artk

লাইফস্টাইল ডেস্ক

বুধবার, জুন ১২, ২০১৯ ১২:১৬

বসে খেলে বেশি স্বাদ

media

সাম্প্রতিক এক গবেষণা বলছে, দাঁড়িয়ে খাওয়ার থেকে বসে খাওয়া অনেক বেশি কার্যকর। বসে নিয়ে তবে খাবার খেলে তা পাচনে সাহায্য করে। জার্নাল অব কনজিউমার রিসার্চে প্রকাশিত এক গবেষণাপত্রে বলা হয়েছে সেরকমটাই।

মার্কিন যুক্তরাষ্ট্রের দক্ষিণ ফ্লোরিডা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক দীপায়ন বিশ্বাস তার গবেষণায় দেখিয়েছেন, মাধ্যাকর্ষণের ফলে রক্ত শরীরের নিচের দিকে নামতে শুরু করে। স্বাভাবিকভাবেই দেহের ওপরের অংশে রক্ত সরবরাহ করতে রীতিমত বেগ পেতে হয় হৃদযন্ত্রকে। ফলত, হৃদস্পন্দন বেড়ে যায়। তার ফলে হাইপো থ্যালামিক পিটুইটারি অ্যাড্রিনাল অতি সক্রিয় হয়ে ওঠায় স্ট্রেস হরমোন নিঃসরণের হার বেড়ে যায়। তার ফলে খাবারের স্বাদ, তাপমাত্রা, খাদ্য গ্রহণের পরিমাণও প্রভাবিত হয়।

শরীরে কোনোরকম অস্বস্তি হলে খাবার তুলনামূলকভাবে কম সুস্বাদু লাগে। ৩৫০ জন অংশগ্রহণকারীকে নিয়ে সমীক্ষা চালিয়ে এই সিদ্ধান্তে এসেছেন অধ্যাপক দীপায়ন বিশ্বাস। যারা দাঁড়িয়ে খাবার খেয়েছেন, তারা খাবারের স্বাদের ব্যাপারে তুলনামূলক কম রেটিং দিয়েছেন। আর যারা গদিযুক্ত চেয়ারে বসে খেয়েছেন, খাবারের স্বাদের ব্যাপারে তারা বেশি রেটিং দিয়েছেন।

মজার ব্যাপার, দাঁড়িয়ে খেলে খাবারের স্বাদ সঠিক পাওয়াই যায় না, বলছে গবেষণা। শহরের বেকারিতে তৈরি হওয়া লোভনীয় পুডিং-এর স্বাদও যেমন তারা পাননি, আবার একইভাবে পুডিংকে বিস্বাদ করার জন্য প্রচুর পরিমাণে লবণ দিয়ে তা খাওয়ানো হলে ফল হয়েছে একেবারে উল্টো। যারা বসে, আরাম করে খেলেন, তারা তেমন কোনও স্বাদের ফারাক বুঝতে পারলেন না।

অধ্যাপক বিশ্বাস বলেছেন, “অভিভাবকেরা যদি স্বাস্থ্যকর অথচ তেমন সুস্বাদু নয়, এমন খাবার তাদের সন্তানদের খাওয়াতে চাইলে দাঁড় করিয়ে খাওয়ান। তেঁতো ওষুধ গেলাতে হলেও বাচ্চাকে দাঁড় করিয়ে খাওয়ান।”

একই গবেষণায় স্পষ্টই ধরা পড়েছে, খাবারের তাপমাত্রার ফারাক বোধ তেমন প্রখর হয় না দাঁড়িয়ে থাকলে। যারা দাঁড়িয়ে থাকা অবস্থায় খাচ্ছেন, তারা তুলনামূলকভাবে কম জল পান করেন। স্ট্রেসের ফলে খিদে কমে যায় এদের। কাজেই ওজন কমানোর প্রয়োজন হলে দারড়িয়ে খাওয়াই কাম্য, এতে কম খাবার খাওয়া হয়।

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা