artk
মঙ্গলবার, জুন ২৫, ২০১৯ ৭:৫০   |  ১১,আষাঢ় ১৪২৬
সোমবার, জুন ৩, ২০১৯ ৬:২৯

রাজা সীতারামের সেই পালঙ্ক প্রত্নতত্ত্ব অধিদপ্তরে হস্তান্তর

মাগুরা সংবাদদাতা
media

রাজা সীতারামের ব্যবহৃত পালঙ্ক মাগুরার জেলা প্রশাসকের বাংলোয় থাকা নিয়ে বিতর্ক শুরুর পর পালঙ্কটি পালঙ্কটি পরীক্ষা-নিরীক্ষার জন্য প্রত্নতত্ত্ব অধিদপ্তরে হস্তান্তর করা হয়েছে। 

রাজা সীতারামের ব্যবহৃত পালঙ্ক মাগুরার জেলা প্রশাসকের বাংলোয় থাকা নিয়ে বিতর্ক শুরুর পর পালঙ্কটি পালঙ্কটি পরীক্ষা-নিরীক্ষার জন্য প্রত্নতত্ত্ব অধিদপ্তরে হস্তান্তর করা হয়েছে। 

সোমবার প্রত্নতত্ত্ব অধিদপ্তর খুলনার আঞ্চলিক পরিচালকের প্রতিনিধিদলের কাছে পালঙ্কটি হস্তান্তর করা হয়।

প্রত্নতত্ত্ব অধিদপ্তর খুলনার আঞ্চলিক পরিচালক আফরোজা খান মিতা বিষয়টি নিশ্চিত করেছেন। 

তিনি জানান, পালঙ্কের বিষয়ে গণমাধ্যমে সংবাদ প্রকাশের পারে জেলা প্রশাসক প্রত্নতত্ত্ব অধিদপ্তরের মহাপরিচালক বরাবর একটি আবেদন করেন। ওই আবেদনের ভিত্তিতে এ পদক্ষেপ নেয়া হয়েছে।

এর আগে ‘রাজপালঙ্কের খোঁজ মিলল বাসভবনে’ শিরোনামে ৩১ মে প্রথম আলোতে একটি প্রতিবেদন প্রকাশিত হয়। খবর প্রকাশের পর ঐতিহাসিক নিদর্শন সংরক্ষণ না করে ‘ব্যবহার’ করায় জেলা প্রশাসক আলী আকবর সমালোচনার মুখে পড়েন।

এর পরিপ্রেক্ষিতে প্রত্নতত্ত্ব অধিদপ্তরের মহাপরিচালক বরাবর একটি চিঠি পাঠান জেলা প্রশাসক মো. আলী আকবর। ওই চিঠিতে উল্লেখ করা হয়, স্থানীয় সূত্রে কেউ কেউ পালঙ্কটি প্রায় চার শ বছর আগের ভূষণার রাজা সীতারাম রায়ের বলে মতপ্রকাশ করেছেন। তবে এ বিষয়ে জেলা প্রশাসনের পক্ষ থেকে প্রাচীন দলিল দস্তাবেজ অনুসন্ধান করেও কোনো তথ্য–প্রমাণ পাওয়া যায়নি।

আলী আকবর স্বাক্ষরিত চিঠিতে আরও বলা হয়, জীর্ণ ও ব্যবহার অনুপযোগী খাটটি দীর্ঘদিন ধরে মাগুরার জেলা প্রশাসকরা সংরক্ষণ করছেন। খাটটি রাজা সীতারামের কি না, যাচাই করে প্রাচীন নিদর্শন প্রমাণিত হলে সেটি সংরক্ষণের জন্য ব্যবস্থা নেয়া হোক।

এ বিষয়ে জানতে চাইলে জেলা প্রশাসক মো. আলী আকবর মুঠোফোনে বলেন, পালঙ্কটি প্রত্নতত্ত্ব অধিদপ্তরে দেওয়া হয়েছে। তবে এটা আসলেই সীতারামের কি না, তা পরীক্ষা করার জন্য ওই দপ্তরে পাঠানো হয়েছে।

এদিকে পালঙ্ক নিয়ে গণমাধ্যমে সংবাদ প্রকাশের পর এ বিষয়ে একটি তদন্ত কমিটি করেন জেলা প্রশাসক। চার সদস্যবিশিষ্ট কমিটির আহ্বায়ক করা হয়েছে অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মো. ফরিদ হোসেন। কমিটির অন্য সদস্যরা হলেন নেজারত ডেপুটি কালেক্টর রাজীব চৌধুরী, জেলা নাজির হরসিত কুমার শিকদার ও রেকর্ড রুম শাখার অফিস সহকারী মো. শফিকুল ইসলাম। তিন কার্যদিবসের মধ্যে কমিটিকে তদন্ত প্রতিবেদন দাখিল করতে বলা হয়েছে।

আফগারদের বিপক্ষে জয়ের নায়ক সাকিব সেমির স্বপ্ন চওড়া হলো টাইগারদের ২৫ রানে ৫ উইকেট সাকিবের কব্জায় চমেক থেকে ভুয়া এনএসআই সদস্য আটক দেশে আসছে কলকাতার দুই ছবি মেহজাবিনের এত্ত সাহস! (ভিডিও) হৃদরোগে আক্রান্ত রব হাসপাতালে ঘুষের টাকা ফেরত দিলেন সাবরেজিস্ট্রার ও দলিল লেখক ভয়ানক ব্যাপার: রাস্তার পাশ থেকে গরু তুলে নিল বাসে... সাকিবের ঘূর্ণি যাদুতে আফগান শিবিরে কাঁপন ছলচাতুরি করে খালেদা জিয়াকে আটকে রাখা হয়েছে: সংসদে সাত্তার কলকাতার ছবিতে এবার গান গাইলেন জয়া মুসলিম যুবকদের গলা কেটে ফেলা হবে: বিজেপির এমপি বিএসএফের গুলিতে ২ বাংলাদেশি নিহত সাকিবের প্রথম ওভারেই সাফল্য পেলো বাংলাদেশ কালোটাকা ব্যবহার সংবিধানের চেতনাবিরোধী: ইনু দেশে হতদরিদ্র বলে কিছু থাকবে না: প্রধানমন্ত্রী যুক্তরাষ্ট্রের সঙ্গে আলোচনায় বসার ইঙ্গিত দিয়েছে ইরান বগুড়া-৬ আসনে বিএনপির জয় আফগানিস্তানকে ২৬৩ রানের লক্ষ্য দিল বাংলাদেশ ভৌগোলিক কারণে বাংলাদেশে মাদক সমস্যা: স্বরাষ্ট্রমন্ত্রী তাপপ্রবাহ আরও ২ দিন অব্যাহত থাকতে পারে মিলার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা পুঁজিবাজারের সূচকে পতন মুশফিক-রিয়াদের ব্যাটে এগিয়ে যাচ্ছে বাংলাদেশ পরোয়ানার একদিন পর প্রাণ গ্রুপের চেয়ারম্যানের জামিন ওসি মোয়াজ্জেমকে ডিভিশন দেয়ার নির্দেশ ২ জুলাইয়ের মধ্যে মেয়াদোত্তীর্ণ ওষুধ ধ্বংস না করলে ব্যবস্থা: স্বাস্থ্যমন্ত্রী শীর্ষে উঠে ফিরলেন সাকিবও ‘বঙ্গবন্ধু’ চরিত্রটি খোঁজে পেয়েছেন শ্যাম বেনেগাল!