artk
বৃহস্পতিবার, অক্টোবার ২৪, ২০১৯ ২:৩৭   |  ৮,কার্তিক ১৪২৬
রোববার, জুন ২, ২০১৯ ১০:০৪

ঈদে হাতের বিশেষ যত্ন নিন

লাইফস্টাইল ডেস্ক
media
বাইরে বের হবার আগে অবশ্যই মুখের সাথে সাথে হাতদুটোতেও সানস্ক্রিন মাখাতে ভুলবেন না।

যারা গৃহিনী, কেবল তারাই জানেন হাত দুটোর ওপর কি পরিমাণ কাজের প্রেসার শুরু হয় একেবারে রমজানের শুরু থেকে ঈদ অবদি। রমজান মাস ও একদিক দিয়ে আসে আর আমাদের মত গৃহিনীদের ও কাজের পরিমান হু হু করে শুধু বাড়তেই থাকে। বিশেষ করে রমজানে গৃহিনীদের রান্নাঘরের কাজ যেন আর শেষ হতেই চায়না। আর রান্নাঘরের কাজ মানেই দুটো হাতের ওপর যত অত্যাচার। অতঃপর প্রায় সারাদিন রান্নাঘরে হাত দুটোর ওপরে অত্যাচারের ফলাফলস্বরুপ, হাতে কালসিটে দাগ, নখে ময়লা, নখে বা আঙুলে কালো দাগ ইত্যাদি পরে হাতের যায় বারোটা বেজে।

তাই হাতের এইসব অনাকাঙ্ক্ষিত দাগ, ময়লা ইত্যাদি দুর করে ইদের আগেই হাতদুটোকে কীভাবে আরো আকর্ষণীয় এবং সুন্দর করা যায় চলুন জেনে নেই কিছু টিপস।

১. প্রতিবার রান্না শেষ করার পরে হাত দুটোকে ভালো করে সাবান অথবা হ্যান্ড ওয়াশ দিয়ে ধুয়ে নিবেন।

২. এক টুকড়ো লেবু নিয়ে হাতের এবং আঙুলের সবখানে ভালো করে ঘষে নিবেন।

৩. লেবু দিয়ে হাত ঘষার পরেও যদি দেখেন হাতের ময়লা দাগ ভালোভাবে যায়নি একদম চিন্তা করবেন না।সুন্দর করে এক টুকড়ো আলু পেস্ট করে তাতে সামান্য মধু এবং সামান্য গোলাপ জল মিশিয়ে একটা প্যাক করে নিন।এবার এই প্যাক হাতে আঙুলে সর্বত্র ভালো করে লাগিয়ে বিশ মিনিট অপেক্ষা করে হাত ধুয়ে নিন।

৪.ঈদের আগেই অন্তত একবার দু চামচ বেসন অথবা দু চামচ ময়দা নিয়ে তাতে এক চামচ স্কার্বার অথবা এক চামচ আধাভাঙা চালের গুড়া ভালোভাবে মিশিয়ে একটা প্যাক বানিয়ে নিবেন। এই প্যাক দুহাতে লাগিয়ে স্রেফ পাচঁমিনিট রাখুন। এরপর পরিষ্কার পানিতে হাত দুটো ধুয়ে নিন, দেখুন নিজের হাতের গ্লো দেখে নিজেই অবাক হবেন।

৫. বাইরে বের হবার আগে অবশ্যই মুখের সাথে সাথে হাতদুটোতেও সানস্ক্রিন মাখাতে ভুলবেন না।

৬. রাতে ঘুমানোর আগে এবং দুপুরে শাওয়ার নেয়ার পরে অবশ্যই হাত দুটোয় ভালো কোন ময়েশ্চারাইজার লাগাবেন।

৭. প্রতিবার রান্না শুরু করার আগে সম্ভব হলে দুহাতে সামান্য অলিভ ওয়েল লাগিয়ে নিবেন।

ঈদের তো আর বেশি দেরি নেই। ঈদকে সামনে রেখে এখনই শুরু হয়ে যাক আপনাদের দুহাতের যত্ন। আফটার অল এই ঈদেও তো অন্যান্য সবার মতো আপনাদের হাত ও সুন্দর দেখানো চাই। তা না হলে ঈদের দিন নিজের হাত দেখে নিজেরই না খারাপ লাগে।

শিহাব হত্যা: গফরগাঁওয়ে ১১ জনের যাবজ্জীবন অতিরিক্ত সচিব পদে ১৫৬ কর্মকর্তার পদোন্নতি ঢাবিতে প্রথম বর্ষ থেকেই সিট টাঙ্গাইলের সেই রাজস্ব কর্মকর্তা বরখাস্ত বিসিবির সঙ্গে আলোচনায় সাকিবরা অস্ত্র-মাদকে সংশ্লিষ্টতায় ঢাবির চার শিক্ষার্থী সাময়িক বহিষ্কার ১ নভেম্বর থেকে কার্যকর হচ্ছে সড়ক পরিবহন আইন হত্যা মামলায় রিমান্ডে খালেদ জামায়াতের শীর্ষ ২ পদে কারা আসছেন বিসিবির কাছে ১৩ দফা দাবি ক্রিকেটারদের ২০ লাখ টাকার মুকুট পরাতে ঢাকায় সুস্মিতা সেন ২৬ অক্টোবরের আইএসপিএবি নির্বাচন: আইএসপিএবি-সিকোয়াব মুখোমুখি পুঁজিবাজারে ধস: মতিঝিল এলাকায় বিক্ষোভ নিষেধ দুই এমপিসহ ২৫ জনের দেশত্যাগে নিষেধাজ্ঞা বিসিবির সঙ্গে আলোচনা নয়, সংবাদ সম্মেলন করবেন ক্রিকেটাররা জনগণ অবৈধ সরকারের অপসারণ চায়: আব্বাস ফিটনেসবিহীন গাড়িতে জ্বালানি সরবরাহ বন্ধের নির্দেশ কন্যা সন্তানের মা হলেন রুমানা ক্রিকেটারদের অপেক্ষায় বিসিবি কর্মকর্তারা যুক্তরাজ্যে লরি থেকে ৩৯ মৃতদেহ উদ্ধার ওয়ার্কার্স পার্টিতে ভাঙনের সুর “যোগ্য প্রতিষ্ঠানকেই এমপিওভুক্ত করা হয়েছে” দ্বিতীয় শ্রেণির কর্মকর্তাদের পদমর্যাদা চান প্রাথমিক শিক্ষকরা পদ হারালেন স্বেচ্ছাসেবক লীগের সভাপতি অসহায় মালিকের বাগান কেটে ফেলা সেই নারী গ্রেপ্তার ভিপি নুরের ফেসবুক আইডি হ্যাকড আমেরিকায় বাংলাদেশি বাবা-ছেলের মৃত্যু শহীদ মিনারে ১০ হাজার শিক্ষক অপহরণের পর বিএনপি নেতার গুলিবিদ্ধ লাশ উদ্ধার উপাচার্যের অপসারণ দাবিতে জাবিতে মশাল মিছিল