artk
সোমবার, আগষ্ট ১৯, ২০১৯ ৪:০৫   |  ৪,ভাদ্র ১৪২৬

স্বাস্থ্য-পুষ্টি ডেস্ক

বুধবার, জুন ১২, ২০১৯ ৯:৩৩

ঋতুস্রাবকালীন পেটে ব্যথা: কী করবেন জানুন

media

ঋতুস্রাব চলাকালে নারীদের বহু সমস্যার মুখে পড়তে হয়। মাসের ওই কটা দিন হরমোনের ওঠানামার জন্য মেজাজেও নানারকম ওঠাপড়া লেগেই থাকে। এ ছাড়া এই সময়ে অনেক নারীই পেটে ও কোমরে অসহ্য ব্যথা, ক্লান্তি এ সবের শিকার হন।

পেটে ব্যথা থেকে মুক্তি পেতে বেশির ভাগ নারীই এই সময়ে পেইন কিলার খেয়ে নেন। কিন্তু কথায় কথায় এই ধরনের ওষুধ খেয়ে ফেললে হিতে বিপরীতই হয়। সাময়িকভাবে ব্যথা কমলেও পেইন কিলার খেলে শরীরের অন্যান্য ক্ষতি হতে পারে। তাই জেনে নিন ঘরোয়া উপায়েই কীভাবে ঋতুস্রাব চলাকালীন পেটে ব্যথা থেকে রেহাই পাবেন।

১. এই সময়ে শরীরে ভিটামিন ডি-র জোগান দিন। এতে হাড় ও পেশী ব্যথার সঙ্গে লড়তে পারবে। এ ছাড়া ভিটামিন বি সমৃদ্ধ খাবার খান।

২. ঋতুস্রাব চলাকালীন আনারস বা আনারসের জুস খান। ব্যথা দূর করতে এর জুড়ি মেলা ভার।

৩. পিরিয়ডের সময়ে মারাত্মক পেটে ব্যথা থেকে উপশম দিতে পারে আদা। জ্বর বা মাথাব্যথা হলেও অনেকে আদা চা খান। তেমনই পেটে বা কোমরে ব্যথা হলে আদা চা খান। অথবা রান্নায় আদা বেশি পরিমাণে দিন।

৪. হরমোনের ওঠানামার জন্যই এই সময়ে পেটে ব্যথা হয়। তাই হরমোন ঠিক করতে রোজ আধ ঘণ্টা করে অন্তত যোগব্যয়াম করুন। এতে পেশী শক্তিশালী হয় ও হরমোন জনিত সমস্যাও কমে যায়। ফলে পিরিয়ডের সময়ে অত কষ্ট হয় না।

৫. পিরিয়ডের সময় বেশি তেল-মশলা জাতীয় খাবার, ফাস্টফুড ইত্যাদি এড়িয়ে চলুন।

৬. ঋতুস্রাবের সময়ে মেজাজও ভালো থাকে না। অবসাদ, ক্লান্তি এগুলোর জন্য আরও অসুস্থ লাগে। মেজাজ ভালো রাখতে তাই আইসক্রিম, চকোলেট খেতে পারেন।

হামলার পরেও মৌলিক সেবা থেকে বঞ্চিত করেছে- ভিপি নুর রাতে ঢাকায় আসছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী গুগল ম্যাপের সাহায্যে বাড়ি ফিরলো মেয়েটি নবম ওয়েজ বোর্ড নিয়ে আপিলের আদেশ মঙ্গলবার ধর্ষণের থেকে মুক্তি চাইতে গিয়ে ভাইয়ের কাছেও... রাজধানীতে ‘আল্লাহর সরকার’ ৪ জঙ্গি আটক ২০৫০-মধ্যে তলিয়ে যেতে পারে জাকার্তা মার্কিনকে চাপ অগ্রাহ্য করে জিব্রাল্টার ছাড়ল ইরানি ট্যাংকার কনস্টেবলের লক্ষ্যভ্রষ্ট গুলি এএসপির বাসায় স্বামীর লাশ দেখে মারা গেলেন স্ত্রীও পদ্মায় ফেরি-লঞ্চ সংর্ঘষ, অল্পের জন্য বেঁচে যান ৩ শতাধিক যাত্রী মেসিকে খুশি রাখতেই নেইমার ‘নাটক’ জেলা প্রশাসকের কাছে সততার পুরস্কার পেলেন অটোচালক সিরাজগঞ্জে কাপড় ব্যবসায়ীর স্ত্রী-কন্যা নিখোঁজ পেয়ারা পাড়তে গিয়ে স্কুলছাত্রীর করুণ মৃত্যু খুলনার সঙ্গে রেল যোগাযোগ বন্ধ ভারত পরমাণু যুদ্ধ বাধাতে পারে: ইমরান খান রাঙামাটিতে সন্ত্রাসীদের গুলিতে সেনা সদস্য নিহত এক মাসেই তিনবার বাড়লো সোনার দাম ছাত্রদলের নেতেৃত্বে আসতে মনোনয়নপত্র কিনলেন ১০৮ জন ‘অদৃশ্য খুঁটির’ জোরে ৪ লাখ টাকার গাছ ৮০ হাজার টাকায় বিক্রি সিপিডির ভবনে এডিস মশার লার্ভা, ২০ হাজার টাকা জরিমানা শোক দিবসের আলোচনা সভা করবেন ড. কামাল চামড়া শিল্পে আপাতত সমস্যা নেই: শিল্পমন্ত্রী শোক দিবসের অনুষ্ঠানে ছাত্রলীগের রক্তদান সোমবার রাতে ঢাকায় আসছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী অতিরিক্ত ডিআইজি হলেন পুলিশের ২০ কর্মকর্তা এএসপির মেয়ের টেবিলের ওপর আঘাত হানলো কনস্টেবলের গুলি চামড়া বিক্রি বন্ধের সিদ্ধান্তে নেই আড়তদাররা দেশে এলো কলকাতায় নিহত ২ বাংলাদেশির মরদেহ