artk
রোববার, জুন ২, ২০১৯ ১০:০৪

ঈদে হাতের বিশেষ যত্ন নিন

লাইফস্টাইল ডেস্ক
media
বাইরে বের হবার আগে অবশ্যই মুখের সাথে সাথে হাতদুটোতেও সানস্ক্রিন মাখাতে ভুলবেন না।

যারা গৃহিনী, কেবল তারাই জানেন হাত দুটোর ওপর কি পরিমাণ কাজের প্রেসার শুরু হয় একেবারে রমজানের শুরু থেকে ঈদ অবদি। রমজান মাস ও একদিক দিয়ে আসে আর আমাদের মত গৃহিনীদের ও কাজের পরিমান হু হু করে শুধু বাড়তেই থাকে। বিশেষ করে রমজানে গৃহিনীদের রান্নাঘরের কাজ যেন আর শেষ হতেই চায়না। আর রান্নাঘরের কাজ মানেই দুটো হাতের ওপর যত অত্যাচার। অতঃপর প্রায় সারাদিন রান্নাঘরে হাত দুটোর ওপরে অত্যাচারের ফলাফলস্বরুপ, হাতে কালসিটে দাগ, নখে ময়লা, নখে বা আঙুলে কালো দাগ ইত্যাদি পরে হাতের যায় বারোটা বেজে।

তাই হাতের এইসব অনাকাঙ্ক্ষিত দাগ, ময়লা ইত্যাদি দুর করে ইদের আগেই হাতদুটোকে কীভাবে আরো আকর্ষণীয় এবং সুন্দর করা যায় চলুন জেনে নেই কিছু টিপস।

১. প্রতিবার রান্না শেষ করার পরে হাত দুটোকে ভালো করে সাবান অথবা হ্যান্ড ওয়াশ দিয়ে ধুয়ে নিবেন।

২. এক টুকড়ো লেবু নিয়ে হাতের এবং আঙুলের সবখানে ভালো করে ঘষে নিবেন।

৩. লেবু দিয়ে হাত ঘষার পরেও যদি দেখেন হাতের ময়লা দাগ ভালোভাবে যায়নি একদম চিন্তা করবেন না।সুন্দর করে এক টুকড়ো আলু পেস্ট করে তাতে সামান্য মধু এবং সামান্য গোলাপ জল মিশিয়ে একটা প্যাক করে নিন।এবার এই প্যাক হাতে আঙুলে সর্বত্র ভালো করে লাগিয়ে বিশ মিনিট অপেক্ষা করে হাত ধুয়ে নিন।

৪.ঈদের আগেই অন্তত একবার দু চামচ বেসন অথবা দু চামচ ময়দা নিয়ে তাতে এক চামচ স্কার্বার অথবা এক চামচ আধাভাঙা চালের গুড়া ভালোভাবে মিশিয়ে একটা প্যাক বানিয়ে নিবেন। এই প্যাক দুহাতে লাগিয়ে স্রেফ পাচঁমিনিট রাখুন। এরপর পরিষ্কার পানিতে হাত দুটো ধুয়ে নিন, দেখুন নিজের হাতের গ্লো দেখে নিজেই অবাক হবেন।

৫. বাইরে বের হবার আগে অবশ্যই মুখের সাথে সাথে হাতদুটোতেও সানস্ক্রিন মাখাতে ভুলবেন না।

৬. রাতে ঘুমানোর আগে এবং দুপুরে শাওয়ার নেয়ার পরে অবশ্যই হাত দুটোয় ভালো কোন ময়েশ্চারাইজার লাগাবেন।

৭. প্রতিবার রান্না শুরু করার আগে সম্ভব হলে দুহাতে সামান্য অলিভ ওয়েল লাগিয়ে নিবেন।

ঈদের তো আর বেশি দেরি নেই। ঈদকে সামনে রেখে এখনই শুরু হয়ে যাক আপনাদের দুহাতের যত্ন। আফটার অল এই ঈদেও তো অন্যান্য সবার মতো আপনাদের হাত ও সুন্দর দেখানো চাই। তা না হলে ঈদের দিন নিজের হাত দেখে নিজেরই না খারাপ লাগে।

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা