artk
শুক্রবার, সেপ্টেম্বার ২০, ২০১৯ ১১:৪৫   |  ৫,আশ্বিন ১৪২৬
শনিবার, জুন ৮, ২০১৯ ১০:৩০

শনিবার প্রথম জয়ের মুখ কি দেখতে পারবে আফগানরা?

স্পোর্টস ডেস্ক
media
টন্টনে এবারের বিশ্বকাপের প্রথম ম্যাচ হতে চলেছে এটি। সেক্ষেত্রে একদিক থেকে এই উইকেট সম্পর্কে অজানা থাকবে দুই দলই।

তারিখ ও ভেন্যু: শনিবার, ৮ জুন, টন্টন, ইংল্যান্ড।

টুর্নামেন্টের বর্তমান অবস্থান:
নিউজিল্যান্ড তাদের বিশ্বকাপ মিশন শুরু করেছে প্রথম ২ ম্যাচেই জয় দিয়ে। প্রথম ম্যাচে শ্রীলংকাকে উড়িয়ে দিয়ে এর পরের ম্যাচে বাংলাদেশের সাথে কষ্টার্জিত জয়ে বর্তমানে দলটি আছে জয়ের ধারায়। আর আফগানিস্তানের জন্য টুর্নামেন্টের শুরুটি হয়েছে কঠিন। প্রথম ম্যাচে অস্ট্রেলিয়ার সাথে শোচনীয় পরাজয়ের পর শ্রীলংকার কাছেও হেরে দলটি এখনো কোনো ম্যাচ জিততে পারেনি। সেক্ষেত্রে আজকের ম্যাচে আফগানিস্তানের হারানোর কিছু নেই।

খেলোয়াড় ইতিবৃত্ত:
নিউজিল্যান্ড দলে বর্তমানে অলরাউন্ডারের ছড়াছড়ি। একেবারে লেজ পর্যন্ত-ও ব্যাটসম্যানেরা বেশ ব্যাটিং করতে পারেন। আর অন্যদিকে আফগানিস্তানের ক্রিকেট-ও ভয়ডরহীন। সেক্ষেত্রে প্রথমে ব্যাট করলে আফগানিস্তানকে উড়ন্ত শুরু এনে দিতে হতে পারে উদ্বোধনী ব্যাটসম্যানদেরই। উদ্বোধনী উইকেটকিপার ব্যাটসম্যান মোহাম্মদ শাহজাদের অবর্তমানে এখন দায়িত্বটি বর্তাবে হাজরাতুল্লাহ জাজাইয়ের ওপর।

কেমন থাকবে আবহাওয়া?
টন্টনে আজ সারাদিনই টুকটাক বৃষ্টি হওয়ার পূর্বাভাস রয়েছে। সকালের দিকে মৃদু ঝড় ও বৃষ্টি থাকলেও তা থেমে যাওয়ার কথা দুপুরের আগেই। আবার পরবর্তীতে বিকালের একটু আগে আবারো বৃষ্টির আশঙ্কা থাকছে। দিনের এই ২ দফা বৃষ্টির প্রকোপ থাকলেও দুপুরের শেষ ভাবে রৌদ্রোজ্জ্বল আবহাওয়া থাকার সম্ভাবনাও আছে। সেক্ষেত্রে ম্যাচ কার্টেল ওভারে গেলেও পরিত্যক্ত হয়ে যাওয়ার ভয় নেই।

উইকেটের অবস্থা কেমন হবে?
টন্টনে এবারের বিশ্বকাপের প্রথম ম্যাচ হতে চলেছে এটি। সেক্ষেত্রে একদিক থেকে এই উইকেট সম্পর্কে অজানা থাকবে দুই দলই। এটি আফগানিস্তানের জন্য আশাব্যঞ্জক হতে পারে, যদি না শ্রীলঙ্কা ম্যাচের মতো চাপে ভেঙ্গে পড়ে তারা।

চোখ রাখতে হবে:
চোখ রাখতে হবে নিউজিল্যান্ডের ৯০ মাইল প্রতি ঘন্টায় বল করা স্পিডস্টার লোকি ফার্গুসনের দিকে। মেঘাচ্ছন্ন আবহাওয়ায় বাংলাদেশের বিপক্ষেও ঝড় তুলেছিলেন তিনি। আজ-ও তার উপরেই রইবে নিউজিল্যান্ডের ভরসা। আফগানিস্তানের মোহাম্মদ নাবী শ্রীলংকান ইনিংসের ধ্বস নামায় সেদিন মূখ্য ভূমিকা পালন করেছিলেন। আফগানরা চাইবে নাবী আজ-ও জ্বলে উঠুন।

দুর্বলতা:
নিউজিল্যান্ডের দুর্বলতা চাপে পড়ে বিচ্যুত হয়ে যাওয়া, যেটি বাংলাদেশের বিপক্ষেও তারা দেখিয়েছে। এক প্রান্ত থেকে উইকেট তুলে নিতে থাকলেই বাকিরা হতাশাগ্রস্ত হয়ে পড়েন। সেদিন কেইন উইলিয়ামসনকে মুশফিক রান-আউট করতে পারলে ম্যাচের ফল হয়তো অনেক বেশী অন্যরকম হতো। তাই আফগানিস্তানের প্রয়োজন যে কোনোভাবে নিউজিল্যান্ডকে চাপে ফেলে দেওয়া। আর টুর্নামেন্টের প্রথম ২ ম্যাচ থেকেই প্রতীয়মান, যে আফগানদের অতিরিক্ত আক্রমনাত্বক ব্যাটিং-ই শেষ পর্যন্ত তাদের জন্য নেতিবাচক হয়ে দাঁড়ায়। তাই আজ নিউজিল্যান্ডের বিপক্ষে লড়াই করতে গেলে আফগানদের ব্যাটিং-এর সময় থাকতে হবে ঠান্ডা মাথায়।

ম্যাচ শুরু হওয়ার সময়: ম্যাচ শুরু হবে বাংলাদেশ সময় বিকাল ৬টা ৩০ মিনিটে। সূত্র:ডেইলিক্রিকেট

ঠাকুরগাঁও সীমান্তে বাংলাদেশিকে পিটিয়ে মারলো বিএসএফ রাজশাহীর বড়াল নদী থেকে নারীসহ ৪ লাশ উদ্ধার বাংলা ভালো থাকলে গোটা ভারত ভালো থাকবে, এনআরসি প্রসঙ্গে মমতা বাবা হয়েছেন ভিপি নুর নিজ অঞ্চল থেকে ৭শ কিলোমিটার দূরের কারাগারে রাখা হয়েছে কাশ্মীরি বন্দিদের ওয়াশিংটনে বন্দুক হামলায় নিহত ১ ‘গরিবের ছেলের এমন অসুখ হলে বাঁচবে কীভাবে’ ডিজিটাল বাংলাদেশের দ্বিতীয় পর্যায় কক্সবাজারে সিএনজি-লেগুনা সংঘর্ষে মা-ছেলে নিহত কক্সবাজারে ব্র্যাক কর্মী খুন খুলনায় ডেঙ্গু জ্বরে গৃহবধূর মৃত্যু গোপন কুঠুরিতে ৩৩ লাখ টাকা রেখে মারা গেছেন বিআরটিএর কর্মকর্তা বিপর্যয়ের মুখে জাতিসংঘ সফর বাতিল করেছেন নেতানিয়াহু ছাত্রলীগের পর যুবলীগকে ধরেছি: প্রধানমন্ত্রী ক্ষমা চাইলেন কানাডার প্রধানমন্ত্রী ব্রিটিশ প্রতিনিধিদলের কাছে দেশের পরিস্থিতি তুলে ধরলো বিএনপি শিশুটির প্রতি মাদকাসক্ত বাবার নৃশংসতা প্রধানমন্ত্রীকে বিএনপির অভিনন্দন জানানো উচিত: তথ্যমন্ত্রী ক্যাসিনো: এবার সুর নরম করলেন যুবলীগের চেয়ারম্যান চাঁদা না পেয়ে মডেল মসজিদের নির্মাণ কাজ বন্ধ করে দিলো ছাত্রলীগ! যুবলীগ নেতা খালেদ অস্ত্র ও মাদক মামলায় ৭ দিনের রিমান্ডে রোহিঙ্গারা বাংলাদেশের জন্য বড় ধরনের বোঝা: প্রধানমন্ত্রী বিমানবন্দরে মোদির স্ত্রীর দেখা, শাড়ি উপহার দিলেন মমতা মিথ্যা কথা বলে চীন থেকে ক্যাসিনো মেশিন আমদানি ধৃষ্টতা দেখালে পিঠের চামড়া থাকবে না: ছাত্রলীগ সভাপতি অপরাধী ধরতে প্রযুক্তির অভাব দুদকে যুবকের দুই হাতের কবজি কেটে নিল চেয়ারম্যানের ক্যাডাররা দুদক কর্মকর্তাদের প্রশিক্ষণে যুক্তরাষ্ট্র ‘বাংলাদেশে সাপ্লাই চেইন ফাইন্যান্স জনপ্রিয় হচ্ছে’ হংকংয়ের ইদান পুরস্কার পাচ্ছেন ফজলে হাসান আবেদ