artk
রোববার, সেপ্টেম্বার ২২, ২০১৯ ১০:৪৫   |  ৭,আশ্বিন ১৪২৬

আন্তর্জাতিক ডেস্ক

রোববার, জুন ২, ২০১৯ ৫:০৭

জাকারবার্গের বউকে নিয়ে বাজে মন্তব্য, বরখাস্ত নিরাপত্তাপ্রধান!

media

আলোচনার শুরুটা হয়েছে এক কর্মীকে বরখাস্ত করাকে কেন্দ্র করে। ওই কর্মীর নাম লিয়াম বুথ। যিনি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গের নিরাপত্তাপ্রধান। যদিও বরখাস্তের বিষয়টি মানতে নারাজ জাকারবার্গ পরিবার। তারা লিয়ামের বিষয়টাকে বলছে সাময়িক ছুটি। 

কিন্তু এই ঘটনায় এতোটাই ক্ষুব্ধ লিয়াম যে জাকারবার্গের স্ত্রীকে নিয়ে যৌন হেনস্থা ও বর্ণবাদী মন্তব্য করেছন। বার্তা সংস্থা আইএএনএসের প্রতিবেদনে এই তথ্য জানানো হয়।

জাকারবার্গের স্ত্রী প্রিসিলা চ্যানসহ অন্য গৃহকর্মীদের বিরুদ্ধে লিয়াম অপমানজনক, বর্ণবাদী ও যৌন হেনস্তামূলক নানা মন্তব্য করেছেন বলে বলা হচ্ছে। জাকারবার্গের স্ত্রীর গাড়ি চালানোর সক্ষমতা প্রসঙ্গে বলতে গিয়ে লিয়াম যৌন ও বর্ণবাদী মন্তব্য করেন। এরপর থেকেই প্রশাসনিক ছুটিতে আছেন তিনি। 

লিয়ামের সাবেক এক সহকারী দাবি করেছেন, জাকারবার্গের গৃহস্থালি কাজ করা এক সমকামী কর্মীর সঙ্গে বাজে আচরণ করেছেন লিয়াম। এ ছাড়া তিনি গত বছর এক রেস্তোরাঁয় তাকে স্পর্শ করার চেষ্টা করেন।

ওই কর্মী অভিযোগ, সামান্য কারণে তাকে বরখাস্ত করেন লিয়াম। কর্মক্ষেত্রে বারবার তাকে নিপীড়ন করেছেন তিনি। পোশাক পরার ধরণ নিয়েও বাজে মন্তব্য করেছেন। এমনকি পোশাক পরিবর্তন করতে বাধ্য করেছেন।

লিয়ামের বিরুদ্ধে বর্ণবাদী মন্তব্য করার অভিযোগও এসেছে। ‘কালো মানুষদের বিশ্বাস কোরো না’—এমন মন্তব্য করেছেন তিনি।

ব্লুমবার্গের এক প্রতিবেদনে বলা হয়, জাকারবার্গ ও চ্যান পরিবারের পারিবারিক অফিসের এক মুখপাত্র বলেছেন, বাইরের এক আইনি প্রতিষ্ঠান বিষয়টি তদন্ত করছে বলে লিয়ামকে ছুটিতে পাঠানো হয়েছে। লিয়াম যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামার আমলে গোয়েন্দা সংস্থার কর্মকর্তা ছিলেন।

বিজনেস ইনসাইডারের প্রতিবেদনে বলা হয়, বারবার অভিযোগ করা সত্ত্বেও লিয়ামের বিরুদ্ধে ব্যবস্থা না নেওয়ার অভিযোগ আনা হয়েছে জাকারবার্গের প্রাইভেট অফিসের ব্যবস্থাপক ব্রায়ান মস্টেলারের বিরুদ্ধে। এসব ঘটনায় জাকারবার্গের সাবেক কর্মীরা মানসিক উদ্বেগ ও বেতন লোকসানের জন্য ক্ষতিপূরণ দাবি করেছেন।

বাচ্চাকে মারধর করায় কেশবপুর থানায় একদল হনুমান অজয়ের কারণে বিয়ে হয়নি টাবুর ক্যাসিনো অভিযানে আটক সবাই বিএনপি-জামায়াতের: এইচটি ইমাম এবার গুলশানের ৩টি স্পা সেন্টারে পুলিশের অভিযান প্রিয়াঙ্কার এই বক্স ব্যাগের দাম কত জানেন? ৩ ভিসির কুশপুত্তলিকা দাহ ভিসি নাসিরের পরিকল্পনাতেই শিক্ষার্থীদের ওপর হামলা সৌদি যুবরাজের বিশেষ উড়োজাহাজে ইমরান খানের যুক্তরাষ্ট্র যাত্রা মিশরে সিসির বিরুদ্ধে বিক্ষোভ চলছে, পুলিশের টিয়ার গ্যাস হামলা নিজেদের বানানো ভয়ংকর ট্যাংক প্রদর্শন করলো ইরান চাঁদাবাজির অভিযোগে আওয়ামী লীগ নেত্রী বহিষ্কার পৃথিবীতে সব চেয়ে সুখী মানুষ মুসলিমরা বিএনপির ‘টপ টু বটম’ সবার পদত্যাগ করা উচিত: কাদের বিয়ে করে বরকে নিয়ে বাড়ি ফিরলেন কনে ফাইনালে বাংলাদেশ স্কোয়াডে কোনো পরিবর্তন নেই তোর আব্বারে ভিসি বানিয়ে দেই: শিক্ষার্থীদের প্রতি ভিসি দুই মাস পর অনুশীলনে ফিরলেন তামিম দুর্নীতির বিরোধী অভিযানে দল-মত দেখা হচ্ছে না: তথ্যমন্ত্রী ঢাবি দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগের নবীনবরণ রোহিঙ্গা প্রত্যাবাসনে সরকার জোরালোভাবে কাজ করছে: কাদের জাতীয় মানবাধিকার কমিশনের নতুন চেয়ারম্যান নাছিমা বেগম নিরাপত্তা চেয়ে সিলেটের ৫৬ সাংবাদিকের জিডি পুঁজিবাজারে তারল্য কাটাতে অর্থ দিবে বাংলাদেশ ব্যাংক বিভিন্ন ক্লাবে চলমান অভিযানে ক্ষুব্ধ হুইপ শামশুল মতিঝিলের চার ক্লাবে ক্যাসিনো, জুয়ার আখড়া, মদ-সিসা ‘১০ কোটি টাকা দিচ্ছি আমাকে ছেড়ে দিন’ খালেদা জিয়ার মুক্তির দাবিতে ঢাবিতে ছাত্রদলের মিছিল দেশটা জুয়াড়িদের হয়ে গেছে: মির্জা ফখরুল ক্যান্সারে ভুগছেন এন্ড্রু কিশোর উপনির্বাচন পেছানোর দাবিতে রংপুরে অনশন