artk
মঙ্গলবার, মে ২১, ২০১৯ ৯:২২

ইফতারে যে কারণে ইসবগুলের ভুষির শরবত খাবেন

লাইফস্টাইল ডেস্ক
media
এছাড়া রোজায় সুস্থ থাকতে ইফতারে খেতে পারেন ইসবগুলের ভুসির শরবত। আসুন জেনে নেই কীভাবে তৈরি করবেন ইসবগুলের ভুসির শরবত।

ইসবগুলের ভুষির অনেক স্বাস্থ্য উপকারিতা রয়েছে। কোষ্ঠকঠিন্য, পেট পরিষ্কার , আমাশয়, ইউরিনে জ্বালাপোড়াসহ বিভিন্ন সমস্যায় খেতে পারেন ইসবগুলের ভুসির শরবত। রোজা রাখলে অনেকের প্রস্রাবের জ্বালাপোড়া হয়। ইসবগুলের ভুসি খেলে প্রস্রাবের জ্বালাপোড়া কমবে এবং ইউরিনের রং স্বাভাবিক হয়ে যাবে। হাতে, পায়ে জ্বালাপোড়া ও মাথা ঘোরানো রোগে আখের গুড়ের সঙ্গে ইসবগুলের ভুসি মিলিয়ে সকাল-বিকাল এক সপ্তাহ খেলে অনেক উপকার পাওয়া যাবে। এছাড়া রোজায় সুস্থ থাকতে ইফতারে খেতে পারেন ইসবগুলের ভুসির শরবত। আসুন জেনে নেই কীভাবে তৈরি করবেন ইসবগুলের ভুষির শরবত।

উপকরণ:

- তোকমা দুই চা চামচ

- ইসবগুলের ভুষি দুই চা চামচ

- ফ্রেস অ্যালোভেরা ১/২ কাপ

- রুহ আফজা ১/২ কাপ

- মধু দুই টেবিল চামচ

- লবণ-এক চিমটি

- সবুজ ফুড কালার- ইচ্ছানুযায়ী ১/২ ফোঁটা

- ঠাণ্ডা পানি ১/২ লিটার

- লেবুর রস ১টি লেবুর

- আইস কিউব ১০/১৫টি

- চিনি স্বাদমতো

পুদিনা পাতা ৩/৪টি।

প্রস্তুত প্রণালি:

১/২ কাপ পানিতে তোকমা এবং এক কাপ পানিতে ইসবগুলের ভুষি ভিজিয়ে ১/২ ঘণ্টা রাখুন। ইসবগুলের ভুষির সঙ্গে রুহ আফজা মিশিয়ে গ্লাসে ঢেলে দিন। ভেজানো তোকমার সঙ্গে মধু মিশিয়ে ইসবগুলের ভুষির ওপর ঢালুন। অ্যালোভেরা জেল বের করে সবুজ ফুড কালার, লেবুর রস ও সামান্য চিনি মিশিয়ে তোকমার ওপরে ঢালুন। পরিবেশনের আগে ঠাণ্ডা পানি, পুদিনা পাতা ও আইস কিউব মিশিয়ে দিন।

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা