artk
সোমবার, মে ২০, ২০১৯ ৪:৩১

হুয়াওয়েতে ইউটিউব, গুগল ম্যাপস আপডেট বন্ধ করেছে গুগল

আই-টেক ডেস্ক
media

চীনা স্মার্টফোন ব্র্যান্ড ও সংখ্যার হিসেবে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম স্মার্টফোন নির্মাতা হুয়াওয়ের ফোনে বেশ কিছু আপডেট বন্ধ করে দিয়েছে অ্যান্ড্রয়েড অপরেটিং সিস্টেম নির্মাতা গুগল। সংবাদ: বিবিসি।

চীনা স্মার্টফোন ব্র্যান্ড ও সংখ্যার হিসেবে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম স্মার্টফোন নির্মাতা হুয়াওয়ের ফোনে বেশ কিছু আপডেট বন্ধ করে দিয়েছে অ্যান্ড্রয়েড অপরেটিং সিস্টেম নির্মাতা গুগল। সংবাদ: বিবিসি।

এতে নতুন হুয়াওয়ে স্মার্টফোনে গুগলের ইউটিউব, গুগল ম্যাপসের মতো অ্যাপগুলো আর থাকবে না।

গুগলের সিদ্ধান্তের ফলে স্বল্প মেয়াদে পশ্চিমে হুয়াওয়ের বড় ধরনের ব্যবসায়ীক ক্ষতি হবে। যারা নতুন করে অ্যান্ড্রয়েড ফোন কিনবেন, তারা স্বাভাবিকভাবেই এমন ফোন কিনতে চাইবেন না যেখানে গুগল প্লেস্টোর থাকবে না।

ট্রাম্প প্রশাসন সম্প্রতি হুয়াওয়েকে তাদের ‘এনটিটি লিস্টে’ অন্তর্ভূক্ত করে। ওই তালিকায় যাদের নাম রয়েছে তাদের সঙ্গে কোনো মার্কিন প্রতিষ্ঠানের ব্যাবসা করতে হলে বিশেষ লাইসেন্সের প্রয়োজন হয়। 

গুগল বলেছে, তারা নির্দেশনা অনুসরণ করছে এবং এর প্রয়োগ খতিয়ে দেখছে। অপরদিকে হুয়াওয়ে এ বিষয়ে এখনও কোনো মন্তব্য করেনি।

গত বুধবার মার্কিন প্রশাসনের এনটিটি লিস্টে হুয়াও্য়ের নাম যোগ করার পরপরই প্রতিক্রিয়া জানায় হুয়াওয়ে। ওই তালিকায় নাম থাকার ফলে কোনো মার্কিন প্রতিষ্ঠানের প্রযুক্তি কিনতে হলে আগে মার্কিন সরকারের অনুমতি নিতে হবে। অ্যান্ড্রয়েট অপরেটিং সিস্টেমটির নির্মাতা মার্কিন প্রতিষ্ঠান গুগল। এর পাশাপাশি, হুয়াওয়ে প্রতি বছর প্রায় ৬৭ বিলিয়ন ডলারের যন্ত্রাংশ কিনে থাকে।

সাম্প্রতিক মার্কিন সিদ্ধান্তের পর হুয়াওয়ে প্রধান মন্তব্য করেন, তার প্রতিষ্ঠান এমন পরিস্থিতির জন্য ইতোমধ্যেই প্রস্তুতি নিচ্ছিল। তিনি আরও যোগ করেন, হুয়াওয়ে এখন থেকে নিজেদের যন্ত্রাংশ নিজেরাই তৈরি করার দিকে মনোযোগ দেবে।

যারা ইতোমধ্যেই হুয়াওয়ে স্মার্টফোন ব্যবহার করছেন, তারা যথারীতি অ্যাপ ইনস্টল ও আপডেট তাদের ফোনে নিতে পারবেন। তবে, গুগল যখন এ বছরের শেষের দিকে নতুন সংস্করেণর অ্যান্ড্রয়েড বাজারে ছাড়বে, সেটি হুয়াওয়ে ফোনে ব্যবহার করতে না পারার আশঙ্কা থেকে যাচ্ছে। এমনকি ভবিষ্যতের হুয়াওয়ে ফোনগুলোতে গুগল ম্যাপস বা ইউটিউব অ্যাপ ব্যবহার না-ও করা যেতে পারে।

হুযাওয়ে অবশ্য ওপেন সোর্স লাইসেন্সের মাধ্যমে পাওয়া অ্যান্ড্রয়েড সংস্করণ ব্যবহার করতে পারবে। সে সংস্করণের সীমাবদ্ধতা হচ্ছে- হুয়াওয়ে ওই অপরেটিং সিস্টেমটি নিজেদের মতো করে ব্যপকভাবে কাস্টমাইজ করতে পারবে না, যেমনটা তারা এতোদিন করে আসছিল।

সিএসএস কনসালটেন্সির বিশ্লেষক বেন উডের মতে গুগলের এই সিদ্ধান্ত হুয়াওয়ের ভোক্তাপণ্য ব্যবসায় ব্যপক প্রভাব ফেলবে।

হুয়াওয়ে কেবল স্মার্টফোন তৈরি করে না, প্রতিষ্ঠানটি স্মার্টফোনের নেটওয়ার্ক কাঠামোও তৈরি করে। ট্রাম্প প্রশাসন বারবরই বলে এসেছে হুয়াওয়ে তাদের নেওয়ার্ক প্রযুক্তিকে পশ্চিমা সারকারগুলোর ওপর নজরদারীর কাজে ব্যবহার করে থাকতে পারে। হুয়াওয়ে বরবরই এমন অভিযোগ অস্বীকার করলেও মার্কিন যুক্তরাষ্ট্রসহ বিভিন্ন পশ্চিমা দেশ হুয়াওয়ের নেটওয়ার্ক পণ্য ব্যবহার থেকে সরে এসেছে। অনেক দেশটি জানিয়ে দিয়েছে তারা ৫জি নেটওয়ার্কে ওয়াওয়ের প্রযুক্তি ব্যবহার করবে না। যুক্তরাজ্য অবশ্য এখনও কোনো অনুষ্ঠানিক নিষেধাজ্ঞা আরোপ করেনি।

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা