artk
মঙ্গলবার, জুন ২৫, ২০১৯ ৭:২১   |  ১১,আষাঢ় ১৪২৬
শুক্রবার, জুন ৭, ২০১৯ ১২:২৬

ভিন্ন স্বাদের হোয়াইট চিকেন রেসিপি

লাইফস্টাইল ডেস্ক
media

ছবি: সংগৃহিত

প্রথমে চিকেন ছোট ছোট পিস করে নিতে হবে। বোনলেস পিস হলে ভালো হয়। পিসগুলো টকদই ও জায়ফল গুড়া দিয়ে মেরিনেট করতে হবে।

আমাদের ঘরে ঘরে ঈদের আনন্দ। আর সেই আনন্দ দ্বিগুণ করে খাবার। বিশেষ করে চিকেন। আমরা অনেক চিকেন কারির কথা শুনেছি কিন্তু এবার হোয়াইট চিকেন। আশ্চর্য হচ্ছেন? না আশ্চর্য না বরং শুনুন সেই হোয়াইন চিকেন রান্নার রেসিপি। আর ঈদের আনন্দ বাড়িয়ে তুলুন।

উপকরণ :
 - চিকেন এক কেজি
 - টকদই দেড় কাপ
 - জায়ফল গুড়া ১/২ চা চামচ
 - ঘি ৩ টেবিল চামচ
 - সয়াবিন তেল ২ টেবিল চামচ
 - আস্ত গোলমরিচ ১০টি
 - দারুচিনি ১ টুকরা
 - এলাচ ৩টি
 - লবঙ্গ ৩টি
 - তেজপাতা ১টি
 - পেঁয়াজ কুচি ৩ টেবিল চামচ
 - পেঁয়াজ বাটা ২ টেবিল চামচ
 - রসুন বাটা ১ টেবিল চামচ
 - আদা বাটা ১ চা চামচ
 - কাঁচামরিচ ৫- ৬টি
 - লবণ স্বাদমতো
 - চিনি ১/২ চা চামচ
- পানি প্রয়োজনমতো।

প্রণালি :
প্রথমে চিকেন ছোট ছোট পিস করে নিতে হবে। বোনলেস পিস হলে ভালো হয়। পিসগুলো টকদই ও জায়ফল গুড়া দিয়ে মেরিনেট করতে হবে। চার থেকে পাঁচ ঘণ্টা মেরিনেট করতে হবে। আর এতক্ষণ মেরিনেট করা যদি সম্ভব না হয় তাহলে অন্তত এক ঘণ্টা মেরিনেট করতে হবে। মেরিনেট করা মাংস ফ্রিজে রেখে দিন।

ফ্রিজে রাখা হলে মাংস মেরিনেট বেশি ভালো হয়। কড়াইয়ে তেল ও ২ টেবিল চামচ ঘি একসাথে গরম করুন। এবার এই গরম ঘিতে একে একে এলাচ, দারুচিনি, লবঙ্গ, তেজপাতা, আস্ত গোলমরিচ ফোড়ন দিন। ঘিয়ে ফোড়নের সুন্দর গন্ধ বের হলে এতে পেঁয়াজ কুচি দিয়ে দিন। মিডিয়াম আঁচে দুই থেকে তিন মিনিট ভাজতে থাকুন। বেশি ভাজবেন না। তাহলে পেঁয়াজ লাল হয়ে যাবে এবং হোয়াইট চিকেনের রঙ নষ্ট হয়ে যাবে। পেঁয়াজ নরম হয়ে গেলে একে একে পেঁয়াজ বাটা, আদা বাটা ও রসুন বাটা দিতে হবে। ভালো করে নেড়ে নেড়ে ভুনে নিতে হবে।

মশলা ভুনা ভুনা হয়ে গেলে এতে মেরিনেট করা মাংস দিয়ে দিতে হবে। মাংসটা ভাজা ভাজা করে কষাতে হবে। পরিমাণমত লবণ ও চিনি দিতে হবে। মাংস নিজের পানিতেই সিদ্ধ হয়ে যাবে। তারপরেও যদি প্রয়োজন হয় তবে অল্প গরম পানি দিয়ে ঢেকে দিতে হবে। মাংস হয়ে গেলে উপর থেকে কিছু মরিচ ছড়িয়ে দিতে হবে। দমে রাখতে হবে ২০ মিনিট। এরপর পরিবেশন করুন নিজের স্টাইলে।

আফগারদের বিপক্ষে জয়ের নায়ক সাকিব সেমির স্বপ্ন চওড়া হলো টাইগারদের ২৫ রানে ৫ উইকেট সাকিবের কব্জায় চমেক থেকে ভুয়া এনএসআই সদস্য আটক দেশে আসছে কলকাতার দুই ছবি মেহজাবিনের এত্ত সাহস! (ভিডিও) হৃদরোগে আক্রান্ত রব হাসপাতালে ঘুষের টাকা ফেরত দিলেন সাবরেজিস্ট্রার ও দলিল লেখক ভয়ানক ব্যাপার: রাস্তার পাশ থেকে গরু তুলে নিল বাসে... সাকিবের ঘূর্ণি যাদুতে আফগান শিবিরে কাঁপন ছলচাতুরি করে খালেদা জিয়াকে আটকে রাখা হয়েছে: সংসদে সাত্তার কলকাতার ছবিতে এবার গান গাইলেন জয়া মুসলিম যুবকদের গলা কেটে ফেলা হবে: বিজেপির এমপি বিএসএফের গুলিতে ২ বাংলাদেশি নিহত সাকিবের প্রথম ওভারেই সাফল্য পেলো বাংলাদেশ কালোটাকা ব্যবহার সংবিধানের চেতনাবিরোধী: ইনু দেশে হতদরিদ্র বলে কিছু থাকবে না: প্রধানমন্ত্রী যুক্তরাষ্ট্রের সঙ্গে আলোচনায় বসার ইঙ্গিত দিয়েছে ইরান বগুড়া-৬ আসনে বিএনপির জয় আফগানিস্তানকে ২৬৩ রানের লক্ষ্য দিল বাংলাদেশ ভৌগোলিক কারণে বাংলাদেশে মাদক সমস্যা: স্বরাষ্ট্রমন্ত্রী তাপপ্রবাহ আরও ২ দিন অব্যাহত থাকতে পারে মিলার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা পুঁজিবাজারের সূচকে পতন মুশফিক-রিয়াদের ব্যাটে এগিয়ে যাচ্ছে বাংলাদেশ পরোয়ানার একদিন পর প্রাণ গ্রুপের চেয়ারম্যানের জামিন ওসি মোয়াজ্জেমকে ডিভিশন দেয়ার নির্দেশ ২ জুলাইয়ের মধ্যে মেয়াদোত্তীর্ণ ওষুধ ধ্বংস না করলে ব্যবস্থা: স্বাস্থ্যমন্ত্রী শীর্ষে উঠে ফিরলেন সাকিবও ‘বঙ্গবন্ধু’ চরিত্রটি খোঁজে পেয়েছেন শ্যাম বেনেগাল!