artk
বৃহস্পতিবার, অক্টোবার ১৭, ২০১৯ ১:০৮   |  ১,কার্তিক ১৪২৬
শনিবার, জুন ১, ২০১৯ ১০:৩০

উৎসবে চাই নান্দনিক পাঞ্জাবি

সৈকত ইসলাম
media
পাঞ্জাবির ডিজাইন ও রং নিয়ে বলেন, ব্যাঙ বছর জুড়ে পাঞ্জাবি নিয়ে যত নতুন ধরনের পরীক্ষা-নিরীক্ষা করে ঈদে এসে তার একটা বাস্তব প্রতিফলন ঘটায়। 

যে কোনো উৎসবের আনন্দকে আরও বেশি জাঁকজমকপূর্ণ করে তুলতে ছেলেদের উৎসবের বাজেটের একটা বড় অংশ বরাদ্দ থাকে পাঞ্জাবির জন্য। ঈদ-উল ফিতরকে সামনে রেখে ছেলেদের এই অন্যতম নান্দনিক পোশাক পাঞ্জাবি নিয়েই এ আয়োজন। দেশের ঐতিহ্যবাহী পোশাক তৈরির নামকরা ফ্যাশন হাউসগুলো ধর্মীয় উৎসব ঈদকে সামনে রেখে সেজেছে নতুন সাজে।

আমাদের বাঙালি সংস্কৃতির অন্যতম ধারক হলো পাঞ্জাবি। বাঙালির যে কোনো উৎসব বা পার্বণেও পাঞ্জাবির বিকল্প নেই। তাই তো বাঙালির এ আদুরে পোশাকটিকে ঘিরে আগ্রহ আড়ম্বরতা সবসময়ই বেশি। আসন্ন ঈদুল ফিতর উৎসবে আমাদের দেশীয় ফ্যাশন হাউসগুলো বরাবরের মতো এবারও সাজিয়েছে পাঞ্জাবির পসরা। পাঞ্জাবি যেন হয়ে উঠেছে ডিজাইনারের সাদা ক্যানভাস। ফ্যাশন হাউসগুলোর পাঞ্জাবির সংগ্রহে থাকছে নতুন নকশা, নতুন রং। কাটিংয়েও এসেছে পরিবর্তন, বাজার দখল করে আছে শর্ট আর সেমি লং পাঞ্জাবি।

ঈদুল ফিতর উত্সবকে সামনে রেখে তরুণ প্রজন্মের ফ্যাশন ও চাহিদা বিবেচনা করে বর্তমান সময়ের আলোচিত ফ্যাশন হাউসগুলোর পাঞ্জাবির কালেকশনে থাকছে রং বৈচিত্র্য, রকমারি অলঙ্করণ, বিন্যাস আর নিরীক্ষার শৈল্পিক উপস্থাপনা।
আসন্ন ঈদের সময়টায় আবহাওয়া থাকবে বৃষ্টিস্নাত ও ভ্যাপসা গরম। তাই ঈদের পাঞ্জাবির ফেব্রিক্স ও রঙের ক্ষেত্রে দেওয়া হয়েছে বিশেষ গুরুত্ব, ফলে এবার কটনের পাশাপাশি অন্যান্য কাপড়ের ব্যবহারও থাকছে বেশি। আর রঙের ক্ষেত্রে ব্যবহার করা হয়েছে হালকা সব রং।

পাঞ্জাবিতে এবার নীলের খেলা জমেছে। এছাড়া আছে সাদা, কালো, অফ হোয়াইট, ছাই, সবুজ, জলপাই, বেগুনি ইত্যাদি রং। তবে গাঢ় রং নয়, প্রতিটা রঙের হালকা শেড বেশি দেখা যাচ্ছে। একই পাঞ্জাবিতে কয়েকটি রঙের শেড দিয়েও বৈচিত্র্য আনা হয়েছে। রেগুলার ফিট, স্লিম ফিট ও স্লিম শর্ট তিন ধরনের কাটে পাঞ্জাবির ডিজাইন হয়েছে।

দেশের অন্যতম বৃহৎ পছন্দের ব্র্যান্ড ব্যাঙের বিশিষ্ট ডিজাইনার সায়েম হাসান প্রিন্স জানান, বাঙালির উৎসব মানেই একটু জমকালো পাঞ্জাবি। তবে ঈদের নামাজের জন্য হালকা কাজের চোখে প্রশান্তি এনে দেয় এমন পাঞ্জাবি হলেই ভালো। বিকেলে বন্ধুদের সঙ্গে আড্ডায় পছন্দমতো শর্ট বা সেমি লং পাঞ্জাবি আর রাতের পার্টিতে অবশ্যই জমকালো পাঞ্জাবি পরা সমীচীন হবে বলে মনে করেন সায়েম হাসান প্রিন্স। ব্যাঙের পাঞ্জাবি মানেই বিভিন্ন রঙের খেলা।

পাঞ্জাবির ডিজাইন ও রং নিয়ে বলেন, ব্যাঙ বছর জুড়ে পাঞ্জাবি নিয়ে যত নতুন ধরনের পরীক্ষা-নিরীক্ষা করে ঈদে এসে তার একটা বাস্তব প্রতিফলন ঘটায়। 

তারুণ্যের জয়ধ্বনিতে মুখরিত ব্যাঙ গ্রীষ্ম ঋতু ও ঈদকে সামনে রেখে তারুণ্যের সৌখিনতা ও পছন্দের সঙ্গে সামঞ্জস্য রেখে বেশ রুচিশীল ও উৎসব নির্ভর পাঞ্জাবি তৈরি করছে। ব্যাঙ নিজের সৃজনশীলতায় রাঙিয়ে তৈরি করছে একদম আলাদা স্টাইলের পাঞ্জাবি। দেশের বৃহৎ পছন্দের ব্র্যান্ড ব্যাঙ এ পাবেন আধুনিক ফ্যাশনেবল পাঞ্জাবি। পাঞ্জাবিতে বিভিন্ন হালকা ও মিষ্টি রঙ ব্যবহার প্রসঙ্গে বলছিলেন ফ্যাশন ডিজাইনার সায়েম হাসান প্রিন্স।

ঋতুর কথা মাথায় রেখে এ সময়ের পাঞ্জাবিতে রয়েছে  সাদা, গোলাপি, পেস্ট, ক্রিম, হলদে, নীল, লালচে, মেরুন, হালকা ফিরোজা, আকাশি, অ্যাশ প্রভৃতি রঙের সমারোহ। এসব রঙের ব্যবহার পাঞ্জাবিতে এনেছে বৈচিত্র্য।

পোশাক : ব্যাঙ, মডেল : সাব্বির রহমান, ইমরান মাহমুদুল, ফটোগ্রাফি : রফিকুল ইসলাম রাফ, কৌশিক ইকবাল।

১৭ বছর বয়সেই ডাবল সেঞ্চুরি! আ. লীগ নেতার নেতৃত্বে পূজা মণ্ডপে হামলা, প্রতিমা ভাংচুর বড় ভাইদের নির্দেশেই আবরারকে মুখে কাপড় দিয়ে মারা হয়: সাদাত ‘দেশের মানুষের উচিত হবে সরকারকে ঘাড় ধরে বের করে দেয়া’ ‘ইরানে সাইবার হামলা চালিয়েছে যুক্তরাষ্ট্র’ বড়পুকুরিয়া দুর্নীতি: সাবেক এমডিসহ কারাগারে ৩ অর্থ আত্মসাত: স্বাস্থ্য অধিদপ্তরের ৯ কর্মকর্তা-কর্মচারীকে দুদকে তলব চাঁদ থেকে পারমাণবিক বোমা ফেলে পাকিস্তানকে ধ্বংস করবে ভারত! আবরার হত্যা মামলায় চার্জশিট পাওয়া মাত্র বিচারকাজ শুরু: আইনমন্ত্রী বিদ্যুৎখাতে বিনিয়োগ করবে সৌদির বিয়াদ গ্রুপ জামালপুর হাসপাতালের কম্পিউটার অপারেটর খোকন গ্রেফতার আবরার স্মরণে সোহরাওয়ার্দীতে সমাবেশ ডেকেছে ঐক্যফ্রন্ট নগ্ন দৃশ্যে আপত্তি নেই শ্রীদেবীকন্যার জাতীয় ক্রিকেট লিগে দ্বিতীয় রাউন্ড শুরু বৃহস্পতিবার এসিসি ইমার্জিং নারী এশিয়া কাপের দল ঘোষণা বাংলাদেশের বিবিসির ১০০ নারীর তালিকায় রোহিঙ্গা ক্রিকেটার জেসমিন বিদ্যালয়ের গণ্ডি না পেরিয়েও বিজ্ঞানী বাবরি মসজিদ মামলার শুনানি শেষ, হট্টগোলের পর রায় স্থগিত পুঁজিবাজারের সূচকে পতন ভারত টেস্টে তাসকিনকে পেতে শেষ পর্যন্ত অপেক্ষা এবার আমরণ অনশনের হুমকি নন-এমপিও শিক্ষক-কর্মচারীদের খাগড়াছড়িতেও দুর্নীতিবিরোধী অভিযান চালানো হবে: স্বরাষ্ট্রমন্ত্রী ইমরান খানের সাথে সৌরভকে তুলনা করলেন শোয়েব আখতার দুর্ঘটনা এড়াতে চালক-পথচারী সবাইকে সতর্ক থাকতে হবে: প্রধানমন্ত্রী ১০০ বলের ক্রিকেট ড্রাফটে বাংলাদেশের ১১ জন বিশেষ প্রয়োজন ছাড়া শিল্পী সমিতিতে প্রবেশ নিষেধ চট্টগ্রাম মেডিকেলের ডাক্তার-নার্সদের নোবেল দেয়া উচিত: মেয়র নাছির পীরগঞ্জে পুলিশ-গ্রামবাসী সংঘর্ষ, গুলিবিদ্ধ ১৫ গোপালগঞ্জ প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ৭ কর্মকর্তার পদত্যাগ ন্যাম সম্মেলনে যোগ দিতে বুধবার আজারবাইজান যাচ্ছেন প্রধানমন্ত্রী