artk
মঙ্গলবার, জুন ২৫, ২০১৯ ৮:২০   |  ১১,আষাঢ় ১৪২৬

জেলা সংবাদদাতা

রোববার, মে ১৯, ২০১৯ ৭:২৬

বিড়ি শিল্প টিকিয়ে রাখতে যৌক্তিক আন্দোলনের সঙ্গে আছি: রসিক মেয়র মোস্তফা

media

রংপুর সিটি কর্পোরেশনের (রসিক) মেয়র মোস্তাফিজার রহমান মোস্তফা বলেছেন, বিড়ি শিল্পের সঙ্গে লাখ লাখ শ্রমিক জড়িত। আমার রংপুরের লাখ লাখ চাষী, ব্যবসায়ী জড়িত। হঠাৎ করে এ শিল্প বন্ধের সিদ্ধান্ত নেওয়া যাবে না। বিড়ি শিল্প টিকিয়ে রাখতে যৌক্তিক আন্দোলনের সঙ্গে আমি একাত্মতা ঘোষণা করছি। 

শনিবার বেলা ১১টায় রংপুর পাবলিক লাইব্রেরি মাঠে বাংলাদেশ বিড়ি শ্রমিক ফেডারেশন আয়োজিত এক মহাসমাবেশে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

এ সময় বিড়ি শ্রমিকের মজুরি বৃদ্ধির জন্য বিড়ি মালিকদের প্রতি আহ্বান জানিয়ে তিনি বলেন, আমার শ্রমিক ভাইদের রুটি-রুজি এই বিড়ি শিল্প। যে কোন মূল্যে এই শিল্প রক্ষা করা হবে। আপনারা যারা এ শিল্পের মালিক তাদের প্রতি আহ্বান জানাচ্ছি শ্রমিক ভাই বোনদের মজুরি বাড়াবেন।

বাংলাদেশ বিড়ি শ্রমিক ফেডারেশনের কার্যকরী সভাপতি আমিন উদ্দীন বিএসসির সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন রংপুর সিটি কর্পোরেশনের ৩০নং ওয়ার্ডের সাবেক কাউন্সিলর জাহাঙ্গীর আলম তোতা। 

অনুষ্ঠানে আরো বক্তব্য দেন, বাংলাদেশ বিড়ি শ্রমিক ফেডারেশনের সহ-সভাপতি আলহাজ্ব আব্দুল মতিন, যুগ্ম-সম্পাদক হারিক হোসেন, সহ-সাংগঠনিক সম্পাদক আবুল হাসনাত লাভলু, প্রচার সম্পাদক শামিম ইসলাম, শ্রমিক নেতা আমিরুল ইসলাম, মোজাফফর হোসেন, রাশেদুল ইসলাম, জামিল আখতার, আফজাল হোসেন, গোলাপ হোসেন, হামিদার রহমান, জাহাঙ্গীর আলম প্রমুখ। সমাবেশে হাজার হাজার বিড়ি শ্রমিক উপস্থিত ছিলেন।

সমাবেশে বক্তারা বলেন, বিড়ির ওপর ষড়যন্ত্রমূলকভাবে কর চাপিয়ে দেওয়া হয়েছে। অতিরিক্ত করের চাপে এ শিল্প ধ্বংস হয়ে যাচ্ছে। ফলে বেকার হয়ে পড়ছে লাখ লাখ বিড়ি শ্রমিক। কাজ না পেয়ে অনেকে অপরাধমূলক কর্মে লিপ্ত হয়ে পড়ছে। কর্ম হারিয়ে সংসার চালাতে হিমশিম খাচ্ছে বিড়ি শ্রমিকরা। সরকার ধূমপান কমিয়ে আনার সিদ্ধান্ত নিয়েছে। আমরাও চাই ধূমপান বন্ধ হোক। কিন্তু ধূমপান বন্ধের নামে সিগারেটকে একচিটিয়া ব্যবসার সুযোগ করে দেওয়া হচ্ছে। ধূমপান বন্ধের নামে শুধু বিড়িকে বন্ধ করার পাঁয়তারা করা হচ্ছে। আমরা এ ষড়যন্ত্র কোনভাবে বাস্তবায়িত হতে দেব না। প্রয়োজনে রাজপথে কঠোর আন্দোলনে নামব। 

এ সময় বিড়িকে কুটির শিল্প ঘোষণাসহ ৭ দফা দাবি তোলেন বক্তারা। দাবিগুলো হলো বিড়ির ওপর অর্পিত সকল কর প্রত্যাহার করা, ভারতের ন্যায় এ শিল্পকে কুটির শিল্প ঘোষণা করা, বিদেশি সিগারেট বাংলাদেশে বন্ধ করা, বিড়ি শিল্পকে ধ্বংস করার পায়তারা বন্ধ করা, বিড়ি যেন কম মূল্যে পাওয়া যায় সে ব্যবস্থা বজায় রাখা। সমাবেশে বলা হয়, বাংলাদেশে সিগারেট যতদিন থাকবে, বিড়িশিল্প তত দিন থাকবে ও প্রতি বছর বাজেটে বিড়ি সিগারেটের কর বৈষম্য দূর করতে হবে।

ইরানের সর্বোচ্চ নেতা খামেনির অফিসও আসছে মার্কিন নিষেধাজ্ঞার আওতায় ভারতকে হারানোর সামর্থ্য আমাদের আছে: সাকিব রানীর প্রাসাদে ইঁদুরের হানা আফগারদের বিপক্ষে জয়ের নায়ক সাকিব সেমির স্বপ্ন চওড়া হলো টাইগারদের ২৫ রানে ৫ উইকেট সাকিবের কব্জায় চমেক থেকে ভুয়া এনএসআই সদস্য আটক দেশে আসছে কলকাতার দুই ছবি মেহজাবিনের এত্ত সাহস! (ভিডিও) হৃদরোগে আক্রান্ত রব হাসপাতালে ঘুষের টাকা ফেরত দিলেন সাবরেজিস্ট্রার ও দলিল লেখক ভয়ানক ব্যাপার: রাস্তার পাশ থেকে গরু তুলে নিল বাসে... সাকিবের ঘূর্ণি যাদুতে আফগান শিবিরে কাঁপন ছলচাতুরি করে খালেদা জিয়াকে আটকে রাখা হয়েছে: সংসদে সাত্তার কলকাতার ছবিতে এবার গান গাইলেন জয়া মুসলিম যুবকদের গলা কেটে ফেলা হবে: বিজেপির এমপি বিএসএফের গুলিতে ২ বাংলাদেশি নিহত সাকিবের প্রথম ওভারেই সাফল্য পেলো বাংলাদেশ কালোটাকা ব্যবহার সংবিধানের চেতনাবিরোধী: ইনু দেশে হতদরিদ্র বলে কিছু থাকবে না: প্রধানমন্ত্রী যুক্তরাষ্ট্রের সঙ্গে আলোচনায় বসার ইঙ্গিত দিয়েছে ইরান বগুড়া-৬ আসনে বিএনপির জয় আফগানিস্তানকে ২৬৩ রানের লক্ষ্য দিল বাংলাদেশ ভৌগোলিক কারণে বাংলাদেশে মাদক সমস্যা: স্বরাষ্ট্রমন্ত্রী তাপপ্রবাহ আরও ২ দিন অব্যাহত থাকতে পারে মিলার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা পুঁজিবাজারের সূচকে পতন মুশফিক-রিয়াদের ব্যাটে এগিয়ে যাচ্ছে বাংলাদেশ পরোয়ানার একদিন পর প্রাণ গ্রুপের চেয়ারম্যানের জামিন ওসি মোয়াজ্জেমকে ডিভিশন দেয়ার নির্দেশ