artk
সোমবার, জুন ৩, ২০১৯ ৯:৪৪

ঈদ দেশে-বিদেশে

নাইম আবদুল্লাহ
media
সন্ধ্যার পরে সবাই একত্রে জড় হয়ে সেই সালামির টাকা পয়সা গোনা

ছোটবেলায় ঈদের আনন্দই ছিল অন্যরকম। চাঁদরাতে গ্রামের বড় ভাইয়েরা পিকনিকের আয়োজন করতো। গ্রাম ও বাজার থেকে চাঁদা তুলে সারা রাত মাইকে ঈদের গান শুনিয়ে এই আয়োজন চলতো। আমরা ছোটরা ঐ রাতে ঈদের উত্তেজনায় প্রায় সারা রাত ঘুমাতে পারতাম না। ফজরের নামাজের আগে আগে আমরা উঠে পিকনিকের খাওয়া দাওয়ায় শরীক হতাম। বিরাট ঈদগাহে নামাজের পর নুতন জামাকাপড় পড়ে দল বেঁধে শুরু হতো গ্রামের এক প্রান্ত থেকে অন্য প্রান্তের বাসায় বাসায় ঘুরে বেরিয়ে সালামি নেয়া। সন্ধ্যার পরে সবাই একত্রে জড় হয়ে সেই সালামির টাকা পয়সা গোনা।

এখন দেশের পরিস্থিতি বদলে গেছে। চাঁদ রাতে মাইকে ঈদের গান শোনা যায়না। আজকাল ঘরে ঘরে সবাই যে যার মতো ইদ করে। মহল্লা ভিত্তিক মসজিদে ঈদের নামাজ হয়। দুই তিন গ্রামের মানুষ এখন আর ঈদগাহে জড় হয়না। ঈদের আগের শেষ রাতে কর্মজীবী মানুষরা ক্লান্ত হয়ে গ্রামে ফিরে। তারপর তড়িঘড়ি করে ঈদের নামাজ পরে দেয় ক্লান্তির লম্বা ঘুম। সেই ঘুম ভাঙ্গে পড়ন্ত বিকেলে। সন্ধ্যায় ক্লান্তির আড়মোড়া ভেঙে ঈদের দিন শেষ হয়।

ছোটবেলার সেই ঈদের আনন্দ আমরা কিন্তু প্রবাসেও বয়ে এনেছি। বিদেশে ঈদের সপ্তাহ খানের আগের থেকেই ঈদের কেনা কাটা ও জল্পনা কল্পনা শুরু হয় কবে ঈদ হবে এই নিয়ে। ঈদের আগের দিন বন্ধুরা ফোন করা শুরু করে ঈদের তারিখ জানতে। চাঁদ রাতে মসজিদে ঈদের ঘোষণা হলে আমি সাথে সাথে স্ত্রীকে ফোনে জানিয়ে দেই। সে ফোন করে অন্য ভাবীদের জানায়। চাঁদ রাতেই মহিলারা ঈদের দিনের সময় ভাগাভাগি করে নেয় কে কখন বাসায় থাকবে আর কখন বেড়াতে বের হবে। যারা রাতে কাজ করে তারা ঈদের খবর পেয়ে বাসায় ফিরে এসে রান্নার কাজে স্ত্রীর সাথে হাত লাগায়। সকালে নামাজের পর শুরু হয় ঈদের বেড়ানো। পালা করে চলে এই দেখা সাক্ষাৎ। চলে ফোন করে আসা যাওয়া।

যাদের সাথে ঈদের দিন দেখা হয়না তারা যেতে বলেন ঈদের পরের দিনগুলোতে। সেখানেও চলে শিডিউল ক্রাইসেস, মান অভিমান ও দেয়া নেয়া। প্রবাসেও ঈদের পরের এক সপ্তাহ ঈদের আমেজ লেগে থাকে।

লেখক: নাইম আবদুল্লাহ, সিডনি প্রবাসী লেখক ও সাংবাদিক।

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা