artk
মঙ্গলবার, জুন ২৫, ২০১৯ ৪:২০   |  ১০,আষাঢ় ১৪২৬

আন্তর্জাতিক ডেস্ক

মঙ্গলবার, জুন ১১, ২০১৯ ৮:০২

‘ইরাক থেকে সেনা প্রত্যাহার করে নেবে নিউজিল্যান্ড’

media

জাসিন্দা আরডার্ন বলেন, তাজিতে নিউজিল্যান্ড ও অস্ট্রেলিয়ান সৈন্যরা শুধু প্রশিক্ষণ প্রদানের জন্যই কঠোর পরিশ্রম করেছে না, তারা এটি নিশ্চিত করতে চাইছে যে আগামীতে তাজিতে প্রশিক্ষণের দায়িত্ব পালনের মতো যথোপযুক্ত প্রশিক্ষক ইরাকি নিরাপত্তা বাহিনীর মধ্যেই তৈরি হবে।

নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জাসিন্দা আরডার্ন জানিয়েছেন, যুদ্ধবিধ্বস্ত ইরাক থেকে তার দেশ ২০২০ সালের মধ্যে সেনা প্রত্যাহার করে নেবে।

জাসিন্দা আরডার্ন বলেন, তাজিতে নিউজিল্যান্ড ও অস্ট্রেলিয়ান সৈন্যরা শুধু প্রশিক্ষণ প্রদানের জন্যই কঠোর পরিশ্রম করেছে না, তারা এটি নিশ্চিত করতে চাইছে যে আগামীতে তাজিতে প্রশিক্ষণের দায়িত্ব পালনের মতো যথোপযুক্ত প্রশিক্ষক ইরাকি নিরাপত্তা বাহিনীর মধ্যেই তৈরি হবে।

সোমবার এক সংবাদ সম্মেলনে জাসিন্দা আরডার্ন এসব কথা বলেন।

২০১৫ সাল থেকে মার্কিন নেতৃত্বাধীন অপারেশন ইনহারেন্ট রিজলভের অংশ হিসেবে নিউজিল্যান্ডের সৈন্যরা ইরাকি সেনাদের প্রশিক্ষণ দিচ্ছে। ইরাকের ক্যাম্প তাজিতে নিযুক্ত নিউজিল্যান্ডের ৯৫ জন সেনা ২০১৮ সালের নভেম্বরে দেশে ফিরে আসার কথা ছিল। তবে শেষ সময়ে তাদের মেয়াদ বাড়ানো হয়েছিল।

এই প্রকল্পের অধীনে ৪২ হাজার ইরাকি সেনা প্রশিক্ষিত হয়েছে বলে জানান নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী।

জাসিন্দা জানান, ২০২০ সালের জানুয়ারিতে নিউজিল্যান্ডের ৪৫ জন সৈন্যকে ফিরিয়ে আনার প্রক্রিয়াটি শুরু হবে এবং ২০২০ সালের জুনের মধ্যে ইরাক থেকে সব সেনা প্রত্যাহার করে নেয়া হবে।

আফগারদের বিপক্ষে জয়ের নায়ক সাকিব সেমির স্বপ্ন চওড়া হলো টাইগারদের ২৫ রানে ৫ উইকেট সাকিবের কব্জায় চমেক থেকে ভুয়া এনএসআই সদস্য আটক দেশে আসছে কলকাতার দুই ছবি মেহজাবিনের এত্ত সাহস! (ভিডিও) হৃদরোগে আক্রান্ত রব হাসপাতালে ঘুষের টাকা ফেরত দিলেন সাবরেজিস্ট্রার ও দলিল লেখক ভয়ানক ব্যাপার: রাস্তার পাশ থেকে গরু তুলে নিল বাসে... সাকিবের ঘূর্ণি যাদুতে আফগান শিবিরে কাঁপন ছলচাতুরি করে খালেদা জিয়াকে আটকে রাখা হয়েছে: সংসদে সাত্তার কলকাতার ছবিতে এবার গান গাইলেন জয়া মুসলিম যুবকদের গলা কেটে ফেলা হবে: বিজেপির এমপি বিএসএফের গুলিতে ২ বাংলাদেশি নিহত সাকিবের প্রথম ওভারেই সাফল্য পেলো বাংলাদেশ কালোটাকা ব্যবহার সংবিধানের চেতনাবিরোধী: ইনু দেশে হতদরিদ্র বলে কিছু থাকবে না: প্রধানমন্ত্রী যুক্তরাষ্ট্রের সঙ্গে আলোচনায় বসার ইঙ্গিত দিয়েছে ইরান বগুড়া-৬ আসনে বিএনপির জয় আফগানিস্তানকে ২৬৩ রানের লক্ষ্য দিল বাংলাদেশ ভৌগোলিক কারণে বাংলাদেশে মাদক সমস্যা: স্বরাষ্ট্রমন্ত্রী তাপপ্রবাহ আরও ২ দিন অব্যাহত থাকতে পারে মিলার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা পুঁজিবাজারের সূচকে পতন মুশফিক-রিয়াদের ব্যাটে এগিয়ে যাচ্ছে বাংলাদেশ পরোয়ানার একদিন পর প্রাণ গ্রুপের চেয়ারম্যানের জামিন ওসি মোয়াজ্জেমকে ডিভিশন দেয়ার নির্দেশ ২ জুলাইয়ের মধ্যে মেয়াদোত্তীর্ণ ওষুধ ধ্বংস না করলে ব্যবস্থা: স্বাস্থ্যমন্ত্রী শীর্ষে উঠে ফিরলেন সাকিবও ‘বঙ্গবন্ধু’ চরিত্রটি খোঁজে পেয়েছেন শ্যাম বেনেগাল!