artk
শুক্রবার, সেপ্টেম্বার ২০, ২০১৯ ১১:১৩   |  ৫,আশ্বিন ১৪২৬

স্টাফ রিপোর্টার

মঙ্গলবার, জুন ১১, ২০১৯ ৭:৪৩

ভ্যাটের অর্থ আত্মসাত, অনুসন্ধানে দুদকের অভিযান

media

চট্টগ্রামের কর্ণফুলী মার্কেটের দোকানগুলো থেকে ভ্যাট আদায় করে তা অর্থ সরকারি কোষাগারে জমা না দিয়ে আত্মসাত করছে এমন অভিযোগে ওই মার্কেটে অভিযান চালিয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। একইসঙ্গে, কিশোরগঞ্জের একটি ব্রিজ নির্মাণে অনিয়মসহ বরিশালে ভূমি জরিপ কাজে দুর্নীতি অভিযোগে অভিযান পরিচালনা করে সংস্থাটি। 

চট্টগ্রামের কর্ণফুলী মার্কেটের দোকানগুলো থেকে ভ্যাট আদায় করে তা অর্থ সরকারি কোষাগারে জমা না দিয়ে আত্মসাত করছে এমন অভিযোগে ওই মার্কেটে অভিযান চালিয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। একইসঙ্গে, কিশোরগঞ্জের একটি ব্রিজ নির্মাণে অনিয়মসহ বরিশালে ভূমি জরিপ কাজে দুর্নীতি অভিযোগে অভিযান পরিচালনা করে সংস্থাটি। 

মঙ্গলবার বিকেলে কমিশনের জনসংযোগ কর্মকর্তা প্রণব কুমার ভট্টাচার্য নিউজবাংলাদেশকে নিশ্চিত করেছেন। হটলাইন অভিযোগ আসার পরিপ্রেক্ষিতে মঙ্গলবার পৃথক পৃথক সময় এসব অভিযান চালায় দুদক। 

প্রণব কুমার ভট্টাচার্য বলেন, চট্টগ্রামে সরকারি করের অর্থ আত্মসাতের অভিযোগে অভিযান চালিয়েছে দুদক। দুদকে (হটলাইন- ১০৬) অভিযোগ আসে, চট্টগ্রামের কর্ণফুলী মার্কেটের দোকানগুলো হতে ভ্যাট বাবদ আদায় করা অর্থ সরকারি কোষাগারে জমা দেওয়া হয় না। এ প্রেক্ষিতে সমন্বিত জেলা কার্যালয় চট্টগ্রাম- ১ এর সহকারী পরিচালক মো. ফখরুল ইসলামের নেতৃত্বে মঙ্গলবার একটি অভিযান চালানো হয়। 

সরেজমিন অভিযানে দুদক দেখতে পায়, ওই মার্কেটের দোকানগুলোর ভ্যাট বাবদ টাকা রশিদ ছাড়াই আদায় করা হয়েছে। ফলে সরকারি কোষাগারে অর্থ যথাযথভাবে জমা না দেয়া ও আত্মসাতের সুযোগ রয়েছে বলে দুদক প্রাথমিকভাবে নিশ্চিত হয়।  এ বিষয়ে কাস্টমস কর্তৃপক্ষের নিকট হতে মার্কেটের সব দোকান হতে যথাযথভাবে ভ্যাটের টাকা আদায় হয়েছে এরূপ প্রমাণ পাওয়া যায়নি। এই অনিয়মের পেছনে কাস্টমস কর্তৃপক্ষের তদারকি ও পদ্ধতিগত ঘাটতি রয়েছে বলে দুদকের অভিমত।

অপরদিক কিশোরগঞ্জ জেলার একটি ব্রিজ নির্মাণে টেন্ডার প্রক্রিয়ায় অনিয়মের অভিযোগে অভিযান পরিচালনা করেছে দুদকে সমন্বিত জেলা কার্যালয় ময়মনসিংহ -এর একটি এনফোর্সমেন্ট টিম। 

সহকারী পরিচালক একেএম বজলুর রশিদের নেতৃত্বে আজ কিশোরগঞ্জ জেলার অষ্টগ্রাম উপজেলায় এ অভিযান পরিচালিত হয়।  টিম অষ্টগ্রাম উপজেলার বিল মাকসা সংলগ্ন নদীর উপর নির্মিতব্য ৪৫০ মিটার দৈর্ঘ্যের ব্রিজের দরপত্র সংক্রান্ত সব তথ্য যাচাই করে। এবং জানতে পারে, উক্ত ব্রিজ নির্মাণ কাজের দরপত্র ইতোপূর্বে দুইবার টেকনিক্যাল ইভালুয়েশনে বাতিল হয়। তৃতীয় দফায় দুইজন দরদাতার একজনের দরপত্র টেকনিক্যাল ইভালুয়েশনে বাতিল হয়। অপরজনের দরপত্রটি প্রাথমিক বাছাইয়ের প্রকল্প পরিচালকের নিকট উপস্থাপন করা হয়েছে। 

তবে প্রাক্কলিত মূল্য ১৯ দশমিক ৪৫ শতাংশ তথা ১০ কোটি টাকা বেশি ধরা হয়েছে বলে প্রাথমিক তথ্য পাওয়া যায়। এই টেন্ডার প্রক্রিয়ায় কোনো অনিয়ম হয়েছে কিনা তা বিস্তারিত জানার জন্য দুদক সব তথ্যাবলি সংগ্রহ করছে। তথ্যাবলী বিশ্লেষণপূর্বক কমিশনে পূর্ণাঙ্গ প্রতিবেদন উপস্থাপন করা হবে।

বরিশালের বাকেরগঞ্জ উপজেলায় ভূমি জরিপ কাজে দুর্নীতি ও অনিয়মের অভিযোগে অভিযান পরিচালনা করছে দুদকের সমন্বিত জেলা কার্যালয় বরিশালের একটি এনফোর্সমেন্ট টিম। সহকারী পরিচালক হাফিজুর রহমান শেখের নেতৃত্বে আজ এ অভিযান পরিচালিত হয়। 

দুদকের নিকট উপস্থিত এলাকাবাসী অভিযোগ করেন, ওই এলাকায় সদ্য সমাপ্ত জরিপকালীন ব্যাপক দুর্নীতি সংঘটিত হয়েছে। দুদকের পক্ষ থেকে উপস্থিত জনসাধারণকে এরূপ যেকোন দুর্নীতির অভিযোগ তাৎক্ষণিকভাবে দুদক অভিযোগ কেন্দ্রের হটলাইন- ১০৬ এ জানানোর অনুরোধ করা হয়। এবং ভূমি জরিপের সাথে জড়িত কর্মচারীদের সব প্রকার দুর্নীতি ও অনিয়ম হতে দূরে থাকার জন্য সুপারিশ প্রদান করা হয়।

বাংলা ভালো থাকলে গোটা দেশ ভালো থাকবে, এনআরসি প্রসঙ্গে মমতা বাবা হয়েছেন ভিপি নুর নিজ অঞ্চল থেকে ৭শ কিলোমিটার দূরের কারাগারে রাখা হয়েছে কাশ্মীরি বন্দিদের ওয়াশিংটনে বন্দুক হামলায় নিহত ১ ‘গরিবের ছেলের এমন অসুখ হলে বাঁচবে কীভাবে’ ডিজিটাল বাংলাদেশের দ্বিতীয় পর্যায় কক্সবাজারে সিএনজি-লেগুনা সংঘর্ষে মা-ছেলে নিহত কক্সবাজারে ব্র্যাক কর্মী খুন খুলনায় ডেঙ্গু জ্বরে গৃহবধূর মৃত্যু গোপন কুঠুরিতে ৩৩ লাখ টাকা রেখে মারা গেছেন বিআরটিএর কর্মকর্তা বিপর্যয়ের মুখে জাতিসংঘ সফর বাতিল করেছেন নেতানিয়াহু ছাত্রলীগের পর যুবলীগকে ধরেছি: প্রধানমন্ত্রী ক্ষমা চাইলেন কানাডার প্রধানমন্ত্রী ব্রিটিশ প্রতিনিধিদলের কাছে দেশের পরিস্থিতি তুলে ধরলো বিএনপি শিশুটির প্রতি মাদকাসক্ত বাবার নৃশংসতা প্রধানমন্ত্রীকে বিএনপির অভিনন্দন জানানো উচিত: তথ্যমন্ত্রী ক্যাসিনো: এবার সুর নরম করলেন যুবলীগের চেয়ারম্যান চাঁদা না পেয়ে মডেল মসজিদের নির্মাণ কাজ বন্ধ করে দিলো ছাত্রলীগ! যুবলীগ নেতা খালেদ অস্ত্র ও মাদক মামলায় ৭ দিনের রিমান্ডে রোহিঙ্গারা বাংলাদেশের জন্য বড় ধরনের বোঝা: প্রধানমন্ত্রী বিমানবন্দরে মোদির স্ত্রীর দেখা, শাড়ি উপহার দিলেন মমতা মিথ্যা কথা বলে চীন থেকে ক্যাসিনো মেশিন আমদানি ধৃষ্টতা দেখালে পিঠের চামড়া থাকবে না: ছাত্রলীগ সভাপতি অপরাধী ধরতে প্রযুক্তির অভাব দুদকে যুবকের দুই হাতের কবজি কেটে নিল চেয়ারম্যানের ক্যাডাররা দুদক কর্মকর্তাদের প্রশিক্ষণে যুক্তরাষ্ট্র ‘বাংলাদেশে সাপ্লাই চেইন ফাইন্যান্স জনপ্রিয় হচ্ছে’ হংকংয়ের ইদান পুরস্কার পাচ্ছেন ফজলে হাসান আবেদ গ্রেফতার হতে পারেন ঢাকা দ.যুবলীগ সভাপতি সম্রাট আইফায় সেরা রণবীর-আলিয়া