artk
বৃহস্পতিবার, ফেব্রুয়ারী ১৯, ২০১৫ ৬:৪৮

বাজারে উইন্ডোজ ১০ প্রিভিউ

media

নিউজবাংলাদেশ.কম রিপোর্ট

স্মার্টফোনের জন্য নতুন উইন্ডোজ ১০ অপারেটিং সিস্টেমের প্রিভিউ ভার্সন ছেড়েছে মাইক্রোসফট। সফটওয়্যার জায়ান্ট প্রতিষ্ঠানটির বাজারজাতকৃত উইন্ডোজ ১০ অপারেটিং সিস্টেমের প্রথম সংস্করণ এটি।

মাইক্রোসফট স্মার্টফোনের জন্য ‘উইন্ডোজ ১০’ এর প্রিভিউ ভার্সন ছেড়েছে বৃহস্পতিবার। সর্বশেষ উইন্ডোজ ১০ ইভেন্টে দেখানো ইন্ট্যার‌্যাকটিভ নোটিফিকেশন, উন্নত স্পিচ-টু-টেক্সট ফিচার, নতুন অ্যাকশন সেন্টার, নতুন ফটো অ্যাপ ইত্যাদি ফিচারগুলোর আছে উইন্ডোজ ১০ প্রিভিউ ভার্সনে।

পরবর্তী সংস্করণগুলোতে  ইউনিভার্সাল অফিস অ্যাপ, আউটলুক আর স্কাইপ অ্যাপ থাকবে বলে জানিয়েছে মাইক্রোসফট। তবে উইন্ডোজ ১০-এর এই প্রাথমিক সংস্করণটি সাধারণ ব্যবহারকারীদের জন্য নয় বলেই মন্তব্য করেছে ম্যাশএবল।

“প্রিভিউ সংস্করণটি নিয়ে এখনও কাজ চলছে। ব্যবহারকারীরা এটি ব্যবহারের সময় কিছু জটিলতার শিকার হতে পারেন।”--এক ব্লগ পোস্টে প্রিভিউ ভার্সন নিয়ে এভাবে সতর্ক করে দিয়েছে খোদ মাইক্রোসফট।

কর্টানার মতো কিছু ফিচার ব্যবহার করতে বেগ পেতে হবে বলে জানিয়েছে মাইক্রোসফট। উইন্ডোজ ১০ প্রিভিউয়ে বন্ধ রাখা হয়েছে উইন্ডোজের পুরানো সংস্করণগুলোর বেশ কিছু ফিচার।

উইন্ডোজ ইনসাইডার প্রোগ্রামে নিবন্ধিত ব্যবহারকারীরা উইন্ডোজ ১০ এর প্রিভিউ সংস্করণটি ডাউনলোড করে ব্যবহার করতে পারবেন। আপাতত লুমিয়া ৬৩০, ৬৩৮, ৬৩৫, ৭৩০, ৬৩৬ এবং ৮৩০ মডেলগুলোতে চলবে উইন্ডোজ ১০ প্রিভিউ।

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা