artk
বৃহস্পতিবার, নভেম্বার ২১, ২০১৯ ২:৫৭   |  ৭,অগ্রহায়ণ ১৪২৬
মঙ্গলবার, মে ২১, ২০১৯ ৯:২২

ইফতারে যে কারণে ইসবগুলের ভুষির শরবত খাবেন

লাইফস্টাইল ডেস্ক
media
এছাড়া রোজায় সুস্থ থাকতে ইফতারে খেতে পারেন ইসবগুলের ভুসির শরবত। আসুন জেনে নেই কীভাবে তৈরি করবেন ইসবগুলের ভুসির শরবত।

ইসবগুলের ভুষির অনেক স্বাস্থ্য উপকারিতা রয়েছে। কোষ্ঠকঠিন্য, পেট পরিষ্কার , আমাশয়, ইউরিনে জ্বালাপোড়াসহ বিভিন্ন সমস্যায় খেতে পারেন ইসবগুলের ভুসির শরবত। রোজা রাখলে অনেকের প্রস্রাবের জ্বালাপোড়া হয়। ইসবগুলের ভুসি খেলে প্রস্রাবের জ্বালাপোড়া কমবে এবং ইউরিনের রং স্বাভাবিক হয়ে যাবে। হাতে, পায়ে জ্বালাপোড়া ও মাথা ঘোরানো রোগে আখের গুড়ের সঙ্গে ইসবগুলের ভুসি মিলিয়ে সকাল-বিকাল এক সপ্তাহ খেলে অনেক উপকার পাওয়া যাবে। এছাড়া রোজায় সুস্থ থাকতে ইফতারে খেতে পারেন ইসবগুলের ভুসির শরবত। আসুন জেনে নেই কীভাবে তৈরি করবেন ইসবগুলের ভুষির শরবত।

উপকরণ:

- তোকমা দুই চা চামচ

- ইসবগুলের ভুষি দুই চা চামচ

- ফ্রেস অ্যালোভেরা ১/২ কাপ

- রুহ আফজা ১/২ কাপ

- মধু দুই টেবিল চামচ

- লবণ-এক চিমটি

- সবুজ ফুড কালার- ইচ্ছানুযায়ী ১/২ ফোঁটা

- ঠাণ্ডা পানি ১/২ লিটার

- লেবুর রস ১টি লেবুর

- আইস কিউব ১০/১৫টি

- চিনি স্বাদমতো

পুদিনা পাতা ৩/৪টি।

প্রস্তুত প্রণালি:

১/২ কাপ পানিতে তোকমা এবং এক কাপ পানিতে ইসবগুলের ভুষি ভিজিয়ে ১/২ ঘণ্টা রাখুন। ইসবগুলের ভুষির সঙ্গে রুহ আফজা মিশিয়ে গ্লাসে ঢেলে দিন। ভেজানো তোকমার সঙ্গে মধু মিশিয়ে ইসবগুলের ভুষির ওপর ঢালুন। অ্যালোভেরা জেল বের করে সবুজ ফুড কালার, লেবুর রস ও সামান্য চিনি মিশিয়ে তোকমার ওপরে ঢালুন। পরিবেশনের আগে ঠাণ্ডা পানি, পুদিনা পাতা ও আইস কিউব মিশিয়ে দিন।

‘চাল নেই লবণ নেই বলে অপপ্রচার চালাচ্ছে একটি গোষ্ঠী’ বুরকিনা ফাসোতে পুলিশের অভিযানে ১৮ জিহাদি নিহত জীবনযাত্রায় বদল এনে নিয়ন্ত্রণে রাখুন রক্তচাপ সশস্ত্র বাহিনী দিবসে শিখা অনির্বাণে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শ্রদ্ধা তিনদিনব্যাপী ‘শালুক’-এর নিবিড় সম্মিলন শুরু শুক্রবার ভারতের সাথে ১০০ কোটি ডলারের নৌ-অস্ত্র চুক্তি যুক্তরাষ্ট্রের স্বরাষ্ট্রমন্ত্রীর আশ্বাসে কর্মবিরতি প্রত্যাহার মালিক-শ্রমিকদের চেকপোস্টে ডাকাতের হামলা, ৪ পুলিশ আহত মেলায় রাজস্ব আদায় ২৬১৩ কোটি টাকা রাজধানী সুপার মার্কেটের আগুন নিয়ন্ত্রণে ময়মনসিংহে এক বাড়িতেই ৭ হাজার কেজি লবণ ট্রান্সফাররেবল এলসির সঠিক ব্যবহারে বায়িং হাউজের দক্ষতা বাড়ানো জরুরী জনগণকে শাস্তি দেবেন না প্লিজ: কাদের কাউন্সিলর সাঈদের বিরুদ্ধে মামলা সৈয়দ নূরুল আলমের ‘আমার জীবন ও উন্নয়নের ৪৪ বছর’ টিকাটুলিতে রাজধানী সুপার মার্কেটে ভয়াবহ আগুন শিগগিরই ২২১ বন্ড লেনদেনযোগ্য হবে দেশের মানুষ এখন খোলা জেলে বন্দী: মির্জা আব্বাস ধর্মঘটের প্রভাব চালের বাজারে পড়বে না: খাদ্যমন্ত্রী বায়ুদূষণে শীর্ষে ঢাকা, ২৫ নভেম্বর আন্তমন্ত্রণালয় সভা চট্টগ্রামে পাহাড়ে অস্ত্র তৈরির কারখানা: ২০ অস্ত্রসহ ‘ডাকাত সর্দার’ গ্রেপ্তার ঢাকা-চট্টগ্রাম-সিলেট মহাসড়কে যান চলাচল স্বাভাবিক বাস নেই, ভোগান্তি মাথায় নিয়ে হাঁটছে মানুষ ভুঁড়িওয়ালা পুরুষের কদর বেশি কেন নারীর কাছে ? সায়েদাবাদ থেকে দূরপাল্লার বাস বন্ধ শিক্ষকের থাপ্পড়ে কান ফাটলো ছাত্রের রাজধানীতে ‘বন্দুকযুদ্ধে’ যুবক নিহত আমার বিরুদ্ধে অনুসন্ধান চালালে অনেক এমপি-মন্ত্রীর যাবজ্জীবন হবে: নাজমুল আইনের লাগাম ছেড়ার ধর্মঘটে সারাদেশে অচলাবস্থা দিনাজপুরে ট্রাকচাপায় ২ মোটরসাইকেল আরোহী নিহত