artk
মঙ্গলবার, জুন ২৫, ২০১৯ ৩:১৮   |  ১০,আষাঢ় ১৪২৬

স্টাফ রিপোর্টার

মঙ্গলবার, জুন ১১, ২০১৯ ৭:৪৩

ভ্যাটের অর্থ আত্মসাত, অনুসন্ধানে দুদকের অভিযান

media

চট্টগ্রামের কর্ণফুলী মার্কেটের দোকানগুলো থেকে ভ্যাট আদায় করে তা অর্থ সরকারি কোষাগারে জমা না দিয়ে আত্মসাত করছে এমন অভিযোগে ওই মার্কেটে অভিযান চালিয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। একইসঙ্গে, কিশোরগঞ্জের একটি ব্রিজ নির্মাণে অনিয়মসহ বরিশালে ভূমি জরিপ কাজে দুর্নীতি অভিযোগে অভিযান পরিচালনা করে সংস্থাটি। 

চট্টগ্রামের কর্ণফুলী মার্কেটের দোকানগুলো থেকে ভ্যাট আদায় করে তা অর্থ সরকারি কোষাগারে জমা না দিয়ে আত্মসাত করছে এমন অভিযোগে ওই মার্কেটে অভিযান চালিয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। একইসঙ্গে, কিশোরগঞ্জের একটি ব্রিজ নির্মাণে অনিয়মসহ বরিশালে ভূমি জরিপ কাজে দুর্নীতি অভিযোগে অভিযান পরিচালনা করে সংস্থাটি। 

মঙ্গলবার বিকেলে কমিশনের জনসংযোগ কর্মকর্তা প্রণব কুমার ভট্টাচার্য নিউজবাংলাদেশকে নিশ্চিত করেছেন। হটলাইন অভিযোগ আসার পরিপ্রেক্ষিতে মঙ্গলবার পৃথক পৃথক সময় এসব অভিযান চালায় দুদক। 

প্রণব কুমার ভট্টাচার্য বলেন, চট্টগ্রামে সরকারি করের অর্থ আত্মসাতের অভিযোগে অভিযান চালিয়েছে দুদক। দুদকে (হটলাইন- ১০৬) অভিযোগ আসে, চট্টগ্রামের কর্ণফুলী মার্কেটের দোকানগুলো হতে ভ্যাট বাবদ আদায় করা অর্থ সরকারি কোষাগারে জমা দেওয়া হয় না। এ প্রেক্ষিতে সমন্বিত জেলা কার্যালয় চট্টগ্রাম- ১ এর সহকারী পরিচালক মো. ফখরুল ইসলামের নেতৃত্বে মঙ্গলবার একটি অভিযান চালানো হয়। 

সরেজমিন অভিযানে দুদক দেখতে পায়, ওই মার্কেটের দোকানগুলোর ভ্যাট বাবদ টাকা রশিদ ছাড়াই আদায় করা হয়েছে। ফলে সরকারি কোষাগারে অর্থ যথাযথভাবে জমা না দেয়া ও আত্মসাতের সুযোগ রয়েছে বলে দুদক প্রাথমিকভাবে নিশ্চিত হয়।  এ বিষয়ে কাস্টমস কর্তৃপক্ষের নিকট হতে মার্কেটের সব দোকান হতে যথাযথভাবে ভ্যাটের টাকা আদায় হয়েছে এরূপ প্রমাণ পাওয়া যায়নি। এই অনিয়মের পেছনে কাস্টমস কর্তৃপক্ষের তদারকি ও পদ্ধতিগত ঘাটতি রয়েছে বলে দুদকের অভিমত।

অপরদিক কিশোরগঞ্জ জেলার একটি ব্রিজ নির্মাণে টেন্ডার প্রক্রিয়ায় অনিয়মের অভিযোগে অভিযান পরিচালনা করেছে দুদকে সমন্বিত জেলা কার্যালয় ময়মনসিংহ -এর একটি এনফোর্সমেন্ট টিম। 

সহকারী পরিচালক একেএম বজলুর রশিদের নেতৃত্বে আজ কিশোরগঞ্জ জেলার অষ্টগ্রাম উপজেলায় এ অভিযান পরিচালিত হয়।  টিম অষ্টগ্রাম উপজেলার বিল মাকসা সংলগ্ন নদীর উপর নির্মিতব্য ৪৫০ মিটার দৈর্ঘ্যের ব্রিজের দরপত্র সংক্রান্ত সব তথ্য যাচাই করে। এবং জানতে পারে, উক্ত ব্রিজ নির্মাণ কাজের দরপত্র ইতোপূর্বে দুইবার টেকনিক্যাল ইভালুয়েশনে বাতিল হয়। তৃতীয় দফায় দুইজন দরদাতার একজনের দরপত্র টেকনিক্যাল ইভালুয়েশনে বাতিল হয়। অপরজনের দরপত্রটি প্রাথমিক বাছাইয়ের প্রকল্প পরিচালকের নিকট উপস্থাপন করা হয়েছে। 

তবে প্রাক্কলিত মূল্য ১৯ দশমিক ৪৫ শতাংশ তথা ১০ কোটি টাকা বেশি ধরা হয়েছে বলে প্রাথমিক তথ্য পাওয়া যায়। এই টেন্ডার প্রক্রিয়ায় কোনো অনিয়ম হয়েছে কিনা তা বিস্তারিত জানার জন্য দুদক সব তথ্যাবলি সংগ্রহ করছে। তথ্যাবলী বিশ্লেষণপূর্বক কমিশনে পূর্ণাঙ্গ প্রতিবেদন উপস্থাপন করা হবে।

বরিশালের বাকেরগঞ্জ উপজেলায় ভূমি জরিপ কাজে দুর্নীতি ও অনিয়মের অভিযোগে অভিযান পরিচালনা করছে দুদকের সমন্বিত জেলা কার্যালয় বরিশালের একটি এনফোর্সমেন্ট টিম। সহকারী পরিচালক হাফিজুর রহমান শেখের নেতৃত্বে আজ এ অভিযান পরিচালিত হয়। 

দুদকের নিকট উপস্থিত এলাকাবাসী অভিযোগ করেন, ওই এলাকায় সদ্য সমাপ্ত জরিপকালীন ব্যাপক দুর্নীতি সংঘটিত হয়েছে। দুদকের পক্ষ থেকে উপস্থিত জনসাধারণকে এরূপ যেকোন দুর্নীতির অভিযোগ তাৎক্ষণিকভাবে দুদক অভিযোগ কেন্দ্রের হটলাইন- ১০৬ এ জানানোর অনুরোধ করা হয়। এবং ভূমি জরিপের সাথে জড়িত কর্মচারীদের সব প্রকার দুর্নীতি ও অনিয়ম হতে দূরে থাকার জন্য সুপারিশ প্রদান করা হয়।

আফগারদের বিপক্ষে জয়ের নায়ক সাকিব সেমির স্বপ্ন চওড়া হলো টাইগারদের ২৫ রানে ৫ উইকেট সাকিবের কব্জায় চমেক থেকে ভুয়া এনএসআই সদস্য আটক দেশে আসছে কলকাতার দুই ছবি মেহজাবিনের এত্ত সাহস! (ভিডিও) হৃদরোগে আক্রান্ত রব হাসপাতালে ঘুষের টাকা ফেরত দিলেন সাবরেজিস্ট্রার ও দলিল লেখক ভয়ানক ব্যাপার: রাস্তার পাশ থেকে গরু তুলে নিল বাসে... সাকিবের ঘূর্ণি যাদুতে আফগান শিবিরে কাঁপন ছলচাতুরি করে খালেদা জিয়াকে আটকে রাখা হয়েছে: সংসদে সাত্তার কলকাতার ছবিতে এবার গান গাইলেন জয়া মুসলিম যুবকদের গলা কেটে ফেলা হবে: বিজেপির এমপি বিএসএফের গুলিতে ২ বাংলাদেশি নিহত সাকিবের প্রথম ওভারেই সাফল্য পেলো বাংলাদেশ কালোটাকা ব্যবহার সংবিধানের চেতনাবিরোধী: ইনু দেশে হতদরিদ্র বলে কিছু থাকবে না: প্রধানমন্ত্রী যুক্তরাষ্ট্রের সঙ্গে আলোচনায় বসার ইঙ্গিত দিয়েছে ইরান বগুড়া-৬ আসনে বিএনপির জয় আফগানিস্তানকে ২৬৩ রানের লক্ষ্য দিল বাংলাদেশ ভৌগোলিক কারণে বাংলাদেশে মাদক সমস্যা: স্বরাষ্ট্রমন্ত্রী তাপপ্রবাহ আরও ২ দিন অব্যাহত থাকতে পারে মিলার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা পুঁজিবাজারের সূচকে পতন মুশফিক-রিয়াদের ব্যাটে এগিয়ে যাচ্ছে বাংলাদেশ পরোয়ানার একদিন পর প্রাণ গ্রুপের চেয়ারম্যানের জামিন ওসি মোয়াজ্জেমকে ডিভিশন দেয়ার নির্দেশ ২ জুলাইয়ের মধ্যে মেয়াদোত্তীর্ণ ওষুধ ধ্বংস না করলে ব্যবস্থা: স্বাস্থ্যমন্ত্রী শীর্ষে উঠে ফিরলেন সাকিবও ‘বঙ্গবন্ধু’ চরিত্রটি খোঁজে পেয়েছেন শ্যাম বেনেগাল!