artk
সোমবার, আগষ্ট ২৬, ২০১৯ ৮:৫৭   |  ১১,ভাদ্র ১৪২৬
বুধবার, জুন ৫, ২০১৯ ২:৪৪

সিডনিতে ঈদুল ফিতর উদযাপিত

নাইম আবদুল্লাহ সিডনি সংবাদদাতা
media
ঈদ উপলক্ষে কোন কোন মসজিদে বা কমিউনিটি হলগুলোতে বিশাল আকারের খাওয়া দাওয়ার আয়োজন করা হয়।

যথাযোগ্য মর্যাদা, ধর্মীয় ভাবগাম্ভীর্য ও আনন্দ-উচ্ছ্বাসের মধ্য দিয়ে সিডনিতে গত ৫ জুন (বুধবার) পবিত্র ঈদুল ফিতর উদযাপিত হয়েছে। পবিত্র রমজান মাসে সিয়াম সাধনার পর সিডনির মুসলিম সম্প্রদায়ও প্রবাসী বাংলাদেশিরা তাদের বৃহত্তম ধর্মীয় উৎসব ঈদুল ফিতর উদযাপন করেন।

মাসব্যাপী সিয়াম সাধনার পর মুসলমানরা পালন করেন ঈদুল ফিতর। শুধু মুসলিম অধ্যুষিত দেশগুলোতেই নয়, এই ঈদ উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে পালিত হয় বিশ্বের নানাদেশে নানা রূপে। ধর্মীয় অনুভূতির সঙ্গে সঙ্গে কোনো দেশের কৃষ্টি ও সংস্কৃতির সঙ্গে মিশে যায় এই উৎসব।

আল্লাহর সন্তুষ্টি লাভের আশায় ধর্মপ্রাণ মুসলমানরা নামাজের জন্য সমবেত হন স্থানীয় মসজিদ, ইসলামিক সেন্টার, কনভেনশন হল কিংবা পার্কে। আবার কোথাও অংশগ্রহণকারীর সংখ্যা বেশি হওয়ায় একাধিক সময়ে নামাজের আয়োজন করা হয়।

ঈদ উপলক্ষে কোন কোন মসজিদে বা কমিউনিটি হলগুলোতে বিশাল আকারের খাওয়া দাওয়ার আয়োজন করা হয়।

ঈদের নামাজে বিশ্বের মুসলমানদের জন্য বিশেষ প্রার্থনা ও বিশ্বব্যাপী মুসলিম উম্মাহর শান্তি, কল্যাণ ও সমৃদ্ধি কামনা করে বিশেষ মোনাজাত করা হয়। জামাত শেষে চিরাচরিত নিয়মানুযায়ী মুসল্লিরা একে অপরের সঙ্গে কোলাকুলি করে কুশল বিনিময় করেন।

ঈদ উপলক্ষে অস্ট্রেলিয়ার প্রধান মন্ত্রী স্কট মরিসন, বিরোধী দলীয় নেতা, ফেডারেল মেম্বার ফর ওয়াটসন ও শ্যাডো মন্ত্রী টনি বার্ক ও জিহাদ দীপ এমপি সহ অন্যান্য নেতারা ঈদের শুভেচ্ছা বিনিময় করেন।

বাসচাপায় পোশাক শ্রমিক নিহত, বাসে আগুন সত্যকে এড়ানোর উপায় নেই: কাদের শিক্ষকদের কোচিং বাণিজ্য বন্ধে কমিটি হচ্ছে বিদ্যালয়ে বিশ্বের সবচেয়ে দামি অভিনেত্রী স্কারলেট বিএনপি নেতা-কর্মীদের খুন করেছে আ.লীগ: ফখরুল যেভাবে চিনবেন ভালো সিমেন্ট ডেঙ্গুর যাতনা ভুলতেই পারছি না: অর্থমন্ত্রী প্রধানমন্ত্রীকে কটূক্তি করার অভিযোগে সোনাইমুড়ির মেয়র বরখাস্ত কানে এয়ারফোন, ট্রেনের ধাক্কায় প্রাণ গেলো তরুণের সোনার বাংলা বিনির্মাণে এক সঙ্গে কাজ করতে হবে: অর্থমন্ত্রী কাবিননামায় ‘কুমারী’ শব্দ বাদ দেয়ার নির্দেশ খেলাপি ঋণ কমার সুযোগ নেই স্টোকসের হেলমেট ভাঙলেন হ্যাজলউড শতকোটি টাকা আত্মসাতে ৭ জনের বিরুদ্ধে মামলা সিঙ্গাপুরের ব্যবসায়ীরা বাংলাদেশে বিনিয়োগে আগ্রহী রশিদ খানের হুঙ্কার! দক্ষ জনশক্তির প্রয়োজনে ২ প্রতিষ্ঠান রাতের আঁধারে জামালপুর ছাড়লেন সেই ডিসি শ্রীলঙ্কাকে ৭-১ গোলে গুড়িয়ে দিলো বাংলাদেশের কিশোররা রোগীর ওপর খসে পড়ল হাসপাতালের ছাদের পলেস্তারা রাজাকারদের তালিকা সংগ্রহ করছে স্বরাষ্ট্র মন্ত্রণালয় আফগানিস্তানের বিপক্ষে নিজেদেরই এগিয়ে রাখছেন মিরাজ দুদকের কাছে ৩ মাসের সময় চেয়েছেন নূর আলী পৃথিবী ধ্বংসে মেতেছেন ট্রাম্প আর বোলসোনারো আন্তর্জাতিক স্বাস্থ্য সেবা কার্ড নিয়ে এলো ‘মেডিএইডার’ পদ্মায় ১৬০ টন সিমেন্টসহ কার্গো ডুবি পূর্বাচলে ১০ কাঠার প্লট চান বিএনপির রুমিন খেলোয়াড়দের দাঁত অন্যদের দাঁতের চেয়েও খারাপ কেড়ে নেয়া হবে সেই ডিসির শুদ্ধাচার সনদ কাবিননামা থেকে ‘কুমারী’ শব্দ বাদ দেয়ার নির্দেশ