবার, জুন ১২, ২০১৯ ৫:৩৯

রমজা‌নে ৩ হাজার প্রতিষ্ঠানকে ২ কো‌টি ৩৩ লাখ টাকা জ‌রিমানা

স্টাফ রিপোর্টার
media

রমজান মাসে নিত্যপণ্যের দাম সহনীয় পর্যায়ে রাখতে দেশব্যাপী ৬৪ জেলায় ভেজালবিরোধী সাঁড়াশি অভিযান চালায় জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর। এসময় আড়ং, পারসোনাসহ ৩ হাজার ১২৭ প্রতিষ্ঠানকে ২ কোটি ৩৩ লাখ ৩৫ হাজার টাকা জরিমানা করা হয়েছে।  

রমজান মাসে নিত্যপণ্যের দাম সহনীয় পর্যায়ে রাখতে দেশব্যাপী ৬৪ জেলায় ভেজালবিরোধী সাঁড়াশি অভিযান চালায় জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর। এসময় আড়ং, পারসোনাসহ ৩ হাজার ১২৭ প্রতিষ্ঠানকে ২ কোটি ৩৩ লাখ ৩৫ হাজার টাকা জরিমানা করা হয়েছে।  

ভেজাল, পচা-বাসি, মেয়াদহীন খাবার ও ইফতার বিক্রি, অস্বাস্থ্যকর পরিবেশে খাদ্যপণ্য তৈরি, মিথ্যা বিজ্ঞাপন, বিদেশি পণ্যে আমদানিকারকের স্টিকার না থাকা এবং অবৈধ নকল পণ্য ও কসমেটিকস বিক্রিসহ বেশি দামে পণ্য বিক্রির অপরাধে এসব জরিমানা করা হয়।

অধিদফতর সূত্র জানায়, চলতি বছরের মে মাসে বিভিন্ন অভিযোগ নিষ্পত্তি ও অভিযানে দেশব্যাপী ৩ হাজার ১২৭ প্রতিষ্ঠানকে ২ কোটি ৩৩ লাখ ৩৫ হাজার টাকা জরিমানা করা হয়েছে। এ সময় ৯০ জন অভিযোগকারীকে জরিমানার ২৫ শতাংশ পুরস্কার হিসেবে ১ লাখ ৩২ হাজার ৮৭৫ টাকা প্রদান করা হয়। অবশিষ্ট ২ কোটি ৩২ লাখ ২ হাজার ১২৫ টাকা সরকারি কোষাগারে জমা দেয়া হয়।

সূত্র আরও জানায়, প্রতি বছরই রমজান মাসে চাহিদা বেশি থাকায় কিছু অসৎ মুনাফালোভী ব্যবসায়ী নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম বাড়িয়ে দেয়। তাই পণ্যের দাম সহনীয় পর্যায়ে রাখতে ঢাকাসহ বিভিন্ন জেলার মিল, আড়ত ও পাইকারি খুচরা বাজার, বিভিন্ন ছোট-বড় শপিংমলে অভিযান চালানো হয়। অভিযানে ভোক্তার অধিকার ক্ষুণ্ন করা হয়েছে এমন অভিযোগে ফুটপাত থেকে শুরু করে নামিদামি ব্র্যান্ডের প্রতিষ্ঠানকে জরিমানা করা হয়।

এ সময় সুপারশপ আলমাস, মোস্তফা মার্ট, বিবিবি কসমেটিকস, দেশীয় ব্র্যান্ড প্রতিষ্ঠান আড়ং, পারসোনা, অফিসার্স ক্লাবসহ নামিদামি বিভিন্ন রেস্তোরাঁকে জরিমানার আওতায় আনা হয়।

ভোক্তা অধিদফতরের ঢাকা বিভাগীয় কার্যালয়ের উপ-পরিচালক (উপসচিব) মনজুর মোহাম্মদ শাহরিয়ার জাগো নিউজকে বলেন, ‘ভোক্তার অধিকার নিশ্চিত করতে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর কাজ করছে। এর ধারাবাহিকতায় অন্যান্য মাসের মতো রমজানে বিশেষ অভিযান পরিচালিত হয়। এ সময় অনেক প্রতিষ্ঠানকে জরিমানা করা হয়েছে।’

কাউন্সিলর রাজীব ১৪ দিনের রিমান্ডে মেনন প্রমাণ করেছেন বর্তমান সরকার ‘অবৈধ’: রিজভী ভোলায় ফেসবুক আইডি হ্যাক করে গুজব ছড়ানো হয়েছে: শেখ হাসিনা যুবলীগের নেতৃত্বে ৫৫ বছরের বেশি নয় ভোলায় সহিংসতার জের: চট্টগ্রাম হাটহাজারী থানায় মাদরাসাছাত্রদের হামলা যুবলীগ চেয়ারম্যান ওমর ফারুক চৌধুরী বহিষ্কার চেয়ারম্যান ফারুকসহ শীর্ষ পাঁচ নেতা ছাড়াই বৈঠকে যুবলীগ কাশ্মীর সীমান্তে ভারত-পাকিস্তান গোলাগুলি: নিহত ৯ সাগর-রুনি হত্যা মামলার তদন্ত কর্মকর্তাকে হাই কোর্টে তলব ২৩৮ কোটি টাকা সংগ্রহে ওমেরা পেট্রোলিয়ামের রোড শো প্রধানমন্ত্রীর উপহার পাচ্ছে গাল্লিবয় রানা-তবীব পরীক্ষায় জালিয়াতি: সাংসদ বুবলির রেজিস্ট্রেশন বাতিল ভোলায় পরিস্থিতি নিয়ন্ত্রণে বিজিবি ব্যাচেলরদের জন্য ‘সুপার হোস্টেল বিডি’ ‘ভোলার ঘটনায় ফেসবুক আইডি হ্যাকের সঙ্গে জড়িতদের আটক করা হয়েছে’ দুদকে সাজার হার ৭০ শতাংশে উন্নীত বাংলাদেশ ও ভিয়েতনামের মধ্যে বাণিজ্য বাড়াতে চান প্রধানমন্ত্রী এনটিভির নিবন্ধন বাতিলের দাবি ওলামালীগের মসজিদুল আকসায় আবারও ইহুদিদের হামলা মুশফিকের চ্যাম্পিয়ন রাজশাহীকে উড়িয়ে দিল খুলনা আমার বক্তব্য আংশিক উপস্থাপন করায় বিভ্রান্তি: মেনন খালেদা জিয়াকে দেখতে যাবেন ঐক্যফ্রন্ট নেতারা ডিআইজি বজলুর রশীদ গ্রেপ্তার রোহিতের ডাবল সেঞ্চুরিতে ভারতের রানের পাহাড় শ্রমিক হিসেবে স্বীকৃতি চান হোমবেইজড ওয়ার্কাররা প্রধানমন্ত্রীর সাক্ষাৎ না পেলে কঠোর কর্মসূচি দেবেন শিক্ষকরা সপ্তাহের প্রথমদিনে সূচক উত্থানে পুঁজিবাজার মধুর ক্যান্টিনে ছাত্রদলের ওপর ছাত্রলীগের হামলা, আহত ৫ বাংলাদেশের নির্মিত ফোন সারা বিশ্বে ব্যবহার হবে: জয় ঢাবির ‘ক’ ইউনিটে ভর্তি পরীক্ষার ফল প্রকাশ