artk
বৃহস্পতিবার, জুন ২৭, ২০১৯ ৭:০২   |  ১৩,আষাঢ় ১৪২৬
মঙ্গলবার, জুন ৪, ২০১৯ ৯:১৯

ঈদে তৈরি করুন অ্যারাবিয়ান ডেসার্ট কুনাফা

শারমিন আকতার
media
প্রথমে সিরার জন্য চিনি পানি মিশিয়ে আট দশ মিনিট জাল করবো চূলা বন্ধ থাকবে। তারপর কাটাইফগুলো টুকরো টুকরো করে কেটে নেব।

ঈদ-উল ফিতরে আমরা সকালে মিষ্টিমুখ করেই ঈদগাহে নামাজ পড়তে যাই। আর খাওয়ার পরে মিষ্টিমুখ আমাদের ঐতিহ্যের অংশ। তাই এবার ঈদের দিন বাসায় তৈরি করতে পারেন অ্যারাবিয়ান ডেসার্ট কুনাফা। অস্ট্রেলিয়া প্রসাসী রান্নাশিল্পী শারমিন আকতার নিউজবাংলাদেশের পাঠকের জন্য জানিয়েছেন অ্যারাবিয়ান ডেসার্ট কুনাফা তৈরি রেসিপিটি।

# উপকরণ :

কাটাইফ : ৩৮৫ গ্রাম (৩ কাপ এর মত)
ছানা: ১ কাপ
ক্রিম চিজ : ১\৩ কাপ
কনডেন্স মিল্ক : ১\২ কাপ
রং: সামান্য
বাটার গলানো  : ১ কাপ
চিনি : ২ কাপ
পানি: ১ কাপ
লেবুর রস : ১ চা চামচ
রোস ওয়াটার সামান্য
বাদাম কুচি : ১\২ কাপ ( যে কোন ধরনের বাদাম )

# প্রস্তুত প্রণালি

প্রথমে সিরার জন্য চিনি পানি মিশিয়ে আট দশ মিনিট জাল করবো চূলা বন্ধ থাকবে। তারপর কাটাইফগুলো টুকরো টুকরো করে কেটে নেব। একটা হাড়িতে অল্প করম করবো। সবগুলো কাটাইফ ঘি মাখিয়ে নেব। অপরদিকে ছানা, ক্রিম চিজ আর কনডেন্স মিল্ক দিয়ে মিশাবো ভেতরের পুরের জন্য। এখন কেক বেকিং ডিশের মধ্যে তিনভাগ এর দুই ভাগ চেপে চেপে বিছাবো। তার উপর ফিলিং দিয়ে বাকি একভাগ কাটাইফ বিছিয়ে দেব। ফিলিং সাবধান এ বিছাবো যাতে কিনারে না লাগে। এখন ওভেনে ১৭০ ডিগ্রি সেন্টিগ্রেটে তিরিশ মিনিট বেক করবো। ঢুকানোর আগে ওভেন প্রিহিট করতে হবে সাত / আট মিনিট। বেক হয়ে গেলে কুনাফা আনমোল্ড করে প্লেটে ঢেলে নেব। তারপর উপরে সিরা ঢেলে বাদাম কুচি সাজিয়ে দেব । সবাইকে আন্তরিক ধন্যবাদ এবং ঈদের শুভেচ্ছা।

আইএসপিএবি নির্বাচন: অভিজ্ঞ আর নতুন প্যানেলের লড়াই কোহলির চেয়ে এগিয়ে মুশফিক ‘রিমান্ডে দিয়ে ম্যাজিস্ট্রেটেরা সংবিধান লঙ্ঘন করছেন’ বরগুনায় স্ত্রীর সামনে স্বামীকে কুপিয়ে হত্যা যে মর্মান্তিক ছবিটি কাঁপিয়ে দিল বিশ্ব প্রাণ আরএফএলের বর্জ্যে দূষিত খোয়াই নদী, দুদকের অভিযান পাকিস্তানকে ২৩৮ রানের লক্ষ্য দিল কিউইরা বাংলাদেশ-ভারত ম্যাচেও আম্পায়ার আলিম দার! ঘুষ কেলেঙ্কারি: বাছিরের দেশত্যাগে নিষেধাজ্ঞা ভারতের মিনারভা ক্লাবকে হারিয়ে আবাহনীর ইতিহাস ‘কোনো মাদক ব্যবসায়ীকে ছাড় দেয়া হবে না’ ভারতকে হারানো অবম্ভব কিছু নয়: স্পিন কোচ সুনীল প্রশ্নফাঁস: ৭৭ জনের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা ‘রোহিঙ্গাদের ফেরত পাঠাতে না পারলে নিরাপত্তা শঙ্কা আছে’ নাসিমের বক্তব্যের নিন্দা ও প্রতিবাদ গণফোরামের সশস্ত্র বাধার মুখেও সাংবাদিক হতে চান যে মেয়েটি হাসপাতাল ছাড়লেন ব্রায়ান লারা আসামে নাগরিক তালিকা থেকে বাদ পড়ছেন আরও ১ লাখ এরশাদের শারীরিক অবস্থার অবনতি: জিএম কাদের পাকিস্তানের বিপক্ষে টস জিতে ব্যাটিংয়ে নিউজিল্যান্ড শিঙাড়া বেচে বছরে আয় ১ কোটি রুপি! সুইমিং পুলে বুরকিনি পরে নিষেধাজ্ঞা ভাঙলেন নারীরা ‘পরোয়ানা থাকলে আদালতে আত্মসমর্পণ করতে পারবেন মিজান’ ‘ট্রেন দুর্ঘটনায় গাফিলতির প্রমাণ পাওয়া গেলে কঠোর ব্যবস্থা’ বিএনপি রেল সেক্টর ধ্বংস করে দিয়েছে: রেলমন্ত্রী ‘উন্নয়ন এখন বিয়ে বাড়ির এক দিনের আলোকসজ্জার মতো’ খালে ভাসমান অবস্থায় মিললো ছাত্রলীগ নেতার ক্ষতবিক্ষত লাশ ২৮ বছর পর সচল সগিরা মোর্শেদ হত্যা মামলা সী পার্লের আইপিও শেয়ার বিওতে জমা দুদকের অমার্জনীয় ভাষায় তলব চিঠি প্রত্যাহারসহ ৪ দফা দাবি