artk
রোববার, সেপ্টেম্বার ১৫, ২০১৯ ১১:৫৬   |  ৩১,ভাদ্র ১৪২৬
মঙ্গলবার, জুন ৪, ২০১৯ ১০:৫৮

ঈদের রান্নায় মজাদার দই চিকেন

লাইফস্টাইল ডেস্ক
media
এখন এতে দই, আদা-রসুন বাটা, এলাচের গুড়া আর লবণে দিয়ে তাতে মুরগির টুকরাগুলো ভালভাবে মাখিয়ে ম্যারিনেট করার জন্য ২ ঘণ্টা ফ্রিজে রেখে দিন।

ঈদ মানে আনন্দ। আর এর সাথে যুক্ত হয় খাওয়ার আনন্দও। এই ঈদে নানা রকম খাবারের মধ্যে চিকেন থাকবে বেশি। আর থাকবে এর নানান রকম পদ। যাই হোক এবার নিউজ বাংলাদেশের পাঠকের জন্য থাকছে ঈদে দই দিয়ে চিকেন কেমন করে রান্না করবেন। চলুন দেখে নেয়া যাক।

যা উপকরণ লাগবে:

#  ৩০০ গ্রাম মুরগীর মাংস

# সামান্য লবণ

# আধা টেবিল চামচ রসুন বাটা

# এক বাটি পেঁয়াজ কাটা

# আধা টেবিল চামচ বাটার

# ১৫০ গ্রাম টক দই

# ৬টা কাঁচা মরিচ

# আধা টেবিল চামচ আদা বাটা

# আধা চামচ এলাচ গুড়া

# আধা বাটি ধনে পাতা কুঁচি

রান্নার প্রণালি:

হালকা গরম পানিতে সামান্য লবণ দিয়ে মুরগিটা ১০ মিনিট রেখে দিন। এবার ভালভাবে পরিষ্কার করে মাংসগুলো পছন্দ অনুযায়ী টুকরা করে কেটে নিন। একটা বড় কড়াই নিয়ে প্রথমে তাতে ৪টা কাঁচা মরিচ বেটে দিন। এখন এতে দই, আদা-রসুন বাটা, এলাচের গুড়া আর লবণে দিয়ে তাতে মুরগির টুকরাগুলো ভালভাবে মাখিয়ে ম্যারিনেট করার জন্য ২ ঘণ্টা ফ্রিজে রেখে দিন।

এবার আরেকটি কড়াইয়ে বাটার দিয়ে অল্প আঁচে রান্না করুন। বাটার গলে গেলে তাতে কাঁটা পেঁয়াজ দিন। পেঁয়াজগুলো বাদামী হয়ে গেলে তাতে ম্যারিনেট করা মুরগিটা ঢেলে দিন। ২ মিনিট কষিয়ে ঢাকনা দিয়ে ঢেকে দিন। ১৫ মিনিট ধরে রান্না করুন। রান্নাটা আরও মজাদার করতে সামান্য ক্রিম যোগ করতে পারেন। মুরগী সিদ্ধ হয়ে এলে কাঁচা মরিচ, ধনে পাতা যোগ করুন। পোলাও ছাড়াও দই চিকেন, পরোটা কিংবা নান রুটি দিয়েও খেতে পারেন।

আপনাদের ঈদানন্দ হয়ে উঠুন দারুণ মজার।

হন্ডুরাসে অদ্ভুত মাছ বৃষ্টি! (ভিডিও) আফগানদেরদের কাছে লজ্জার হার বাংলাদেশের অর্থমন্ত্রীর ফেসবুক অ্যাকাউন্ট হ্যাকড ছাত্রলীগ নেতাদের পদচ্যুতিই সারা দেশের দুর্নীতির চিত্র: ফখরুল প্রাথমিকে সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষার ফল প্রকাশ বিশ্বকাপ যাত্রা হার দিয়ে শুরু বাংলাদেশের ড্রোন হামলার পর তেলের উৎপাদন ৫০শতাংশ কমেছে নিষিদ্ধপল্লীতে কী করছেন প্রভা-মৌটুসী? মেসিকে নকল করে ভাইরাল পুত্র নবীর তাণ্ডবে ১৬৫ রানের লক্ষ্য পেল বাংলাদেশ কে এই লেখক ভট্টাচার্য? কুড়িয়ে পাওয়া ২ লাখ টাকা ফেরত দিল মেয়েটি এ পি জে আব্দুল কালাম স্মৃতি পুরস্কারের জন্য মনোনিত হাসিনা টাইগার ঝড়ে আফগান শিবিরে কাঁপন পুঁজিবাজারে না এলে বীমার সনদ বাতিল দুর্নীতির মামলায় কবি শাহাবুদ্দিন নাগরী কারাগারে সার্ভেয়ার সাইফুরের জামিন নামঞ্জুর টস হেরে ফিল্ডিংয়ে বাংলাদেশ দেশের উন্নয়ন মির্জা ফখরুলের চোখে পড়ে না: হানিফ ‘লুটেরা’ বলে সম্বোধন করলে অপমান বোধ করি: বেক্সিমকো সিঙ্গাপুরে কেমন আছেন এন্ড্রু কিশোর? গলাচিপা উপজেলা চেয়ারম্যান শাহিনের বিরুদ্ধে শ্লীলতাহানির মামলা ইতালির নাগরিকত্ব হারাতে পারেন ২ হাজার ৮শ বাংলাদেশি ‘শৃঙ্খলাভঙ্গে ছাত্রলীগ নেতাকে অপসারণের ঘটনা ইতিহাসে প্রথম’ বোমা নিষ্ক্রিয় করতে গিয়ে বিস্ফোরণে র‌্যাব সদস্য আহত প্রয়োজনে থানায় গিয়ে ওসিগিরি করবো: নতুন ডিএমপি কমিশনার ছাত্রলীগের চাঁদাবাজির খবর এখন টক অব দ্য কান্ট্রি: রিজভী ‘বন্দুকযুদ্ধে' রোহিঙ্গা নিহত ভিকারুননিসার নতুন অধ্যক্ষ ফওজিয়া শোভান-রাব্বানীর বিচার চান সোহেল