artk
বৃহস্পতিবার, অক্টোবার ২৪, ২০১৯ ২:৩৫   |  ৮,কার্তিক ১৪২৬
বুধবার, মে ২৯, ২০১৯ ১১:৩৬

তারুণ্যের ট্রেন্ড টি-শার্ট

সৈকত ইসলাম
media

মডেল : সাব্বির রহমান, ফটোগ্রাফি : কৌশিক ইকবাল

এবার ঈদটা পড়েছে গ্রীষ্মের শেষে। গ্রীষ্মাকালের পোশাকের কালার আর ফেব্রিক্সের দিকে খেয়াল রাখতে হয়। তেমনি আবার পোশাকেও দিতে হবে উৎসবের আমেজ।

হাল সময়ে তরুণদের ফ্যাশন ট্রেন্ডের ক্ষেত্রে সবার শীর্ষে টি-শার্ট। গ্রীষ্ম কিংবা বর্ষা, আগুনে সূর্য কিংবা আলসে মেঘলা আকাশ, আবহাওয়া যেমনই হোক, টি-শার্ট নিঃসন্দেহে ভীষণ স্মার্ট একটি ওয়্যারড্রোব। ফরমাল বা ক্যাজুয়াল, দু’ক্ষেত্রেই সময়োপযোগী রঙের, মোটিফের টি-শার্ট গায়ে নিঃসন্দেহে আপনি হয়ে উঠতে পারেন স্টাইলিস্ট ও ট্রেন্ডি। 

ঋতুচক্রের পরিক্রমায় প্রকৃতিতে এখন চলছে গ্রীষ্মকাল। গ্রীষ্মকাল মানেই খরতপ্ত আবহাওয়া, এই আবহাওয়া উপযোগী পোশাকই ফ্যাশন হাউসগুলোতে শোভা পাচ্ছে। সে হিসেবে প্রতিটি ফ্যাশন হাউস ঋতু উপযোগী পোশাকে সেজেছে। 

এই সময়ে তরুণদের আরামদায়ক পোশাকের ভেতর অন্যতম স্থানে আছে টি-শার্ট, টি-শার্ট, শার্ট, পাঞ্জাবি। কিন্তু এই ভ্যাপসা গরমে অনেকেই শার্ট, পাঞ্জাবি পরতে স্বাচ্ছন্দ্যবোধ করেন না। তাদের জন্যই টি-শার্ট। তাই সময়টা এখন টি- শার্টের। অসহনীয় গরমে তাপরোধী কাপড় হিসেবে হালকা কালারের কাপড়ের টি-শার্টই ফ্যাশন প্রেমীদের প্রথম পছন্দ।

এবার ঈদটা পড়েছে গ্রীষ্মের শেষে। গ্রীষ্মাকালের পোশাকের কালার আর ফেব্রিক্সের দিকে খেয়াল রাখতে হয়। তেমনি আবার পোশাকেও দিতে হবে উৎসবের আমেজ। তাই এই ঈদে ফ্যাশন হাউসগুলো তারুণ্যের শৌখিনতা ও পছন্দের সাথে সামঞ্জস্য রেখে বেশ রুচিশীল ও উৎসবনির্ভর টি-শার্ট তৈরি করেছে।

এই সময়ের তারুণ্যের ফ্যাশন টি-শার্ট নিয়ে কথা হয় ফ্যাশন হাউস ব্যাঙ’র স্বত্বাধিকারী ও ডিজাইনার সায়েম হাসান প্রিন্সের সাথে। তিনি বলেন, ‘‘যেকোনো উৎসবকে নান্দনিক করতে ফ্যাশন হাউস ব্যাঙ উৎসবনির্ভর পোশাকের আয়োজন করে। বরাবরের মতো এবারও ব্যাঙ ঈদুল ফিতরকে উৎসবমুখর করতে আরামদায়ক টি-শার্ট তৈরি করছে। ব্যাঙ ঈদ-উল ফিতরে স্টাইল, রুচি আর সৃজনশীলতায় রাঙিয়ে তৈরি করছে একদম আলাদা স্টাইলের টি-শার্ট। ব্যাঙ বরাবরই ঋতু উপযোগী পোশাকে ঋতু উপযোগী কালার ও ফেব্রিক্সকে প্রাধান্য দেয়।”

টি-শার্টের রঙ আর নকশায় এ বছর বেশ ভিন্নতা আনার চেষ্টা করা হয়েছে বলে জানালেন তিনি। 

তিনি আরও বলেন, ‘‘তারুণ্যের টি-শার্টে বেশ কিছু পরিবর্তন এসেছে। পরিবর্তনগুলো বড় কিছু না, খুব সুক্ষ্ম। যদিও টি-শার্টে লুক বদলে দিতে এই পরিবর্তনগুলো বেশ গুরুত্ব পাচ্ছে। শুধু যে টি-শার্টেই নতুনত্ব এসেছে তা কিন্তু নয়, নকশায় পরিবর্তন এসেছে আমাদের অন্যান্য পোশাকেও। যেমন আমাদের পোলো টি-শার্ট, শার্ট, পাঞ্জাবি, ফতুয়া, কাতুয়াগুলোতেও।

