artk
বুধবার, অক্টোবার ২৩, ২০১৯ ৯:০৩   |  ৮,কার্তিক ১৪২৬
মঙ্গলবার, মে ২৮, ২০১৯ ৮:৫৬

গরমকালে ত্বকের যত্নে করণীয়

লাইফস্টাইল ডেস্ক
media
লেবু শুধু খাবারের স্বাদ বাড়ায় না, রূপচর্চাতেও গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। এক টেবিল-চামচ লেবুর রসের সঙ্গে এক টেবিল-চামচ মধু মিশিয়ে ফেসপ্যাকটি তৈরি করুন।

গরমে ত্বকের যত্নের কথা কি আলাদা করে ভাবি? গরমে অতিরিক্ত তৈলাক্ত ও শুষ্ক ত্বকে ব্রণ দেখা দিতে পারে, বলিরেখার সৃষ্টি হতে পারে। অন্যদিকে, যাদের ত্বক একটু বেশি স্পর্শকাতর তাদের ফুঁসকুড়িসহ ত্বকে রোদে পোড়াভাবের সৃষ্টি হতে পারে। তাই গরমকালে ত্বকের বাড়তি যত্ন নেওয়া প্রয়োজন। গরমে ত্বকের যত্ন নিতে বাসায় তৈরি কিছু ফেসপ্যাক হতে পারে উত্তম সমাধান। গরমে ত্বকের বন্ধু হিসেবে কাজ করে, এমন কিছু ফেসপ্যাক তৈরি ও তার ব্যবহার নিচে দেওয়া হলো-

বেসন, দুধ ও হলুদের ফেসপ্যাক : 

বেসন, দুধ ও হলুদ গুঁড়া এক টেবিল-চামচ করে নিন। এ তিন উপাদান ভালো করে মিশ্রণ করুন। এবার এ ফেসপ্যাকটি মুখে লাগিয়ে ১৫ মিনিট অপেক্ষা করে পানি দিয়ে ধুয়ে ফেলুন। প্রতিদিন ব্যবহার করলে এক সপ্তাহের মধ্যে ফলাফল চোখে পড়বে। বেসন ত্বকের মরা কোষ দূর করে। দুধ ত্বকের আর্দ্রতার ভারসাম্য বজায় রাখে। আর হলুদ ত্বক উজ্জ্বল করে।

শসা ও মালাইয়ের ফেসপ্যাক : 

গ্রেট করে কাটা অর্ধেক শসার সঙ্গে আধা-টেবিল চামচ মালাই যোগ করে ফেসপ্যাকটি তৈরি করুন। এটি মুখে ২০ মিনিটি রেখে ধুয়ে ফেলুন। শসা ও মালাই ত্বক রোদে পুড়ে যাওয়া থেকে রক্ষা করে।

মুলতানি মাটি ও গোলাপ জলের ফেসপ্যাক : 

রূপচর্চায় মুলতানি মাটি অনেক আগে থেকেই ব্যবহার হয়ে আসছে। এটিকে আদিতম ফেসপ্যাকও বলেন অনেকে। এক টেবিল-চামচ মুলতানি মাটির সঙ্গে এক টেবিল-চামচ গোলাপ জল মিশিয়ে এই ফেসপ্যাকটি তৈরি করুন। এবার শুকিয়ে যাওয়া পর্যন্ত অপেক্ষা করুন। শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন। এই ফেসপ্যাকটি ব্রণ প্রতিরোধ করে, তাই অন্যান্য সময়েও ব্যবহার করতে পারবেন।

টমেটো ও মধুর ফেসপ্যাক:

রূপচর্চায় মধুও অনেক আগে থেকেই ব্যবহৃত হয়ে আসছে। টমেটো বেটে তাতে কিছুটা মধু দিয়ে দিন। এই মিশ্রণটি মুখে লাগিয়ে পনেরো মিনিট রাখার পর তা ধুয়ে ফেলুন। এই ফেসপ্যাকটি ত্বকের উজ্জ্বলতা বাড়াতে সহায়তা করে।  

লেবু ও মধুর ফেসপ্যাক : 

লেবু শুধু খাবারের স্বাদ বাড়ায় না, রূপচর্চাতেও গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। এক টেবিল-চামচ লেবুর রসের সঙ্গে এক টেবিল-চামচ মধু মিশিয়ে ফেসপ্যাকটি তৈরি করুন। এই ফেসপ্যাকটি মুখে লাগিয়ে ১৫ মিনিট অপেক্ষা করুন। এরপর পানি দিয়ে ভালো করে ধুয়ে ফেলুন। প্রতিদিন এই ফেসপ্যাক ব্যবহার করলে ত্বকে বলিরেখা পড়ার হাত থেকে রক্ষা পাবেন।

চিকিৎসক শাহ আলম হত্যা : মূলহোতা ‘বন্দুকযুদ্ধে’ নিহত এবার কানাইঘাট থানার ওসির ফেসবুক হ্যাক জাবিতে শিবির সন্দেহে দুজন আটক গোপনে ছেলের বিয়ে, অভিমানে মায়ের অত্মহত্যা রণবীর-আলিয়ার বিয়ের কার্ড নিয়ে হুলস্থুল! ছাত্রী হোস্টেলে ছাত্রলীগ নেতাদের যাতায়াত, লাঞ্ছিত ছাত্রীরা বাংলাদেশে ঢুকে মাছ ধরায় ১৪ ভারতীয় জেলে আটক ভোলার সেই বিপ্লবের ভগ্নিপতিকে তুলে নেয়ার অভিযোগ পদত্যাগ করবেন না দুর্জয়-সুজন জাপান সম্রাটের অভিষেকে যোগ দিয়েছেন রাষ্ট্রপতি বাংলাদেশকেও নিষিদ্ধ করতে চেয়েছিল আইসিসি: পাপন আন্তর্জাতিক সংগঠন ফিকার সমর্থন পাচ্ছেন বাংলাদেশের ক্রিকেটাররা সীতাকুণ্ডে যুবককে পিটিয়ে হত্যার অভিযোগে এসআই আটক ১৪ দলের বৈঠকে যাননি মেনন ঘুষ নেয়ার সময় রাজস্ব কর্মকর্তা গ্রেফতার ‘ভারত সফরে যাবে বাংলাদেশ’ ‘ষড়যন্ত্রকারী’দের খুঁজে বের করার সময় চান পাপন ক্রিকেটারদের ১১ দাবি নিয়ে মাশরাফি যা বললেন আবারও ১৪ ভারতীয় জেলে আটক কানাডায় আবারো প্রধানমন্ত্রীর চেয়ারে জাস্টিন ট্রুডো ৮১ শতাংশ কোম্পানির শেয়ার দর কমেছে ঢাকায় নদীর তীরে ফ্ল্যাট কিনতে সাবধান ক্রিকেটাররা খেললে খেলবে, না খেললে নাই: পাপন দুদকের কেউ কাউকে হয়রানি করলে ব্যবস্থা: ইকবাল মাহমুদ নতুন এমপিওভুক্ত হচ্ছে ২৬২৭ শিক্ষাপ্রতিষ্ঠান: শিক্ষামন্ত্রী শিক্ষক বাবাকে রড দিয়ে পিটিয়ে হত্যা করে ৯৯৯–এ ফোন! ইসরাইলে সরকার গঠনে ব্যর্থ নেতানিয়াহু ভোলার ঘটনায় উস্কানিমূলক পোস্ট, কুমিল্লায় আটক ২ সবাই জেনেশুনে অংশ নিয়েছে বলে মনে হয় না: পাপন ২০২০ সাল পর্যন্ত ল্যান্ডফোন সংযোগ ফ্রি: মোস্তাফা জব্বার