artk
বৃহস্পতিবার, জুন ২৭, ২০১৯ ৬:২৬   |  ১৩,আষাঢ় ১৪২৬

স্পোর্টস ডেস্ক

সোমবার, জুন ১০, ২০১৯ ৩:১১

আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানালেন যুবরাজ সিং

media

ইংল্যান্ডে ক্রিকেট বিশ্বকাপ জয়ের মিশনে নেমেছে ভারত। সেই দলে নেই যুবরাজ সিং। বিশ্বকাপ দলে থাকার আলোচনায়ও তিনি ছিলেন না। মনে মনে সেই ক্ষোভ হয়তো ছিল। তাই ভারতের ২০১১ বিশ্বকাপ জয়ের নায়ক যুবরাজ সিং আন্তর্জাতিক এবং প্রথম শ্রেণীর ক্রিকেট থেকে বিদায়ের ঘোষণা দিলেন।

ভারতের হয়ে দুই দশক ক্রিকেট খেলেছেন তিনি। ব্যাট হাতে প্রতিপক্ষের বোলরদের ওপর ছড়ি চালিয়েছেন। ভারতে ২০০৭ টি-২০ বিশ্বকাপে জয়ে রেখেছেন বড় অবদান। ইংল্যান্ডের বিপক্ষে ছয় বলে ছয় ছক্কা হাঁকিয়ে তিনি টি-২০ ক্রিকেটের ইতিহাসে ঢুকে গেছেন।

ভারতের হয়ে ২০০০ সালে কেনিয়ার বিপক্ষে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয় যুবরাজের। ভারতের জার্সিতে ৪০ টেস্ট খেলেছেন এই বাঁ-হাতি অলরাউন্ডার। ওয়ানডে খেলেছেন ৩০৪টি। এছাড়া টি-২০ ম্যাচ খেলেছেন ৫৮টি। টি-২০ ক্রিকেটে তার স্ট্রাইক রেট ১৩৬.৩৮।

অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে যুবরাজ ২৩৮ রান করেন। ওই বছরই জাতীয় দলে ডাক পান। নিজের দ্বিতীয় ওয়ানডে ম্যাচে ভারতের বিপক্ষে ৮০ বলে ৮৪ রান করেন। তরুণ যুবরাজ নেটওয়েস্ট সিরিজের লর্ডসে ইংল্যান্ডের ৩২৭ রান তাড়া করতে নেমে টপ অর্ডারের ধসের পর ৬৩ বলে ৬৯ রান করেন। ভারতের হিরো বনে যান।

২০১১ বিশ্বকাপে তিনি চার ফিফটি এবং এক সেঞ্চুরিতে ৩৬২ রান করেন। পার্ট টাইম বোলিংয়ে নেন ১৫ উইকেট। কিন্তু বিশ্বকাপের পরে তার 'স্টোমাক ক্যান্সার' ধরা পড়ে। ক্যান্সার জয় করে আবার ২০১৩ সালে ক্রিকেটে ফেরেন যুবরাজ। দারুণ সেঞ্চুরিও করেন ফেরার পর। কিন্তু শুরুর সেই যুবরাজকে আর পাওয়া যায়নি। এরপরও ক্রিকেট যুদ্ধ চালিয়ে গেছেন যুভি। কিন্তু ব্যাট হাতে আগের মতো তলোয়াড় তিনি চালাতে পারেননি। ওয়ানডে ক্যারিয়ারে তিনি ৫২ ফিফটি এবং ১৪ সেঞ্চুরিতে ৩৬.৫৬ গড়ে ৮৭০১ রান করেছেন।  

আইএসপিএবি নির্বাচন: অভিজ্ঞ আর নতুন প্যানেলের লড়াই কোহলির চেয়ে এগিয়ে মুশফিক ‘রিমান্ডে দিয়ে ম্যাজিস্ট্রেটেরা সংবিধান লঙ্ঘন করছেন’ বরগুনায় স্ত্রীর সামনে স্বামীকে কুপিয়ে হত্যা যে মর্মান্তিক ছবিটি কাঁপিয়ে দিল বিশ্ব প্রাণ আরএফএলের বর্জ্যে দূষিত খোয়াই নদী, দুদকের অভিযান পাকিস্তানকে ২৩৮ রানের লক্ষ্য দিল কিউইরা বাংলাদেশ-ভারত ম্যাচেও আম্পায়ার আলিম দার! ঘুষ কেলেঙ্কারি: বাছিরের দেশত্যাগে নিষেধাজ্ঞা ভারতের মিনারভা ক্লাবকে হারিয়ে আবাহনীর ইতিহাস ‘কোনো মাদক ব্যবসায়ীকে ছাড় দেয়া হবে না’ ভারতকে হারানো অবম্ভব কিছু নয়: স্পিন কোচ সুনীল প্রশ্নফাঁস: ৭৭ জনের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা ‘রোহিঙ্গাদের ফেরত পাঠাতে না পারলে নিরাপত্তা শঙ্কা আছে’ নাসিমের বক্তব্যের নিন্দা ও প্রতিবাদ গণফোরামের সশস্ত্র বাধার মুখেও সাংবাদিক হতে চান যে মেয়েটি হাসপাতাল ছাড়লেন ব্রায়ান লারা আসামে নাগরিক তালিকা থেকে বাদ পড়ছেন আরও ১ লাখ এরশাদের শারীরিক অবস্থার অবনতি: জিএম কাদের পাকিস্তানের বিপক্ষে টস জিতে ব্যাটিংয়ে নিউজিল্যান্ড শিঙাড়া বেচে বছরে আয় ১ কোটি রুপি! সুইমিং পুলে বুরকিনি পরে নিষেধাজ্ঞা ভাঙলেন নারীরা ‘পরোয়ানা থাকলে আদালতে আত্মসমর্পণ করতে পারবেন মিজান’ ‘ট্রেন দুর্ঘটনায় গাফিলতির প্রমাণ পাওয়া গেলে কঠোর ব্যবস্থা’ বিএনপি রেল সেক্টর ধ্বংস করে দিয়েছে: রেলমন্ত্রী ‘উন্নয়ন এখন বিয়ে বাড়ির এক দিনের আলোকসজ্জার মতো’ খালে ভাসমান অবস্থায় মিললো ছাত্রলীগ নেতার ক্ষতবিক্ষত লাশ ২৮ বছর পর সচল সগিরা মোর্শেদ হত্যা মামলা সী পার্লের আইপিও শেয়ার বিওতে জমা দুদকের অমার্জনীয় ভাষায় তলব চিঠি প্রত্যাহারসহ ৪ দফা দাবি