artk
বৃহস্পতিবার, অক্টোবার ১৭, ২০১৯ ২:৫০   |  ১,কার্তিক ১৪২৬
রোববার, জুন ২, ২০১৯ ১০:৫২

সময়ের ফ্যাশন ‘কাতুয়া’

সৈকত ইসলাম
media

মডেল : সাব্বির রহমান, পোশাক : ব্যাঙ, ফটোগ্রাফি : কৌশিক ইকবাল

এ ছাড়া কিছু কাতুয়ায় ডাবল পকেটের সাথে স্টোন ব্যবহার করা হয়েছে, এবং টুইলটেপ কনট্রাস্ট দেয়া হয়েছে।

একবিংশ শতকে এসে যতোগুলো গবেষণামূলক ফিউশনধর্মী ভিন্নধারার পোশাক ফ্যাশনে জায়গা করে নিয়েছে কাতুয়া তার মধ্যে অন্যতম। কাতুয়া ফ্যাশনেবল এবং স্বস্তিদায়ক হওয়াতে তারুণ্যের ক্রেজ হিসেবে যথেষ্ট খ্যাতি পেয়েছে।

কাতুয়া ফ্যাশন জগতে নতুন এক মাত্রা যোগ করেছে। ফতুয়া এবং শর্ট পাঞ্জাবি এ দু’য়ের মাঝামাঝি দৈর্ঘ্যের নতুন ও ফিউশনধর্মী পোশাক কাতুয়া। কাতুয়ায় রয়েছে ভিন্নধর্মী ফ্যাশনের ছোঁয়া।

কাতুয়া বৃত্তান্ত :

পুরান ঢাকার বেপারীরা ঢিলেঢালা ধরনের বিশেষ এক পোশাক পরতেন। ঢিলেঢালা ধরনের সেই বিশেষ পোশাক খুব আরামদায়ক ছিল। অনেকে একে বেপারী পাঞ্জাবিও বলে থাকেন। বেপারীদের আরামদায়ক সেই বিশেষ পোশাক এবং কাকতাড়ুয়া থেকে ধারণা নিয়ে ডিজাইন করা হয় ফিউশনধর্মী ভিন্নধারার এক পোশাক। কালের বিবর্তনে ফিউশনধর্মী পোশাকটির নাম দেয়া হয়েছে কাতুয়া। ২০১১ সালে ফ্যাশনে প্রথম কাতুয়া সংযোজিত হয়। কাতুয়া ফ্যাশনে এনেছে ভিন্নতা। সময়ের পরিপ্রেক্ষিতে কাতুয়া ফ্যাশনে বেশ জায়গা করে নিয়েছে।

কাতুয়া প্রসঙ্গে ফ্যাশন হাউস ব্যাঙ’র স্বত্বাধিকারী ও ফ্যাশন ডিজাইনার সায়েম হাসান প্রিন্স বলেন, অন্যরা সাধারণত দু’রকম প্রোডাক্ট করে থাকে। পাঞ্জাবি আর ফতুয়া। ব্যাঙ এখানেই সবার থেকে আলাদা। ব্যাঙ যেটা করে তার নাম হলো কাতুয়া। ফতুয়ার থেকে একটু বড় আর পাঞ্জাবি থেকে একটু ছোট।

উৎসবে কাতুয়া :
বিভিন্ন উৎসব, বিশেষ করে ঈদ, পূজা পার্বণে কাতুয়ার চাহিদা থাকে বেশি। তবে গরমে এর চাহিদা আরও বেড়ে যায়। গরমের এই সময়ে কাতুয়া বেশ মানানসই।


কাতুয়ার কাপড়:
কাতুয়া যেহেতু গরমের দিনের পোশাক, তাই কাতুয়ার কাপড় সবসময় সুতি হওয়াই ভালো। সুতি কাপড়ে গরম তুলনামূলক কম লাগে। আর এখন যেহেতু গ্রীষ্মকাল, তাই পোশাকে সুতির কোনো বিকল্প নেই। কাতুয়ার কাপড়ে সুতিরই প্রাধান্য রয়েছে। কাতুয়ার কাপড় প্রসেঙ্গ সায়েম হাসান প্রিন্স বলেন, কাপড় ব্যবহার করেছি কটন শ্যামরে ফেব্রিক্স, কটন স্ট্রাইপ, সলিড পাতলা ডেনিম।

কাতুয়ায় রঙের বাহার :
এখন সময় তারুণ্য নির্ভর উজ্জ্বল রঙের পোশাকের। কিন্তু  গ্রীষ্মের এই ভ্যাপসা গরমে সবাই উজ্জ্বল রঙ এড়িয়ে চলে, কারণ উজ্জ্বল কাপড় বেশি উত্তাপ ছড়ায়। ফলে গরম বেশি লাগে। গ্রীষ্মের এই অসহনীয় ভ্যাপসা গরমে চাই সহনীয় রঙের পোশাক। যে কারণে এ সময় সর্বত্রই হালকা ও মিষ্টি রঙগুলো সবারই পছন্দ।

কাতুয়ায় বিভিন্ন হালকা ও মিষ্টি রঙ ব্যবহার প্রসঙ্গে ডিজাইনার সায়েম হাসান প্রিন্স বলেন, ঋতু ও অধিক তাপমাত্রার কথা মাথায় রেখে এ সময়ের কাতুয়ায় রয়েছে কালারের আধিক্য। কালারগুলো হলো ইন্ডিগো ব্লু, মেরুন, ডিপ এস লাইট অ্যাশ। গরমের কথা মাথায় রেখে হালকা কালার বেশি ব্যবহার করেছি। এবং প্রতিটা কাতুয়া আঞ্জাম সিলিকন ওয়াশ করেছি। এসব রঙের ব্যবহার কাতুয়ায় এনেছে বৈচিত্র্য।

নকশার ভিন্নতা :
কাতুয়ার নকশায় তরুণদের পছন্দকে প্রাধান্য দেয়া হয়েছে। এবার আমরা কাতুয়ার কলার এ ভিন্নতা এনেছি, আমাদের কাতুয়াতে কোনো বাটন প্লেট ব্যবহার করি নি। তার পরিবর্তে শোল্ডার এ জিপার ব্যবহার করেছি। এ ছাড়া কিছু কাতুয়ায় ডাবল পকেটের সাথে স্টোন ব্যবহার করা হয়েছে, এবং টুইলটেপ কনট্রাস্ট দেয়া হয়েছে।

এ ছাড়া কিছু কাতুয়ায় ডাবল পকেটের সাথে স্টোন ব্যবহার করা হয়েছে, এবং টুইলটেপ কনট্রাস্ট দেয়া হয়েছে।

যেমন চলছে :
পাঞ্জাবি ও ফতুয়ার মতো কাতুয়াও একটু ঢিলেঢালা গড়নের পোশাক। হালকা ফিটিংসের কাতুয়া পরতে বেশ স্বস্তিদায়ক। কাতুয়ার কলার পাঞ্জাবির মতোই। রুচিশীল এই পোশাকে বিভিন্ন কালারফুল বোতাম ব্যবহারে কাতুয়া হয়ে উঠেছে আরও বেশি আকর্ষণীয়। ফুল হাতা ও থ্রি কোয়ার্টার হাতা দুই ধরনের কাতুয়া বাজারে পাওয়া যায়। ফুল হাতায় আবার বোতাম রয়েছে। তাই চাইলে হাতা ভাঁজ করেও পরতে পারেন।

এই আবহাওয়ায় নিজেকে মানানসই করে তুলে ধরতে বেছে নিন পছন্দেও কাতুয়াটি। বিস্তারিত জানতে যোগাযোগ করতে পারেন। রোড : ১, সেকশন : ২ ব্ল¬ক : ক, (জাতীয় সুইমিং কমপ্লেক্স এর বিপরীতে), মিরপর : ১, ঢাকা : ১২১৬। 
সালাউদ্দিন শপিং সেন্টার, ঢাকা (০১) : ৪৪/এ টিকাটুলি, হাটখোলা রোড ২য় তলা, ঢাকা।
সালাউদ্দিন শপিং সেন্টার, ঢাকা (০২) : ৪৪/এ টিকাটুলি, হাটখোলা রোড ২য় তলা, ঢাকা।
আজিজ সুপার মার্কেট, ২য় তলা, শাহবাগ, ঢাকা।
হট লাইন : ০১৯৭৭১১২২৬৪। follow us on facebook : https://www.facebook.com/bang2006

১৭ বছর বয়সেই ডাবল সেঞ্চুরি! আ. লীগ নেতার নেতৃত্বে পূজা মণ্ডপে হামলা, প্রতিমা ভাংচুর বড় ভাইদের নির্দেশেই আবরারকে মুখে কাপড় দিয়ে মারা হয়: সাদাত ‘দেশের মানুষের উচিত হবে সরকারকে ঘাড় ধরে বের করে দেয়া’ ‘ইরানে সাইবার হামলা চালিয়েছে যুক্তরাষ্ট্র’ বড়পুকুরিয়া দুর্নীতি: সাবেক এমডিসহ কারাগারে ৩ অর্থ আত্মসাত: স্বাস্থ্য অধিদপ্তরের ৯ কর্মকর্তা-কর্মচারীকে দুদকে তলব চাঁদ থেকে পারমাণবিক বোমা ফেলে পাকিস্তানকে ধ্বংস করবে ভারত! আবরার হত্যা মামলায় চার্জশিট পাওয়া মাত্র বিচারকাজ শুরু: আইনমন্ত্রী বিদ্যুৎখাতে বিনিয়োগ করবে সৌদির বিয়াদ গ্রুপ জামালপুর হাসপাতালের কম্পিউটার অপারেটর খোকন গ্রেফতার আবরার স্মরণে সোহরাওয়ার্দীতে সমাবেশ ডেকেছে ঐক্যফ্রন্ট নগ্ন দৃশ্যে আপত্তি নেই শ্রীদেবীকন্যার জাতীয় ক্রিকেট লিগে দ্বিতীয় রাউন্ড শুরু বৃহস্পতিবার এসিসি ইমার্জিং নারী এশিয়া কাপের দল ঘোষণা বাংলাদেশের বিবিসির ১০০ নারীর তালিকায় রোহিঙ্গা ক্রিকেটার জেসমিন বিদ্যালয়ের গণ্ডি না পেরিয়েও বিজ্ঞানী বাবরি মসজিদ মামলার শুনানি শেষ, হট্টগোলের পর রায় স্থগিত পুঁজিবাজারের সূচকে পতন ভারত টেস্টে তাসকিনকে পেতে শেষ পর্যন্ত অপেক্ষা এবার আমরণ অনশনের হুমকি নন-এমপিও শিক্ষক-কর্মচারীদের খাগড়াছড়িতেও দুর্নীতিবিরোধী অভিযান চালানো হবে: স্বরাষ্ট্রমন্ত্রী ইমরান খানের সাথে সৌরভকে তুলনা করলেন শোয়েব আখতার দুর্ঘটনা এড়াতে চালক-পথচারী সবাইকে সতর্ক থাকতে হবে: প্রধানমন্ত্রী ১০০ বলের ক্রিকেট ড্রাফটে বাংলাদেশের ১১ জন বিশেষ প্রয়োজন ছাড়া শিল্পী সমিতিতে প্রবেশ নিষেধ চট্টগ্রাম মেডিকেলের ডাক্তার-নার্সদের নোবেল দেয়া উচিত: মেয়র নাছির পীরগঞ্জে পুলিশ-গ্রামবাসী সংঘর্ষ, গুলিবিদ্ধ ১৫ গোপালগঞ্জ প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ৭ কর্মকর্তার পদত্যাগ ন্যাম সম্মেলনে যোগ দিতে বুধবার আজারবাইজান যাচ্ছেন প্রধানমন্ত্রী