artk
বৃহস্পতিবার, সেপ্টেম্বার ১৯, ২০১৯ ৭:০০   |  ৪,আশ্বিন ১৪২৬
সোমবার, মে ২০, ২০১৯ ৮:৩৮

নভেম্বরে ঢাকায় শুরু হচ্ছে ইমার্জিং এশিয়া কাপ

স্পোর্টস রিপোর্টার
media

পুরনো ছবি

এক বছর বিরতিতে আবারও বাংলাদেশে ফিরছে ইমার্জিং এশিয়া কাপ। আট জাতির অংশগ্রহনের টুর্নামেন্টটি অনুষ্ঠিত হবে চলতি বছরের নভেম্বরে। ১২-২৫ নভেম্বর দেশের ভিন্ন ভিন্ন ভেন্যুতে উদীয়মান ক্রিকেটারদের এই আসরটি বসতে যাচ্ছে। তবে এখনও ভেন্যু চুড়ান্ত করেনি বাংলাদেশ ক্রিকেট বোর্ড-বিসিবি।

এক বছর বিরতিতে আবারও বাংলাদেশে ফিরছে ইমার্জিং এশিয়া কাপ। আট জাতির অংশগ্রহনের টুর্নামেন্টটি অনুষ্ঠিত হবে চলতি বছরের নভেম্বরে। ১২-২৫ নভেম্বর দেশের ভিন্ন ভিন্ন ভেন্যুতে উদীয়মান ক্রিকেটারদের এই আসরটি বসতে যাচ্ছে। তবে এখনও ভেন্যু চুড়ান্ত করেনি বাংলাদেশ ক্রিকেট বোর্ড-বিসিবি।

ইমার্জিং এশিয়া কাপের জন্য বাংলাদেশ গঠিত হবে মূলত বিসিবির হাই-পারফরম্যান্স (এইচপি) ইউনিটের খেলোয়াড়দের নিয়ে। টুর্নামেন্টের জন্য ঘোষণা করা হবে ১৫ সদস্যের মূল স্কোয়াড। যেখানে ১১ জনকেই হতে হবে অনূর্ধ্ব-২৩ বছর বয়সী। চারজন ক্রিকেটার রাখা যাবে যাদের বয়স ২৩ উর্ধ্বো। তবে একাদশে ২৩ বছরের বেশি খেলানো যাবে তিনজন। তারা জাতীয় দলের ক্রিকেটারও হতে পারেন।

সোমবার মিরপুরে এ তথ্য দিলেন বিসিবির ন্যাশনাল গেম ডেভেলপমেন্ট ম্যানেজার কায়সার আহমেদ। তিনি সাংবাদিকদের বলেন, ‘আগামী ১২-২৫ নভেম্বর আমাদের দেশে ইমার্জিং এশিয়া কাপ হবে। ওটার জন্য দল তৈরি করা এইচপি’র মাধ্যমে। এইচপি ক্যাম্প নিয়ে আমাদের মূল লক্ষ্য হচ্ছে যারা সুযোগ পেয়েছেন তাদের টেকনিকে যে সমস্যা আছে বিশেষজ্ঞ কোচদের অধীনে সেটি শুধরে নেয়া, সামনে যে ক্রিকেট মৌসুম আছে সেটির জন্য তৈরি করা। আন্তর্জাতিক ক্রিকেট হোক, ঘরোয়া ক্রিকেট হোক, যত খেলা আছে তার জন্য প্রস্তুত করা। এরই ধারাবাহিকতায় সেপ্টেম্বর পর্যন্ত আমাদের অনুশীলন পর্ব চলবে।’

ইমার্জিং কাপ অনুষ্ঠিত হবে ওয়ানডে সংস্করণে ৫০ ওভারে। টুর্নামেন্টের আট দলের মধ্যে ৫ টেস্ট খেলুড়ে দল বাংলাদেশ, ভারত, পাকিস্তান, শ্রীলঙ্কা ও আফগানিস্তান খেলবে তাদের অনূর্ধ্ব-২৩ দল নিয়ে। এই দলগুলো জাতীয় দলের খেলোয়াড় খেলাতে পারবে ৩ জন করে। তবে টুর্নামেন্টের অন্য তিন দল আরব আমিরাত, ওমান ও হংকং খেলবে জাতীয় দল নিয়ে।

উল্লেখ্য, দীর্ঘ বিরতির পর বাংলাদেশকে স্বাগতিক করে ২০১৭ সালে এশিয়ান ক্রিকেট কাউন্সিল (এসিসি) ইমার্জিং এশিয়া কাপ চালু করে। গত বছর টুর্নামেন্টটির যৌথ আয়োজক ছিল শ্রীলঙ্কা ও পাকিস্তান। এক বছর বিরতিতে আবারও ফিরছে বাংলাদেশে।

জিম্বাবুয়েকে হারিয়ে ফাইনালে বাংলাদেশ ক্যাসিনো থেকে আটক: ৩১ জনকে ১ বছর ও বাকিদের ৬ মাসের কারাদণ্ড জাপানি মেয়েদের কাছে বাংলাদেশের অসহায় আত্মসমর্পন কাঁপছে জিম্বাবুয়ে মির্জা আব্বাসের বাসায় হচ্ছে ছাত্রদলের কাউন্সিল মৃত্যুর আগে রিকশাচালককে রিফাতের শেষ কথা মাহমুদউল্লাহ ঝড়ে জিম্বাবুয়েকে ১৭৬ রানের টার্গেট দিলো টাইগাররা মানসম্পন্ন রিপোর্ট পুঁজিবাজারকে উচ্চস্তরে নিয়ে যাবে: ডিএসই পরিচালক যুবলীগ নেতা খালেদ মাহমুদ অস্ত্রসহ গ্রেপ্তার ই-সিগারেট নিষিদ্ধ করলো ভারত সরকার শান্তর পর সাজঘরে লিটন আলোচনার মাধ্যমে জিপি-রবির সমস্যা সমাধান: অর্থমন্ত্রী গিয়াস কাদের চৌধুরীর বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা যুবলীগ নেতার ক্যাসিনোতে র‌্যাবের অভিযান, ১৪২ নারী-পুরুষ আটক সাব্বির বাদ অভিষেক শান্ত ও আমিনুলের বিনিয়োগ সেবার মান বাড়াতে হবে: বিডা চেয়ারম্যান ঢাকা দক্ষিণে ডেঙ্গু কতটা নিয়ন্ত্রণে সাংবাদিকদের মূল্যায়ন চান খোকন বাবা হওয়ার খবর জানাতে লঙ্কা কাণ্ড ঘটালেন আন্দ্রে রাসেল কোনো চালক ডোপ টেস্টে ধরা পড়লে সরাসরি জেলে: এনায়েত উল্যাহ স্ট্যান্ডার্ড ব্যাংকের ৫০০ কোটি টাকার বন্ড অনুমোদন টস হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ মুন্নু সিরামিকস ও জুট স্টাফলার্সের শেয়ার কারসাজির প্রতিবেদন দাখিলের নির্দেশ দুদক কাঙ্খিত জনআস্থা অর্জনে ব্যর্থ: ইকবাল মাহমুদ রিফাত হত্যা: পলাতক ৯ আসামির বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা বাংলাদেশ-সার্বিয়ার অর্থনৈতিক সম্পর্ক উন্নয়নে গুরুত্বারোপ জয়ন্ত চৌধুরীর ‘অনির্বাণ নেতাজি’ গ্রন্থের পাঠোন্মচন বৃহস্পতিবার সরকারি-আধা সরকারি পিয়নের চাকরির জন্যও টাকা দিতে হয়: মওদুদ নার্সিং প্রশিক্ষণ আন্তর্জাতিক মানে উন্নীত হবে: প্রধানমন্ত্রী ঢাবিতে আন্দোলনকারীদের ওপর ছাত্রলীগের হামলা (ভিডিও) শাহজালালে কোটি টাকার সোনা জব্দ