artk
মঙ্গলবার, মে ২৮, ২০১৯ ৮:৫৬

গরমকালে ত্বকের যত্নে করণীয়

লাইফস্টাইল ডেস্ক
media
লেবু শুধু খাবারের স্বাদ বাড়ায় না, রূপচর্চাতেও গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। এক টেবিল-চামচ লেবুর রসের সঙ্গে এক টেবিল-চামচ মধু মিশিয়ে ফেসপ্যাকটি তৈরি করুন।

গরমে ত্বকের যত্নের কথা কি আলাদা করে ভাবি? গরমে অতিরিক্ত তৈলাক্ত ও শুষ্ক ত্বকে ব্রণ দেখা দিতে পারে, বলিরেখার সৃষ্টি হতে পারে। অন্যদিকে, যাদের ত্বক একটু বেশি স্পর্শকাতর তাদের ফুঁসকুড়িসহ ত্বকে রোদে পোড়াভাবের সৃষ্টি হতে পারে। তাই গরমকালে ত্বকের বাড়তি যত্ন নেওয়া প্রয়োজন। গরমে ত্বকের যত্ন নিতে বাসায় তৈরি কিছু ফেসপ্যাক হতে পারে উত্তম সমাধান। গরমে ত্বকের বন্ধু হিসেবে কাজ করে, এমন কিছু ফেসপ্যাক তৈরি ও তার ব্যবহার নিচে দেওয়া হলো-

বেসন, দুধ ও হলুদের ফেসপ্যাক : 

বেসন, দুধ ও হলুদ গুঁড়া এক টেবিল-চামচ করে নিন। এ তিন উপাদান ভালো করে মিশ্রণ করুন। এবার এ ফেসপ্যাকটি মুখে লাগিয়ে ১৫ মিনিট অপেক্ষা করে পানি দিয়ে ধুয়ে ফেলুন। প্রতিদিন ব্যবহার করলে এক সপ্তাহের মধ্যে ফলাফল চোখে পড়বে। বেসন ত্বকের মরা কোষ দূর করে। দুধ ত্বকের আর্দ্রতার ভারসাম্য বজায় রাখে। আর হলুদ ত্বক উজ্জ্বল করে।

শসা ও মালাইয়ের ফেসপ্যাক : 

গ্রেট করে কাটা অর্ধেক শসার সঙ্গে আধা-টেবিল চামচ মালাই যোগ করে ফেসপ্যাকটি তৈরি করুন। এটি মুখে ২০ মিনিটি রেখে ধুয়ে ফেলুন। শসা ও মালাই ত্বক রোদে পুড়ে যাওয়া থেকে রক্ষা করে।

মুলতানি মাটি ও গোলাপ জলের ফেসপ্যাক : 

রূপচর্চায় মুলতানি মাটি অনেক আগে থেকেই ব্যবহার হয়ে আসছে। এটিকে আদিতম ফেসপ্যাকও বলেন অনেকে। এক টেবিল-চামচ মুলতানি মাটির সঙ্গে এক টেবিল-চামচ গোলাপ জল মিশিয়ে এই ফেসপ্যাকটি তৈরি করুন। এবার শুকিয়ে যাওয়া পর্যন্ত অপেক্ষা করুন। শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন। এই ফেসপ্যাকটি ব্রণ প্রতিরোধ করে, তাই অন্যান্য সময়েও ব্যবহার করতে পারবেন।

টমেটো ও মধুর ফেসপ্যাক:

রূপচর্চায় মধুও অনেক আগে থেকেই ব্যবহৃত হয়ে আসছে। টমেটো বেটে তাতে কিছুটা মধু দিয়ে দিন। এই মিশ্রণটি মুখে লাগিয়ে পনেরো মিনিট রাখার পর তা ধুয়ে ফেলুন। এই ফেসপ্যাকটি ত্বকের উজ্জ্বলতা বাড়াতে সহায়তা করে।  

লেবু ও মধুর ফেসপ্যাক : 

লেবু শুধু খাবারের স্বাদ বাড়ায় না, রূপচর্চাতেও গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। এক টেবিল-চামচ লেবুর রসের সঙ্গে এক টেবিল-চামচ মধু মিশিয়ে ফেসপ্যাকটি তৈরি করুন। এই ফেসপ্যাকটি মুখে লাগিয়ে ১৫ মিনিট অপেক্ষা করুন। এরপর পানি দিয়ে ভালো করে ধুয়ে ফেলুন। প্রতিদিন এই ফেসপ্যাক ব্যবহার করলে ত্বকে বলিরেখা পড়ার হাত থেকে রক্ষা পাবেন।

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা