artk
বুধবার, নভেম্বার ১৩, ২০১৯ ৫:৪৫   |  ২৯,কার্তিক ১৪২৬

নিউজ ডেস্ক

মঙ্গলবার, জুন ১১, ২০১৯ ৮:২৬

কোমল পানীয়তে ভয়াবহ বিপদ: গবেষণা

media

প্রচণ্ড গরমে শরীরকে চাঙ্গা করতে কোমল পানীয় খেয়ে থাকি আমরা। সব বয়সী মানুষের কাছে এই কোমল পানীয় খুবই জনপ্রিয় হয়ে উঠেছে। কোমল পানীয় খাওয়া এক সময় স্বভাবে পরিণত হতে পারে। আর এই স্বভাব ডেকে আনছে মারাত্মক সব বিপদ।

প্রচণ্ড গরমে শরীরকে চাঙ্গা করতে কোমল পানীয় খেয়ে থাকি আমরা। সব বয়সী মানুষের কাছে এই কোমল পানীয় খুবই জনপ্রিয় হয়ে উঠেছে। কোমল পানীয় খাওয়া এক সময় স্বভাবে পরিণত হতে পারে। আর এই স্বভাব ডেকে আনছে মারাত্মক সব বিপদ।

চিনি দিয়ে বা কৃত্রিম মিষ্টি দিয়ে তৈরি কোমল পানীয় আগাম মৃত্যুর ঝুঁকি অনেক বাড়িয়ে দিচ্ছে। কারণ এসব খাবারের কারণে হৃদরোগ এবং কয়েক ধরণের ক্যান্সারের আশঙ্কা তৈরি হচ্ছে।

হার্ভার্ড ইউনিভার্সিটির টিএইচ চ্যান স্কুল অব পাবলিক হেলথ পরিচালিত নতুন একটি গবেষণায় এ তথ্য বেড়িয়ে আসে।

গত ৩০ বছর ধরে চালানো গবেষণাটির ফলাফল গতমাসে প্রকাশিত হয়। সারা বিশ্বের ৩৭ হাজার পুরুষ এবং ৮০ হাজার নারীর ওপর ওই গবেষণাটি পরিচালিত হয়।

এতে দেখা গেছে, চিনি দিয়ে তৈরি কোমল পানীয় পানের কারণে অন্য কোন কারণ ছাড়াই তাদের আগাম মৃত্যুর ঝুঁকি বেড়ে গেছে।

কোমল পানীয় খাওয়ার এই অভ্যাস বিভিন্ন রোগ ডেকে আনতে পারে বলে জানিয়েছেন চিকিৎসকরা। কোমল পানীয়তে কেন বিপদ?

পুষ্টিবিদদের হিসাব অনুযায়ী, একটি ৩৩০ গ্রাম কোমল পানীয়র বোতলে প্রায় ১০ শতাংশ জুড়ে থাকে শর্করা ও ক্যাফেইন। এর জেরে ওবেসিটি, টাইপ ২ ডায়াবিটিস ও মানসিক অস্থিরতার সমস্যা তৈরি হতে পারে।

নতুন এই সমীক্ষায় কোমল পানীয় নিয়ে যে তথ্য উঠে এসেছে তা রীতিমত আঁতকে ওঠার মতো।

‘আমেরিকান হার্ট অ্যাসোশিয়েশন’-এর নতুন সমীক্ষা থেকে জানা গেছে, ১৮ থেকে ৪০ বছর বয়সি ৩৪ জন সুস্থ মানুষের ওপর তিন দিন গবেষণা চালানো হয়। গবেষণায় দেখা গেছে, প্রতিদিন এক লিটার বা তার বেশি এই ধরনের পানীয় খেলে সুস্থ মানুষের যে রক্তচাপ থাকে, তার চেয়ে অনেক বেশি বেড়ে যায়। এছাড়া হৃদস্পন্দনের গতিও স্বাভাবিক থাকে না। 

প্যাসিফিক বিশ্ববিদ্যালয়ের ফার্মেসির অধ্যাপক সচিন এ শাহ এক প্রতিবেদনে জানিয়েছেন, শুধু ক্যাফেইন নয়, এই ধরনের পানীয়তে টাওরিন (এক ধরনের অ্যামিনো অ্যাসিড), গ্লুকুরোনোল্যাকটোন জাতীয় বহুবিধ উপাদান থাকে। তাই এই পানীয় কম খাওয়া শরীরের জন্য ভালো।

আ.লীগ থেকে বিএনপিতে আসার অবস্থা তৈরী হয়েছে: ফখরুল সড়কের মতো রাজনীতিতেও দুর্ঘটনা ঘটতে পারে: ওবায়দুল কাদের কেরাণীগঞ্জে মিললো ৮ কোটি টাকার নকল প্রসাধনী দ্বিমত করলে, সালাম না দিলেই তারা নির্যাতন করত ছাত্রদের আবরার হত্যা: ২৫ জনকে আসামি করে চার্জশিট দাখিল শতভাগ বিদ্যুতের আওতায় আরো ২৩ উপজেলা হংকংয়ে সহিংস বিক্ষোভ ছড়িয়ে পড়ার আশঙ্কা হুমায়ূন আহমেদের জন্মদিন ঘূর্ণিঝড়ে ৩ সহস্রাধিক মোবাইল টাওয়ার বন্ধ দাখিল পরীক্ষা দিচ্ছে হিন্দু সম্প্রদায়ের কিশোর ব্রাহ্মণবাড়িয়ায় ‘বন্দুকযুদ্ধে’ একজন নিহত ট্রেন দুর্ঘটনা: নিহত ১৬ জনের লাশ হস্তান্তর ভারতে পেঁয়াজের দাম না পেয়ে কৃষকের কান্না রেফারিকে এসপি হারুনের মারধরের ভিডিও ভাইরাল ‘ঘন কুয়াশার কারণে লালবাতি দেখতে পাননি চালক’ জাতীয় আয়কর মেলা শুরু বৃহস্পতিবার শিশুটির নাম নাইমা, সঙ্গে থাকা মা ও দাদীর সন্ধান মিলছে না খালেদা জিয়া নিজে হাতে খেতেও পারেন না: মির্জা ফখরুল আর দেখা যাবে না সোহার হাসিমুখ ছাত্রলীগ নেতা সুদীপ্ত হত্যা: আ.লীগ নেতা মাসুম কারাগারে গয়েশ্বর বাবু বিএনপি নামক বটগাছ থেকে কবে সরবেন: হাছান মাহমুদ অসুস্থ মায়ের পাশে থাকতে দেশে ফিরলেন মোসাদ্দেক ভুল প্রকাশের দায়ে ডিএসইর জুবায়ের বরখাস্ত সম্রাট ও এনামুলের বিরুদ্ধে দুদকের মামলা ঢাকা উত্তর স্বেচ্ছাসেবক লীগের সম্মেলনে ভাঙচুর দেশে ফেরার কারণ জানালেন মোসাদ্দেক রেলকর্মীদের আরো দক্ষ করা উচিত: প্রধানমন্ত্রী চট্টগ্রামের সঙ্গে ঢাকা ও সিলেটের ট্রেন চলাচল স্বাভাবিক প্রাথমিক বিদ্যালয়ের সভাপতি হতে লাগবে স্নাতক মেক্সিকোতে আশ্রয় পেলেন ইভো মোরালেস