artk
শুক্রবার, সেপ্টেম্বার ২০, ২০১৯ ১১:১১   |  ৫,আশ্বিন ১৪২৬

আন্তর্জাতিক ডেস্ক

রোববার, জুন ৯, ২০১৯ ৬:১৩

হংকংয়ে চীনা হস্তক্ষেপ: লাখো মানুষের বিক্ষোভ

media

চীনে বন্দী প্রত্যার্পণের সুযোগ রেখে প্রস্তাবিত আইনের বিরুদ্ধে হংকংয়ে বিক্ষোভ করেছেন লাখ লাখ মানুষ। আন্দোলনরত গণতন্ত্রপন্থীদের দাবি, আইনটির মাধ্যমে চীন হংকংয়ের রাজনৈতিক বিরোধীদের লক্ষ্যবস্তুতে পরিণত করতে পারে। বিবিসি।

বিতর্কিত প্রত্যার্পণ বিল হংকংয়ের সন্দেহভাজন অপরাধীদের বিচারের জন্য মূল ভূখণ্ড চীনে পাঠাতে অনুমোদন দেবে।

হংকংয়ে ২০১৪ সালের চীন বিরোধী ‘আমব্রেলা আন্দোলন’ এর পর এই বিক্ষোভই সবচেয়ে বড় হতে পারে বলে আশা করা হচ্ছে। এতে রাস্তায় নেমেছে কয়েক লাখ লোক।

হংকংয়ের বর্তমান চীনপন্থী সরকার বলছে, আইনটিকে রাজনৈতিকভাবে ব্যবহার বন্ধে সুরক্ষা রাখা হয়েছে। হংকংয়ের নেতা ক্যারি ল্যাম জুলাইয়ের আগে সংশোধনের জন্য চাপ দিচ্ছেন। সমর্থকরা বলছেন, চীনের প্রধান ভূখণ্ড থেকে ধর্মীয় বা রাজনৈতিক নিপীড়নের মুখোমুখি হওয়া কাউকে রক্ষা করার জন্য পর্যাপ্ত ব্যবস্থা রয়েছে আইনে।

কিন্তু বিলটির সমালোচকরা বলেছেন, এটি পাশ হলে অনেকে চীনের ত্রুটিযুক্ত বিচার ব্যবস্থার মুখোমুখি হবে এবং শহরটির বিচারিক স্বাধীনতা আর থাকবে না।

বাংলা ভালো থাকলে গোটা দেশ ভালো থাকবে, এনআরসি প্রসঙ্গে মমতা বাবা হয়েছেন ভিপি নুর নিজ অঞ্চল থেকে ৭শ কিলোমিটার দূরের কারাগারে রাখা হয়েছে কাশ্মীরি বন্দিদের ওয়াশিংটনে বন্দুক হামলায় নিহত ১ ‘গরিবের ছেলের এমন অসুখ হলে বাঁচবে কীভাবে’ ডিজিটাল বাংলাদেশের দ্বিতীয় পর্যায় কক্সবাজারে সিএনজি-লেগুনা সংঘর্ষে মা-ছেলে নিহত কক্সবাজারে ব্র্যাক কর্মী খুন খুলনায় ডেঙ্গু জ্বরে গৃহবধূর মৃত্যু গোপন কুঠুরিতে ৩৩ লাখ টাকা রেখে মারা গেছেন বিআরটিএর কর্মকর্তা বিপর্যয়ের মুখে জাতিসংঘ সফর বাতিল করেছেন নেতানিয়াহু ছাত্রলীগের পর যুবলীগকে ধরেছি: প্রধানমন্ত্রী ক্ষমা চাইলেন কানাডার প্রধানমন্ত্রী ব্রিটিশ প্রতিনিধিদলের কাছে দেশের পরিস্থিতি তুলে ধরলো বিএনপি শিশুটির প্রতি মাদকাসক্ত বাবার নৃশংসতা প্রধানমন্ত্রীকে বিএনপির অভিনন্দন জানানো উচিত: তথ্যমন্ত্রী ক্যাসিনো: এবার সুর নরম করলেন যুবলীগের চেয়ারম্যান চাঁদা না পেয়ে মডেল মসজিদের নির্মাণ কাজ বন্ধ করে দিলো ছাত্রলীগ! যুবলীগ নেতা খালেদ অস্ত্র ও মাদক মামলায় ৭ দিনের রিমান্ডে রোহিঙ্গারা বাংলাদেশের জন্য বড় ধরনের বোঝা: প্রধানমন্ত্রী বিমানবন্দরে মোদির স্ত্রীর দেখা, শাড়ি উপহার দিলেন মমতা মিথ্যা কথা বলে চীন থেকে ক্যাসিনো মেশিন আমদানি ধৃষ্টতা দেখালে পিঠের চামড়া থাকবে না: ছাত্রলীগ সভাপতি অপরাধী ধরতে প্রযুক্তির অভাব দুদকে যুবকের দুই হাতের কবজি কেটে নিল চেয়ারম্যানের ক্যাডাররা দুদক কর্মকর্তাদের প্রশিক্ষণে যুক্তরাষ্ট্র ‘বাংলাদেশে সাপ্লাই চেইন ফাইন্যান্স জনপ্রিয় হচ্ছে’ হংকংয়ের ইদান পুরস্কার পাচ্ছেন ফজলে হাসান আবেদ গ্রেফতার হতে পারেন ঢাকা দ.যুবলীগ সভাপতি সম্রাট আইফায় সেরা রণবীর-আলিয়া