artk
বৃহস্পতিবার, সেপ্টেম্বার ১৯, ২০১৯ ৬:৩২   |  ৪,আশ্বিন ১৪২৬
শনিবার, জুন ৮, ২০১৯ ১১:৪৬

ঘন কালো চুল চান?

media
আর অপরিষ্কার ব্রাশ বা চিরুনি ব্যবহারে চুল ময়লা হয় এবং স্ক্যাল্পে খুশকি হয়। তাই চিরুনি ভালোভাবে পরিষ্কার করা জরুরি।

এ সময়ে নিয়মিত চুলের যত্নের খুবই প্রয়োজন। প্রতিদিন মাথার ত্বকে ঘাম, ধুলোময়লা জমে নষ্ট হয় চুলের সৌন্দর্য। চুল হয়ে পড়ে রুক্ষ ও নিষ্প্রাণ। তাই চুল ও মাথার ত্বক সব সময় ঝলমলে রাখতে নিয়মিত চুল পরিষ্কার রাখতে হবে এবং চুলের যত্নে তেলও দিতে হবে। এছাড়া চুল পরিষ্কার রাখতে নিয়মিত শ্যাম্পু করুন। শ্যাম্পু চুল পরিষ্কার রাখার পাশাপাশি চুলকে স্বাস্থ্যেজ্জ্বল করে তোলে। যারা বাইরে রোদে পুড়ে কাজ করেন বা দিনের বেশির ভাগ সময় রান্নাঘরে থাকেন, তাদের দরকার প্রতিদিন শ্যাম্পু করা। তাতে চুলে ময়লা জমবে না। চুল ভালো থাকবে।

চুলে মৃদু শ্যাম্পু ব্যবহারের সঙ্গে অবশ্যই ব্যবহার করতে হবে কন্ডিশনার। চুল নিষ্প্রাণ দেখাবে না। শ্যাম্পু করার পর বেশি করে পানি ঢেলে চুল পরিষ্কার করুন। নয়তো স্ক্যাল্পে শ্যাম্পু জমে খুশকি তৈরি হবে। শ্যাম্পু করার সময় চুল সামনের দিকে না এনে পেছনের দিক দিয়ে শ্যাম্পু করুন এবং ঝরনা ব্যবহার করে শ্যাম্পু ধুয়ে ফেলুন। এতে খুব সুন্দরভাবে শ্যাম্পু স্ক্যাল্প থেকে ঝরে যাবে। শ্যাম্পু করার আগে মোটা দাঁতের চিরুনি দিয়ে চুল ভালো করে আঁচড়ে নিন। চুলের জট খুলে নিলে চুল ভালোমতো পরিষ্কার হবে।

বিভিন্ন ধরনের হেয়ার স্টাইল করতে আমরা হেয়ার ড্রায়ার, আয়রন হেয়ার কালারসহ বিভিন্ন ধরনের হেয়ার প্রোডাক্ট ব্যবহার করি। এসব হেয়ার প্রোডাক্ট চুল সাময়িকভাবে সুন্দর করলেও পরবর্তীতে চুলের ক্ষতি করে। চুল রুক্ষ ও ভঙ্গুর করে দেয়। তাই চুলের যত্নে সপ্তাহে একদিন ডিপ কন্ডিশনিং করুন। সপ্তাহের তিন দিন তিন টেবিল চামচ মধুর সঙ্গে পাঁচ টেবিল চামচ অলিভ অয়েল মিশিয়ে মাথায় ভালোভাবে লাগিয়ে নিন। ৩০ মিনিট পর চুল স্বাভাবিকভাবে শ্যাম্পু দিয়ে ধুয়ে নিন। যাদের চুল শুষ্ক আর আর্দ্রতার অভাবে শুষ্ক হয়ে পড়েছে, তাদের জন্য প্যাকটি বেশ উপকারী।

আগের রাতে মেথি, শিকাকাই ও আমলকীর গুঁড়া পানিতে ভিজিয়ে রাখুন। এবার সব উপকরণ একসঙ্গে বেটে পেস্ট তৈরি করুন। প্যাকটি চুলে এক ঘণ্টা রেখে শ্যাম্পু করুন। চুলের রুক্ষতা দূর হওয়ার পাশাপাশি আপনি পাবেন ঝলমলে আর সুন্দর চুল। চুল পরিষ্কারের পাশাপাশি চিরুনিও নিয়মিত পরিষ্কার করতে হবে। প্রতিবার আঁচড়ানোর সময় মাথার ঘাম, ধুলা, ব্যাকটেরিয়া, ঝরে পড়া চুল সব মিলে চিরুনি ময়লা হতে থাকে। আর অপরিষ্কার ব্রাশ বা চিরুনি ব্যবহারে চুল ময়লা হয় এবং স্ক্যাল্পে খুশকি হয়। তাই চিরুনি ভালোভাবে পরিষ্কার করা জরুরি।

চুলের পরিচর্যা:

১. লেবুর রসের সঙ্গে ত্রিফলা চূর্ণ মিশিয়ে সপ্তাহে ২ দিন চুলে ব্যবহার করলে চুলের গোড়া শক্ত হয় এবং চুল দ্রুত বাড়ে। ষ নিয়মিত চুলে তেল দেয়ার অভ্যাস করুন এতে চুল নরম ও মোলায়েম থাকবে। চুলের খসখসে ভাব চলে যাবে। ষ লেবুর রসের সঙ্গে টক দই ব্যবহার করলে খুশকি দূর হয়। ষ পেঁয়াজের রসের সঙ্গে জবা ফুল পেস্ট করে লাগালে চুল গজাতে সাহায্য করে।

২. লেবুর রসের সঙ্গে চায়ের লিকার মিশিয়ে শ্যাম্পু শেষে ব্যবহার করলে চুল ঝলমলে ও সুন্দর হয়।

৩. নারিকেল তেলের সঙ্গে কর্পূর মিশিয়ে চুলের গোড়ায় ম্যাসাজ করলে খুশকি দূর হয়।

৪. শ্যাম্পু ব্যবহারের পর কন্ডিশনিংয়ের জন্য ১ চামচ মেথি ১ লিটার পানিতে সারা রাত ভিজিয়ে রেখে ওই পানি দিয়ে চুল ধুয়ে ফেলতে হবে।

জিম্বাবুয়েকে হারিয়ে ফাইনালে বাংলাদেশ ক্যাসিনো থেকে আটক: ৩১ জনকে ১ বছর ও বাকিদের ৬ মাসের কারাদণ্ড জাপানি মেয়েদের কাছে বাংলাদেশের অসহায় আত্মসমর্পন কাঁপছে জিম্বাবুয়ে মির্জা আব্বাসের বাসায় হচ্ছে ছাত্রদলের কাউন্সিল মৃত্যুর আগে রিকশাচালককে রিফাতের শেষ কথা মাহমুদউল্লাহ ঝড়ে জিম্বাবুয়েকে ১৭৬ রানের টার্গেট দিলো টাইগাররা মানসম্পন্ন রিপোর্ট পুঁজিবাজারকে উচ্চস্তরে নিয়ে যাবে: ডিএসই পরিচালক যুবলীগ নেতা খালেদ মাহমুদ অস্ত্রসহ গ্রেপ্তার ই-সিগারেট নিষিদ্ধ করলো ভারত সরকার শান্তর পর সাজঘরে লিটন আলোচনার মাধ্যমে জিপি-রবির সমস্যা সমাধান: অর্থমন্ত্রী গিয়াস কাদের চৌধুরীর বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা যুবলীগ নেতার ক্যাসিনোতে র‌্যাবের অভিযান, ১৪২ নারী-পুরুষ আটক সাব্বির বাদ অভিষেক শান্ত ও আমিনুলের বিনিয়োগ সেবার মান বাড়াতে হবে: বিডা চেয়ারম্যান ঢাকা দক্ষিণে ডেঙ্গু কতটা নিয়ন্ত্রণে সাংবাদিকদের মূল্যায়ন চান খোকন বাবা হওয়ার খবর জানাতে লঙ্কা কাণ্ড ঘটালেন আন্দ্রে রাসেল কোনো চালক ডোপ টেস্টে ধরা পড়লে সরাসরি জেলে: এনায়েত উল্যাহ স্ট্যান্ডার্ড ব্যাংকের ৫০০ কোটি টাকার বন্ড অনুমোদন টস হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ মুন্নু সিরামিকস ও জুট স্টাফলার্সের শেয়ার কারসাজির প্রতিবেদন দাখিলের নির্দেশ দুদক কাঙ্খিত জনআস্থা অর্জনে ব্যর্থ: ইকবাল মাহমুদ রিফাত হত্যা: পলাতক ৯ আসামির বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা বাংলাদেশ-সার্বিয়ার অর্থনৈতিক সম্পর্ক উন্নয়নে গুরুত্বারোপ জয়ন্ত চৌধুরীর ‘অনির্বাণ নেতাজি’ গ্রন্থের পাঠোন্মচন বৃহস্পতিবার সরকারি-আধা সরকারি পিয়নের চাকরির জন্যও টাকা দিতে হয়: মওদুদ নার্সিং প্রশিক্ষণ আন্তর্জাতিক মানে উন্নীত হবে: প্রধানমন্ত্রী ঢাবিতে আন্দোলনকারীদের ওপর ছাত্রলীগের হামলা (ভিডিও) শাহজালালে কোটি টাকার সোনা জব্দ