artk
সোমবার, সেপ্টেম্বার ১৬, ২০১৯ ১২:২৯   |  ৩১,ভাদ্র ১৪২৬

স্পোর্টস ডেস্ক

রোববার, জুন ৯, ২০১৯ ৮:৪৪

যেসব ভুলে ইংল্যান্ডের কাছে হারলো বাংলাদেশ

media
পুরো ম্যাচজুড়ে বাংলাদেশের ফিল্ডিং খুব একটা ভালো ছিল না। ফিল্ডিংয়ের সময় ওভার থ্রোতে বেশকিছু রান দেয় বাংলাদেশ। বেশ কয়েকটি মিস ফিল্ডিংও হয়েছে এই ম্যাচে।

শনিবার বিশ্বকাপে বাংলাদেশ ও ইংল্যান্ড- দুই দলেরই ছিল তৃতীয় ম্যাচ। শুরুতে ব্যাট করে ইংল্যান্ডের ছয় উইকেটে ৩৮৬ রানের জবাবে সাত বল বাকি থাকতে ২৮০ রানে বাংলাদেশের ইনিংস শেষ হয়। বাংলাদেশ ম্যাচ হারে ১০৬ রানে। এই ম্যাচে সেঞ্চুরি করে বাংলাদেশের দ্বিতীয় ক্রিকেটার হিসেবে বিশ্বকাপ ক্রিকেটে সেঞ্চুরি তোলেন সাকিব আল হাসান।

দক্ষিণ আফ্রিকা ও নিউজিল্যান্ডের সাথে এর আগের দুই ম্যাচে ৭৫ ও ৬৪ করা সাকিব এই ম্যাচে করেন ১২১।

ইংল্যান্ড টানা তিন ম্যাচেই ৩০০ এর ওপর রান করলো এই বিশ্বকাপে। আর ওয়ানডেতে তারা প্রথম দল হিসেবে টানা সাত ম্যাচে তিনশর ওপর রান করলো।

যেসব জায়গায় বাংলাদেশের ঘাটতি ছিল: বল হাতে সাকিবের ‘অফ ডে’

সাধারণত সাকিব আল হাসান বাংলাদেশের বোলিং লাইন আপে নেতৃত্ব দেন। কিন্তু শনিবারের ম্যাচে ইংল্যান্ড তার ওপর চড়াও হয়েই খেলেছে। প্রথম তিন ওভারে আট রান দেয়া সাকিব শেষ পর্যন্ত ১০ ওভার বল করে ৭১ রান দিয়েছেন।

মিরাজ-মোসাদ্দেক অকার্যকর

আগের দুই ম্যাচে দেখা গেছে মেহেদী হাসান মিরাজ ও মোসাদ্দেক হোসেন সৈকত মাঝের ওভারে বল হাতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন। কিন্তু এই ম্যাচে মূলত সেখানেই ইনিংসের খেই হারায় বাংলাদেশ। ৩০ থেকে ৪০ ওভারের মধ্যে ৯০ রান তোলে ইংল্যান্ড।

জেসন রয় ও জস বাটলারের ব্যাটিং

জেসন রয়ের ইনিংস ম্যাচটিতে বড় ভূমিকা পালন করে। ১৪টি চার ও পাঁচটি ছক্কায় ১২১ বলে ১৫৩ রান তোলেন তিনি।

চার নম্বরে ব্যাট করতে নেমে জস বাটলার, ৪৪ বলে ৬৪ রান তোলেন।

বাজে ফিল্ডিং

পুরো ম্যাচজুড়ে বাংলাদেশের ফিল্ডিং খুব একটা ভালো ছিল না। ফিল্ডিংয়ের সময় ওভার থ্রোতে বেশকিছু রান দেয় বাংলাদেশ। বেশ কয়েকটি মিস ফিল্ডিংও হয়েছে এই ম্যাচে।

ওপেনিং জুটির ব্যর্থতা

প্রথম দুই ম্যাচে সৌম্য সরকার শুরু ভালো করলেও এদিন জোফরা আর্চারের গতির কাছে হেরে যান তিনি।

তামিম ক্রিজে টিকেছেন অনেক সময়, কিন্তু ফল আসেনি। ২৯ বলে ১৯ রান করেন তামিম। তিন ইনিংসেই তামিম ইকবাল এখনো পর্যন্ত ব্যাটিংয়ে সুবিধা করতে পারেননি। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে তামিম ২৯ বলে ১৬ এবং নিউজিল্যান্ডের বিপক্ষে ৩৮ বলে ২৪ রান তোলেন।

দুই দলের লোয়ার অর্ডারে শক্তির পার্থক্য

ইংল্যান্ডের ইনিংসে ৪৭ ওভার ১ বলে তাদের ষষ্ঠ উইকেটের পতন হয়, আউট হন বেন স্টোকস। রপর অষ্টম উইকেট জুটিতে ১৭ বলে ৪৫ রান তোলেন ক্রিস ওকস ও লিয়াম প্লাঙ্কেট।

অন্যদিকে শেষ ২০ ওভারে বাংলাদেশের প্রয়োজন ছিল ১১.৭ করে রান, অর্থাৎ ২০ ওভারে ২১৭। সেখান থেকেও ম্যাচ জিতে আসা হয়তো সম্ভব ছিল। কিন্তু সাকিবের সাথে কেউই সঙ্গ দেননি উইকেটে। ফলে রানের গতি কমে আসে সাকিব আউট হওয়ার পর। লোয়ার অর্ডারের পাঁচ জন ব্যাটসম্যান যোগ করেন মাত্র ৪৭। একমাত্র মোসাদ্দেক হোসেন সৈকত, ১৬২ স্ট্রাইক রেটে ব্যাট করেন।

হন্ডুরাসে অদ্ভুত মাছ বৃষ্টি! (ভিডিও) আফগানদেরদের কাছে লজ্জার হার বাংলাদেশের অর্থমন্ত্রীর ফেসবুক অ্যাকাউন্ট হ্যাকড ছাত্রলীগ নেতাদের পদচ্যুতিই সারা দেশের দুর্নীতির চিত্র: ফখরুল প্রাথমিকে সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষার ফল প্রকাশ বিশ্বকাপ যাত্রা হার দিয়ে শুরু বাংলাদেশের ড্রোন হামলার পর তেলের উৎপাদন ৫০শতাংশ কমেছে নিষিদ্ধপল্লীতে কী করছেন প্রভা-মৌটুসী? মেসিকে নকল করে ভাইরাল পুত্র নবীর তাণ্ডবে ১৬৫ রানের লক্ষ্য পেল বাংলাদেশ কে এই লেখক ভট্টাচার্য? কুড়িয়ে পাওয়া ২ লাখ টাকা ফেরত দিল মেয়েটি এ পি জে আব্দুল কালাম স্মৃতি পুরস্কারের জন্য মনোনিত হাসিনা টাইগার ঝড়ে আফগান শিবিরে কাঁপন পুঁজিবাজারে না এলে বীমার সনদ বাতিল দুর্নীতির মামলায় কবি শাহাবুদ্দিন নাগরী কারাগারে সার্ভেয়ার সাইফুরের জামিন নামঞ্জুর টস হেরে ফিল্ডিংয়ে বাংলাদেশ দেশের উন্নয়ন মির্জা ফখরুলের চোখে পড়ে না: হানিফ ‘লুটেরা’ বলে সম্বোধন করলে অপমান বোধ করি: বেক্সিমকো সিঙ্গাপুরে কেমন আছেন এন্ড্রু কিশোর? গলাচিপা উপজেলা চেয়ারম্যান শাহিনের বিরুদ্ধে শ্লীলতাহানির মামলা ইতালির নাগরিকত্ব হারাতে পারেন ২ হাজার ৮শ বাংলাদেশি ‘শৃঙ্খলাভঙ্গে ছাত্রলীগ নেতাকে অপসারণের ঘটনা ইতিহাসে প্রথম’ বোমা নিষ্ক্রিয় করতে গিয়ে বিস্ফোরণে র‌্যাব সদস্য আহত প্রয়োজনে থানায় গিয়ে ওসিগিরি করবো: নতুন ডিএমপি কমিশনার ছাত্রলীগের চাঁদাবাজির খবর এখন টক অব দ্য কান্ট্রি: রিজভী ‘বন্দুকযুদ্ধে' রোহিঙ্গা নিহত ভিকারুননিসার নতুন অধ্যক্ষ ফওজিয়া শোভান-রাব্বানীর বিচার চান সোহেল