artk
বুধবার, জুলাই ১৭, ২০১৯ ৯:১৭   |  ২,শ্রাবণ ১৪২৬
বৃহস্পতিবার, মে ৩০, ২০১৯ ১২:৩৪

প্রাথমিকে প্রশ্নফাঁস প্রতিরোধে ৬ পদক্ষেপ

শিক্ষা ডেস্ক
media

এদিকে কালকের পরীক্ষা সুষ্ঠুভাবে অনুষ্ঠানে সচিব আকরাম-আল-হোসেন নিজেই ২৬ জেলার ডিসির সঙ্গে বুধবার কথা বলার সময় প্রয়োজনীয় নির্দেশনা দেন।

সরকারি প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষক নিয়োগে দ্বিতীয় ধাপের পরীক্ষার প্রশ্নফাঁস রোধে ৬টি পদক্ষেপ নিয়েছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়।

আগামীকাল শুক্রবার দেশের ২৬ জেলায় একসঙ্গে এ পরীক্ষা আরম্ভ হচ্ছে। প্রায় ৬ লাখ প্রার্থী পরীক্ষায় অংশগ্রহণ করছেন। এর আগে গত ২৪ মে ১১ জেলায় প্রথম ধাপের লিখিত পরীক্ষায় সাতক্ষীরা জেলায় প্রশ্ন ফাঁস হয়।

প্রথম ধাপে প্রশ্ন ফাঁস হওয়ার পর দ্বিতীয় ধাপের পরীক্ষায় নতুন করে ৬টি পদক্ষেপ নেয়া হয়েছে। এগুলো হচ্ছে- অভিন্ন প্রশ্নের বদলে একাধিক প্রশ্নে পরীক্ষা নেয়া, ২৬ জেলার কোনো কর্মকর্তাকে প্রশ্ন তৈরির কমিটিতে না রাখা, কান ঢেকে পরীক্ষার হলে ঢুকতে না দেয়া, ২৪ মে’র পরীক্ষার প্রশ্নফাঁসে জড়িতদের গ্রেফতার ও ভবিষ্যতে গোয়েন্দা সংস্থাকে তৎপর রাখা, পরীক্ষা পর্যবেক্ষণে ঢাকা থেকে কর্মকর্তাদের পাঠানো, ডিসির উপস্থিতিতে বিশ্বস্ত কর্মকর্তাদের সমন্বয়ে প্রশ্ন ছাপা।

জানতে চাইলে প্রাথমিক ও গণশিক্ষা সচিব আকরাম-আল- হোসেন বলেন, সুরক্ষিত প্রশ্নে পরীক্ষা নিতে সম্ভাব্য সব ধরনের পদক্ষেপ আমরা নিচ্ছি। এতে সফলতা আশা করি। পাশাপাশি যে বা যারা গত পরীক্ষার প্রশ্ন ফাঁস করেছে তাদের ধরতে চেষ্টা চলছে। প্রথম ধাপের পরীক্ষার প্রশ্নফাঁস হয় কেবল সাতক্ষীরায়। কিন্তু গ্রেপ্তারকৃতরা বলছেন, সেখানে প্রশ্ন গেছে ঢাকা থেকে। ফলে প্রশ্নফাঁসের সম্ভাব্য ঢাকার মূল হোতাকে খুঁজে বের করার চেষ্টা চলছে।

পুলিশের মহাপরিদর্শক (আইজি), দুটি গোয়েন্দা সংস্থার মহাপরিচালক, র‌্যাব মহাপরিচালককে চিঠি দেয়া হয়েছে। গোয়েন্দা সংস্থা এ ব্যাপারে কাজ করছে বলে জানা গেছে।

এদিকে কালকের পরীক্ষা সুষ্ঠুভাবে অনুষ্ঠানে সচিব আকরাম-আল-হোসেন নিজেই ২৬ জেলার ডিসির সঙ্গে বুধবার কথা বলার সময় প্রয়োজনীয় নির্দেশনা দেন।

