artk
শুক্রবার, সেপ্টেম্বার ২০, ২০১৯ ১১:২৮   |  ৫,আশ্বিন ১৪২৬

স্পোর্টস রিপোর্টার

মঙ্গলবার, জুন ১১, ২০১৯ ৯:৫৪

বিশ্বকাপ ফুটবল বাছাইয়ের দ্বিতীয় পর্বে বাংলাদেশ

media

ফরোয়ার্ডদের ব্যর্থতায় গোল পায়নি বাংলাদেশ। কাজেই লাওসকে হারানোর স্বপ্নপূরণ হল না এবার। তবে স্বস্তির ড্র মিলেছে। এতে ২০২২ সালের কাতার বিশ্বকাপ বাছাইয়ের দ্বিতীয় রাউন্ডে উঠেছে বাংলাদেশ।

ফরোয়ার্ডদের ব্যর্থতায় গোল পায়নি বাংলাদেশ। কাজেই লাওসকে হারানোর স্বপ্নপূরণ হল না এবার। তবে স্বস্তির ড্র মিলেছে। এতে ২০২২ সালের কাতার বিশ্বকাপ বাছাইয়ের দ্বিতীয় রাউন্ডে উঠেছে বাংলাদেশ।

মঙ্গলবার বাছাইয়ের প্রথম রাউন্ডে বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে দুই দলের ফিরতি পর্বের ম্যাচটি গোলশূন্য ড্র হয়েছে। প্রথম পর্বে লাওসের মাঠে ১-০ ব্যবধানে জিতেছিল বাংলাদেশ।

একাদশে দুটি পরিবর্তন আনা হয়েছে বাংলাদেশ দলের। আরিফুর রহমান ও মতিন মিয়ার বদলে জায়গা পান মামুনুল ইসলাম এবং প্রথম পর্বে বদলি হিসেবে নেমে গোল করা রবিউল হাসান।

তবে বাংলাদেশের জন্য দ্বিতীয় পর্বের খেলায় ড্র যথেষ্ট ছিল। বিপরীতে লাওসকে অন্তত ২-১ গোল জিততে হত। অথচ প্রথমার্ধে স্বাগতিকদের তেমন কোনো পরীক্ষাই নিতে পারেনি দলটি।

তবে সুযোগ পেয়েও কাজে লাগাতে পারেনি বাংলাদেশ। অষ্টম মিনিটে জামাল ভূইয়ার ফ্রি কিকে প্রতিপক্ষের এক খেলোয়াড়ের হেডের পর বল পোস্ট দিয়ে বেরিয়ে যাওয়ার আগে পা ছোঁয়াতে পারেননি ইয়াসিন খান। সপ্তদশ মিনিটে নাবীব নেওয়াজ জীবন গোলরক্ষক বরাবর শট নেন।

পঁচিশতম মিনিটে ইয়াসিনের দুর্বল ব্যাক পাসে বিপদে পড়তে পারত বাংলাদেশ। দ্রুত ছুটে এসে বিপদমুক্ত করলেন রানা।

পাল্টা আক্রমণে বিশ্বনাথ ঘোষের লম্বা করে বাড়ানো বল গোলরক্ষকের গায়ে লেগে পেয়ে যান জীবন। কিন্তু তিনিও ঠিকানা খুঁজে পাননি।

৩৭তম মিনিটে ভালো একটি সুযোগ নষ্ট হয় বাংলাদেশের। রবিউলের উঁচু করে বাড়ানো বল গোলরক্ষকের মাথার ওপর দিয়ে জীবনের হেডে জালে জড়ানোর চেষ্টা ক্রসবারের ওপর দিয়ে উড়ে যায়।

বিশ্বকাপের বাছাই পর্বে ৪০টি দল আট গ্রুপে ভাগ হয়ে খেলবে। প্রতি গ্রুপে থাকবে পাঁচটি দল। রাউন্ড রবিন পদ্ধতিতে হোম অ্যান্ড অ্যাওয়ে ম্যাচে মুখোমুখি হবে দলগুলো। গ্রুপ চ্যাম্পিয়ন এবং সেরা চার রানার্স-আপ বাছাই পর্বের পরবর্তী ধাপে খেলার সুযোগ পাবে।

বাংলাদেশ ফুটবল দল: আশরাফুল ইসলাম রানা, রহমত মিয়া, ইয়াছিন খান, টুটুল হোসেন বাদশা, জামাল ভূঁইয়া, মামুনুল ইসলাম, নাবীব নেওয়াজ জীবন, বিশ্বনাথ ঘোষ, মাশুক মিয়া জনি (মাহবুবুর রহমান সুফিল), বিপলু আহমেদ (মোহাম্মদ ইব্রাহিম) ও রবিউল হাসান (সোহেল রানা)।

বাংলা ভালো থাকলে গোটা ভারত ভালো থাকবে, এনআরসি প্রসঙ্গে মমতা বাবা হয়েছেন ভিপি নুর নিজ অঞ্চল থেকে ৭শ কিলোমিটার দূরের কারাগারে রাখা হয়েছে কাশ্মীরি বন্দিদের ওয়াশিংটনে বন্দুক হামলায় নিহত ১ ‘গরিবের ছেলের এমন অসুখ হলে বাঁচবে কীভাবে’ ডিজিটাল বাংলাদেশের দ্বিতীয় পর্যায় কক্সবাজারে সিএনজি-লেগুনা সংঘর্ষে মা-ছেলে নিহত কক্সবাজারে ব্র্যাক কর্মী খুন খুলনায় ডেঙ্গু জ্বরে গৃহবধূর মৃত্যু গোপন কুঠুরিতে ৩৩ লাখ টাকা রেখে মারা গেছেন বিআরটিএর কর্মকর্তা বিপর্যয়ের মুখে জাতিসংঘ সফর বাতিল করেছেন নেতানিয়াহু ছাত্রলীগের পর যুবলীগকে ধরেছি: প্রধানমন্ত্রী ক্ষমা চাইলেন কানাডার প্রধানমন্ত্রী ব্রিটিশ প্রতিনিধিদলের কাছে দেশের পরিস্থিতি তুলে ধরলো বিএনপি শিশুটির প্রতি মাদকাসক্ত বাবার নৃশংসতা প্রধানমন্ত্রীকে বিএনপির অভিনন্দন জানানো উচিত: তথ্যমন্ত্রী ক্যাসিনো: এবার সুর নরম করলেন যুবলীগের চেয়ারম্যান চাঁদা না পেয়ে মডেল মসজিদের নির্মাণ কাজ বন্ধ করে দিলো ছাত্রলীগ! যুবলীগ নেতা খালেদ অস্ত্র ও মাদক মামলায় ৭ দিনের রিমান্ডে রোহিঙ্গারা বাংলাদেশের জন্য বড় ধরনের বোঝা: প্রধানমন্ত্রী বিমানবন্দরে মোদির স্ত্রীর দেখা, শাড়ি উপহার দিলেন মমতা মিথ্যা কথা বলে চীন থেকে ক্যাসিনো মেশিন আমদানি ধৃষ্টতা দেখালে পিঠের চামড়া থাকবে না: ছাত্রলীগ সভাপতি অপরাধী ধরতে প্রযুক্তির অভাব দুদকে যুবকের দুই হাতের কবজি কেটে নিল চেয়ারম্যানের ক্যাডাররা দুদক কর্মকর্তাদের প্রশিক্ষণে যুক্তরাষ্ট্র ‘বাংলাদেশে সাপ্লাই চেইন ফাইন্যান্স জনপ্রিয় হচ্ছে’ হংকংয়ের ইদান পুরস্কার পাচ্ছেন ফজলে হাসান আবেদ গ্রেফতার হতে পারেন ঢাকা দ.যুবলীগ সভাপতি সম্রাট আইফায় সেরা রণবীর-আলিয়া