artk
বৃহস্পতিবার, জুন ২৭, ২০১৯ ৫:৫৬   |  ১২,আষাঢ় ১৪২৬
মঙ্গলবার, জুন ৪, ২০১৯ ১০:৫৮

ঈদের রান্নায় মজাদার দই চিকেন

লাইফস্টাইল ডেস্ক
media
এখন এতে দই, আদা-রসুন বাটা, এলাচের গুড়া আর লবণে দিয়ে তাতে মুরগির টুকরাগুলো ভালভাবে মাখিয়ে ম্যারিনেট করার জন্য ২ ঘণ্টা ফ্রিজে রেখে দিন।

ঈদ মানে আনন্দ। আর এর সাথে যুক্ত হয় খাওয়ার আনন্দও। এই ঈদে নানা রকম খাবারের মধ্যে চিকেন থাকবে বেশি। আর থাকবে এর নানান রকম পদ। যাই হোক এবার নিউজ বাংলাদেশের পাঠকের জন্য থাকছে ঈদে দই দিয়ে চিকেন কেমন করে রান্না করবেন। চলুন দেখে নেয়া যাক।

যা উপকরণ লাগবে:

#  ৩০০ গ্রাম মুরগীর মাংস

# সামান্য লবণ

# আধা টেবিল চামচ রসুন বাটা

# এক বাটি পেঁয়াজ কাটা

# আধা টেবিল চামচ বাটার

# ১৫০ গ্রাম টক দই

# ৬টা কাঁচা মরিচ

# আধা টেবিল চামচ আদা বাটা

# আধা চামচ এলাচ গুড়া

# আধা বাটি ধনে পাতা কুঁচি

রান্নার প্রণালি:

হালকা গরম পানিতে সামান্য লবণ দিয়ে মুরগিটা ১০ মিনিট রেখে দিন। এবার ভালভাবে পরিষ্কার করে মাংসগুলো পছন্দ অনুযায়ী টুকরা করে কেটে নিন। একটা বড় কড়াই নিয়ে প্রথমে তাতে ৪টা কাঁচা মরিচ বেটে দিন। এখন এতে দই, আদা-রসুন বাটা, এলাচের গুড়া আর লবণে দিয়ে তাতে মুরগির টুকরাগুলো ভালভাবে মাখিয়ে ম্যারিনেট করার জন্য ২ ঘণ্টা ফ্রিজে রেখে দিন।

এবার আরেকটি কড়াইয়ে বাটার দিয়ে অল্প আঁচে রান্না করুন। বাটার গলে গেলে তাতে কাঁটা পেঁয়াজ দিন। পেঁয়াজগুলো বাদামী হয়ে গেলে তাতে ম্যারিনেট করা মুরগিটা ঢেলে দিন। ২ মিনিট কষিয়ে ঢাকনা দিয়ে ঢেকে দিন। ১৫ মিনিট ধরে রান্না করুন। রান্নাটা আরও মজাদার করতে সামান্য ক্রিম যোগ করতে পারেন। মুরগী সিদ্ধ হয়ে এলে কাঁচা মরিচ, ধনে পাতা যোগ করুন। পোলাও ছাড়াও দই চিকেন, পরোটা কিংবা নান রুটি দিয়েও খেতে পারেন।

আপনাদের ঈদানন্দ হয়ে উঠুন দারুণ মজার।

আইএসপিএবি নির্বাচন: অভিজ্ঞ আর নতুন প্যানেলের লড়াই কোহলির চেয়ে এগিয়ে মুশফিক ‘রিমান্ডে দিয়ে ম্যাজিস্ট্রেটেরা সংবিধান লঙ্ঘন করছেন’ বরগুনায় স্ত্রীর সামনে স্বামীকে কুপিয়ে হত্যা যে মর্মান্তিক ছবিটি কাঁপিয়ে দিল বিশ্ব প্রাণ আরএফএলের বর্জ্যে দূষিত খোয়াই নদী, দুদকের অভিযান পাকিস্তানকে ২৩৮ রানের লক্ষ্য দিল কিউইরা বাংলাদেশ-ভারত ম্যাচেও আম্পায়ার আলিম দার! ঘুষ কেলেঙ্কারি: বাছিরের দেশত্যাগে নিষেধাজ্ঞা ভারতের মিনারভা ক্লাবকে হারিয়ে আবাহনীর ইতিহাস ‘কোনো মাদক ব্যবসায়ীকে ছাড় দেয়া হবে না’ ভারতকে হারানো অবম্ভব কিছু নয়: স্পিন কোচ সুনীল প্রশ্নফাঁস: ৭৭ জনের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা ‘রোহিঙ্গাদের ফেরত পাঠাতে না পারলে নিরাপত্তা শঙ্কা আছে’ নাসিমের বক্তব্যের নিন্দা ও প্রতিবাদ গণফোরামের সশস্ত্র বাধার মুখেও সাংবাদিক হতে চান যে মেয়েটি হাসপাতাল ছাড়লেন ব্রায়ান লারা আসামে নাগরিক তালিকা থেকে বাদ পড়ছেন আরও ১ লাখ এরশাদের শারীরিক অবস্থার অবনতি: জিএম কাদের পাকিস্তানের বিপক্ষে টস জিতে ব্যাটিংয়ে নিউজিল্যান্ড শিঙাড়া বেচে বছরে আয় ১ কোটি রুপি! সুইমিং পুলে বুরকিনি পরে নিষেধাজ্ঞা ভাঙলেন নারীরা ‘পরোয়ানা থাকলে আদালতে আত্মসমর্পণ করতে পারবেন মিজান’ ‘ট্রেন দুর্ঘটনায় গাফিলতির প্রমাণ পাওয়া গেলে কঠোর ব্যবস্থা’ বিএনপি রেল সেক্টর ধ্বংস করে দিয়েছে: রেলমন্ত্রী ‘উন্নয়ন এখন বিয়ে বাড়ির এক দিনের আলোকসজ্জার মতো’ খালে ভাসমান অবস্থায় মিললো ছাত্রলীগ নেতার ক্ষতবিক্ষত লাশ ২৮ বছর পর সচল সগিরা মোর্শেদ হত্যা মামলা সী পার্লের আইপিও শেয়ার বিওতে জমা দুদকের অমার্জনীয় ভাষায় তলব চিঠি প্রত্যাহারসহ ৪ দফা দাবি