artk
বৃহস্পতিবার, নভেম্বার ২১, ২০১৯ ১:৪৩   |  ৭,অগ্রহায়ণ ১৪২৬
শুক্রবার, জুন ৭, ২০১৯ ১২:২৬

ভিন্ন স্বাদের হোয়াইট চিকেন রেসিপি

লাইফস্টাইল ডেস্ক
media

ছবি: সংগৃহিত

প্রথমে চিকেন ছোট ছোট পিস করে নিতে হবে। বোনলেস পিস হলে ভালো হয়। পিসগুলো টকদই ও জায়ফল গুড়া দিয়ে মেরিনেট করতে হবে।

আমাদের ঘরে ঘরে ঈদের আনন্দ। আর সেই আনন্দ দ্বিগুণ করে খাবার। বিশেষ করে চিকেন। আমরা অনেক চিকেন কারির কথা শুনেছি কিন্তু এবার হোয়াইট চিকেন। আশ্চর্য হচ্ছেন? না আশ্চর্য না বরং শুনুন সেই হোয়াইন চিকেন রান্নার রেসিপি। আর ঈদের আনন্দ বাড়িয়ে তুলুন।

উপকরণ :
 - চিকেন এক কেজি
 - টকদই দেড় কাপ
 - জায়ফল গুড়া ১/২ চা চামচ
 - ঘি ৩ টেবিল চামচ
 - সয়াবিন তেল ২ টেবিল চামচ
 - আস্ত গোলমরিচ ১০টি
 - দারুচিনি ১ টুকরা
 - এলাচ ৩টি
 - লবঙ্গ ৩টি
 - তেজপাতা ১টি
 - পেঁয়াজ কুচি ৩ টেবিল চামচ
 - পেঁয়াজ বাটা ২ টেবিল চামচ
 - রসুন বাটা ১ টেবিল চামচ
 - আদা বাটা ১ চা চামচ
 - কাঁচামরিচ ৫- ৬টি
 - লবণ স্বাদমতো
 - চিনি ১/২ চা চামচ
- পানি প্রয়োজনমতো।

প্রণালি :
প্রথমে চিকেন ছোট ছোট পিস করে নিতে হবে। বোনলেস পিস হলে ভালো হয়। পিসগুলো টকদই ও জায়ফল গুড়া দিয়ে মেরিনেট করতে হবে। চার থেকে পাঁচ ঘণ্টা মেরিনেট করতে হবে। আর এতক্ষণ মেরিনেট করা যদি সম্ভব না হয় তাহলে অন্তত এক ঘণ্টা মেরিনেট করতে হবে। মেরিনেট করা মাংস ফ্রিজে রেখে দিন।

ফ্রিজে রাখা হলে মাংস মেরিনেট বেশি ভালো হয়। কড়াইয়ে তেল ও ২ টেবিল চামচ ঘি একসাথে গরম করুন। এবার এই গরম ঘিতে একে একে এলাচ, দারুচিনি, লবঙ্গ, তেজপাতা, আস্ত গোলমরিচ ফোড়ন দিন। ঘিয়ে ফোড়নের সুন্দর গন্ধ বের হলে এতে পেঁয়াজ কুচি দিয়ে দিন। মিডিয়াম আঁচে দুই থেকে তিন মিনিট ভাজতে থাকুন। বেশি ভাজবেন না। তাহলে পেঁয়াজ লাল হয়ে যাবে এবং হোয়াইট চিকেনের রঙ নষ্ট হয়ে যাবে। পেঁয়াজ নরম হয়ে গেলে একে একে পেঁয়াজ বাটা, আদা বাটা ও রসুন বাটা দিতে হবে। ভালো করে নেড়ে নেড়ে ভুনে নিতে হবে।

মশলা ভুনা ভুনা হয়ে গেলে এতে মেরিনেট করা মাংস দিয়ে দিতে হবে। মাংসটা ভাজা ভাজা করে কষাতে হবে। পরিমাণমত লবণ ও চিনি দিতে হবে। মাংস নিজের পানিতেই সিদ্ধ হয়ে যাবে। তারপরেও যদি প্রয়োজন হয় তবে অল্প গরম পানি দিয়ে ঢেকে দিতে হবে। মাংস হয়ে গেলে উপর থেকে কিছু মরিচ ছড়িয়ে দিতে হবে। দমে রাখতে হবে ২০ মিনিট। এরপর পরিবেশন করুন নিজের স্টাইলে।

বুরকিনা ফাসোতে পুলিশের অভিযানে ১৮ জিহাদি নিহত জীবনযাত্রায় বদল এনে নিয়ন্ত্রণে রাখুন রক্তচাপ সশস্ত্র বাহিনী দিবসে শিখা অনির্বাণে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শ্রদ্ধা তিনদিনব্যাপী ‘শালুক’-এর নিবিড় সম্মিলন শুরু শুক্রবার ভারতের সাথে ১০০ কোটি ডলারের নৌ-অস্ত্র চুক্তি যুক্তরাষ্ট্রের স্বরাষ্ট্রমন্ত্রীর আশ্বাসে কর্মবিরতি প্রত্যাহার মালিক-শ্রমিকদের চেকপোস্টে ডাকাতের হামলা, ৪ পুলিশ আহত মেলায় রাজস্ব আদায় ২৬১৩ কোটি টাকা রাজধানী সুপার মার্কেটের আগুন নিয়ন্ত্রণে ময়মনসিংহে এক বাড়িতেই ৭ হাজার কেজি লবণ ট্রান্সফাররেবল এলসির সঠিক ব্যবহারে বায়িং হাউজের দক্ষতা বাড়ানো জরুরী জনগণকে শাস্তি দেবেন না প্লিজ: কাদের কাউন্সিলর সাঈদের বিরুদ্ধে মামলা সৈয়দ নূরুল আলমের ‘আমার জীবন ও উন্নয়নের ৪৪ বছর’ টিকাটুলিতে রাজধানী সুপার মার্কেটে ভয়াবহ আগুন শিগগিরই ২২১ বন্ড লেনদেনযোগ্য হবে দেশের মানুষ এখন খোলা জেলে বন্দী: মির্জা আব্বাস ধর্মঘটের প্রভাব চালের বাজারে পড়বে না: খাদ্যমন্ত্রী বায়ুদূষণে শীর্ষে ঢাকা, ২৫ নভেম্বর আন্তমন্ত্রণালয় সভা চট্টগ্রামে পাহাড়ে অস্ত্র তৈরির কারখানা: ২০ অস্ত্রসহ ‘ডাকাত সর্দার’ গ্রেপ্তার ঢাকা-চট্টগ্রাম-সিলেট মহাসড়কে যান চলাচল স্বাভাবিক বাস নেই, ভোগান্তি মাথায় নিয়ে হাঁটছে মানুষ ভুঁড়িওয়ালা পুরুষের কদর বেশি কেন নারীর কাছে ? সায়েদাবাদ থেকে দূরপাল্লার বাস বন্ধ শিক্ষকের থাপ্পড়ে কান ফাটলো ছাত্রের রাজধানীতে ‘বন্দুকযুদ্ধে’ যুবক নিহত আমার বিরুদ্ধে অনুসন্ধান চালালে অনেক এমপি-মন্ত্রীর যাবজ্জীবন হবে: নাজমুল আইনের লাগাম ছেড়ার ধর্মঘটে সারাদেশে অচলাবস্থা দিনাজপুরে ট্রাকচাপায় ২ মোটরসাইকেল আরোহী নিহত কাউন্সিলর রাজিবের তিন গাড়ি জব্দ