artk
মঙ্গলবার, জুলাই ১৬, ২০১৯ ১২:১২   |  ১,শ্রাবণ ১৪২৬
বুধবার, মে ২২, ২০১৯ ৯:২৭

ইতিকাফ ইবাদতকে ফলপ্রসূ করে

মুফতি রফিকুল ইসলাম
media
‘যে ব্যক্তি আল্লাহর সন্তুষ্টির জন্য এক দিন ইতিকাফ করল, আল্লাহ তাআলা তার ও জাহান্নামের মধ্যে তিনটি পরিখা তৈরি করবেন। আর প্রতিটি পরিখা হবে পূর্ব-পশ্চিমের দূরত্বের সমান।’ (সুনানে বায়হাকি)

ইতিকাফ অর্থ অবস্থান করা। আল্লাহর সন্তুষ্টির নিয়তে মসজিদে স্বল্প বা দীর্ঘ সময় অবস্থান করাকে ইতিকাফ বলে। পুরুষ মসজিদে ইতিকাফ করবে আর নারী ঘরে একটি স্থান নির্ধারণ করে সেখানে ইতিকাফ করবে। বছরের যেকোনো সময় ইতিকাফ করা যায়, কিন্তু রমজানে ইতিকাফের বিশেষ গুরুত্ব রয়েছে। মানুষের ভেতর একটি ভুল ধারণা রয়েছে যে শুধু দীর্ঘ সময়ের জন্যই মসজিদে অবস্থানের নাম ইতিকাফ, বিষয়টিতা নয়। মানুষ সামান্য সময়ের জন্যও ইতিকাফ করতে পারে। আমরা প্রতি ওয়াক্তে মসজিদে প্রবেশের সময় ইতিকাফের নিয়ত করতে পারি।

হ্যাঁ, রমজানের ইতিকাফের বিষয়টি ভিন্ন। রমজানে শেষ দশকের ইতিকাফ বছরের অন্য যেকোনো সময়ের ইতিকাফ থেকে বেশি মর্যাদাপূর্ণ। রাসুলুল্লাহ (সা.) রমজানের শেষ দশকে ইতিকাফ করতেন। তিনি কখনো ইতিকাফ ত্যাগ করেননি। তিনি তাঁর পরিবার-পরিজন ও সাহাবাদেরও ইতিকাফের ব্যাপারে উদ্বুদ্ধ করতেন। জীবনের শেষ বছর তিনি ২০ দিন ইতিকাফ করেন।

হাদিস শরিফে ইরশাদ হয়েছে, ‘যে ব্যক্তি আল্লাহর সন্তুষ্টির জন্য এক দিন ইতিকাফ করল, আল্লাহ তাআলা তার ও জাহান্নামের মধ্যে তিনটি পরিখা তৈরি করবেন। আর প্রতিটি পরিখা হবে পূর্ব-পশ্চিমের দূরত্বের সমান।’ (সুনানে বায়হাকি)

অন্য হাদিসে ইতিকাফকারীর অতীতের গোনাহ ক্ষমা করে দেওয়ার ঘোষণা এসেছে।

নিয়মানুযায়ী ইতিকাফকারী যেহেতু পৃথিবীর যাবতীয় সম্পর্ক ছিন্ন করে শুধু আল্লাহর ইবাদত ও জিকিরে মত্ত হন, তাই সাধারণ সময়ের তুলনায় ইতিকাফের সময়কার ইবাদত বান্দার জন্য অনেক বেশি ফলপ্রসূ হয়। বান্দার আত্মিক উন্নতিতে তা অনেক বেশি সহায়ক হয়। আল্লাহ তাআলা আমাদের যথাযথভাবে ইতিকাফ করার তাওফিক দান করুন। আমিন। সূত্র: কেকে।

লেখক : প্রধান ফকিহ, আল জামিয়াতুল ফালাহিয়াহ, ফেনী।

এইচএসসি ও সমমানের ফলাফল বুধবার রূপপুর বালিশ কাণ্ড : গরমিল ৩৬ কোটি টাকার এরশাদের মরদেহ রংপুরে বাসা থেকে পুলিশ মিন্নিকে নিয়ে গেছে সিরাজগঞ্জে মাইক্রোবাসে ট্রেনের ধাক্কা: নিহত বেড়ে ১১ ‘ও সাকি সাকি’র রিমেকে নোরা ফাতেহির উত্তাপ অর্থ আত্মসাতের মামলায় ফারইস্ট কো-অপারেটিভের চেয়ারম্যান গ্রেপ্তার রংপুরে নেওয়া হচ্ছে এরশাদের মরদেহ শ্রীলঙ্কা সফরে বাংলাদেশের কোচ সুজন মেহেরপুরে টানা ষষ্ঠ দিনের মতো বাস চলাচল বন্ধ যে তেল মুখে মাখলে বয়স বাড়বে না অনবরত হাঁচি হলে যা করবেন ফাইভ-জি নেটওয়ার্ক কি ক্যান্সারের ঝুঁকি বাড়াবে? রাজশাহীতে বন্দুকযুদ্ধের সময় ‘পানিতে ডুবে’ মাদক ব্যবসায়ীর মৃত্যু রাজধানীতে ১৯ লাখ জাল রুপিসহ গ্রেপ্তার ৩ ৩৭তম বিসিএসের সবাই চাকরি পাচ্ছেন শেরপুরে বন্যার কারণে ৪২ বিদ্যালয় বন্ধ ঘোষণা নারায়ণগঞ্জে ‘বন্দুকযুদ্ধে’ মাদক ব্যবসায়ী নিহত ডেঙ্গু নিয়ন্ত্রণে কার্যকর নতুন টিকা ঈদুল আজহা উপলক্ষে ট্রেনের অগ্রিম টিকিট ২৯ জুলাই বিএনপি ডিজিটাল বাংলাদেশ বোঝে না, ডিজিটাল চুরি বোঝে: তথ্যমন্ত্রী বিদিশাও বললেন, তাই যেন হয় কুড়িগ্রামে পানিতে ডুবে ৫ শিশুর মৃত্যু টমেটো ছাড়াই তৈরি হচ্ছে টমেটো সস, জরিমানা ২০ লাখ মাদ্রাসার ভেতরেই মন্দির! সেই ছয় রান নিয়ে বিতর্ক চলছেই হজ ব্যবস্থাপনার কাজে সৌদি যাচ্ছেন সিইসি চড়া দামের ইলেকট্রিক বাইক আনছে হার্লে ডেভিডসন পাটকলের সাড়ে ৭ কোটি টাকা আত্মসাত: ৩ জনের বিরুদ্ধে চার্জশিট সামনে কঠোর কর্মসূচির হুঁশিয়ারি