artk
রোববার, সেপ্টেম্বার ১৫, ২০১৯ ১১:৫৫   |  ৩১,ভাদ্র ১৪২৬

স্পোর্টস রিপোর্টার

শুক্রবার, জুন ৭, ২০১৯ ৪:৩২

বিশ্বকাপে বাজে আম্পায়ারিং নিয়ে সমালোচনার ঝড়

media

বিশ্বকাপের মতো বড় মঞ্চে বাজে আম্পায়ারিং গ্রহণযোগ্য নয়! অথচ সেই কাজটিই করেছেন শ্রীলংকান আম্পায়ার রুচিরা পালিয়াগুরুগে ও নিউজিল্যান্ডের আম্পায়ার ক্রিস গেফেনি। অস্ট্রেলিয়া-ওয়েস্ট ইন্ডিজ ম্যাচে তাদের আম্পায়ারিং নিয়ে কঠোর সমালোচনা হচ্ছে।

বিশ্বকাপের মতো বড় মঞ্চে বাজে আম্পায়ারিং গ্রহণযোগ্য নয়! অথচ সেই কাজটিই করেছেন শ্রীলংকান আম্পায়ার রুচিরা পালিয়াগুরুগে ও নিউজিল্যান্ডের আম্পায়ার ক্রিস গেফেনি। অস্ট্রেলিয়া-ওয়েস্ট ইন্ডিজ ম্যাচে তাদের আম্পায়ারিং নিয়ে কঠোর সমালোচনা হচ্ছে।

বৃহস্পিতবার ইংল্যান্ডের নটিংহ্যামে মুখোমুখি হয় অস্ট্রেলিয়া ও ওয়েস্ট ইন্ডিজ। এ ম্যাচে আম্পায়ার রুচিরা পালিয়াগুরুগে ও ক্রিস গেফেনি বেশ কয়েকটি বিতর্কিত সিদ্ধান্ত দেন। যদিও রিভিউ নিয়ে ওয়েস্ট ইন্ডিজ চারবার বেঁচে যায়।

বিতর্কিত সিদ্ধান্তের দুটিই ছিল গেইলের বিপক্ষে। দুবার গেইলকে ভুল আউট দেন আম্পায়ার। তবে রিভিউ নিয়ে বেঁচে যান গেইল। তৃতীয়বার সিদ্ধান্ত সঠিক হলেও ভুলটি ছিল অন্য জায়গায়। মিসেল স্টার্কের যে বলে গেইলকে এলবিডব্লিউর সিদ্ধান্ত দিয়ে মাঠ থেকে বের করা হয়, সেটি আসলে নো বল ছিল।

ইনিংসের ৫ম ওভারের ৫ম বলে মিচেল স্টার্কের বলে এলবিডব্লিউ হন গেইল। তবে এর আগের ডেলিভারিতেই স্টার্ক বোলিং সীমার বাইরে পা রেখে বল করেছিলেন। সেটি ছিল নো বল। নিয়ম অনুযায়ী, নো বলের পরের বলে ফ্রি হিট পাওয়ার কথা ক্যারিবীয়দের।

কিন্তু আম্পায়ার গেফেনি গেইলকে আউটের সংকেত দেন। কারণ স্টার্কের করা নো বলটি আম্পায়ারের চোখ এড়িয়ে যায়। শুধু গেইলই নয় জেসন হোল্ডারও দুবার ভুল সিদ্ধান্তের শিকার হন আম্পায়ারের। দুই যাত্রাতেই রিভিউ নিয়ে বেঁচে যান তিনি।

বিশ্বকাপের তো বড় মঞ্চে এই বাজে আম্পায়ারিং নিয়ে সমালোচনার ঝড় বাইছে। উইন্ডিজের সাবেক তারকা ক্রিকেটার বিশ্বকাপে ধারাভাষ্য দেয়া মাইকেল হোল্ডিং আম্পায়ারকে নিয়ে কঠোর সমালোচনা করেন।

শ্রীলংকার সাবেক তারকা ক্রিকেটার বর্তমানে ধারাভাষ্য পেশায় জড়িয়ে যাওয়া রাসেল আর্নল্ড টুইটারে বলেন, ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে একটার পর একটা ভুল সিদ্ধান্ত দেয়া হয়েছে। তার পরও তারা যদি শেষ ১০ ওভার ভালো খেলত তাহলে অস্ট্রেলিয়ার বিপক্ষে ম্যাচটি অবশ্যই জিততে পারত। ওয়েস্ট ইন্ডিজের তারকা অলরাউন্ডার কায়রন পোলার্ড টুইটারে লেখেন, বারবার আমরা ভুল সিদ্ধান্তের শিকার হচ্ছি। এই ভুল নিয়ে সমর্থকরাও কোনো প্রতিবাদ করেনি। একটা ম্যাচে যদি এভাবে একাধিক ভুল হয় তাহলে কী করে ম্যাচ জেতা যায়?

প্রসঙ্গত, ওই ম্যাচে প্রথমে ব্যাট করে ৪৯ ওভারে ২৮৮ রানে অলআউট বিশ্বকাপের বতর্মান চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া। টার্গেট তাড়া করতে নেমে ভুল আম্পায়ারিং এবং মিসেল স্টার্কের গতির মুখে পড়ে ৫০ ওভারে ২৭৩ রানে অলআউট ওয়েস্ট ইন্ডিজ। ১৪ রানে জয় পায় অস্ট্রেলিয়া।

হন্ডুরাসে অদ্ভুত মাছ বৃষ্টি! (ভিডিও) আফগানদেরদের কাছে লজ্জার হার বাংলাদেশের অর্থমন্ত্রীর ফেসবুক অ্যাকাউন্ট হ্যাকড ছাত্রলীগ নেতাদের পদচ্যুতিই সারা দেশের দুর্নীতির চিত্র: ফখরুল প্রাথমিকে সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষার ফল প্রকাশ বিশ্বকাপ যাত্রা হার দিয়ে শুরু বাংলাদেশের ড্রোন হামলার পর তেলের উৎপাদন ৫০শতাংশ কমেছে নিষিদ্ধপল্লীতে কী করছেন প্রভা-মৌটুসী? মেসিকে নকল করে ভাইরাল পুত্র নবীর তাণ্ডবে ১৬৫ রানের লক্ষ্য পেল বাংলাদেশ কে এই লেখক ভট্টাচার্য? কুড়িয়ে পাওয়া ২ লাখ টাকা ফেরত দিল মেয়েটি এ পি জে আব্দুল কালাম স্মৃতি পুরস্কারের জন্য মনোনিত হাসিনা টাইগার ঝড়ে আফগান শিবিরে কাঁপন পুঁজিবাজারে না এলে বীমার সনদ বাতিল দুর্নীতির মামলায় কবি শাহাবুদ্দিন নাগরী কারাগারে সার্ভেয়ার সাইফুরের জামিন নামঞ্জুর টস হেরে ফিল্ডিংয়ে বাংলাদেশ দেশের উন্নয়ন মির্জা ফখরুলের চোখে পড়ে না: হানিফ ‘লুটেরা’ বলে সম্বোধন করলে অপমান বোধ করি: বেক্সিমকো সিঙ্গাপুরে কেমন আছেন এন্ড্রু কিশোর? গলাচিপা উপজেলা চেয়ারম্যান শাহিনের বিরুদ্ধে শ্লীলতাহানির মামলা ইতালির নাগরিকত্ব হারাতে পারেন ২ হাজার ৮শ বাংলাদেশি ‘শৃঙ্খলাভঙ্গে ছাত্রলীগ নেতাকে অপসারণের ঘটনা ইতিহাসে প্রথম’ বোমা নিষ্ক্রিয় করতে গিয়ে বিস্ফোরণে র‌্যাব সদস্য আহত প্রয়োজনে থানায় গিয়ে ওসিগিরি করবো: নতুন ডিএমপি কমিশনার ছাত্রলীগের চাঁদাবাজির খবর এখন টক অব দ্য কান্ট্রি: রিজভী ‘বন্দুকযুদ্ধে' রোহিঙ্গা নিহত ভিকারুননিসার নতুন অধ্যক্ষ ফওজিয়া শোভান-রাব্বানীর বিচার চান সোহেল