artk
মঙ্গলবার, জুন ২৫, ২০১৯ ৭:৪১   |  ১১,আষাঢ় ১৪২৬
মঙ্গলবার, মে ২১, ২০১৯ ৯:৫৩

পাকিস্তানিদের ভিসা দেওয়া বন্ধ করে দিল বাংলাদেশ

media

ছবি : সংগৃহিত

কূটনৈতিক সূত্র জানিয়েছে, গত মার্চে পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রণালয় বাংলাদেশে নতুন হাইকমিশনার হিসেবে সাকলায়েন সাদেকের নাম প্রস্তাব করে। বাংলাদেশ সেই প্রস্তাব অনুমোদন কিংবা প্রত্যাখ্যান কোনটিই করেনি।

পাকিস্তানিদের ভিসা দেওয়া বন্ধ করে দিয়েছে বাংলাদেশ। গত ১৩ মে থেকে ইসলামাবাদের বাংলাদেশ মিশন ভিসা ইস্যু বন্ধ করে দেয় বলে গতকাল কূটনৈতিক সূত্রে জানা যায়।

বাংলাদেশি এক কূটনীতিকের ভিসার মেয়াদ বাড়াতে বিলম্ব করার প্রতিবাদ হিসেবে বাংলাদেশ এই সিদ্ধান্ত নিয়েছে বলে সূত্র জানায়।

জানা গেছে, পাকিস্তানে বাংলাদেশ হাইকমিশনের কাউন্সেলর (প্রেস) ইকবাল হোসাইন তার ভিসার মেয়াদ বাড়াতে গত ৯ জানুয়ারি পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রণালয়ে আবেদন করেন। এর দুইদিন পর পররাষ্ট্রমন্ত্রণালয় অনুমোদন দিয়ে স্বরাষ্ট্রমন্ত্রণালয়ে পাঠায়। গত চার মাস ধরে স্বরাষ্ট্রমন্ত্রণালয়ে সেই আবেদন পড়ে আছে।

ইসলামাবাদে বাংলাদেশ মিশনের এক কূটনীতিক জানান, গত নভেম্বর থেকে ভিসা অফিসার পদটি শূন্য রয়েছে। ওই পদে ইকবালকে অতিরিক্ত দায়িত্ব হিসেবে দেওয়ার কথা। কিন্তু পাকিস্তান তার ভিসার মেয়াদ বাড়াচ্ছে না। এর প্রতিবাদ হিসেবে গত এক সপ্তাহ ধরে পাকিস্তানিদের ভিসা ইস্যু বন্ধ করা হয়েছে।

গত ৩০ মার্চ ইকবাল হোসাইনের ভিসার মেয়াদ শেষ হলেও পাকিস্তানের আশ্বাসে তিনি সেখানে আছেন। এ নিয়ে কয়েক দফা বৈঠক ও চিঠি চালাচালির পরও কোন সমাধান হয়নি।

কর্মকর্তারা জানান, ইকবাল তার মেয়েকে নিয়ে ইসলামাবাদে বাস করছেন। তার স্ত্রী এবং সন্তান ঢাকায় আছেন। বাংলাদেশে পাকিস্তান হাইকমিশনে ভিসার জন্য আবেদন করেছেন ইকবাল হোসাইনের স্ত্রী ও সন্তান। তাদের ভিসা আবেদনেও অনুমোদন দেওয়া হয়নি।

কূটনৈতিক সূত্র জানিয়েছে, গত মার্চে পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রণালয় বাংলাদেশে নতুন হাইকমিশনার হিসেবে সাকলায়েন সাদেকের নাম প্রস্তাব করে। বাংলাদেশ সেই প্রস্তাব অনুমোদন কিংবা প্রত্যাখ্যান কোনটিই করেনি।

আফগারদের বিপক্ষে জয়ের নায়ক সাকিব সেমির স্বপ্ন চওড়া হলো টাইগারদের ২৫ রানে ৫ উইকেট সাকিবের কব্জায় চমেক থেকে ভুয়া এনএসআই সদস্য আটক দেশে আসছে কলকাতার দুই ছবি মেহজাবিনের এত্ত সাহস! (ভিডিও) হৃদরোগে আক্রান্ত রব হাসপাতালে ঘুষের টাকা ফেরত দিলেন সাবরেজিস্ট্রার ও দলিল লেখক ভয়ানক ব্যাপার: রাস্তার পাশ থেকে গরু তুলে নিল বাসে... সাকিবের ঘূর্ণি যাদুতে আফগান শিবিরে কাঁপন ছলচাতুরি করে খালেদা জিয়াকে আটকে রাখা হয়েছে: সংসদে সাত্তার কলকাতার ছবিতে এবার গান গাইলেন জয়া মুসলিম যুবকদের গলা কেটে ফেলা হবে: বিজেপির এমপি বিএসএফের গুলিতে ২ বাংলাদেশি নিহত সাকিবের প্রথম ওভারেই সাফল্য পেলো বাংলাদেশ কালোটাকা ব্যবহার সংবিধানের চেতনাবিরোধী: ইনু দেশে হতদরিদ্র বলে কিছু থাকবে না: প্রধানমন্ত্রী যুক্তরাষ্ট্রের সঙ্গে আলোচনায় বসার ইঙ্গিত দিয়েছে ইরান বগুড়া-৬ আসনে বিএনপির জয় আফগানিস্তানকে ২৬৩ রানের লক্ষ্য দিল বাংলাদেশ ভৌগোলিক কারণে বাংলাদেশে মাদক সমস্যা: স্বরাষ্ট্রমন্ত্রী তাপপ্রবাহ আরও ২ দিন অব্যাহত থাকতে পারে মিলার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা পুঁজিবাজারের সূচকে পতন মুশফিক-রিয়াদের ব্যাটে এগিয়ে যাচ্ছে বাংলাদেশ পরোয়ানার একদিন পর প্রাণ গ্রুপের চেয়ারম্যানের জামিন ওসি মোয়াজ্জেমকে ডিভিশন দেয়ার নির্দেশ ২ জুলাইয়ের মধ্যে মেয়াদোত্তীর্ণ ওষুধ ধ্বংস না করলে ব্যবস্থা: স্বাস্থ্যমন্ত্রী শীর্ষে উঠে ফিরলেন সাকিবও ‘বঙ্গবন্ধু’ চরিত্রটি খোঁজে পেয়েছেন শ্যাম বেনেগাল!