artk

ঢাবি সংবাদদাতা

সোমবার, মে ২৭, ২০১৯ ৯:৪৬

মধ্যরাতে ফের অবস্থান ছাত্রলীগের পদবঞ্চিতদের

media
১৩ মে ছাত্রলীগের নতুন কমিটি ঘোষণার দিন থেকেই পদবঞ্চিত ও প্রত্যাশিত পদ না পাওয়া অংশের নেতারা নানাভাবে অসন্তোষ ও প্রতিবাদ জানিয়ে আসছেন। মাঝে আওয়ামী লীগ নেতাদের আশ্বাসে আন্দোলন স্থগিত করেন তারা। কিন্তু সোমবার বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি নিবেদনের বিজ্ঞপ্তি প্রকাশের পরপরই তারা আবার অবস্থান কর্মসূচি শুরু করেন।

বিতর্কিতদের বাদ দিয়ে কমিটি পুনর্গঠন, নতুন করে তদন্ত কমিটি গঠন এবং মধুর ক্যান্টিন ও টিএসসিতে হামলার সুষ্ঠু বিচার দাবিতে ফের আন্দোলনে নেমেছে ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটিতে পদবঞ্চিত নেতাকর্মীরা।

রোববার রাত ১টার দিকে ছাত্রলীগের পদবঞ্চিত নেতাকর্মীরা ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) টিএসসির সন্ত্রাসবিরোধী রাজু ভাস্কর্যের পাদদেশে অবস্থান নেন। দাবি আদায় না হওয়া পর্যন্ত আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছেন তারা।

আন্দোলনকারীদের মধ্যে আছেন ছাত্রলীগের গত কমিটির প্রচার সম্পাদক সাইফ বাবু, কর্মসূচি ও পরিকল্পনাবিষয়ক সম্পাদক রাকিব হোসেন, সমাজসেবা সম্পাদক রানা হামিদ, উপ-দপ্তর সম্পাদক গোলাম মোস্তফা, স্কুল ছাত্রবিষয়ক উপ-সম্পাদক সৈয়দ আরাফাত, সদস্য তানভীর হাসান সৈকত প্রমুখ।

এর আগে গত ১৩ মে ছাত্রলীগের নতুন কমিটি ঘোষণার দিন থেকেই পদবঞ্চিত ও প্রত্যাশিত পদ না পাওয়া অংশের নেতারা নানাভাবে অসন্তোষ ও প্রতিবাদ জানিয়ে আসছেন। মাঝে আওয়ামী লীগ নেতাদের আশ্বাসে আন্দোলন স্থগিত করেন তারা। কিন্তু সোমবার বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি নিবেদনের বিজ্ঞপ্তি প্রকাশের পরপরই তারা আবার অবস্থান কর্মসূচি শুরু করেন।

ছাত্রলীগের পদবঞ্চিত অংশের একাধিক নেতা বলেন, কমিটি থেকে এখন পর্যন্ত বিতর্কিতদের বাদ দেয়া হয়নি। বর্তমান কমিটিতে মাদক ব্যবসায়ী, মাদকসেবী, বিবাহিত, ব্যবসায়ী, অছাত্র, জামায়াত-বিএনপির ছাত্র সংগঠনের সঙ্গে সম্পৃক্তরাও পদ পেয়েছে। এমন বিতর্কিতদের নিয়ে সোমবার বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা জানানো তার প্রতি অশ্রদ্ধারই বহিঃপ্রকাশ।”

এ বিষয়ে ছাত্রলীগের গত কমিটির কর্মসূচি ও পরিকল্পনাবিষয়ক সম্পাদক রাকিব হোসেন বলেন, “৩২-এ (ধানমন্ডি ৩২) তো রাজাকারের সন্তান ও বিতর্কিতদের নিয়ে ফুল দেয়ার কথা না। যারা ছাত্রলীগ করেছে তাদের নিয়ে সেখানে যাওয়ার কথা। এটা একটা ষড়যন্ত্র।”

রাকিব বলেন, “আমরা এ ষড়যন্ত্র প্রতিহত করার জন্য এখানে বসেছি। আমাদের দাবি হলো, বিতর্কিতদের বাদ দিয়ে কমিটি পুনর্গঠন করতে হবে। আমাদের বোনদের ওপর হামলা হয়েছে। এ ঘটনায় একটি প্রহসনমূলক তদন্ত প্রতিবেদন দেয়া হয়েছে। এতে যে বিচার পেয়েছি তাও প্রহসনমূলক। আমরা এ বিচার আগেই প্রত্যাখ্যান করেছি। আমরা চাই, একটি সুষ্ঠু তদন্ত কমিটি ও সুষ্ঠু তদন্ত প্রতিবেদন।”

সাবেক এ ছাত্রলীগ নেতা আরো  বলেন, “বিতর্কিতদের বিষয়ে আমরা ছাত্রলীগের সভাপতি, সাধারণ সম্পাদকের সঙ্গে কথা বলার চেষ্টা করেছি। কিন্তু তারা গণমাধ্যমে বলেছে, আমরা নাকি তাদের সঙ্গে যোগাযোগ করিনি। আমাদের তো যোগাযোগ করার কথা ছিল না। যোগাযোগ করার কথা ছিল তাদের, কারণ তারা ছাত্রলীগের সভাপতি -সাধারণ সম্পাদক।”

রাকিব আরো বলেন, “চুলচেরা বিশ্লেষণ করে কমিটি দেয়া হয়েছে বলা হলেও প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্য যারা মাঠে-ময়দানে ঘাম ঝরিয়েছে তাদের বাদ দেয়া হয়েছে। ব্যক্তিগত লাভের জন্য, যারা তাদের গাড়ি দিয়েছে, সুযোগ-সুবিধা দিয়েছে, তাদেরকে পদায়ন করা হয়েছে।”

এ সময় তিনি দাবি মেনে না নেয়া পর্যন্ত কর্মসূচি চলবে বলেও জানান।

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা