artk
সোমবার, মে ২০, ২০১৯ ৪:৩১

হুয়াওয়েতে ইউটিউব, গুগল ম্যাপস আপডেট বন্ধ করেছে গুগল

আই-টেক ডেস্ক
media

চীনা স্মার্টফোন ব্র্যান্ড ও সংখ্যার হিসেবে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম স্মার্টফোন নির্মাতা হুয়াওয়ের ফোনে বেশ কিছু আপডেট বন্ধ করে দিয়েছে অ্যান্ড্রয়েড অপরেটিং সিস্টেম নির্মাতা গুগল। সংবাদ: বিবিসি।

চীনা স্মার্টফোন ব্র্যান্ড ও সংখ্যার হিসেবে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম স্মার্টফোন নির্মাতা হুয়াওয়ের ফোনে বেশ কিছু আপডেট বন্ধ করে দিয়েছে অ্যান্ড্রয়েড অপরেটিং সিস্টেম নির্মাতা গুগল। সংবাদ: বিবিসি।

এতে নতুন হুয়াওয়ে স্মার্টফোনে গুগলের ইউটিউব, গুগল ম্যাপসের মতো অ্যাপগুলো আর থাকবে না।

গুগলের সিদ্ধান্তের ফলে স্বল্প মেয়াদে পশ্চিমে হুয়াওয়ের বড় ধরনের ব্যবসায়ীক ক্ষতি হবে। যারা নতুন করে অ্যান্ড্রয়েড ফোন কিনবেন, তারা স্বাভাবিকভাবেই এমন ফোন কিনতে চাইবেন না যেখানে গুগল প্লেস্টোর থাকবে না।

ট্রাম্প প্রশাসন সম্প্রতি হুয়াওয়েকে তাদের ‘এনটিটি লিস্টে’ অন্তর্ভূক্ত করে। ওই তালিকায় যাদের নাম রয়েছে তাদের সঙ্গে কোনো মার্কিন প্রতিষ্ঠানের ব্যাবসা করতে হলে বিশেষ লাইসেন্সের প্রয়োজন হয়। 

গুগল বলেছে, তারা নির্দেশনা অনুসরণ করছে এবং এর প্রয়োগ খতিয়ে দেখছে। অপরদিকে হুয়াওয়ে এ বিষয়ে এখনও কোনো মন্তব্য করেনি।

গত বুধবার মার্কিন প্রশাসনের এনটিটি লিস্টে হুয়াও্য়ের নাম যোগ করার পরপরই প্রতিক্রিয়া জানায় হুয়াওয়ে। ওই তালিকায় নাম থাকার ফলে কোনো মার্কিন প্রতিষ্ঠানের প্রযুক্তি কিনতে হলে আগে মার্কিন সরকারের অনুমতি নিতে হবে। অ্যান্ড্রয়েট অপরেটিং সিস্টেমটির নির্মাতা মার্কিন প্রতিষ্ঠান গুগল। এর পাশাপাশি, হুয়াওয়ে প্রতি বছর প্রায় ৬৭ বিলিয়ন ডলারের যন্ত্রাংশ কিনে থাকে।

সাম্প্রতিক মার্কিন সিদ্ধান্তের পর হুয়াওয়ে প্রধান মন্তব্য করেন, তার প্রতিষ্ঠান এমন পরিস্থিতির জন্য ইতোমধ্যেই প্রস্তুতি নিচ্ছিল। তিনি আরও যোগ করেন, হুয়াওয়ে এখন থেকে নিজেদের যন্ত্রাংশ নিজেরাই তৈরি করার দিকে মনোযোগ দেবে।

যারা ইতোমধ্যেই হুয়াওয়ে স্মার্টফোন ব্যবহার করছেন, তারা যথারীতি অ্যাপ ইনস্টল ও আপডেট তাদের ফোনে নিতে পারবেন। তবে, গুগল যখন এ বছরের শেষের দিকে নতুন সংস্করেণর অ্যান্ড্রয়েড বাজারে ছাড়বে, সেটি হুয়াওয়ে ফোনে ব্যবহার করতে না পারার আশঙ্কা থেকে যাচ্ছে। এমনকি ভবিষ্যতের হুয়াওয়ে ফোনগুলোতে গুগল ম্যাপস বা ইউটিউব অ্যাপ ব্যবহার না-ও করা যেতে পারে।

হুযাওয়ে অবশ্য ওপেন সোর্স লাইসেন্সের মাধ্যমে পাওয়া অ্যান্ড্রয়েড সংস্করণ ব্যবহার করতে পারবে। সে সংস্করণের সীমাবদ্ধতা হচ্ছে- হুয়াওয়ে ওই অপরেটিং সিস্টেমটি নিজেদের মতো করে ব্যপকভাবে কাস্টমাইজ করতে পারবে না, যেমনটা তারা এতোদিন করে আসছিল।

সিএসএস কনসালটেন্সির বিশ্লেষক বেন উডের মতে গুগলের এই সিদ্ধান্ত হুয়াওয়ের ভোক্তাপণ্য ব্যবসায় ব্যপক প্রভাব ফেলবে।

হুয়াওয়ে কেবল স্মার্টফোন তৈরি করে না, প্রতিষ্ঠানটি স্মার্টফোনের নেটওয়ার্ক কাঠামোও তৈরি করে। ট্রাম্প প্রশাসন বারবরই বলে এসেছে হুয়াওয়ে তাদের নেওয়ার্ক প্রযুক্তিকে পশ্চিমা সারকারগুলোর ওপর নজরদারীর কাজে ব্যবহার করে থাকতে পারে। হুয়াওয়ে বরবরই এমন অভিযোগ অস্বীকার করলেও মার্কিন যুক্তরাষ্ট্রসহ বিভিন্ন পশ্চিমা দেশ হুয়াওয়ের নেটওয়ার্ক পণ্য ব্যবহার থেকে সরে এসেছে। অনেক দেশটি জানিয়ে দিয়েছে তারা ৫জি নেটওয়ার্কে ওয়াওয়ের প্রযুক্তি ব্যবহার করবে না। যুক্তরাজ্য অবশ্য এখনও কোনো অনুষ্ঠানিক নিষেধাজ্ঞা আরোপ করেনি।

প্রয়োজন ছাড়া বহিরাগতদের ঢাকায় অবস্থান না করার নির্দেশ ইসির দূষণ থেকে বাঁচতে স্মার্ট মাস্ক নারী দলের বিশ্বকাপ স্কোয়াড ঘোষণা, ফিরেছেন রুমানা সিটি নির্বাচন: বৃহস্পতিবার মধ্যরাত থেকে পুলিশের বিশেষ অভিযান পেস বোলিং অলরাউন্ডার হিসেবে তৈরি হচ্ছেন সৌম্য পাকিস্তানের নিরাপত্তা নিয়ে সন্তুষ্ট পাপন সম্মাননা পাচ্ছেন রফিকুল আলম ও ফকির আলমগীর আমার কাছে মনে হয়নি বাংলাদেশ খেলছিল: পাপন চিরাচরিত নিয়ম ভেঙে কলকাতায় শুরু হলো বইমেলা ধর্মীয় অনুভূতিতে আঘাত হলে কঠোর ব্যবস্থা: প্রধানমন্ত্রী বোঝাপড়ায় ভালো থাকে সম্পর্ক হাসপাতাল, পাসপোর্ট অফিসসহ ৮ স্থানে দুদকের অভিযান পুঁজিবাজারে সূচক পতন ঝুঁকি এড়াতে চীন ফেরতদের পর্যবেক্ষণে রাখা হবে: পররাষ্ট্রমন্ত্রী আ.লীগই উল্টো বাইরে থেকে সশস্ত্র ক্যাডার এনেছে: মোশাররফ ফের বিতর্কিত সালমান করোনা আতঙ্ক: চীন থেকে নাগরিক সরিয়ে নিচ্ছে বিভিন্ন দেশ প্রশ্নফাঁস ঠেকাতে সরকার সবধরনের ব্যবস্থা নিয়েছে: শিক্ষামন্ত্রী বিএনপি অস্ত্রধারী সন্ত্রাসীদের ভাড়া করে ঢাকায় আনছে: কাদের গৌরীপুরে বাসচাপায় প্রাণ গেল মা-ছেলেসহ ৪ জনের কুষ্টিয়ায় স্ত্রী হত্যার দায়ে স্বামীর মৃত্যুদণ্ড আতিকের সমাবেশে কাউন্সিলর ও বিদ্রোহী প্রার্থীর সমর্থকদের ভাঙচুর রাজনৈতিক অঙ্গীকার থাকলেই দেশের উন্নয়ন সম্ভব: প্রধানমন্ত্রী সুন্দর ও সুশাসিত ঢাকা গড়ার প্রতিশ্রুতি তাপসের সিটি নির্বাচনে ৬৭ বিদেশি পর্যবেক্ষক কুয়াশায় ঢাকা রাজধানী বনের ভেতর কাঠকয়লা তৈরির কারখানা এসএসসির প্রবেশপত্র আটকিয়ে টাকা আদায়ের অভিযোগ অনিয়মের দায়ে যশোর শিক্ষাবোর্ডের চেয়ারম্যান ওএসডি রাজনীতিতে নামছেন বঙ্গবন্ধু পরিবারের আরেক সদস্য