গত রোববার তথ্যপ্রযুক্তিবিদদের সঙ্গেও তার একাধিক বৈঠক হয়েছে বুয়েটে। এছাড়া পরীক্ষা কেন্দ্রে প্রশ্ন ছাপার কাজে জড়িত কর্মকর্তা-কর্মচারীদের ব্যাপারে আরও সতর্কতাগ্রহণ, পরীক্ষার্থীদের ওপর নজরদারি বিশেষ করে কোচিং সেন্টারের ওপর নজরদারির ব্যবস্থাসহ আরও বেশকিছু পদক্ষেপ নেয়া হচ্ছে।

দ্বিতীয় ধাপে জেলাগুলো হচ্ছে- মুন্সীগঞ্জ, গোপালগঞ্জ, শরীয়তপুর, মাদারীপুর, ফরিদপুর, নরসিংদী, জামালপুর, টাঙ্গাইল, কিশোরগঞ্জ, নারায়ণগঞ্জ, শেরপুর, রাজবাড়ী, লক্ষ্মীপুর, কক্সবাজার, চাঁদপুর, মৌলভীবাজার, হবিগঞ্জ, সুনামগঞ্জ, সিলেট, পিরোজপুর, পটুয়াখালী, সাতক্ষীরা, নীলফামারী, নাটোর, লালমনিরহাট ও ঠাকুরগাঁও।

রিফাত হত্যায় মিন্নির সংশ্লিষ্টতা ‘প্রাথমিকভাবে সত্য বলে প্রতীয়মান’ ঈদে ‘ব্যাঙ’র রুচিশীল ও উৎসবনির্ভর পোশাক ঐতিহ্যের ২০ বছরে পদার্পণ উপলক্ষে বই উৎসব মহরতে স্বরাষ্ট্রমন্ত্রী তবু নায়িকার ব্যাগ হাওয়া! বন্যায় সিরাজগঞ্জ চরাঞ্চলের সাড়ে ৯শ গ্রাম তলিয়ে গেছে সিরাজগঞ্জে রেল দুর্ঘটনায় দোষীদের শাস্তি চায় জামায়াত অন্ধ্রপ্রদেশে মন্দিরে নরবলি! তিন লাশ উদ্ধার রিফাত হত্যাকাণ্ড: স্ত্রী মিন্নি গ্রেপ্তার ৯ এমপির সুপারিশে ৪৫ জন হজে যাচ্ছেন সরকারি খরচে অধ্যাপক আনু মুহাম্মদকে গুম করার হুমকি কোরবানির ঈদ পর্যন্ত ভারত থেকে গরু আনা বন্ধ কুড়িগ্রামে নৌকা ডুবে ৪ শিশুসহ নিহত ৫ বেরোবির সঙ্গে ইউডার সমঝোতা চুক্তি স্বাক্ষর সরকারি টাকায় কি হজ করা যায়? বুড়িগঙ্গা তীরের ৪৪ অবৈধ স্থাপনা উচ্ছেদ ক্যাপটেক পপুলার ফান্ড ও ব্যাংক এশিয়ার বন্ড অনুমোদন গাফিলতি খুঁজে দেখা হচ্ছে: স্বরাষ্ট্রমন্ত্রী যে কারণে বিজয়-তাইজুলকে ওয়ানডেতে ফেরানো হলো আক্তার চার্টার্ডকে বাদ দিয়ে অডিটরসের তালিকা প্রকাশ বিডারের প্রস্তাবিত দরেই শেয়ার কিনতে হবে প্লেসমেন্ট শেয়ারে লক ইন ২ বছর ‘দ্রুত গতিতে এগিয়ে যাচ্ছে দেশের অর্থনীতি’ ‘ভারতে বাংলাদেশি পণ্যের রপ্তানি বাড়বে’ শেষ বলের আগে মুশফিকের ব্যর্থতার কথা মনে পড়েছিল: স্টোকস আমি নিশ্চিত নিয়ম বদলে যাবে: নিউজিল্যান্ড কোচ পল্লী নিবাসেই চিরনিদ্রায় শায়িত এরশাদ ইরানের পরমাণু চুক্তি লঙ্ঘন গুরুতর নয়: ইউরোপীয় ইউনিয়ন ডিআইজি মিজান ও বাছিরের বিরুদ্ধে মামলা নাইটক্লাবে শাহরুখকন্যার উদ্দাম নাচ ইনডোর হকিতে ইরানের সাথে লজ্জার হার বাংলাদেশের