artk
মঙ্গলবার, জুন ২৫, ২০১৯ ৮:১৬   |  ১১,আষাঢ় ১৪২৬
সোমবার, মে ২০, ২০১৯ ৮:৩৮

নভেম্বরে ঢাকায় শুরু হচ্ছে ইমার্জিং এশিয়া কাপ

স্পোর্টস রিপোর্টার
media

পুরনো ছবি

এক বছর বিরতিতে আবারও বাংলাদেশে ফিরছে ইমার্জিং এশিয়া কাপ। আট জাতির অংশগ্রহনের টুর্নামেন্টটি অনুষ্ঠিত হবে চলতি বছরের নভেম্বরে। ১২-২৫ নভেম্বর দেশের ভিন্ন ভিন্ন ভেন্যুতে উদীয়মান ক্রিকেটারদের এই আসরটি বসতে যাচ্ছে। তবে এখনও ভেন্যু চুড়ান্ত করেনি বাংলাদেশ ক্রিকেট বোর্ড-বিসিবি।

এক বছর বিরতিতে আবারও বাংলাদেশে ফিরছে ইমার্জিং এশিয়া কাপ। আট জাতির অংশগ্রহনের টুর্নামেন্টটি অনুষ্ঠিত হবে চলতি বছরের নভেম্বরে। ১২-২৫ নভেম্বর দেশের ভিন্ন ভিন্ন ভেন্যুতে উদীয়মান ক্রিকেটারদের এই আসরটি বসতে যাচ্ছে। তবে এখনও ভেন্যু চুড়ান্ত করেনি বাংলাদেশ ক্রিকেট বোর্ড-বিসিবি।

ইমার্জিং এশিয়া কাপের জন্য বাংলাদেশ গঠিত হবে মূলত বিসিবির হাই-পারফরম্যান্স (এইচপি) ইউনিটের খেলোয়াড়দের নিয়ে। টুর্নামেন্টের জন্য ঘোষণা করা হবে ১৫ সদস্যের মূল স্কোয়াড। যেখানে ১১ জনকেই হতে হবে অনূর্ধ্ব-২৩ বছর বয়সী। চারজন ক্রিকেটার রাখা যাবে যাদের বয়স ২৩ উর্ধ্বো। তবে একাদশে ২৩ বছরের বেশি খেলানো যাবে তিনজন। তারা জাতীয় দলের ক্রিকেটারও হতে পারেন।

সোমবার মিরপুরে এ তথ্য দিলেন বিসিবির ন্যাশনাল গেম ডেভেলপমেন্ট ম্যানেজার কায়সার আহমেদ। তিনি সাংবাদিকদের বলেন, ‘আগামী ১২-২৫ নভেম্বর আমাদের দেশে ইমার্জিং এশিয়া কাপ হবে। ওটার জন্য দল তৈরি করা এইচপি’র মাধ্যমে। এইচপি ক্যাম্প নিয়ে আমাদের মূল লক্ষ্য হচ্ছে যারা সুযোগ পেয়েছেন তাদের টেকনিকে যে সমস্যা আছে বিশেষজ্ঞ কোচদের অধীনে সেটি শুধরে নেয়া, সামনে যে ক্রিকেট মৌসুম আছে সেটির জন্য তৈরি করা। আন্তর্জাতিক ক্রিকেট হোক, ঘরোয়া ক্রিকেট হোক, যত খেলা আছে তার জন্য প্রস্তুত করা। এরই ধারাবাহিকতায় সেপ্টেম্বর পর্যন্ত আমাদের অনুশীলন পর্ব চলবে।’

ইমার্জিং কাপ অনুষ্ঠিত হবে ওয়ানডে সংস্করণে ৫০ ওভারে। টুর্নামেন্টের আট দলের মধ্যে ৫ টেস্ট খেলুড়ে দল বাংলাদেশ, ভারত, পাকিস্তান, শ্রীলঙ্কা ও আফগানিস্তান খেলবে তাদের অনূর্ধ্ব-২৩ দল নিয়ে। এই দলগুলো জাতীয় দলের খেলোয়াড় খেলাতে পারবে ৩ জন করে। তবে টুর্নামেন্টের অন্য তিন দল আরব আমিরাত, ওমান ও হংকং খেলবে জাতীয় দল নিয়ে।

উল্লেখ্য, দীর্ঘ বিরতির পর বাংলাদেশকে স্বাগতিক করে ২০১৭ সালে এশিয়ান ক্রিকেট কাউন্সিল (এসিসি) ইমার্জিং এশিয়া কাপ চালু করে। গত বছর টুর্নামেন্টটির যৌথ আয়োজক ছিল শ্রীলঙ্কা ও পাকিস্তান। এক বছর বিরতিতে আবারও ফিরছে বাংলাদেশে।

ভারতকে হারানোর সামর্থ্য আমাদের আছে: সাকিব রানীর প্রাসাদে ইঁদুরের হানা আফগারদের বিপক্ষে জয়ের নায়ক সাকিব সেমির স্বপ্ন চওড়া হলো টাইগারদের ২৫ রানে ৫ উইকেট সাকিবের কব্জায় চমেক থেকে ভুয়া এনএসআই সদস্য আটক দেশে আসছে কলকাতার দুই ছবি মেহজাবিনের এত্ত সাহস! (ভিডিও) হৃদরোগে আক্রান্ত রব হাসপাতালে ঘুষের টাকা ফেরত দিলেন সাবরেজিস্ট্রার ও দলিল লেখক ভয়ানক ব্যাপার: রাস্তার পাশ থেকে গরু তুলে নিল বাসে... সাকিবের ঘূর্ণি যাদুতে আফগান শিবিরে কাঁপন ছলচাতুরি করে খালেদা জিয়াকে আটকে রাখা হয়েছে: সংসদে সাত্তার কলকাতার ছবিতে এবার গান গাইলেন জয়া মুসলিম যুবকদের গলা কেটে ফেলা হবে: বিজেপির এমপি বিএসএফের গুলিতে ২ বাংলাদেশি নিহত সাকিবের প্রথম ওভারেই সাফল্য পেলো বাংলাদেশ কালোটাকা ব্যবহার সংবিধানের চেতনাবিরোধী: ইনু দেশে হতদরিদ্র বলে কিছু থাকবে না: প্রধানমন্ত্রী যুক্তরাষ্ট্রের সঙ্গে আলোচনায় বসার ইঙ্গিত দিয়েছে ইরান বগুড়া-৬ আসনে বিএনপির জয় আফগানিস্তানকে ২৬৩ রানের লক্ষ্য দিল বাংলাদেশ ভৌগোলিক কারণে বাংলাদেশে মাদক সমস্যা: স্বরাষ্ট্রমন্ত্রী তাপপ্রবাহ আরও ২ দিন অব্যাহত থাকতে পারে মিলার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা পুঁজিবাজারের সূচকে পতন মুশফিক-রিয়াদের ব্যাটে এগিয়ে যাচ্ছে বাংলাদেশ পরোয়ানার একদিন পর প্রাণ গ্রুপের চেয়ারম্যানের জামিন ওসি মোয়াজ্জেমকে ডিভিশন দেয়ার নির্দেশ ২ জুলাইয়ের মধ্যে মেয়াদোত্তীর্ণ ওষুধ ধ্বংস না করলে ব্যবস্থা: স্বাস্থ্যমন্ত্রী