artk
বৃহস্পতিবার, সেপ্টেম্বার ১৯, ২০১৯ ৬:২৮   |  ৪,আশ্বিন ১৪২৬
সোমবার, জুন ৩, ২০১৯ ৬:২৯

রাজা সীতারামের সেই পালঙ্ক প্রত্নতত্ত্ব অধিদপ্তরে হস্তান্তর

মাগুরা সংবাদদাতা
media

রাজা সীতারামের ব্যবহৃত পালঙ্ক মাগুরার জেলা প্রশাসকের বাংলোয় থাকা নিয়ে বিতর্ক শুরুর পর পালঙ্কটি পালঙ্কটি পরীক্ষা-নিরীক্ষার জন্য প্রত্নতত্ত্ব অধিদপ্তরে হস্তান্তর করা হয়েছে। 

রাজা সীতারামের ব্যবহৃত পালঙ্ক মাগুরার জেলা প্রশাসকের বাংলোয় থাকা নিয়ে বিতর্ক শুরুর পর পালঙ্কটি পালঙ্কটি পরীক্ষা-নিরীক্ষার জন্য প্রত্নতত্ত্ব অধিদপ্তরে হস্তান্তর করা হয়েছে। 

সোমবার প্রত্নতত্ত্ব অধিদপ্তর খুলনার আঞ্চলিক পরিচালকের প্রতিনিধিদলের কাছে পালঙ্কটি হস্তান্তর করা হয়।

প্রত্নতত্ত্ব অধিদপ্তর খুলনার আঞ্চলিক পরিচালক আফরোজা খান মিতা বিষয়টি নিশ্চিত করেছেন। 

তিনি জানান, পালঙ্কের বিষয়ে গণমাধ্যমে সংবাদ প্রকাশের পারে জেলা প্রশাসক প্রত্নতত্ত্ব অধিদপ্তরের মহাপরিচালক বরাবর একটি আবেদন করেন। ওই আবেদনের ভিত্তিতে এ পদক্ষেপ নেয়া হয়েছে।

এর আগে ‘রাজপালঙ্কের খোঁজ মিলল বাসভবনে’ শিরোনামে ৩১ মে প্রথম আলোতে একটি প্রতিবেদন প্রকাশিত হয়। খবর প্রকাশের পর ঐতিহাসিক নিদর্শন সংরক্ষণ না করে ‘ব্যবহার’ করায় জেলা প্রশাসক আলী আকবর সমালোচনার মুখে পড়েন।

এর পরিপ্রেক্ষিতে প্রত্নতত্ত্ব অধিদপ্তরের মহাপরিচালক বরাবর একটি চিঠি পাঠান জেলা প্রশাসক মো. আলী আকবর। ওই চিঠিতে উল্লেখ করা হয়, স্থানীয় সূত্রে কেউ কেউ পালঙ্কটি প্রায় চার শ বছর আগের ভূষণার রাজা সীতারাম রায়ের বলে মতপ্রকাশ করেছেন। তবে এ বিষয়ে জেলা প্রশাসনের পক্ষ থেকে প্রাচীন দলিল দস্তাবেজ অনুসন্ধান করেও কোনো তথ্য–প্রমাণ পাওয়া যায়নি।

আলী আকবর স্বাক্ষরিত চিঠিতে আরও বলা হয়, জীর্ণ ও ব্যবহার অনুপযোগী খাটটি দীর্ঘদিন ধরে মাগুরার জেলা প্রশাসকরা সংরক্ষণ করছেন। খাটটি রাজা সীতারামের কি না, যাচাই করে প্রাচীন নিদর্শন প্রমাণিত হলে সেটি সংরক্ষণের জন্য ব্যবস্থা নেয়া হোক।

এ বিষয়ে জানতে চাইলে জেলা প্রশাসক মো. আলী আকবর মুঠোফোনে বলেন, পালঙ্কটি প্রত্নতত্ত্ব অধিদপ্তরে দেওয়া হয়েছে। তবে এটা আসলেই সীতারামের কি না, তা পরীক্ষা করার জন্য ওই দপ্তরে পাঠানো হয়েছে।

এদিকে পালঙ্ক নিয়ে গণমাধ্যমে সংবাদ প্রকাশের পর এ বিষয়ে একটি তদন্ত কমিটি করেন জেলা প্রশাসক। চার সদস্যবিশিষ্ট কমিটির আহ্বায়ক করা হয়েছে অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মো. ফরিদ হোসেন। কমিটির অন্য সদস্যরা হলেন নেজারত ডেপুটি কালেক্টর রাজীব চৌধুরী, জেলা নাজির হরসিত কুমার শিকদার ও রেকর্ড রুম শাখার অফিস সহকারী মো. শফিকুল ইসলাম। তিন কার্যদিবসের মধ্যে কমিটিকে তদন্ত প্রতিবেদন দাখিল করতে বলা হয়েছে।

জিম্বাবুয়েকে হারিয়ে ফাইনালে বাংলাদেশ ক্যাসিনো থেকে আটক: ৩১ জনকে ১ বছর ও বাকিদের ৬ মাসের কারাদণ্ড জাপানি মেয়েদের কাছে বাংলাদেশের অসহায় আত্মসমর্পন কাঁপছে জিম্বাবুয়ে মির্জা আব্বাসের বাসায় হচ্ছে ছাত্রদলের কাউন্সিল মৃত্যুর আগে রিকশাচালককে রিফাতের শেষ কথা মাহমুদউল্লাহ ঝড়ে জিম্বাবুয়েকে ১৭৬ রানের টার্গেট দিলো টাইগাররা মানসম্পন্ন রিপোর্ট পুঁজিবাজারকে উচ্চস্তরে নিয়ে যাবে: ডিএসই পরিচালক যুবলীগ নেতা খালেদ মাহমুদ অস্ত্রসহ গ্রেপ্তার ই-সিগারেট নিষিদ্ধ করলো ভারত সরকার শান্তর পর সাজঘরে লিটন আলোচনার মাধ্যমে জিপি-রবির সমস্যা সমাধান: অর্থমন্ত্রী গিয়াস কাদের চৌধুরীর বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা যুবলীগ নেতার ক্যাসিনোতে র‌্যাবের অভিযান, ১৪২ নারী-পুরুষ আটক সাব্বির বাদ অভিষেক শান্ত ও আমিনুলের বিনিয়োগ সেবার মান বাড়াতে হবে: বিডা চেয়ারম্যান ঢাকা দক্ষিণে ডেঙ্গু কতটা নিয়ন্ত্রণে সাংবাদিকদের মূল্যায়ন চান খোকন বাবা হওয়ার খবর জানাতে লঙ্কা কাণ্ড ঘটালেন আন্দ্রে রাসেল কোনো চালক ডোপ টেস্টে ধরা পড়লে সরাসরি জেলে: এনায়েত উল্যাহ স্ট্যান্ডার্ড ব্যাংকের ৫০০ কোটি টাকার বন্ড অনুমোদন টস হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ মুন্নু সিরামিকস ও জুট স্টাফলার্সের শেয়ার কারসাজির প্রতিবেদন দাখিলের নির্দেশ দুদক কাঙ্খিত জনআস্থা অর্জনে ব্যর্থ: ইকবাল মাহমুদ রিফাত হত্যা: পলাতক ৯ আসামির বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা বাংলাদেশ-সার্বিয়ার অর্থনৈতিক সম্পর্ক উন্নয়নে গুরুত্বারোপ জয়ন্ত চৌধুরীর ‘অনির্বাণ নেতাজি’ গ্রন্থের পাঠোন্মচন বৃহস্পতিবার সরকারি-আধা সরকারি পিয়নের চাকরির জন্যও টাকা দিতে হয়: মওদুদ নার্সিং প্রশিক্ষণ আন্তর্জাতিক মানে উন্নীত হবে: প্রধানমন্ত্রী ঢাবিতে আন্দোলনকারীদের ওপর ছাত্রলীগের হামলা (ভিডিও) শাহজালালে কোটি টাকার সোনা জব্দ