২০১৭’র পহেলা বৈশাখ হতে আমরা রিফ্রেশিং অব ব্যাং নামে নতুন কিছু টি-শার্টের প্রোডাকশন করে যাচ্ছি যা তারুণ্যের অহংকার আভিজাত্যের সাথে যায়। এই টি-শার্টগুলো দিয়ে মূলত আমরা আন্তর্জাতিক বাজারে প্রতিযোগিতার প্রত্যাশা করি।’’

তিনি আরো বলেন, “এই সময়ের প্রকৃতিতে এখন চলছে রোদ-বৃষ্টির লুকোচুরি। অন্যান্য বছর এ সময়ে আবহাওয়া যেমন থাকে, এ বছর তেমন না। এ বছর হঠাৎ করে যেন আবহাওয়া ভিন্নমূর্তি ধারণ করেছে। অসময়ে নিয়ম করে মুষলধারে বৃষ্টি আবার কিছুক্ষণ পরই মাথার ওপর সূর্য বেজায় রোদের উত্তাপ ছড়ায়। বৃষ্টির চেয়ে রোদের তাপমাত্রা বেশি। এতে করে বাইরে চলাফেরা করা বেশ কষ্টসাধ্য। আর এ সময় যদি দেহে আরামদায়ক পোশাক না থাকে, তাহলে তা কেবল যন্ত্রণারই কারণ না, চরম বিরক্তিরও। তাই সময় উপযোগী পোশাক ব্যবহারই এ সমস্যা থেকে রেহাই পাওয়ার অন্যতম উপায়।

টি-শার্টই হতে পারে এ সময়ের সবচেয়ে আরামদায়ক পোশাক। ঈদ ও বিরূপ আবহাওয়া এই দু’য়ের কথা মাথায় রেখে নরম সুতির কাপড় ব্যবহার করেছি। পোশাকে শতভাগ অরগানিক কাপড় ব্যবহার করেছি। সকল কিছুর সমন্বয়ে নান্দনিক এসব টি-শার্ট পাওয়া যাবে আমাদের সকল আউটলেটে।’’

শিহাব হত্যা: গফরগাঁওয়ে ১১ জনের যাবজ্জীবন অতিরিক্ত সচিব পদে ১৫৬ কর্মকর্তার পদোন্নতি ঢাবিতে প্রথম বর্ষ থেকেই সিট টাঙ্গাইলের সেই রাজস্ব কর্মকর্তা বরখাস্ত বিসিবির সঙ্গে আলোচনায় সাকিবরা অস্ত্র-মাদকে সংশ্লিষ্টতায় ঢাবির চার শিক্ষার্থী সাময়িক বহিষ্কার ১ নভেম্বর থেকে কার্যকর হচ্ছে সড়ক পরিবহন আইন হত্যা মামলায় রিমান্ডে খালেদ জামায়াতের শীর্ষ ২ পদে কারা আসছেন বিসিবির কাছে ১৩ দফা দাবি ক্রিকেটারদের ২০ লাখ টাকার মুকুট পরাতে ঢাকায় সুস্মিতা সেন ২৬ অক্টোবরের আইএসপিএবি নির্বাচন: আইএসপিএবি-সিকোয়াব মুখোমুখি পুঁজিবাজারে ধস: মতিঝিল এলাকায় বিক্ষোভ নিষেধ দুই এমপিসহ ২৫ জনের দেশত্যাগে নিষেধাজ্ঞা বিসিবির সঙ্গে আলোচনা নয়, সংবাদ সম্মেলন করবেন ক্রিকেটাররা জনগণ অবৈধ সরকারের অপসারণ চায়: আব্বাস ফিটনেসবিহীন গাড়িতে জ্বালানি সরবরাহ বন্ধের নির্দেশ কন্যা সন্তানের মা হলেন রুমানা ক্রিকেটারদের অপেক্ষায় বিসিবি কর্মকর্তারা যুক্তরাজ্যে লরি থেকে ৩৯ মৃতদেহ উদ্ধার ওয়ার্কার্স পার্টিতে ভাঙনের সুর “যোগ্য প্রতিষ্ঠানকেই এমপিওভুক্ত করা হয়েছে” দ্বিতীয় শ্রেণির কর্মকর্তাদের পদমর্যাদা চান প্রাথমিক শিক্ষকরা পদ হারালেন স্বেচ্ছাসেবক লীগের সভাপতি অসহায় মালিকের বাগান কেটে ফেলা সেই নারী গ্রেপ্তার ভিপি নুরের ফেসবুক আইডি হ্যাকড আমেরিকায় বাংলাদেশি বাবা-ছেলের মৃত্যু শহীদ মিনারে ১০ হাজার শিক্ষক অপহরণের পর বিএনপি নেতার গুলিবিদ্ধ লাশ উদ্ধার উপাচার্যের অপসারণ দাবিতে জাবিতে মশাল মিছিল