artk
শনিবার, জুন ১, ২০১৯ ১০:৩০

উৎসবে চাই নান্দনিক পাঞ্জাবি

সৈকত ইসলাম
media
পাঞ্জাবির ডিজাইন ও রং নিয়ে বলেন, ব্যাঙ বছর জুড়ে পাঞ্জাবি নিয়ে যত নতুন ধরনের পরীক্ষা-নিরীক্ষা করে ঈদে এসে তার একটা বাস্তব প্রতিফলন ঘটায়। 

যে কোনো উৎসবের আনন্দকে আরও বেশি জাঁকজমকপূর্ণ করে তুলতে ছেলেদের উৎসবের বাজেটের একটা বড় অংশ বরাদ্দ থাকে পাঞ্জাবির জন্য। ঈদ-উল ফিতরকে সামনে রেখে ছেলেদের এই অন্যতম নান্দনিক পোশাক পাঞ্জাবি নিয়েই এ আয়োজন। দেশের ঐতিহ্যবাহী পোশাক তৈরির নামকরা ফ্যাশন হাউসগুলো ধর্মীয় উৎসব ঈদকে সামনে রেখে সেজেছে নতুন সাজে।

আমাদের বাঙালি সংস্কৃতির অন্যতম ধারক হলো পাঞ্জাবি। বাঙালির যে কোনো উৎসব বা পার্বণেও পাঞ্জাবির বিকল্প নেই। তাই তো বাঙালির এ আদুরে পোশাকটিকে ঘিরে আগ্রহ আড়ম্বরতা সবসময়ই বেশি। আসন্ন ঈদুল ফিতর উৎসবে আমাদের দেশীয় ফ্যাশন হাউসগুলো বরাবরের মতো এবারও সাজিয়েছে পাঞ্জাবির পসরা। পাঞ্জাবি যেন হয়ে উঠেছে ডিজাইনারের সাদা ক্যানভাস। ফ্যাশন হাউসগুলোর পাঞ্জাবির সংগ্রহে থাকছে নতুন নকশা, নতুন রং। কাটিংয়েও এসেছে পরিবর্তন, বাজার দখল করে আছে শর্ট আর সেমি লং পাঞ্জাবি।

ঈদুল ফিতর উত্সবকে সামনে রেখে তরুণ প্রজন্মের ফ্যাশন ও চাহিদা বিবেচনা করে বর্তমান সময়ের আলোচিত ফ্যাশন হাউসগুলোর পাঞ্জাবির কালেকশনে থাকছে রং বৈচিত্র্য, রকমারি অলঙ্করণ, বিন্যাস আর নিরীক্ষার শৈল্পিক উপস্থাপনা।
আসন্ন ঈদের সময়টায় আবহাওয়া থাকবে বৃষ্টিস্নাত ও ভ্যাপসা গরম। তাই ঈদের পাঞ্জাবির ফেব্রিক্স ও রঙের ক্ষেত্রে দেওয়া হয়েছে বিশেষ গুরুত্ব, ফলে এবার কটনের পাশাপাশি অন্যান্য কাপড়ের ব্যবহারও থাকছে বেশি। আর রঙের ক্ষেত্রে ব্যবহার করা হয়েছে হালকা সব রং।

পাঞ্জাবিতে এবার নীলের খেলা জমেছে। এছাড়া আছে সাদা, কালো, অফ হোয়াইট, ছাই, সবুজ, জলপাই, বেগুনি ইত্যাদি রং। তবে গাঢ় রং নয়, প্রতিটা রঙের হালকা শেড বেশি দেখা যাচ্ছে। একই পাঞ্জাবিতে কয়েকটি রঙের শেড দিয়েও বৈচিত্র্য আনা হয়েছে। রেগুলার ফিট, স্লিম ফিট ও স্লিম শর্ট তিন ধরনের কাটে পাঞ্জাবির ডিজাইন হয়েছে।

দেশের অন্যতম বৃহৎ পছন্দের ব্র্যান্ড ব্যাঙের বিশিষ্ট ডিজাইনার সায়েম হাসান প্রিন্স জানান, বাঙালির উৎসব মানেই একটু জমকালো পাঞ্জাবি। তবে ঈদের নামাজের জন্য হালকা কাজের চোখে প্রশান্তি এনে দেয় এমন পাঞ্জাবি হলেই ভালো। বিকেলে বন্ধুদের সঙ্গে আড্ডায় পছন্দমতো শর্ট বা সেমি লং পাঞ্জাবি আর রাতের পার্টিতে অবশ্যই জমকালো পাঞ্জাবি পরা সমীচীন হবে বলে মনে করেন সায়েম হাসান প্রিন্স। ব্যাঙের পাঞ্জাবি মানেই বিভিন্ন রঙের খেলা।

পাঞ্জাবির ডিজাইন ও রং নিয়ে বলেন, ব্যাঙ বছর জুড়ে পাঞ্জাবি নিয়ে যত নতুন ধরনের পরীক্ষা-নিরীক্ষা করে ঈদে এসে তার একটা বাস্তব প্রতিফলন ঘটায়। 

তারুণ্যের জয়ধ্বনিতে মুখরিত ব্যাঙ গ্রীষ্ম ঋতু ও ঈদকে সামনে রেখে তারুণ্যের সৌখিনতা ও পছন্দের সঙ্গে সামঞ্জস্য রেখে বেশ রুচিশীল ও উৎসব নির্ভর পাঞ্জাবি তৈরি করছে। ব্যাঙ নিজের সৃজনশীলতায় রাঙিয়ে তৈরি করছে একদম আলাদা স্টাইলের পাঞ্জাবি। দেশের বৃহৎ পছন্দের ব্র্যান্ড ব্যাঙ এ পাবেন আধুনিক ফ্যাশনেবল পাঞ্জাবি। পাঞ্জাবিতে বিভিন্ন হালকা ও মিষ্টি রঙ ব্যবহার প্রসঙ্গে বলছিলেন ফ্যাশন ডিজাইনার সায়েম হাসান প্রিন্স।

ঋতুর কথা মাথায় রেখে এ সময়ের পাঞ্জাবিতে রয়েছে  সাদা, গোলাপি, পেস্ট, ক্রিম, হলদে, নীল, লালচে, মেরুন, হালকা ফিরোজা, আকাশি, অ্যাশ প্রভৃতি রঙের সমারোহ। এসব রঙের ব্যবহার পাঞ্জাবিতে এনেছে বৈচিত্র্য।

পোশাক : ব্যাঙ, মডেল : সাব্বির রহমান, ইমরান মাহমুদুল, ফটোগ্রাফি : রফিকুল ইসলাম রাফ, কৌশিক ইকবাল।

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা