artk
শুক্রবার, নভেম্বার ১৫, ২০১৯ ১:০৮   |  ১,অগ্রহায়ণ ১৪২৬
মঙ্গলবার, জুন ৪, ২০১৯ ১০:৫৮

ঈদের রান্নায় মজাদার দই চিকেন

লাইফস্টাইল ডেস্ক
media
এখন এতে দই, আদা-রসুন বাটা, এলাচের গুড়া আর লবণে দিয়ে তাতে মুরগির টুকরাগুলো ভালভাবে মাখিয়ে ম্যারিনেট করার জন্য ২ ঘণ্টা ফ্রিজে রেখে দিন।

ঈদ মানে আনন্দ। আর এর সাথে যুক্ত হয় খাওয়ার আনন্দও। এই ঈদে নানা রকম খাবারের মধ্যে চিকেন থাকবে বেশি। আর থাকবে এর নানান রকম পদ। যাই হোক এবার নিউজ বাংলাদেশের পাঠকের জন্য থাকছে ঈদে দই দিয়ে চিকেন কেমন করে রান্না করবেন। চলুন দেখে নেয়া যাক।

যা উপকরণ লাগবে:

#  ৩০০ গ্রাম মুরগীর মাংস

# সামান্য লবণ

# আধা টেবিল চামচ রসুন বাটা

# এক বাটি পেঁয়াজ কাটা

# আধা টেবিল চামচ বাটার

# ১৫০ গ্রাম টক দই

# ৬টা কাঁচা মরিচ

# আধা টেবিল চামচ আদা বাটা

# আধা চামচ এলাচ গুড়া

# আধা বাটি ধনে পাতা কুঁচি

রান্নার প্রণালি:

হালকা গরম পানিতে সামান্য লবণ দিয়ে মুরগিটা ১০ মিনিট রেখে দিন। এবার ভালভাবে পরিষ্কার করে মাংসগুলো পছন্দ অনুযায়ী টুকরা করে কেটে নিন। একটা বড় কড়াই নিয়ে প্রথমে তাতে ৪টা কাঁচা মরিচ বেটে দিন। এখন এতে দই, আদা-রসুন বাটা, এলাচের গুড়া আর লবণে দিয়ে তাতে মুরগির টুকরাগুলো ভালভাবে মাখিয়ে ম্যারিনেট করার জন্য ২ ঘণ্টা ফ্রিজে রেখে দিন।

এবার আরেকটি কড়াইয়ে বাটার দিয়ে অল্প আঁচে রান্না করুন। বাটার গলে গেলে তাতে কাঁটা পেঁয়াজ দিন। পেঁয়াজগুলো বাদামী হয়ে গেলে তাতে ম্যারিনেট করা মুরগিটা ঢেলে দিন। ২ মিনিট কষিয়ে ঢাকনা দিয়ে ঢেকে দিন। ১৫ মিনিট ধরে রান্না করুন। রান্নাটা আরও মজাদার করতে সামান্য ক্রিম যোগ করতে পারেন। মুরগী সিদ্ধ হয়ে এলে কাঁচা মরিচ, ধনে পাতা যোগ করুন। পোলাও ছাড়াও দই চিকেন, পরোটা কিংবা নান রুটি দিয়েও খেতে পারেন।

আপনাদের ঈদানন্দ হয়ে উঠুন দারুণ মজার।

বই কিনলে পেঁয়াজ ফ্রি প্রাতঃভ্রমণে বের হয়ে ট্রলিচাপায় প্রাণ হারালেন খাদ্য কর্মকর্তা ধূসর আকাশ, বিষাক্ত বাতাস স্বজনদের পরিকল্পনাতেই খুন হন সগিরা মোর্শেদ টেকনাফে ‘বন্দুকযুদ্ধে’ রোহিঙ্গা নিহত ময়মনসিংহে কলেজ ছাত্রীকে অপহরণকালে আটক ১০ আরিফের সহায়তায় ফুটপাতে থাকা সেই শিশুদের সরিয়ে নিলো পুলিশ পেঁয়াজের কেজি ২০০ টাকা হবে কোনো দিন ভাবিনি: তোফায়েল মেলার প্রথম দিনেই আয়কর আদায় ৩২৩ কোটি টাকা প্রথম দিনেই প্রধানমন্ত্রীর আয়কর বিবরণী জমা রাঙার বিরুদ্ধে মানহানির মামলা পেঁয়াজ নিয়ে মারামারি! সূচকে পতন লেনদেনও মন্দা জেএসসি প্রশ্নের ছবি তুলে পালানোর চেষ্টা, ২ কলেজছাত্রের দণ্ড চট্টগ্রামে দুই সিমেন্ট কারখানাকে জরিমানা অফিসে ইয়াবা সেবন ভূমি কর্মকর্তার দেশে সব ধরনের রেনিটিডিন বিক্রি স্থগিত সেন্টমার্টিনে ১১৯ রোহিঙ্গা আটক প্রাথমিক ও ইবতেদায়ি সমাপনী পরীক্ষা শুরু ১৭ নভেম্বর ৬৯ বার পেছাল সাগর-রুনি হত্যার তদন্ত প্রতিবেদন এবার সিগন্যালের ভুলে রংপুর এক্সপ্রেসে আগুন রংপুর এক্সপ্রেসের ইঞ্জিনসহ ৭ বগি লাইনচ্যুত, তিনটিতে আগুন ক্ষুদ্রঋণে দারিদ্র বিমোচন হয় না: প্রধানমন্ত্রী দুদকের হাতে আটক জনপ্রতিনিধিসহ ৫ সরকারি কর্মকর্তা খালেদা জিয়ার জামিন চেয়ে আপিল এবার সৌদি কারাগারে আরেক আলেমের মৃত্যু ২০০ কোটি টাকা দিতে রাজি গ্রামীণফোন কক্সবাজারে ‘বন্দুকযুদ্ধে’ রোহিঙ্গা ডাকাত নিহত বাংলাদেশের অভিজ্ঞতা কাজে লাগাতে চায় নেপাল বৃহস্পতিবার শুরু সপ্তাহব্যাপী আয়কর মেলা